OrdinaryITPostAd

লো প্রেসারের ঔষধের নাম - লো প্রেসার এর লক্ষণ

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি লো প্রেসার এর লক্ষণ এবং লো প্রেসারের ঔষধের নাম সম্পর্কে। যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে লো প্রেসারের ঔষধের নাম সম্পর্কিত তথ্যগুলো আপনি পেয়ে যাবেন। 

low-blood-pressure

এছাড়াও এই আর্টিকেলের মধ্যে লো প্রেসার এর যত ধরনের ওষুধ পাওয়া যায় এবং চিকিৎসা গুলো সম্পর্কেও আলোচনা করা হবে। দেরী না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক লো প্রেসার এর লক্ষণ এবং লো প্রেসারের ঔষধের নাম।

পোস্ট সূচিপত্রঃ লো প্রেসারের ঔষধের নাম এবং লো প্রেসার এর লক্ষণ 

লো প্রেসার কাকে বলে

আপনি যদি না জেনে থাকেন লো প্রেসার কাকে বলে তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। লো প্রেসার হচ্ছে একটি রোগের নাম। লো প্রেসার অথবা নিম্ন রক্তচাপ যাকে বলা হয়। এক কথায় মানুষের দেহে রক্ত চলাচল বন্ধ হয়ে যাওয়া বা আস্তে আস্তে রক্ত চলাচল করাকে লো প্রেসার বলা হয়। 

আরো পড়ুনঃ উচ্চ রক্তচাপ দূর করার উপায়

অর্থাৎ নিম্ন রক্তচাপ (Hypotension) হলো মানুষের দেহের রক্ত সংবাহন তন্ত্রের  একটি অবস্থা যেখানে রক্তের সিস্টোলিক চাপ ৯০ মি.মি. পারদ এর নিচে এবং ডায়াস্টালিক চাপ ৬০ মি.। তাহলে আশা করছি জানতে পেরেছেন লোকেশার কাকে বলে।

লো প্রেসার এর লক্ষণ

এখন যেমন লো প্রেসার অথবা নিম্ন রক্তচাপ গুলোর লক্ষণ সম্পর্কে। কিভাবে বুঝবেন আপনাদের দেহে কম রক্তচাপ হচ্ছে। এ লক্ষণগুলো মাধ্যমে বুঝতে পারবেন আপনার দেহে নিম্ন রক্তচাপ হচ্ছে না উচ্চ রক্তচাপ হচ্ছে। নিম্ন রক্ত চাপের লক্ষণ হলঃ 

  • হাত পা ঠান্ডা হয়ে আসা
  • চোখে ঘোলা বা অন্ধকার দেখা
  • হঠাৎ পড়ে যাওয়া বা জ্ঞান হারানো
  • খুব তৃষ্ণা অনুভব করা
  • স্বাভাবিকের চেয়ে দ্রুতগতির হৃদয় স্পন্দন
  • দুর্বল দুর্বল লাগা
  • মাথা ঝিমঝিম, মাথা ঘোরা, মাথা হালকা বোধ করা
  • বসা বা সোয়া থেকে হঠাৎ উঠে দাঁড়ালে ভারসাম্যহীনতা

এই লক্ষণ গুলোর মাধ্যমে বুঝতে পারবেন মানুষের দেহে বা মানবদেহে নিম্ন রক্তচাপ হচ্ছে কিনা। এখন তাহলে আশা করছি জানতে পেরে গেছেন লো প্রেসার অথবা নিম্ন রক্তচাপ এর লক্ষণ গুলো সম্পর্কে।

লো প্রেসারের চিকিৎসা

এখন জানুন লো প্রেসার এর চিকিৎসা। লো প্রেসার রোগে আক্রান্ত ব্যক্তি হঠাৎ কোন চিকিৎসা না দিতে পারলে তাৎক্ষণিক তার বড় ধরনের সমস্যা হতে পারে। তাই চেষ্টা করবেন প্রাথমিক কোনো চিকিৎসা দেওয়ার। আপনি যদি না জানেন কোন চিকিৎসা টা দেবেন তাহলে কিভাবে সেই রোগীকে সুস্থ করে তুলবেন। 

