OrdinaryITPostAd

কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার - কিডনি ড্যামেজের লক্ষণ

কিডনি জনিত সমস্যা প্রায় অনেক জনরে দেখা যায়। এই সমস্যাটি খুবই গুরুত্বপূর্ণ এবং মারাত্মক। কারো শরীরে এই সমস্যাটি প্রবেশ করলে তার কিডনি ড্যামেজ করে দেয়। তাই এ ধরনের সমস্যাকে মোকাবেলা করার জন্য আমাদের পোস্টটি লেখা হয়েছে। পোস্টটি মনোযোগ সহকারে পড়লে জানতে পারবেন কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এবং কিডনি ড্যামেজ এর লক্ষণ সম্পর্কে বিস্তারিত ধারণা।

kidni

এছাড়াও এই পোস্টের মধ্যে আমরা কিডনি রোগের ওষুধ সম্পর্কেও কিছুটা আলোচনা করব। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এবং কিডনি ড্যামেজ এর লক্ষণ সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

সম্পূর্ণ পোস্ট জুড়ে সূচিপত্রঃ কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এবং কিডনি ড্যামেজ এর লক্ষণ

কিডনি রোগ কেন হয় এবং এর কারন কি

আপনার অবশ্যই জেনে থাকা দরকার কিডনি রোগটি কেন হয় এবং এর কারণগুলো সম্পর্কে। আপনি যদি জেনে থাকেন কিডনি রোগের কারণগুলো তাহলে অবশ্যই এই রোগের প্রতিরোধ করতে পারবেন। 

এবং সচেতন হতে পারবেন যে এই কারণগুলোতে কিডনি রোগ হয়ে থাকে এমনকি আপনি নিজেও সচেতন হতে পারবেন এবং আপনার আত্মীয়-স্বজন বা পাড়া প্রতিবেশী কেউ সচেতন করতে পারবেন এ রোগ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেয়া যাক কিডনি রোগ কেন হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য।

আপনার কিডনি আপনার মূত্রাশয় এবং মূত্রনালীগুলির সাথে সংযুক্ত রয়েছে (যে টিউবগুলি আপনার কিডনি থেকে আপনার মূত্রাশয়ে প্রস্রাব বহন করে)। এই অঞ্চলগুলির যে কোনও একটির সাথে সমস্যাগুলি ব্যথা এবং অস্বস্তির কারণ হতে পারে। কিডনি ব্যথার সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছেঃ


কিডনিতে পাথর। আপনার শরীরের অভ্যন্তরে খনিজ পদার্থ বা যৌগ জমা হওয়ার ফলে কিডনিতে পাথর তৈরি হয়। পাথর বালির দানার মতো ছোট বা মুক্তার চেয়ে বড় হতে পারে। ছোট পাথর তাদের নিজের উপর আপনার শরীর ছেড়ে যেতে পারে. যাইহোক, বড় পাথর আপনার মূত্রনালীতে আটকে যেতে পারে এবং প্রস্রাবের মাধ্যমে প্রস্রাবকে আটকাতে পারে। উভয় ক্ষেত্রে, তীব্র কিডনি ব্যথা বিকাশ হতে পারে।

প্রস্রাব ধরে রাখার. এই অবস্থার সাথে, আপনি আপনার মূত্রাশয় সম্পূর্ণরূপে খালি করতে অক্ষম। এটি সময়ের সাথে সাথে হঠাৎ বা ধীরে ধীরে ঘটতে পারে।

ভেসিকোরেটেরাল রিফ্লাক্স (ভিইউআর)। প্রস্রাবের এই রিফ্লাক্সের কারণে প্রস্রাব আপনার মূত্রাশয় থেকে আপনার মূত্রনালী বা কিডনিতে প্রবাহিত হয়। VUR যে কেউ ঘটতে পারে, তবে এটি শিশু এবং ছোট বাচ্চাদের মধ্যে সবচেয়ে সাধারণ।

