OrdinaryITPostAd

ফোন আপডেট করার নিয়ম - ফোন আপডেট করলে কি হয়

আপনি হয়তো জানেন না ফোন আপডেট করার নিয়ম সম্পর্কে। আর আপনাকে জানানোর জন্যই আজকের পোস্টটি লেখা হয়েছে। পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন ফোন আপডেট করার নিয়ম এবং ফোন আপডেট করলে কি হয় এই সম্পর্কে।

phone update

এছাড়াও এই পোষ্টের মধ্যে ফোন আপডেট সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ফোন আপডেট করার নিয়ম এবং ফোন আপডেট করলে কি হয় এই সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পোস্ট সূচীপত্রঃ ফোন আপডেট করার নিয়ম - ফোন আপডেট করলে কি হয়

ফোন আপডেট কাকে বলে

মোবাইল ফোন আপডেট এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যখন একটি মোবাইল ফোন ব্যবহার করবেন তখন তার অবশ্যই সমস্ত কিছু সেটিং এবং ফাংশন সম্পর্কে জানতে হবে। কারন এই সমস্ত কিছু আপনি যদি না জেনে ফোন ব্যবহার করেন তাহলে অবশ্যই কিছুদিনের মধ্যেই বা অল্প কিছুদিন পর পর আপনি আপনার ফোন নিয়ে সমস্যার সম্মুখীন হতে পারে। তাই অবশ্যই ফোন ব্যবহার করার আগে তার সমস্ত সেটিংগুলো বিস্তারিত জেনে নিবেন। 
ফোন ব্যবহার করার ক্ষেত্রে ফোন আপডেট এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ কোন কোম্পানি প্রতিনিয়ত ফোনের মধ্যে নিত্য নতুন কিছু আবিষ্কার করে সেট করে আর সেই জিনিসটাই পাওয়ার জন্য ফোনকে আপডেট দেয়া হয়। কোন কোম্পানি যখন আপনার ফোনে নতুন কিছু সিস্টেম চালু করে তখন আপনি ফোন আপডেট না করলে সেই সিস্টেমটা আপনার ফোনে সেট হয় না। তাই নতুন সেটিং পাওয়ার জন্য অবশ্যই ফোনকে আপডেট দেয়া হয়। 

আর ফোন যখন আপডেট চাই যদি আপনি ফোন থেকে আপডেট না দেন তাহলে আপনার ফোন ল্যাক করে বা ভারি চলে। আর তাই আপনার হাতে থাকা ফোনটি যখনই আপডেট চাইবে বা সফটওয়্যার আপডেট চাইবে তখনই আপডেট দিয়ে দেবেন। এক কথায় বলা যায় ফোনে নতুন সেটিং আনার জন্য আপডেট করা হয়। আশা করি জানতে পেরেছেন ফোন আপডেট কাকে বলে এই সম্পর্কে।

ফোন আপডেট করার নিয়ম

এখন জানুন ফোন আপডেট করার নিয়ম আপনার হাতে থাকা ফোনটি আপডেট করার জন্য অবশ্যই আপনাকে সেটিংসের মধ্যে প্রবেশ করতে হবে। তবে একটা কথা জেনে রাখবেন পৃথিবীতে বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকমের ফোন রয়েছে এক একটি ফোনের নাম একেক রকম এবং সেই ফোনের সেটিংস ও একেক রকম। তাই কোন ফোনের সাথে কোন সেটিংস মিল হয় ্না। 

তবে অনেকের মোবাইলে দেখা যায় সেটিংসে প্রবেশ না করলে আপনার ফোনে যদি আপডেট চাই তাহলে অবশ্যই আপনার ফোনে নোটিফিকেশন চলে আসবে। নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার ফোন আপডেট চেয়েছে কিনা। এবং আপনি যদি নোটিফিকেশন টা মিস করে দেন এবং বুঝেন যে আপনার ফোন ভাড়ি চলছে বা ল্যাক করছে তাহলে অবশ্যই আপনাকে সেটিংস এর মাধ্যমে আপনার ফোন আপডেট আছে কিনা চেক করতে হবে। 

