OrdinaryITPostAd

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

প্রিয় পাঠক আজকের আজকের আর্টিকেলটি হল ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে। এই আর্টিকেলের মধ্যে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে বিস্তারিত তথ্য।

freelancing

এছাড়াও এই পোষ্টের মধ্যে ফ্রিল্যান্সিং থেকে কিভাবে ইনকাম করা যায় এই নিয়েও বিস্তারিত আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচীপত্রঃ ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং কি এবং কাকে বলে

ফ্রিল্যান্সিং হচ্ছে একটি পেশা যেই পেশার মাধ্যমে আপনি ইন্টারনেট বা অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করে টাকা উপার্জন করতে পারবেন। এই পেশাটি সাধারণ চাকরির মতোই বলে গণ্য করা হয়। এই পেশায় আপনি প্রবেশ করলে আপনার নিজের ইচ্ছামত কাজ করতে পারবেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ইনকাম করুন 

কেউ আপনাকে কাজের জন্য তারা দেবে না। তবে এই কাজ করার জন্য প্রচুর পরিমাণে দক্ষ হওয়া অত্যন্ত জরুরী। কারণ ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হয় ইন্টারন্যাশনাল ভাবে যা বিদেশি বায়ার বা কাস্টমারদের সাথে কাজ করতে হয়। তাই অবশ্যই কাজ করার আগে ইংরেজিতে দক্ষ হয়ে যেকোনো একটি নিশে কাজ শিখে ফ্রিল্যান্সিং করতে পারেন। 

আশা করছি বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কি এবং কাকে বলে। আর্টিকেলটি পড়তে থাকুন তাহলে জানতে পারবেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্ক।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

যারা হয়তো নতুন ভাবে ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন তাদের মাথায় একটাই প্রশ্ন ঘুরপাক খায় যে কিভাবে ফ্রিল্যান্সিং শিখব বা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো। তবে এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনার এই প্রশ্নটির উত্তর পেয়ে যাবেন ইনশাল্লাহ এবং ফ্রিল্যান্সিং নিয়ে যত ধরনের প্রশ্ন আছে সমস্ত প্রশ্নের উত্তর এই পোস্টের মাধ্যমেই পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। 

আগেই জেনেছেন ফ্রিল্যান্সিং একটি পেশা। এই পেশাটি চাকরির মতোই তবে ভিন্নতা হল এখানে আপনি নিজের খেয়াল খুশি মত কাজ করতে পারবেন। কেউ আপনাকে জোর করে কাজ করাবে না। তবে এই ক্যারিয়ারে যারা সফল হয় তাদের কাছে একটু পরামর্শ নিবেন তারা সফল হওয়ার আগে বা পূর্বে অনেক পরিশ্রম করেছে বা ধৈর্য ধরেছে আর এই ধৈর্যের ফসলি হলো সফলতা। 

এবার জানুন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা শিখবেন। ফ্রিল্যান্সিং শেখার আগে নিজেকে পরীক্ষা করে নিবেন কোন বিষয়ে আপনি সবচেয়ে বেশি দক্ষ। অথবা বিভিন্ন ইন্টারন্যাশনাল বা আন্তর্জাতিক মার্কেটপ্লেস গুলোতে ঘুরে আসতে পারেন। সেই সমস্ত মার্কেটপ্লেসে দেখানো হয় বিদেশি বায়ার রা কোন ধরনের কাজগুলো বেশি করায়। সেই সমস্ত কাজগুলোতে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারেন। তবে সেটি একটি নিশ বা বিষয়ের উপরই হতে হবে। 

আপনার যখন কোন কাজে ফ্রিল্যান্সিং করবেন সেই কাজটি যদি নির্বাচন করা হয়ে যায়। তাহলে ওই কাজের ওপর যারা কোর্স করায় অনলাইন হোক কিংবা অফলাইন তাদের আইটি সেন্টার গিয়ে পরামর্শ নিন। অথবা আপনি চাইলে সেই কাজটি গুগলে অথবা ইউটিউবে সার্চ করে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ভিডিও দেখে ফ্রিল্যান্সিং কাজ শিখতে পারেন।তবে কি হার্ড গাইড লাইনের জন্য অবশ্যই আপনাকে আইটি সেন্টারগুলোতে গিয়ে পরামর্শ নিতে হবে অথবা কোর্স করতে হবে। 