Ureteropelvic জংশন বাধা. এই অবস্থার সাথে, একটি ব্লকেজ দেখা দেয় যেখানে আপনার মূত্রনালী আপনার কিডনির সাথে সংযুক্ত হয়। এটি আপনার পেট বা কুঁচকিতে বিকিরণ করতে পারে এমন পার্শ্ব ব্যথা হতে পারে।

Ureteral stricture. এটি আপনার মূত্রনালীর সংকীর্ণতা বোঝায়। মূত্রনালী হল সেই নল যা আপনার কিডনি থেকে আপনার মূত্রাশয় পর্যন্ত প্রস্রাব বহন করে। ইউরেটেরাল স্ট্রাকচার এক বা উভয় দিকে ঘটতে পারে।

কিডনি সংক্রমণ (পাইলোনেফ্রাইটিস)। ব্যাকটেরিয়া আপনার কিডনিকে সংক্রমিত করলে এই অবস্থার বিকাশ ঘটে। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঠান্ডা লাগা, পিঠে বা পাশের ব্যথা এবং বমি বমি ভাব এবং বমি।

পলিসিস্টিক কিডনি রোগ. এই উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যক্তিদের কিডনির ভিতরে তরল-ভরা থলি (সিস্ট) থাকে। সিস্ট প্রসারিত হওয়ার সাথে সাথে কিডনি বড় হয়ে যায় এবং ব্যথা হতে পারে। ফলস্বরূপ, তারা সঠিকভাবে কাজ করতে পারে না।

আঘাত বা ট্রমা। যোগাযোগের খেলাধুলা, দুর্ঘটনা বা অন্যান্য ভোঁতা বল আঘাতের প্রভাব আপনার কিডনির শারীরিক ক্ষতির কারণ হতে পারে। এর ফলে প্রস্রাবে বা কিডনির চারপাশে রক্তের পাশাপাশি কিডনি থেকে প্রস্রাব বেরোতে পারে।

কিডনি (রেনাল) ক্যান্সার। কিডনি ক্যান্সারের সবচেয়ে সাধারণ প্রকার, রেনাল সেল কার্সিনোমা, সাধারণত তাদের 60 বা 70 এর দশকের লোকেদের প্রভাবিত করে। উপসর্গগুলির মধ্যে আপনার প্রস্রাবের রক্ত, পাশের অংশে ব্যথা বা আপনার পাশে একটি পিণ্ডের উপস্থিতি অন্তর্ভুক্ত থাকতে পারে।

এতক্ষণে তাহলে আশা করছি কিডনি রোগের কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। কিডনি রোগ কেন হয় এই সম্পর্কে আর কোন প্রশ্ন আপনার নাই বললেই চলে। পোস্টটি আরো পড়তে থাকুন কিডনি সম্পর্কে আরো জানতে পারবেন।

কিডনি রোগের লক্ষণ

এবার জানুন কিডনি রোগের লক্ষণ সম্পর্কে। কোন লক্ষণ গুলোর মাধ্যমে আপনার দেহে কিডনিরজনিত সমস্যা হয়েছে এ সম্পর্কে জানতে পারবেন পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে। কিডনি রোগের লক্ষণ গুলো হলঃ

ক্লান্তি - সব সময় ক্লান্ত থাকাঃ সুস্থ কিডনি এরিথ্রোপয়েটিন (a-rith'- ro-po'- uh-tin), বা EPO নামে একটি হরমোন তৈরি করে, যা আপনার শরীরকে অক্সিজেন বহনকারী লোহিত রক্তকণিকা তৈরি করতে বলে। কিডনি ব্যর্থ হওয়ায় তারা কম ইপিও তৈরি করে। অক্সিজেন বহন করার জন্য কম লোহিত রক্তকণিকা থাকলে, আপনার পেশী এবং মস্তিষ্ক খুব দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। এটি রক্তাল্পতা, এবং এটি চিকিৎসাকরা যেতে পারে।

