OrdinaryITPostAd

সহজেই ফোনের ভুলে যাওয়া লক খুলে ফেলুন - ফোনের লক ভুলে গেলে কি করবেন

আপনি কি আপনার ফোনের লক ভুলে গেছেন। লক কিভাবে খুলবেন বুঝতে পারছেন না তাহলে এখনই আমাদের পোস্টটি পড়ুন এবং জানুন কিভাবে সহজেই ফোনের ভুলে যাওয়া লক খোলা যায় এই সম্পর্কে। তাহলে জানুন ফোনের লক ভুলে গেলে কি করবেন।

phone lock

এছাড়াও ফোনের লক খোলার জন্য কোন কোন প্রসেস গুলো মেইনটেইন করতে হয় সেই সম্পর্কেও বিস্তারিত জানুন। এবং কোন প্রসেস গুলো না জেনে থাকলে আপনার ফোনের লক খুলতে সমস্যা হয় সেই সম্পর্কেও বিস্তারিত জানুন। আর এই সমস্ত প্রসেস গুলো জানার জন্য আপনাকে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে তাহলেই আপনি জানতে পারবেন ফোনের লক ভুলে গেলে কি করতে হয়।

আজকে পোস্ট সূচীপত্রঃ সহজেই ফোনের ভুলে যাওয়া লক খুলে ফেলুন - ফোনের লক ভুলে গেলে কি করবেন

ফোনে কিভাবে লক সেট করতে হয়

আপনার হাতে থাকা ফোনে যদি লক না সেট করতে পারেন তাহলে আমাদের পোস্টে পড়ার মাধ্যমে জেনে নিন । কারণ হাতে থাকা ফোনে লক সেট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এখন জেনে নিন কিভাবে আপনার হাতে থাকা ফোনে লক সেট করবেন। ফোনে লক সেট করার জন্য আপনাকে প্রথমেই চলে যেতে হবে সেটিং অপশনে অথবা আপনার ফোনে সেটিংস অ্যাপসে প্রবেশ করতে হবে। 
সেটিং অ্যাপসে প্রবেশ করার পর একটু নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন লক স্ক্রীন (lock screen) লেখা আছে। তারপর আপনাকে লক স্ক্রিনে ক্লিক করতে হবে লক স্ক্রিনে প্রবেশ করার পর আপনার সামনে স্কিন লক টাইপ নামের একটি অপশন আসবে যেখানে ক্লিক করলে আপনি দেখতে পাবেন কত রকমের লক সেট করা যাবে আপনার ফোনে। তারপর আপনি যেই লোকটি আপনার পছন্দ হয় সেই লোকটি আপনার পছন্দমত সেট করে নিবেন। 




সেট করার জন্য আপনি যদি পিন লক সেট করতে চান তাহলে পিন লকের ওপর ক্লিক করে আপনার পছন্দমত একটি প্রিন্ট করে কন্টিনিউ করার পর আবার ওই পিনটি সেট করে সেভ করলে আপনার ফোনের লক সেট হয়ে যাবে। তবে বিভিন্ন ফোনে বিভিন্ন রকমের সিস্টেম আছে আপনাকে একটু দেখে বুঝে লক সেট করতে হবে। আশা করি আপনার ফোনে লক সেট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

ফোনে কেন লক সেট করতে হয়

ফোনে কেন লক সেট করতে হয় ফোনে লক সেট করার অনেক কারণ রয়েছে। আপনি যদি আপনার ফোনে লক সেট করেন আপনার ফোনটি অনেক ধরনের সমস্যার হাত থেকে রক্ষা পাবে। আর এই সমস্যাগুলো এড়ানোর জন্যই ফোনে লক সেট করা হয়। যেমন মনে করেন আপনার ফোনে প্রয়োজনীয় অনেক তথ্য আছে যে তথ্যগুলো অন্য কারো সাথে শেয়ার করা যাবে না। 