আপনাকে এখন samsung ব্র্যান্ডের মোবাইল ফোনে কিভাবে আপডেট করতে হয় এই সেটিং সম্পর্কে ধারণা দেব। তবে আপনার ফোনটি যদি অন্য ব্র্যান্ডের হয় তাহলে আপনি ইউটিউবে সার্চ করে আপনার ফোনের মডেল লিখে সার্চ করলেই আপনার সামনে অনেক ধরনের টিউটোরিয়াল ভিডিও চলে আসবে যে ভিডিওগুলো দেখার মাধ্যমে আপনার ফোনটি আপডেট করতে পারবেন। 

samsung ফোনে সফটওয়্যার বা আপডেট করার জন্য আপনাকে সেটিংস (Setting) এ্যাপসে প্রবেশ করতে হবে। সেটিং অ্যাপ এ প্রবেশ করার পর নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন সফটওয়্যার আপডেট (Software update) লেখা আছে। সেই সফটওয়্যার আপডেটের ওপর ক্লিক করলে আপনার সামনে আসবে ডাউনলোড এন্ড ইন্সটল (Downloda and install) এবং সেখানে প্রবেশ করলে আপনাকে অটো ডাউনলোড ওভার ওয়াইফাই এবং লাস্ট আপডেট কবে হয়েছে এটিও দেখতে পাবেন। 

আপনি যদি ডাউনলোড এন্ড ইন্সটলে ক্লিক করেন তাহলে আপনার ফোনটি আপডেট লাগবে কি লাগবে না সেটির সার্চ করে দেখানো হবে। যদি আপডেট চাই তাহলে ডাউনলোড করতে হবে আর যদি না চাই তাহলে আপনাকে লাস্ট আপডেটের একটি টাইম দেখানো হবে। আশা করছি তাহলে samsung ব্র্যান্ডের ফোন কিভাবে আপডেট করতে হয় এ সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। 
তবে অন্যান্য ফোন গুলোতেও সফটওয়্যার আপডেট (Software update) নামের সেটিং অপশন থাকে। আপনি যদি সেটিংসে গিয়ে সার্চ করেন সফটওয়্যার আপডেট (Software update)  লিখে তাহলে আপনার সামনে আপডেট করার সেটিংসটি চলে আসবে সেখানে ক্লিক করলেই আপনি আপনার ফোনটি আপডেট করতে পারবেন। আপনার বোঝার সুবিধার্থে samsung ব্র্যান্ডের ফোনের কয়েকটি স্ক্রিনশট শেয়ার করা হলো।



আশা করছি এই দুইটা স্ক্রিনশট দেখার মাধ্যমে মোটামুটি একটি ধারণা পেয়ে গেছেন যে samsung ব্র্যান্ডের ফোন কিভাবে আপডেট করতে হয়। এখন আপনি আপনার হাতে থাকা ফোনটি আপডেট করতে পারবেন এবং আপনার কাছে কেউ যদি আপডেট করে চাই তাকেও আপনি আপডেট করার জন্য সাহায্য করতে পারবেন।

ফোন আপডেট করলে কি হয়

আপনি যদি না জানেন আপনার হাতে থাকা ফোনটি আপডেট করলে কি হয় তাহলে এতটুকু পড়ার মাধ্যমে জেনে যান। ফোন আপডেট করলে আপনার ফোনে যে সমস্ত হারিয়ে থাকা সেটিংসগুলো পুনরায় ফিরে আসে। আবার দেখা যায় ফোনের মধ্যে বিভিন্ন ধরনের নতুন সেটিংস আপডেট হয়েছে যে নতুন সেটিংস গুলো আপনি এখনো পাননি আপনি যদি আপনার ফোনটি আপডেট করেন তাহলে সেই নতুন সেটিংসগুলো আপনার ফোনে চলে আসবে। 