আরো পড়ুনঃ মাথা ব্যাথা দূর করার উপায়

ঠান্ডা অনুভব করা - যখন অন্যরা উষ্ণ হয়ঃ অ্যানিমিয়া আপনাকে সব সময় ঠান্ডা অনুভব করতে পারে, এমনকি একটি উষ্ণ ঘরেও।

শ্বাসকষ্ট - খুব অল্প পরিশ্রমের পরেঃ শ্বাসকষ্ট হওয়া দুটি উপায়ে কিডনির সাথে সম্পর্কিত হতে পারে। প্রথমত, শরীরের অতিরিক্ত তরল ফুসফুসে জমা হতে পারে। এবং দ্বিতীয়ত, রক্তাল্পতা (অক্সিজেন বহনকারী লোহিত রক্তকণিকার ঘাটতি) আপনার শরীরকে অক্সিজেন ক্ষুধার্ত এবং শ্বাসকষ্ট করতে পারে।

অজ্ঞান, মাথা ঘোরা বা দুর্বল বোধ করাঃ কিডনি ব্যর্থতার সাথে সম্পর্কিত রক্তাল্পতা মানে আপনার মস্তিষ্ক পর্যাপ্ত অক্সিজেন পাচ্ছে না। এটি অজ্ঞান, মাথা ঘোরা বা দুর্বল বোধ করতে পারে।

পরিষ্কারভাবে চিন্তা করতে সমস্যাঃ কিডনি ব্যর্থতার সাথে সম্পর্কিত রক্তাল্পতা মানে আপনার মস্তিষ্ক পর্যাপ্ত অক্সিজেন পাচ্ছে না। এর ফলে স্মৃতির সমস্যা বা একাগ্রতা নিয়ে সমস্যা হতে পারে।

খুব চুলকানি লাগাঃ কিডনি রক্ত ​​​​প্রবাহ থেকে বর্জ্য অপসারণ করে। যখন কিডনি ব্যর্থ হয়, তখন আপনার রক্তে বর্জ্য জমা হওয়ার কারণে মারাত্মক চুলকানি হতে পারে।

হাত বা পায়ে ফোলাঃ অকার্যকর কিডনি অতিরিক্ত তরল অপসারণ করে না, যা আপনার শরীরে জমে পা, গোড়ালি, পা এবং/অথবা হাতে ফুলে যায়।

ফোলা বা ফোলা মুখঃ অকার্যকর কিডনি অতিরিক্ত তরল অপসারণ করে না, যা আপনার শরীরে জমা হয়ে মুখে ফোলাভাব সৃষ্টি করে।

খাবারের স্বাদ ধাতুর মতোঃ রক্তে জমে থাকা বর্জ্য (যাকে ইউরেমিয়া বলা হয়) খাবারের স্বাদকে আলাদা করে তুলতে পারে এবং নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। আপনি এও লক্ষ্য করতে পারেন যে আপনি মাংস খেতে পছন্দ করছেন না, অথবা আপনি ওজন হারাচ্ছেন কারণ আপনি খেতে চান না।

পেট খারাপ, বমি বমি ভাব, বমিঃ রক্তে বর্জ্যের একটি গুরুতর জমাট (ইউরেমিয়া) এছাড়াও বমি বমি ভাব এবং বমি হতে পারে। ক্ষুধা হ্রাস ওজন হ্রাস হতে পারে।

রাতে ঘুম থেকে উঠে প্রস্রাব করাঃ কিডনি প্রস্রাব তৈরি করে, তাই কিডনি ব্যর্থ হলে প্রস্রাবের পরিবর্তন হতে পারে। কিভাবে?