এখন আপনার হাতে থাকা ফোনটি অন্যজনের হাতে যদি চলে যায় তাহলে সে লক করা না থাকলে আপনার ফোনের মধ্যে প্রবেশ করে আপনার প্রয়োজনীয় ও গোপনীয় তথ্যগুলো দেখে নিতে পারবে। আর অধিকাংশ মানুষ ঠিক এই কারণেই ফোনের লক সেট করে রাখে। আবার দেখা যায় ছোট ছোট বাচ্চারা হাতে ফোন পেলেই ব্যবহার করতে শুরু করে আপনি যদি আপনার ফোন দিতে লক সেট করে রাখেন তাহলে সে লক খুলে ফোনের মধ্যে প্রবেশ করতে পারবে না এবং সে ব্যবহার করতে পারবেনা।

ছোট ছোট বাচ্চারা ফোন না ব্যবহার করতে জানার কারণে বিভিন্ন সেটিংসে গিয়ে বিভিন্ন ধরনের সমস্যা ক্রিয়েট করে বা তৈরি করে তাই তাদের হাত থেকে ফোনকে রক্ষা করার জন্য ফোনে লক সেট করা হয়। আবার দেখা যায় আপনার ফোনের গ্যালারিতে বিভিন্ন ধরনের গোপনীয় ছবি থাকতে পারে এবং ভিডিও থাকতে পারে। সেই ভিডিওগুলো যদি অন্য কেউ দেখে তাহলে আপনার সমস্যা হতে পারে এরপর অন্য কেউ যদি আপনার ফোনটি ব্যবহার করে আর যদি ফোনের লক না থাকে সেক্ষেত্রে সে আপনার গ্যালারিতে ঢুকে আপনার গোপনীয় ফটো এবং ভিডিওগুলো দেখে নিতে পারবে।
আর এই ভিডিও আর ছবিগুলো দেখার মাধ্যমে আপনার বড় ধরনের সমস্যাও হয়ে যেতে পারেন। আর ঠিক এই কারণেই আপনার ফোনে আপনি লক সেট করবেন। আশা করি এতক্ষণে জেনে গেছেন কেন ফোনে লক সেট করা হয় এ সম্পর্কে।

ফোনের লক ভুলে গেলে কি করবেন

এখন আপনার হাতে থাকা ফোনটিতে আপনি লক সেট করেছেন সেটা যেকোনো লক হতে পারে। এখন আপনি লকটি সেট করার পর ভুলে গেছেন যে কি লক সেট করেছিলেন সে ক্ষেত্রে আপনার করণীয় কি হবে তা জেনে নিন। এখন আপনাদের জানাবো আপনার হাতে থাকা ফোনে যদি লক সেট করার পর ভুলে যান তাহলে আপনার করণীয় কি। 

এই প্রক্রিয়াটা যদি আপনি না জানেন এবং আপনার আশেপাশের কোন টেলিকম বা মোবাইল সার্ভিসিং এর দোকানে গিয়ে যদি বলেন আমার ফোনটির লক ভুলে গেছি তাহলে আপনার কাছে তারা ৩০০ টাকা সার্ভিস চার্জ হিসেবে নিয়ে নেবে। আর আপনি যদি এই প্রক্রিয়াটি জেনে থাকেন তাহলে আপনার ৩০০ টাকা বেঁচে যাবে। তাই ঘরে বসেই আপনার ভুলে যাওয়া লক খুলে ফেলুন। 
  • ফোনের লক খোলার জন্য আপনার প্রথম প্রক্রিয়া বা কাজ হবে অন্যের পাওয়ার বাটন চেপে ধরে ফোনটি বন্ধ বা অফ করে দেয়া।
  • এরপর এক থেকে দুই মিনিট অপেক্ষা করার পর ফোনের পাওয়ার বাটন এবং ফোনের ভলিউমের ডাউন বাটন কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে।
  • বাটন গুলো কিছুক্ষণ চেপে ধরে রাখার ফলে আপনার ফোনের স্ক্রিনে কিছু লেখা আসবে সে লেখাগুলো হবে রিকভারি মোডে। রিকভারি মোড থেকে আপনাকে ফ্যাক্টরি রিসেট সিলেক্ট করতে হবে।
  • ফ্যাক্টরি রিসেট সিলেক্ট করার পর Wipe Cache এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর কিছুক্ষণ অপেক্ষা করার পর ফোনটি পুনরায় চালু করুন।
তাহলেই আপনার ফোনটি লক ছাড়াই চালু হয়ে যাবে। এই প্রক্রিয়ায় আপনার ফোনটি লক ছাড়াই খুলতে গেলে আপনার ফোনে থাকা বিভিন্ন কিছু হারিয়ে যেতে পারে। যেহেতু আপনি ফোনটি ফ্যাক্টরি রিসেট মারছেন তাই আপনার ফোনের বিভিন্ন ধরনের ডাটা ক্লিয়ার হয়ে যাবে আর এই ডাটা গুলো ক্লিয়ার হওয়ার মাধ্যমে আপনার ফোনের লকটি সরে যাবে। তাহলে আশা করছি জানতে পেরেছেন আপনার হাতে থাকা ফোনটি লক করার পর যদি ভুলে যান তাহলে কিভাবে খুলবেন।

