OrdinaryITPostAd

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় - প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

প্রিয় পাঠক আজকের আজকের আর্টিকেলটিন মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে। এই আর্টিকেলের মধ্যে গর্ভবতী বা প্রেগন্যান্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা 

pregnancy

তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য। এছাড়াও এই পোষ্টের মধ্যে প্রেগন্যান্সি টেস্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচীপত্রঃ মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় 

মাসিক মিস হওয়ার কতদিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এ সম্পর্কে জানার জন্য আপনি আমাদের প্রশ্ন করেছেন। আপনার প্রশ্নের ওপর ভিত্তি করে আমাদের এই পোষ্টটি লেখা হয়েছে আপনি লাইন বাই লাইন পড়লেই জানতে পারবেন মাসিক মিস হওয়ার কতদিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এই সম্পর্কে।

আপনার চক্র যতই দীর্ঘ হোক না কেন, বেশিরভাগ মহিলা তাদের পরবর্তী মাসিক চক্র শুরু হওয়ার ১০ থেকে ১৬ দিন আগে ডিম্বস্ফোটন করেন। আপনি যদি ডিম্বস্ফোটনের পাঁচ দিন আগে এবং ডিম্বস্ফোটনের একদিন পরে সহবাস করেন তবে আপনি গর্ভবতী হতে পারেন।

আরো পড়ুনঃ দ্রুত মাসিক হওয়ার উপায়

আপনার পিরিয়ডের ঠিক পরে গর্ভবতী হওয়া অসম্ভব কিন্তু আবার অসম্ভব কিছু নয়। পিরিয়ডের পরপরই গর্ভবতী হওয়ার সম্ভাবনা কয়েক দিন বা এক সপ্তাহ পরে কম থাকে।

মাসের কোন "নিরাপদ" সময় নেই যখন আপনি গর্ভনিরোধ ছাড়াই যৌন মিলন করতে পারেন। যাইহোক, মাসিক চক্রের সময় এমন কিছু সময় আছে যখন আপনি সবচেয়ে উর্বর এবং গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি।

আপনার মাসিক শেষ হওয়ার পরে উর্বর দিনগুলি তিন থেকে পাঁচ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। একটি পিরিয়ডের পরে অবিলম্বে গর্ভবতী হওয়ার সম্ভাবনা মাসিক চক্রের দৈর্ঘ্য এবং পিরিয়ডের দৈর্ঘ্য দ্বারা নির্ধারিত হয়। যদি আপনার পিরিয়ড দীর্ঘ হয়, তাহলে আপনার পিরিয়ড শেষ হওয়ার কয়েকদিন বা কোনো দিনই থাকতে পারে।

যদি আপনার মাসিক চক্র ছোট হয়, যেমন ২২ দিন, তাহলে আপনার মাসিকের মাত্র কয়েক দিন পরে আপনি ডিম্বস্ফোটন করতে পারেন। শুক্রাণু উর্বর সার্ভিকাল শ্লেষ্মায় পাঁচ থেকে সাত দিন বেঁচে থাকতে পারে। আপনি স্বাভাবিকের চেয়ে একটু আগে ডিম্বস্ফোটন করলে আপনি গর্ভবতী হতে পারেন। যদি আপনার চক্র অনিয়মিত হয়, তাহলে আপনার মাসিকের ঠিক পরেই আপনি গর্ভবতী হতে পারেন।

আশা করছি এতটুকু পড়ার মাধ্যমে আপনি জেনে গেছেন মাসিক মিস হওয়ার কতদিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এই সম্পর্কে। এখন তাহলে আপনি এই পোস্টটি পড়ার মাধ্যমে গর্ভবতী মহিলাদের যেকোনো ধরনের পরামর্শ দিতে পারবেন। এমনকি আপনার সহধর্মিনী যে কোন সমস্যার সমাধান করতে পারবেন।.

মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণ

মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণ গুলো জানার জন্য পোস্টটি পড়তে থাকে। নিম্নে আপনাদের জানানো হলো মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণ গুলো সম্পর্কে। তাই নিচের পয়েন্টগুলো পড়ুন আর জানুন মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণ। প্রেগনেন্সির লক্ষণ হলোঃ

  • বর্ধিত যৌন ড্রাইভ, বিশেষ করে চক্রের মাঝখানে, ডিম্বস্ফোটনের একটি সাধারণ লক্ষণ।
  • আপনি চক্রের অর্ধেক পথের মধ্যে স্তনে সামান্য ব্যথা অনুভব করতে পারেন, যা ডিম্বস্ফোটনের ইঙ্গিত হতে পারে।
  • প্রোজেস্টেরন হরমোনের বৃদ্ধির কারণে ডিম্বস্ফোটনের সময় আপনার বেসাল শরীরের তাপমাত্রা প্রায় 0.5 ডিগ্রি বৃদ্ধি পেতে পারে, বিশেষ করে বিশ্রামের সময়। প্রতিদিন সকালে আপনার বেসাল তাপমাত্রার ট্র্যাক রাখা আপনাকে মাসের সবচেয়ে উর্বর দিনগুলি নির্ধারণ করতে সহায়তা করতে পারে।
  • আপনি আপনার ডিম্বাশয়ে ডিম্বস্ফোটন-সম্পর্কিত উপসর্গগুলি অনুভব করতে পারেন, যেমন হালকা ব্যথা থেকে তীক্ষ্ণ ব্যথার টুইং। আপনি mittelschmerz নামক একটি শর্তে ভুগতে পারেন, যেখানে আপনি একতরফা পিঠে ব্যথা বা কোমল এলাকা হিসাবে ডিম্বস্ফোটন অনুভব করেন। সংবেদন কয়েক মিনিট থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।
  • ডিম্বস্ফোটনের দিনে, যোনি স্রাব বা সার্ভিকাল শ্লেষ্মা পরিবর্তন হয়। পরিবর্তনগুলি শরীরে ক্রমবর্ধমান ইস্ট্রোজেনের মাত্রার কারণে ঘটে, যা ডিম ছাড়ার জন্য প্রয়োজনীয়।
তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণগুলো সম্পর্কে। তাহলে আর কোন মাসিক মিস হওয়ার আগে প্রেগনেন্সির লক্ষণ সম্পর্কে প্রশ্ন নেই।

মিলনের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়

আপনি জানতে চেয়েছেন মিলনের কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করতে হয়। পোস্টটি কন্টিনিউ করুন তাহলেই জানতে পারবেন আপনার করা প্রশ্নের উত্তর। সহবাসের ঠিক পরে গর্ভাবস্থা পরীক্ষা করুন খুব তাড়াতাড়ি। 

গর্ভাবস্থা পরীক্ষা সঠিক হতে যোনিতে শুক্রাণু আসার পর ৩ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এর কারণ হল গর্ভাবস্থা অবিলম্বে শুরু হয় না। শুক্রাণুর একটি ডিম্বাণু নিষিক্ত হতে ১ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে এবং নিষিক্ত ডিম্বাণুটি জরায়ুতে রোপন করতে আরও ১ সপ্তাহ সময় লাগতে পারে। 

আরো পড়ুনঃ যৌন ক্ষমতা বৃদ্ধির উপায়

তারপরে গর্ভাবস্থার পরীক্ষায় যে হরমোনটি খুঁজে পাওয়া যায় তা নিঃসরণ শুরু করতে আপনার শরীরের আরও কিছু সময় লাগতে পারে। তাহলে আশা করছি আপনার করা প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এমন আরো বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর জানতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

পিরিয়ডের কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়

পিরিয়ড মিস হওয়ার প্রথম দিন থেকে আপনি বেশিরভাগ গর্ভাবস্থা পরীক্ষা করতে পারেন। আপনি যদি না জানেন যে আপনার পরবর্তী পিরিয়ড কখন হবে, আপনার শেষ অরক্ষিত যৌন মিলনের অন্তত 21 দিন পর পরীক্ষা করুন। 

