OrdinaryITPostAd

জীবনকে পরিবর্তন করার মত কয়েকটি অনলাইন কাজ

এখনকার সময়ে ১০০ জনের মধ্যে প্রায় ৬০ জন মানুষ চাই ঘরে বসে ইনকাম করতে। তাই আজকে আমরা এই পোষ্টের মধ্যে ঘরে বসে করা যায় এমন কয়েকটি কাজ সম্পর্কে যানাব। তাই পোস্টটি মনোযোগ সহকারে যে পড়ে জেনে নিন জীবন পরিবর্তন করার কিছু কাজ সম্পর্কে।

online work

এছাড়াও এই পোষ্টের মধ্যে আমরা আরো ওয়েবসাইট সম্পর্কে জানাবো যে ওয়েবসাইট গুলোতে কাজ করে আপনার জীবনকে পরিবর্তন করতে পারবেন। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক জীবন পরিবর্তন করার মত কয়েকটি কাজ সম্পর্কে।

আজকের পোষ্ট সূচিপত্রঃ জীবনকে পরিবর্তন করার মত কয়েকটি অনলাইন কাজ ।

অনলাইন কাজ সম্পর্কে কিছু কথা

ধরুন আপনাকে দুইটা রাস্তার সামনে দাঁড় করিয়ে দেয়া হলো। একটা রাস্তা দিয়ে টাকা ভর্তি সমুদ্রের মধ্যে যাওয়া যায় আর একটা রাস্তা দিয়ে টাকা ভর্তি পুকুরের কাছে যাওয়া যায় তাহলে আপনি কোন রাস্তাটা দিয়ে যেতে চাইবেন। আপনি যদি বোকা না হন তাহলে আপনি নিশ্চয়ই টাকা ভর্তি সমুদ্রের রাস্তা দিয়ে যেতে চাইবেন। 

কিন্তু বাস্তবে আপনি হাঁটছেন এই পুকুরের রাস্তা দিয়ে। শুধু আপনি নন আমাদের মধ্যে শতকরা ১০০ জন মানুষের মধ্যে ৯৯ জন মানুষ এই রাস্তাটি দিয়ে হাঁটছে এবং সামান্য একটা পুকুর থেকে সবাই মিলিয়ে টাকা তোলার চেষ্টা করছে। আমরা অনেকেই চাই পড়াশোনা করে বড় হয়ে একটা চাকরি করতে। আর যাদের বাবার টাকা আছে তারা চায় ব্যবসা করতে। 

আরো পড়ুনঃ অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায়

কিন্তু কি লাভ এই সামান্য কিছু টাকার জন্য জীবনে অর্ধেকটা সময় চাকরির পেছনে দৌড়ানো। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে আমরা সবাই লাইন দিয়ে চাকরির পেছনে ছুটছি। অথচ, পৃথিবীতে এখন বর্তমান সময়ে এমন অনেক কাজ আছে যে কাজগুলো করে আপনি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন। 

২০২৩-এ সে এখন মানুষ অনলাইন কাজের ওপরই নির্ভর হচ্ছে বেশি। কারণ আগে মানুষ জানতো না অনলাইন সম্পর্কে তাই কাজ করারও তেমন আগ্রহ ছিল না। কিন্তু এখন সবাই জানতে শিখেছে বুঝতে শিখেছে। তাই এখন অধিকাংশ স্টুডেন্ট অনলাইন মার্কেটপ্লেশে কাজ করার চেষ্টা করছে। অনলাইন একটি এমন প্ল্যাটফর্ম যেখানে মানুষ কাজ করে তাদের পারিবারিক সচ্ছলতা ফিরিয়ে নিয়ে আসছে। 

আপনি যদি ইউটিউবে সার্চ দিয়ে দেখতে চান ফ্রিল্যান্সারদের সফলতা সম্পর্কে তাহলে অহরহর ভিডিও পাবেন যে ভিডিওগুলোতে ফ্রিল্যান্সাররা তাদের সফলতার গল্প করছে। কিন্তু সেই সফলতার পিছে কত পরিশ্রম আর সময় আছে সেই সম্পর্কেও তারা বলে। পরিশ্রম ছাড়া কোন কাজেই সফলতা পাওয়া যায় না এটা হয়তো আপনিও জানেন। তাই কোন কাজে সফলতা পাওয়ার জন্য পরিশ্রম বাধ্যতামূলক। তাহলে চলুন জেনে নি কোন কাজগুলো করে আপনি বেশি পরিমাণে ইনকাম করতে পারবেন অনলাইন থেকে। 

ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করুন

ডিজিটাল মার্কেটিং এমন একটি কাজ যে কাজটি করে আপনার জীবন পরিবর্তন খুব অল্প সময়ের মধ্যে। কারণ বর্তমান বিশ্বে এখন ডিজিটাল মার্কেট ছাড়া কোন কিছুই চলা প্রায় সম্ভব। কারণ ইন্টারনেটের দুনিয়ায় ডিজিটাল মার্কেটিং ঠিক জনপ্রিয় বিজনেস। কারণ এখনকার সময়ে প্রতিটি ব্যবসায়ী চাই তার ব্যবসা যেন উন্নতির দিকে যায়। 