তাই এই পোস্টটি করার মাধ্যমে জেনে নেই একজন লো প্রেসারের রোগী দিয়ে কোন প্রাথমিক চিকিৎসা দিলে তাড়াতাড়ি সুস্থ হয়ে যাবে। যদিও গবেষণায় দেখা যায় লো ব্লাড প্রেসার বা নিম্ন রক্তচাপের কোন সুনির্দিষ্ট চিকিৎসা নেই। তারপরও নিম্ন রক্তচাপের উপসর্গ অনুযায়ী চিকিৎসার প্রয়োজন পড়ে। 

আরো পড়ুনঃ নাকের পলিপাস দূর করার উপায়

লো প্রেসারে আক্রান্ত ব্যক্তির শরীরে যদি পানি শূন্যতা হয় এবং শরীরে ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতার কারণে নিম্ন রক্তচাপ হয় তাহলে আক্রান্ত ব্যক্তি কে শুধু স্যালাইন পানি খাওয়ালেই লো প্রেসার ঠিক হয়ে যায়। তাহলে আশা করছি জানতে পেরে গেছেন লো প্রেসার রোগের প্রাথমিক চিকিৎসা সম্পর্ক বিস্তারিত তথ্য।

লো প্রেসারের ঔষধের নাম

লো প্রেসারের ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই পোস্টটি পড়ার মাধ্যমে। যদিও লো প্রেসার এর কোন ওষুধ নাই। তবে আপনি ঘরোয়া পদ্ধতিতে আপনার লো প্রেসার কে হাই করতে পারবেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রেসার লো হয়ে গেলে স্যালাইন খাবেন না হয় ডিম খাবেন। এবং রোগী যদি খুব সিরিয়াস সমস্যা না থাকে তাহলে ওষুধ এর দরকার হয় না। 

যদি আপনার কাছে মনে হয় যে রোগীর অবস্থা খুব সিরিয়াস ওষুধের প্রয়োজন তাহলে ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করিয়ে পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়াবেন। এছাড়াও আপনি তাৎক্ষণিকভাবে ঘরোয়া চিকিৎসা অনুযায়ী কাঁচা লবণ পানিতে মিশিয়ে খাওয়ালে লো প্রেসার হাই হয়। 

তবে আপনি লো পেশার থেকে বাঁচতে চাইলে অবশ্যই আপনাকে দুশ্চিন্তা করা যাবে না। এবং কম ঘুমানো যাবে না। প্রপার ডায়েটের অভাব হলে আপনার লো প্রেসার হয়ে যাবে। পর্যাপ্ত বিশ্রাম না নিলে লো প্রেসার দেখা যায়। আপনার হার্টে কোন যদি সমস্যা থাকে তাহলে লো প্রেসার হয়।

আরো পড়ুনঃ ওজন কমানোর উপায় 

আপনার শরীরে যদি ডায়াবেটিস থাকে তাহলে লো প্রেসার হয়। আবার কোন ওষুধের পার্শ্ব প্রতিকের কারণে লো প্রেসার হয়। এ সমস্ত ব্যাপারগুলো যদি আপনি এড়িয়ে যেতে পারেন তাহলেই লো প্রেসার এবং হাই প্রেসার থেকে বাঁচতে পারবেন। আশা করি লো প্রেসারের ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে গেছেন।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি লো প্রেসার এর লক্ষণ এবং লো প্রেসারের ওষুধের নাম সম্পর্কে। আশা করছি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি জেনে গেছেন লো প্রেসার সম্পর্কিত সমস্ত তথ্য। 

পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও এই পোস্টটি করার মাধ্যমে লো প্রেসার এর লক্ষণ এবং লো প্রেসারের ওষুধ সম্পর্কে জানতে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