  • আপনি ফ্যাকাশে প্রস্রাব সহ আরও ঘন ঘন প্রস্রাব করতে পারেন বা স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে প্রস্রাব করতে পারেন।
  • আপনি চাপ অনুভব করতে পারেন বা প্রস্রাব করতে অসুবিধা হতে পারে।
ফেনাযুক্ত বা বুদবুদ প্রস্রাবঃ কিডনি প্রস্রাব তৈরি করে, তাই কিডনি ব্যর্থ হলে প্রস্রাবের পরিবর্তন হতে পারে। কিভাবে?
  • প্রস্রাব ফেনাযুক্ত বা বুদবুদ হতে পারে।
  • এর ফলে প্রস্রাবে স্বাভাবিক পরিমাণে প্রোটিনের পরিমাণ বেশি হতে পারে।
বাদামী, লাল বা বেগুনি প্রস্রাবঃ কিডনি প্রস্রাব তৈরি করে, তাই কিডনি ব্যর্থ হলে প্রস্রাবের পরিবর্তন হতে পারে। কিভাবে?
  • আপনি কম ঘন ঘন প্রস্রাব করতে পারেন, বা স্বাভাবিকের চেয়ে কম পরিমাণে, গাঢ় রঙের প্রস্রাব দিয়ে।
  • আপনার প্রস্রাবে রক্ত ​​থাকতে পারে।
এখন তাহলে আশা করছি কিডনি রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এ লক্ষণগুলো বোঝার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার কিডনিজনিত সমস্যা আছে কিনা। এবং অন্য কেউ এর লক্ষণ গুলো সম্পর্কে সচেতন করতে পাররবেন।

কিডনি ড্যামেজের লক্ষণ

তাহলে এখন চলুন জেনে নিই কিডনি ড্যামেজ হওয়ার লক্ষণ গুলো সম্পর্কে। যে লক্ষণ গুলোর মাধ্যমে আপনার কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে সেই লক্ষণ গুলো চিহ্নিত করে রাখুন। কিডনি রোগ প্রাথমিকভাবে পাওয়া না গেলে বা চিকিৎসা সত্ত্বেও এটি আরও খারাপ হয়ে গেলে বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। যেমনঃ

  • ওজন হ্রাস এবং দরিদ্র ক্ষুধা
  • নিঃশ্বাসের দুর্বলতা
  • ফোলা গোড়ালি, পা বা হাত – জল ধরে রাখার ফলে ( শোথ)
  • ক্লান্তি
  • আপনার প্রস্রাবে রক্ত ​​​​(প্রস্রাব)
  • বিশেষ করে রাতে প্রস্রাব করার প্রয়োজন বেড়ে যায়
  • ঘুমাতে অসুবিধা (অনিদ্রা)
  • পেশী বাধা
  • অসুস্থ বোধ করা
  • মাথাব্যথা
  • পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন

আশা করি তাহলে আপনি জেনে গেছেন কিডনি ড্যামেজের লক্ষণ সম্পর্কে। এখন আপনি নিজেও জেনে গেছেন এবং অন্যকে জানাতে পারবেন এবং সচেতন করতে পারবেন কোন কোন লক্ষণগুলো দেখা দিলে আপনার কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে।

কিডনি রোগের প্রতিকার

চলুন জেনে নেই কিডনি রোগের প্রতিকার সম্পর্কে। ডায়ালাইসিস এবং কিডনি প্রতিস্থাপন কিডনি ব্যর্থতার দুটি চিকিৎসা। ডায়ালাইসিস চিকিত্সা বা প্রতিস্থাপিত কিডনি আপনার ক্ষতিগ্রস্ত কিডনির কিছু কাজ গ্রহণ করবে এবং আপনার শরীর থেকে বর্জ্য এবং অতিরিক্ত তরল অপসারণ করবে। এটি আপনার অনেক উপসর্গকে ভালো করে তুলবে।

আরো পড়ুনঃ নিম্ন রক্ত চাপ দূর করার উপায়

ডায়ালাইসিসঃ ডায়ালাইসিস দুই ধরনের হয়- হেমোডায়ালাইসিস এবং পেরিটোনিয়াল ডায়ালাইসিস। উভয়ই আপনার রক্ত ​​থেকে বর্জ্য উত্পাদন এবং অতিরিক্ত তরল অপসারণ করে। হেমোডায়ালাইসিস একটি কৃত্রিম কিডনি মেশিন ব্যবহার করে, যখন পেরিটোনিয়াল পেটের আস্তরণ ব্যবহার করে।