তাই সবাই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তাদের ব্যবসাকে উন্নতি করছে। আপনি যদি একজন দক্ষ ও ভালো মানের ডিজিটাল মার্কেটার হতে পারে তাহলে মার্কেটে আপনার দাম অনেক। অনেক কেন বলছি তার পিছনে কারণ হলো প্রতিটি বিজনেসম্যান তাদের ব্যবসা করার জন্য একজন করে ডিজিটাল মার্কেট নিয়োগ দিচ্ছে। 

এখন আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর ওপর ভালো একটি জ্ঞান অর্জন করতে পারেন তাহলে আপনাকে অবশ্যই তারা হায়ার করে নেবে। কারণ আপনাকে তারা তাদের ব্যবসা প্রচার-প্রচারণা সম্ভব। আর বর্তমান সময়ে ব্যবসা করতে গেলে প্রচার প্রচারণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধরেন আপনি একটি প্রোডাক্ট বিক্রি করছেন এখন আপনি যে প্রোডাক্টটি বিক্রি করছেন সেটা কেউ জানে না তাহলে কি আপনার প্রোডাক্টগুলো বিক্রি হবে, অবশ্যই হবে না। 

আপনার প্রোডাক্ট বিক্রি করার জন্য আপনাকে ১০ জন  মানুষকে জানাতে হবে। সেই ১০ জন মানুষ থেকে আরও ২০ জন জানবে এবং সেই ২০ জন ফিরে আরও ১০০ জন মানুষ জানতে এভাবে করেই আপনার ব্যবসাটা বৃদ্ধি পাবে। আর এই ডিজিটাল মার্কেটের কাজ হল ১০ জন থেকে ১০০ জনকে জানানো এবং ১০০ জন থেকে ৫০০ জনকে জানানো। 

তাহলে ভাবুন একজন বিজনেসম্যান আপনার দ্বারা তার বিজনেসটাকে বড় করতে পারছি তাহলে আপনার তো তার কাছে কতটুকু আশা করি বুঝে গেছেন। আবার ডিজিটাল মার্কেটিংয়ে শুধু বিজনেস বড় করা এমনটা না। ডিজিটাল মার্কেটিং করে আপনি একটি যদি ওয়েবসাইট তৈরি করেন সে ওয়েবসাইটে প্রতিদিন কনটেন্ট পাবলিশ করেন একসময় আপনার ওয়েবসাইট ভালো পরিমাণে যখন ভিজিটর আসবে তখন আপনি আপনার ওয়েবসাইট থেকে হিউজ পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। 

ওয়েবসাইটে ইনকাম সম্পর্কে আরেকটি পোস্ট লেখা হবে সেই পোস্টটি আপনি পড়লে বিস্তারিত জানতে পারবেন। পোস্টটি পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। এমনকি এই ডিজিটাল মার্কেটিং শিখে আপনি বিভিন্ন মার্কেটপ্লেস এ কাজ করতে পারেন। পৃথিবীতে অনেক মার্কেটপ্লেস আছে যে মার্কেটপ্লেসগুলোতে অনেক ডিজিটাল মার্কেটিং এর কাজ করে নেয়া হয়।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে কিভাবে ইনকাম করা যায় 

আপনি যদি সেই মার্কেটপ্লেসগুলোতে একাউন্ট তৈরি করে এবং গিগ তৈরি করে কাজ করতে পারেন তাহলে মাস গেলে আপনার টাকা আয় করতে পারবেন। মার্কেটপ্লেস গুলোতে ফেসবুক মার্কেটিং ইউটিউব মার্কেটিং টুইটার মার্কেটিং ইনস্টাগ্রাম মার্কেটিং এ সমস্ত সোশ্যাল মিডিয়া মার্কেটিং গুলোতে প্রচুর পরিমাণে কাজ করিয়ে নেয়া হয়। 

আপনি যদি ভালো স্কিলড হযন তাহলে এই মার্কেটপ্লেসগুলোতে কাজ করে ভালো পরিমানে টাকা ইনকাম করতে পারবেনা। আশা করি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন এই পোস্টটি পড়ার মাধ্যমে।

ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম করুন

ওয়েব ডেভেলপমেন্ট এটি একটি বর্তমান বিশ্বে জনপ্রিয় কাজ বললেই চলে। আপনি যদি একজন ভালো ওয়েব ডেভেলপার হতে পারে তাহলে এই সময়ে আপনার দাম অনেক। ওয়েব ডেভেলপ এর যারা কাজ করে তারা মাস গেলে কম করে হলেও ২ লাখ টাকা ইনকাম করে। 