আবার অনেক সময় দেখা যায় বিভিন্ন ধরনের ভাইরাস আপনার ফোনে জমা হয়ে গেছে এবং আপনার ফোনটি অনেক ভারী চলছে এবং লাইক করছে সে ক্ষেত্রে আপনি যদি আপনার হাতে থাকা ফোনটি আপডেট করে নেন তাহলে সেই সমস্ত ক্ষতিকারক ভাইরাসগুলো পুনরায় হারিয়ে যাবে এবং এখন ভারি চলা বন্ধ করে দিবে। কোন কোম্পানি সব সময় চাই তাদের ফোনটি যেন বিল্ডআপ হয় বা ডেভলপ হয় আর তারা তাদের ফোনকে ডেভেলপ করার জন্য প্রতিনিয়ত কাজ করতে থাকে। 

আপনার ওল্ড ভার্সন ফোনে যদি কোন ধরনের সেটিংসে সমস্যা হয় সে সেটিংসটি তারা পুনরায় পরিবর্তন করে দেয়। এখন আপনি যদি আপনার হাতে থাকা ফোনটি আপডেট না করেন তাহলে সেই নতুন সেটিংসটি আপনার ফোনে সেট হবে না আর আপনি সেই ওল্ড ভার্সনের সেটিং তাই ব্যবহার করবেন সেই ক্ষেত্রে আপনার ফোনটি আস্তে আস্তে খুবই ভারী চলতে থাকবে। 

আর আপনি যদি আপনার ফোনে নোটিফিকেশন পাওয়া মাত্র আপনার ফোনকে আপডেট করে নেন তাহলে সেই নিউ ভার্সন সেটিং টা আপনার ফোনে সেট হয়ে যাবে এবং আপনার ফোন ভারী চলা বন্ধ হয়ে যাবে। আশা করি তাহলে জানতে পেরেছেন ফোন আপডেট করলে কি হয় এই সম্পর্কে।

ফোন আপডেট দিলে কি ক্ষতি হয়

অনেক সময় দেখা যায় অনেকেই অনেক রকম কথা বলে তার মাঝে কেউ হয়তো আপনাকে বলেছে ফোন আপডেট করলে আপনার ফোনে ক্ষতি হতে পারে। তবে এটি একদম ভুল ধারণা ফোন আপডেট করলে কোন ধরনের ফোনের ক্ষতি হয় না। বরং আপনার ফোনটি ইনক্রিজ হয় বা ফাস্ট চলে। ফোন আপডেট করলে ক্ষতিকারক দিকটি হলো ফোনের সিস্টেম স্টোরেজ লোড হয়ে যায়। তাছাড়া আর কোনো ক্ষতি মোবাইল ফোনের হয় না। 
ফোন আপডেট চাইলে ফোন আপডেট করা ফোনের জন্য খুবই উপকারী। তবে আপনারা বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করেন যেগুলো প্লে স্টোর থেকে ডাউনলোড করা এ সমস্ত অ্যাপসগুলো যদি আপনি প্রতিনিয়ত আপডেট করেন তাহলে আপনার ফোনের স্টোরেজ পূর্ণ হয়ে যাবে এবং আপনার ফোন আস্তে আস্তে ভারী চলতে শুরু করবে। তাই তাই প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপসগুলো আপডেট না করলেও চলে। আশা করি জানতে পেরেছেন ফোন আপডেট করলে কোন ধরনের ক্ষতি হয় কিনা এই সম্পর্কে।

পোস্ট লেখক এর মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ফোন আপডেট করার নিয়ম এবং ফোন আপডেট করলে কি হয় এই সম্পর্কে। আশা করছি পোস্টটি মনোযোগ সহকারে লাইন বাই লাইন পড়ার মাধ্যমে আপনি জেনে গেছেন ফোন আপডেট সম্পর্কিত সমস্ত তথ্যগুলো। এখন আপনি ঘরে বসে আপনার হাতে থাকা ফোনটি আপডেট করতে পারবেন। 

পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন, কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বাড়িয়ে দেয়। এছাড়াও আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে ফোন আপডেট করার নিয়ম এবং ফোন আপডেট করলে কি হয় এ সম্পর্কে। আবার এই সম্পর্কিত পোস্ট যদি আরও পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