কোর্স করার আগে যে আইটি সেন্টারে আপনি ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন সেই আইটি সেন্টার সম্পর্কে বিস্তারিত জেনে তারপরে কাজ শিখবেন। তারা আদৌ কোনদিন মার্কেটপ্লেস থেকে ইনকাম করেছে কিনা এই সংক্রান্ত সমস্ত বিষয় জানার পর সেই আইটি সেন্টারে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারেন। আশা করছি তাহলে জানতে পেরেছেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে। পোস্টটি আরও পড়তে থাকুন তাহলেই জানতে পারবেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনি যদি চান মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখবেন তাহলে অবশ্যই আপনি শিখতে পারবেন তবে আপনার সম্পূর্ণ চেষ্টা থাকা অত্যন্ত জরুরী। কারণ মানুষ চেষ্টা করলে পারেনা এমন কিছুই নেই চেষ্টা করলে সবই সম্ভব। 

আপনি যদি চান মোবাইল দিয়েই ফ্রিল্যান্সিং শিখে ক্যারিয়ার করবেন তাহলে অবশ্যই সম্ভব। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার ফোনে অবশ্যই নেট কানেকশন থাকা লাগবে। এবং আপনি কোন কাজে দক্ষ অথবা অনলাইন মার্কেটপ্লেসে কোন কাজে চাহিদা বেশি সেই সমস্ত কাজগুলো দেখে যে কাজে আপনি বেশি এক্সপার্ট বা দক্ষ আপনি সেই কাজটি নিয়ে অনলাইনে ঘাটাঘাটি শুরু করুন। 

এবং কাজটি সম্পর্কে খুঁটিনাটি সমস্ত বিষয় সম্পর্কে ভালোভাবে তথ্যগুলো জেনে নিন। আপনি যখন সেই কাজটির ওপর সম্পূর্ণভাবে দক্ষ হয়ে উঠবেন। তখন মার্কেটপ্লেসে একটি আইডি ক্রিয়েট করবেন। এ সমস্ত কাজগুলো আপনি ইউটিউবে টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে করতে পারবেন। 

ইউটিউবের ভিডিওগুলো যদি আপনি মনোযোগ সহকারে দেখতে পারেন তাহলে অবশ্যই ইউটিউব থেকেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। যেমন মরে করেন কিভাবে কাজ করতে হয় এবং কিভাবে মার্কেটপ্লেস এ আইডি করতে হয় এবং মার্কেটপ্লেসে কিভাবে গিট তৈরি করতে হয় এই সমস্ত ভিডিওগুলো আপনি ইউটিউবে পেয়ে যাবেন। 

ভিডিও গুলো দেখে শেখার পর আপনি প্র্যাকটিস করুন এবং মার্কেটপ্লেস এ কেক তৈরি করে বাইরের অর্ডারের অপেক্ষা করুন। অর্ডার পেয়ে গেলে আপনার ক্যারিয়ার সম্পূর্ণভাবে সেট হয়ে যাবে। আশা করছি মোটামুটি একটি ধারণা পেয়ে গেছেন যে মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন এই সম্পর্কে।

ফ্রিল্যান্সিং করে কোথায় থেকে টাকা ইনকাম করা যায়

ফ্রিল্যান্সিং শিখে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায় বা ইনকাম করা যায়। বিদেশি ভাইয়ের দের কাজ করার জন্য বিভিন্ন ধরনের মার্কেটপ্লেস রয়েছে যেমন ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, বিগহার ইত্যাদি। 

আরো অনেক আছে তবে বাংলাদেশে সবচেয়ে বেশি পরিমাণে ফাইবারে কাজ করে। এই মার্কেটপ্লেস গুলোতে যদি আপনি বাইরে কাজ করতে পারেন অবশ্যই এখান থেকে আপনি ইনকাম করতে পারবেন। 