কিডনি প্রতিস্থাপনঃ একটি কিডনি প্রতিস্থাপন একটি অপারেশন যা আপনার শরীরে একটি সুস্থ কিডনি রাখে।

কিডনি ব্যর্থতার জন্য চিকিত্সা বেছে নেওয়ার সময় অনেকগুলি বিষয় বিবেচনা করতে হবে, যার মধ্যে রয়েছে।

  • জীবনধারা
  •  বয়স
  •  স্বাস্থ্য সমস্যা 
  • আপনাকে সাহায্য করার জন্য কেউ আছে

আপনার সিদ্ধান্ত আপনার চিকিৎসা ইতিহাস, ডাক্তারের মতামত এবং আপনি এবং আপনার পরিবার যা চান তার উপর ভিত্তি করে হওয়া উচিত। আপনার চিকিত্সার পছন্দ সম্পর্কে শেখা আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে যে আপনার জন্য কোনটি সেরা। আশা করি কিডনি রোগ প্রতিরোধ করা সম্পূর্ণ ধারণা গুলো পেয়ে গেছেন।

কিডনি ব্যথা দূর করার উপায়

কিডনি ব্যথা দূর করার উপায় সম্পর্কে জানার জন্য পোষ্ট টিপস সম্পন্ন করতে থাকুন। কিডনির ব্যথা কিভাবে দূর করা যায় এ পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে যাবেন। কিডনি ব্যথা দূর করার উপায় গুলো হলো।

যদি আপনার কিডনিতে ব্যথা হয় যা দূর না হয়, তাহলে প্রথমে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে একটি অ্যাপয়েন্টমেন্ট শিডিউল করার জন্য কল করুন বা জরুরি কক্ষে যান যদি আপনার অনিয়ন্ত্রিত ব্যথা, প্রচণ্ড বমি বমি ভাব বা বমি, জ্বর বা ঠান্ডা লাগার মতো লক্ষণ থাকে। বা প্রস্রাব করতে অক্ষমতা। ইতিমধ্যে, এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি অস্বস্তি কমাতে করতে পারেন।

জলয়োজিত থাকারঃ প্রচুর পানি পান করা আপনার মূত্রনালী থেকে ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করবে। ক্যাফেইনযুক্ত পানীয় এবং অ্যালকোহল এড়িয়ে চলুন।

তাপ ব্যবহার করুঃ কিডনির ব্যথা কমাতে সাহায্য করার জন্য আপনার পিঠে, পেটে বা পাশে একটি হিটিং প্যাড রাখুন।

ব্যথা উপশম গ্রহণ করুনঃ জ্বর বা অস্বস্তি কমানোর জন্য, ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমক নিন, যেমন অ্যাসিটামিনোফেন বা আইবুপ্রোফেন (যদি না আপনি জানেন যে লিভার বা কিডনির ক্ষতি হয় এবং এই ওষুধগুলি ব্যবহার করার কথা না হয়)।

সাধারণভাবে, পানি সেরাঃ যে পানীয়গুলিতে চিনি বেশি থাকে সেগুলি ডায়াবেটিস হতে পারে এবং প্রচুর লবণ বা ক্যাফেইনযুক্ত পানীয়গুলি ডিহাইড্রেশনের কারণ হতে পারে, উভয়ই সময়ের সাথে সাথে কিডনির ক্ষতি করতে পারে।

কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা

চলুন তাহলে জেনে নেই কিডনি রোগের ঘরোয়া কিছু চিকিৎসা সম্পর্কে। যে চিকিৎসা গুলো আপনি বাসায় বসে রোগীকে দিতে পারবেন। ডাক্তারের নির্দেশিত চিকিৎসা ছাড়াও ঘরোয়া প্রতিকারগুলি কিডনি সংক্রমণের লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। চিকিৎসা না করা হলে কিডনি সংক্রমণ গুরুতর হতে পারে।