ওয়েব ডেভেলপমেন্ট কাজ শিখতে হয়তো আপনার দুই বছর সময় লাগতে পারে কিন্তু আপনি দুই বছর পর বিভিন্ন মার্কেটপ্লেস থেকে হিউজ পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি না জেনে থাকেন ওয়েব ডেভেলপ এর কাজ কি তাহলে ইউটিউবে সার্চ করে দেখতে পারেন অনেক ধরনের টিউটোরিয়াল ভিডিও পাবেন যে ভিডিওগুলোর মাধ্যমে আপনাকে লাইভ দেখানো হবে ওয়েব ডেভেলপমেন্ট কি। 

তারপরও আপনাকে ধারণা দেয়ার জন্য আমি কিছু বলি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে। ওয়েব ডেভেলপমেন্ট হল ডিজাইন করা বিভিন্ন ওয়েবসাইট তৈরি করা অথবা ওয়েবসাইটের সিমের ডিজাইন তৈরি করা। যদিও এই কাজটি খুবই কঠিন তবে আপনি যদি শিখতে পারেন তাহলে আপনি বর্তমান সময়ে ভালো সাফল্যবান হতে পারবেন। 

ওয়েব ডেভেলপমেন্ট এর ভবিষ্যৎ খুবই উজ্জ্বল কারণ যতই দিন আঘাত সে ততই এই ওয়েব ডেভেলপমেন্ট এর উপর বিশ্ব চলছে। তাই আপনি অবশ্যই এই ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে যদি কাজ করতে পারেন আপনার ভবিষ্যৎ উজ্জ্বল হবে। তাহলে আশা করছি আপনি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে।

ভিডিও এডিটিং করে ইনকাম করুন।

আপনি যদি অনলাইনে ঘাঁটাঘাঁটি করেন তাহলে অবশ্যই আপনি দেখতে পাবেন ভিডিও কত রকমের হয়। এই সমস্ত ভিডিওগুলো তৈরি করতে প্রচুর পরিমাণে লোক কাজ করে থাকে। এবং এখনকার সময়ে জন্য ভিডিওটি এডিটিং অত্যন্ত জরুরী। 

কারণ বিজনেসম্যানরা তাদের বিজনেস পলিসি প্রচার করার জন্য তাদের ভিডিও কনটেন্ট তৈরি করে বিভিন্ন ইউটিউব চ্যানেলে বা ফেসবুক পেজে পাবলিস্ট করছে। তাই একজন ভিডিও এডিটরের দাম এখনকার সময়ে অনেক। তাই আপনি যদি প্রফেশনাল ভিডিও এডিটর হতে পারেন তাহলে মার্কেটপ্লেস অথবা মার্কেটপ্লেস এর বাইরেও আপনার অনেক দাম। 

কারণ বর্তমান সময়ে বাংলা নাটক বলেন বাংলা মুভি বলেন এবং কনটেন্ট ভিডিও সব ক্ষেত্রেই এডিটিং এর গুরুত্ব অপরিসীম। ভিডিও এডিটিং ছাড়া কোন ভিডিও পাবলিস্ট করা হয় না। আপনি যদি মার্কেটপ্লেশেও কাজ করতে যান এই ভিডিও এডিটিং নিয়ে। 

তাহলে প্রচুর পরিমাণে আপনি কাজ পেয়ে যাবেন। কারন ভাইয়েরা বড় বড় কোম্পানি বা বিদেশি কোম্পানির ভিডিও গুলো এডিটিং করার জন্য প্রচুর পরিমাণে ভিডিও এডিটর প্রয়োজন হয়। আর আপনি যদি ভিডিও এডিটিং শিখে মার্কেটপ্লেসে গিগ তৈরি করে কাজ করতে চান তাহলে অল্প কিছুদিনের মধ্যেই ভালো রেসপন্স পাবেন। 

ভিডিও এডিটিং করার জন্য আপনার ভালো একটি কম্পিউটার বা ল্যাপটপ প্রয়োজন। অথবা আপনি যদি চান তাহলে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়েও আপনি ভিডিও এডিটিং করতে পারবেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শেখা যায় 

বর্তমান সময়ে ভিডিও এডিটিং এর জন্য কয়েকটি অ্যাপস আছে যে অ্যাপসগুলো ভিডিও এডিটিং এর জন্য খুবই জনপ্রিয় যেমনঃ কাইনমাস্টার, ক্যাপকাট, পিংশার্ট, ফিল্মমোরা ইত্যাদি এই সমস্ত অ্যাপ গুলোতে আপনি শিখতে পারবেন। আশা করছি তাহলে ভিডিও নিয়ে আপনার ক্যারিয়ার গড়ার কিছু ধারনা পেয়ে গেছেন।

সর্বশেষ লেখকের মন্তব্য

এতক্ষণে যে ব্লকপোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল জীবনকে পরিবর্তন করার মত কয়েকটি অনলাইন কাজ সম্পর্কে বিস্তারিত ধারণা। আশা করা যায় পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে কয়েকটি অনলাইন কাজ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। 

এই পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন এবং এই পোস্টটি আপনার বন্ধুর উপকার স্বার্থে তার সাথে শেয়ার করতে পারেন তাহলে তিনিও জানতে পারবেন অনলাইন কাজ সম্পর্কে কিছু ধারনা। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