কত রকমের লক আছে ফোনে 

ফোনের মধ্যে কত রকমের লক থাকে জেনে নিন। আপনার হাতে থাকা ফোনটিতে বিভিন্ন ধরনের লক আছে আপনি চাইলে যেকোনো একটি লক ইউজ করে আপনার ফোনটি সিকিউরিটি ফুল করতে পারবেন। আবার দুই তিন রকমের লক সেট করে আপনার ফোনটি হার্ট সিকিউরিটি ফুল করতে পারবেন। যেমন আপনার ফোনে যদি ফিঙ্গার সেন্সর থাকে তাহলে আপনি ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে আপনার ফোন সিকিউরিটি ফুল করতে পারবেন। 

আবার একই সাথে আপনার ফেসলক ফেসের মাধ্যমে খুলবে এ লোকটি ব্যবহার করতে পারবেন। এই দুইটি লক সেট করলে আপনাকে অটোমেটিক যেকোনো একটি লক সেট করতে হবে যেমন প্যাটার্ন, পিন অথবা পাসওয়ার্ড। ওই দুইটি লক সেট তুললে তার সাথে সাথে বেশি হিসেবে এই তিনটির মধ্যে যেকোনো একটি সেট করতে হবে। আর এর মাধ্যমে আপনার ফোনটি আরও বেশি সিকিউরিটি ফুল হয়ে যাবে। 
ছাড়াও আপনি চাইলে বিভিন্ন ধরনের অ্যাপস এর মাধ্যমে আপনার ফোনটি লক করতে পারবেন। তবে আপনাকে জেনে নিতে হবে কোন অ্যাপসে লক সেট করলে ভাইরাস এর সমস্যা হয় না। তাহলে আশা করি জেনে গেছেন ফোনে কত ধরনের লক থাকে এই সম্পর্কে। তারপরও আপনাকে একটি লিস্ট দিয়ে দিচ্ছি যে লিস্টগুলোর মাধ্যমে জানতে পারবেন কয়েক রকমের লকের নাম।
  • সোয়াইপ লক
  • ফিঙ্গারপ্রিন্ট
  • ফেস লক
  • প্যাটার্ন লক
  • পিন লক
  • পাসওয়ার্ড লক
এ কয়েকটি লোকের মাধ্যমে আপনার ফোনে সিকিউরিটি সিস্টেম চালু করা যাবে বা লক সেট করা যাবে। এখন আশা করি জেনে গেছেন কিভাবে আপনার ফোনে লক সেট করতে হবে এবং ভুলে যাওয়া লক রিসেট করতে হবে এই সম্পর্কে।

সর্বশেষ পোস্ট লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ফোনের লক ভুলে গেলে করণীয় কি হবে এবং কোন কোন প্রসেস গুলো মেইনটেইন করার মাধ্যমে ফোনের লক খোলা যাবে সেই সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ফোনের লক খোলা সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। 

পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন, কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনি এই পোষ্টটি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন, কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে কিভাবে ভুলে যাওয়া ফোনের লক খোলা যায় এই সম্পর্কে বিস্তারিত তথ্য। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