একটি কিডনি সংক্রমণ একটি গুরুতর চিকিৎসা অবস্থা যার দ্রুত চিকিৎসা প্রয়োজন। এই সংক্রমণগুলি প্রায়শই মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) বা মূত্রাশয় সংক্রমণ হিসাবে শুরু হয় এবং তারপর একটি বা উভয় কিডনিকে প্রভাবিত করতে ছড়িয়ে পড়ে।

যদিও বেশিরভাগ কিডনি সংক্রমণের চিকিত্সা করা সহজ এবং দ্রুত পুনরুদ্ধার করা যায়, বিরল ক্ষেত্রে, তারা গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যদি চিকিত্সা না করা হয়।

শুধু তাই নয়, কিন্তু সঠিকভাবে সংক্রমণের চিকিৎসা না করা আপনাকে বেশ অস্বস্তিকর বোধ করতে পারে, কারণ বেদনাদায়ক প্রস্রাবের মতো উপসর্গগুলি আনন্দদায়ক নয়।

আপনি কিছু উপসর্গ কমাতে এবং কিডনির স্বাস্থ্যের উন্নতির জন্য আপনার নির্ধারিত চিকিৎসার সাথে একসাথে ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে সক্ষম হতে পারেন, কিন্তু আপনার একা নিজেকে চিকিত্সা করার চেষ্টা করা উচিত নয়। নির্ণয়ের জন্য এবং চিকিত্সার বিকল্পগুলি নিয়ে আলোচনা করতে সর্বদা প্রথমে একজন ডাক্তারের কাছে যান।

কিডনি রোগের চিকিৎসা

কিডনি রোগের চিকিৎসা গুলো সম্পর্কে জেনে নিন। কিডনি ব্যথার চিকিৎসা নির্ভর করে এটি যে অবস্থার সৃষ্টি করছে তার উপর। উদাহরণস্বরূপ, যদি সংক্রমণের কারণে আপনার কিডনিতে ব্যথা হয়, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী অ্যান্টিবায়োটিক লিখে দেবেন। আপনার যদি পাথরের কারণে কিডনিতে ব্যথা হয়, তবে সেগুলি অপসারণের জন্য আপনার চিকিৎসা প্রয়োজন হতে পারে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস কমানোর উপায়

একটি কারণ চিহ্নিত করার জন্য, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে একটি রোগ নির্ণয় করতে সাহায্য করার জন্য অনেকগুলি সরঞ্জাম উপলব্ধ রয়েছে:

ইউরিনালাইসিস: এই পরীক্ষাটি রক্ত, শ্বেত রক্তকণিকা (যা একটি সংক্রমণ নির্দেশ করবে), প্রোটিন এবং বিভিন্ন কিডনি রোগের সাথে যুক্ত কিছু অণুর উপস্থিতি পরীক্ষা করে।

ইমেজিং পরীক্ষা: আল্ট্রাসাউন্ড বা সিটি (কম্পিউটেড টমোগ্রাফি) স্ক্যান কিডনি এবং মূত্রনালীর শারীরিক গঠনের চিত্র প্রদান করতে পারে। এটি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকেও বলতে পারে যদি পাথর থাকে এবং প্রস্রাব প্রবাহ পর্যাপ্ত কিনা তা নির্ধারণ করতে পারে। আশা করি কিডনি ব্যাথার মোটামুটি একটি চিকিৎসিত ধারণা পেয়ে গেছেন।

কিডনি রোগের ঔষধের নাম

কিডনি রোগের ওষুধের নাম, ডাক্তারেরা পরামর্শ অনুযায়ী যে সমস্ত ওষুধগুলো কিনি রোগীদের প্রদান করে থাকে সেই সমস্ত ঔষধ গুলো সম্পর্কে কিছুটা ধারণা দেয়া হলো। তাই মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কিডনি রোগের ওষুধের কাজ সম্পর্কে।