তাহলে আশা করছি জানতে পেরেছেন ফ্রিল্যান্সিং শিখে বা ফ্রিল্যান্সিং করে কোথায় থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করে কেমন ইনকাম হয়

যদি বলেন ফ্রিল্যান্সিং করে কেমন ইনকাম হয় তাহলে বলব এর কোন ইনকাম এর এমাউন্ট সীমাবদ্ধ না। কারণ একজন দক্ষ ও সফল ফ্রিল্যান্সার হওয়ার পর আপনার মান্থলি বেতন কখনোই একরকম হবে না। 

কোন মাসে কম হবে এবং কোন মাসে বেশি হবে। আপনি যখন মার্কেটপ্লেসে অ্যাভেলেবল কাজ করবেন এবং দক্ষ এবং সফল ফ্রিল্যান্সার হয়ে যাবেন এবং বারদের সমস্ত কাজ সম্পূর্ণ ভালোভাবে ডেলিভারি দিতে পারবেন তখন আশা করা যায় আপনার মান্থলি এক লাখ দেড় লাখ টাকা ইনকাম হতে থাকবে। 

তবে এখানে সীমাবদ্ধ না কোন মাসে যদি আপনি কাজ তেমন না পান তাহলে কমে যাবে এবং যদি কোন মাসে অধিক পরিমাণে কাজ করেন তাহলে আপনার মান্থলি ইনকাম ২ লাখ প্লাস হয়ে যেতে পারে। তাহলে আশা করছি জানতে পেরেছেন ফ্রিল্যান্সিং করে কেমন ইনকাম হয় এ সম্পর্কে।

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি

আপনি যদি জানতে চান ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি তাহলে আপনাকে আমি বলব উজ্জ্বল। কেন উজ্জ্বল বললাম এখন জেনে নিন। বর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পেশা হলো ফ্রিল্যান্সিং অথবা আউটসোর্সিং। পৃথিবীতে যতদিন ইন্টারনেট নামক শব্দটি থাকবে ততদিন আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ারটি চালিয়ে যেতে পারবেন। 

আপনার জেনারেশনে যদি আপনি সফল ফ্রিল্যান্সার হতে পারেন তাহলে আপনার পরে জেনারেশনগুলো ফ্রিল্যান্সিং করেই ক্যারিয়ার গড়তে পারবে। কারণ এই পেশাটি কখনোই হারিয়ে যাবে না বা বন্ধ হয়ে যাবে না। যতদিন ইন্টারনেট থাকবে ততদিন ফ্রিল্যান্সিং চলবে। আপনার দেশে যতই হরতাল গন্ডগোল হোক না কেন আপনার দেশের কাজ বন্ধ হয়ে গেলেও ফ্রিল্যান্সারদের কাজ বন্ধ হবে না। 

আপনি ইউটিউবে গেলে দেখতে পাবেন ফ্রিল্যান্সারদের সফল হওয়ার গল্প। সেই সমস্ত গল্পগুলো দেখলে আপনিও অনুপ্রাণিত হবেন। আপনি দিন দিন যত স্ক্রিল্ড হবেন আপনার ইনকামের গতিবেগ ততই বৃদ্ধি পাবে। কারণ মার্কেটপ্লেসে কাজের অভাব নেই আপনি যত কাজ শিখবেন তত কাজ করতে পারবেন এবং তত ইনকাম করতে পারবেন। 

আরো পড়ুনঃ কিভাবে অনলাইনে ইনকাম করা যায়

আর এই ইনকাম কখনো আপনার কমবে না প্রতিদিন ক্রমাগত বাড়তেই থাকবে। তাই আপনার প্রশ্নের উত্তর আমি উজ্জ্বল দিতে বাধ্য হয়েছি। এবার তাহলে আশা করছি জানতে পেরেছেন আপনার প্রশ্নের উত্তর কি।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি হল ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে। আশা করি পোস্টটি লাইন বাই লাইন পড়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো জানতে পেরেছেন। এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। 

কারন তারাও এ পোস্টটি পড়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এমনকি এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