এপিস মেলিফিকাঃ এই ওষুধটি সাধারণত রোগের তীব্র পর্যায়ে ব্যবহার করা হয়ে থাকে। এই সময় এ রোগের লক্ষণ গুলি হলো প্রচন্ড ঘাম দেওয়া, মাথাব্যথা, ঘাড়ে ব্যথা হয় ইত্যাদি। তখন রোগীর কিডনিতে অল্প ব্যথা হয় এবং প্রসবের পরিমাণ কম হয়ে যায় তখন এই ওষুধটি ব্যবহার করা হয়। কিডনি রোগীর প্রসাবে এলবুমিন থাকে এবং রক্তে কর্পাসসলবর্তমান থাকেথাকে, চামড়া ফুটো হয়ে যায় এবং রোগী তৃষ্ণার্ত বোধ করে।

আর্সেনিকামঃ এই ওষুধটিও রোগের সব পর্যায়ে ব্যবহার করা হয় এবং এই রোগের সর্বোত্তম প্রতিকারগুলির মধ্যে একটি। এটি এই রোগের পরবর্তী পর্যায়ে ব্যবহৃত হয় যখন রোগীর ত্বক থাকা সে হয়ে যায় এবং সে মোমের ন্যায় আচরণ করে। এবং সাথে সাথে অতিরিক্ত তৃষ্ণাবোধ এবং ডায়রিয়া হয়। এমনকি প্রসাবের রং খুবই চাপা ধরনের হয়ে থাকে এবং তাতে অ্যালবোনিয়ামের পরিমাণ প্রচন্ড বেশি হয়ে যায়। আবার রাতে শোবার সময় রোগের শ্বাসকষ্ট দেখা যায়। এ সময়ে একোনাইট প্রদানের ফলে রোগীর কিছুটা স্বস্তি পেয়ে থাকে।

কোনাভ্যালারিয়াঃ হৃদরোগের কারণে নেফ্রাইটিস হলে কোনাভ্যালারিয়া ব্যবহৃত হয়। হৃদপিণ্ড অনিয়মিত ভাবে কাজ করে তখন এই ওষুধটি প্রয়োগ করতে হয়।

অরাম মুরিয়াটিকামঃ হোমিওপ্যাথিক এই ওষুধটি ছাগলের কারণে হওয়া মরবুসব্রাইটির মতো রেচন রোগ নিরামইয়ে ব্যবহার করা হয়ে থাকে। এবং এই ওষুধটি দ্বারা ভার্টিগোও হয়ে যেতে পারে।

বেলাডোনাঃ কিডনির কটিদেশীয় অঞ্চলে প্রদাহ বা ব্যাথা নিরাময়ের আদর্শ নিরাপদ ওষুধ হলো বেলেডোনা।

ক‍্যান্থারিসঃ এই হোমিওপ্যাথিক ওষুধটি নেফ্রাইটিস নিরাময়ে ব্যবহৃত হয়। ক্যান্থারিস ডিফথেরিক কিডনি রোগে ড্রপসির সাথেও ব্যবহৃত করা যায়।

আশা করছি তাহলে এতক্ষণে আপনি জেনে গেছেন কিডনি রোগের ওষুধ সম্পর্কে, কোন ওষুধ গুলোর মাধ্যমে আপনার কিডনি জনিত সমস্যা সমাধান করা যাবে। এবং এই ওষুধগুলো কোনটি কোন কাজে ব্যবহার করা হয় এই সম্পর্কেও আপনি জেনে গেছেন।

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

আপনার কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন। আপনার কিডনির সক্ষমতা বুঝতে আপনাকে রক্তের ইউরিয়া ও সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা করতে হবে। আপনার কিডনি বিকলে এ দুটি বেড়ে যায়। 

এবং আপনার কিডনি কতখানি আক্রান্ত তার সবচেয়ে ভালো বোঝা যায় জিএফআর বা সিসিআর টেস্ট করে। জিএফ আর টেস্ট করে যদি  ৯০ এর ওপর হয় তাহলে আপনি নিশ্চিন্ত। এবং টেস্ট করে যদি ১৫ এর নিচে যদি নেমে যাই তাহলে কিডনি শেষ পর্যায়ে। 

আবার কিডনির আকার পাথরতন্ত্রের অবস্থা ইত্যাদি বুঝতে আলতা সাউন্ড একটি কার্যকর পদ্ধতি। এগুলো টেস্ট করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার কিডনির অবস্থা। এমনকি কিডনি ফেইলিউরে আনুষঙ্গিক জটিলতা বুঝতে আপনার রক্তের হিমোগ্লোবিন, ইলেকট্রোলাইট, ক্যালসিয়াম, ফসফেট, ভিটামিন ডি ইত্যাদি এগুলো পরীক্ষা করা খুবই দরকার। 

কারণ যে কোন মানুষেরই নিয়মিত রক্তে রা ও রক্তচাপ মাপতে হয়। এবং আপনার প্রসবের রুটিন মাইক্রোস্কোপিক পরীক্ষা করা অত্যন্ত জরুরি। আপনার প্রসাবে আমিষ বা এলবুমিন নির্গত হওয়া কিডনি রোগের অন্যতম লক্ষণ হতে পারে। এখন তাহলে আশা করছি জেনে গেছেন আপনার কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন বা কোন কোন পরীক্ষাগুলো করবেন।

কিডনি ব্যথা বোঝার উপায়

আপনার কিডনির ব্যথা বোঝার উপায় হল এই ব্যথাটি পেছনের পাজরের নিচের অংশে অনুভূতি হওয়ার কথা। এবং এই ব্যথা নড়াচড়া করে যেমন কোমরে দুই পাশে যেতে পারে পিঠে উঠতে পারে। এই কিডনির ব্যথা থেকে থেকে আসে, এমনকি শুয়ে বসে কোন কিছুতেই শান্তি বা আরাম পাওয়া যায় না। 

আরো পড়ুনঃ নাকের পলিপাস দূর করার ঘরোয়া উপায়

আর এই কিডনি সমস্যার জন্য কিডনে ব্যথা মূল উপসর্গ নয়, এর কারণ অনেকগুলো হতে পারে যেমন শরীরে পানি আসা দুর্বলতা অরুচি বমি ভাব ইত্যাদি ইত্যাদি। এমনকি সংক্রমণ হলে জ্বর আসতে পারে প্রসাবে ঘোলাটে হয় দুর্গন্ধ বা রক্ত থাকতে পারে প্রসাবের পরিমাণ কম বেশি হয় রক্তশূন্যতা থাকতে পারে। 

এ ধরনের সমস্যা গুলো নির্বাচন করতে পারলে আপনি বুঝতে পারবেন আপনার কিডনির সমস্যা বা কিডনির ব্যথা। তাহলে আশা করছি কিডনির ব্যথা বোঝার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা হয়ে গেছেন। এখন আপনি বা আপনার আত্মীয়-স্বজনদের এই সমস্যার সমাধান এবং সমস্যাটি চিহ্নিত করতে পারবেন।

সর্বশেষ কথা - কিডনি ড্যামেজের লক্ষণ

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে লাইন বাই লাইন করেছেন সেই পোস্টটি ছিল কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এবং কিডনি ড্যামেজের লক্ষণ সম্পর্কে। আশা করি পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে কিডনি সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। আপনার প্রশ্নটি আমরা অতি গুরুত্ব সহকারে নিয়ে সঠিক তথ্য প্রদান করার চেষ্টা করেছি। 

আপনি যদি আমাদের পোস্টটি পড়ে সঠিক তথ্যগুলো পেয়ে থাকেন তাহলে অবশ্যই পোষ্টের নিচে একটি মন্তব্য করে যাবে এবং এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন কারন তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার এবং কিডনি ড্যামেজ এর লক্ষণ সম্পর্কে বিস্তারিত ধারণা। এছাড়াও এই সম্পর্কিতা আরও যদি পোস্ট পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