কিছু অত্যন্ত সংবেদনশীল গর্ভাবস্থা পরীক্ষা আপনার মাসিক মিস হওয়ার আগেও ব্যবহার করা যেতে পারে। আপনি দিনের যে কোনো সময়ে সংগ্রহ করা প্রস্রাবের নমুনার উপর একটি গর্ভাবস্থা পরীক্ষা করতে পারেন।

প্রেগনেন্সি চেক করার জন্য যা করবেন। আপনি ফার্মাসিস্ট এবং কিছু সুপারমার্কেট থেকে গর্ভাবস্থা পরীক্ষার কিট কিনতে পারেন। তারা দ্রুত ফলাফল দিতে পারে এবং আপনি প্রাইভেট পরীক্ষা করতে পারেন।

সমস্ত গর্ভাবস্থা পরীক্ষায় হিউম্যান কোরিওনিক গোনাডোট্রফিন (এইচসিজি) হরমোন সনাক্ত করা হয়, যা নিষিক্তকরণের প্রায় ৬ দিন পরে উত্পাদিত হতে শুরু করে।

বেশিরভাগ গর্ভাবস্থা পরীক্ষাগুলি একটি বাক্সে আসে যাতে ১ বা ২ টি লম্বা লাঠি থাকে। আপনি লাঠিতে প্রস্রাব করেন এবং কয়েক মিনিটের পরে ফলাফলটি লাঠিতে প্রদর্শিত হয়। সমস্ত পরীক্ষা কিছুটা আলাদা, তাই সর্বদা নির্দেশাবলী পরীক্ষা করুন।

প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়

প্রেগনেন্ট হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয় এ প্রশ্নটি আপনি করেছেন। আপনার প্রশ্ন আমাদের কাছে অতি গুরুত্বপূর্ণ। তাই আমরা চেষ্টা করি আপনার প্রশ্নের সঠিক তথ্য দেয়ার। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন প্রেগন্যান্ট হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয়। আপনি হয়তো জানেন মেয়েদের ২৮ থেকে ৩০ দিন পর পর পিরিয়ড বা মাসিক হয়ে থাকে। 

কোন নারী পুরুষ যখন যৌন মিলনে লিপ্ত হয় অথবা নারী পুরুষ সহবাস করে সেই সহবাসের পরের মাসে যদি আপনার পিরিয়ড না হয় তাহলে বুঝে নেবেন আপনি গর্ভবতী। এক কথায় সহবাসের পরের মাসেই মাসিক বন্ধ হয়ে যায় যদি গর্ভবতী হয়। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন প্রেগন্যান্ট হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয় এ সম্পর্কে।

গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায়

আপনি যদি না জেনে থাকেন গর্ভবতী হওয়ার লক্ষণ কতদিন পর বোঝা যায় তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নিন। সহবাসের পর কেউ যখন গর্ভবতী হয় তখন অনেক মেয়ের ক্ষেত্রে দেখা যায় ১ সপ্তাহের মধ্যে গর্ভবতী হওয়ার লক্ষণগুলো দেখা যায় আবার অনেক অনেক মেয়ের ক্ষেত্রে দেখা যায় ৫ থেকে ৬ সপ্তাহ লেগে যায় গর্ভবতী হওয়ার লক্ষণ দেখা দিতে। 

আরো পড়ুনঃ বিয়ের আগে শারীরিক সম্পর্ক করলে কি হয়

তবে এটা নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই একজনের হরমোন এক এক রকম তাই হরমোন জনিত সমস্যার কারণে কারো  ১ সপ্তাহ লাগে কারো আবার ৬ সপ্তাহ লাগে। গর্ভবতী হওয়ার লক্ষণ প্রথম অবস্থায় বমি বমি ভাব আসে এবং স্তন বড় হয়ে যায়। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায়। 

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণগুলো জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ছেলে হন তাহলে আপনার স্ত্রীকে এই লক্ষণগুলো সম্পর্কে জানাতে পারবেন। অথবা আপনি যদি মেয়ে হন তাহলে আপনার বিয়ের পর গর্ব অবস্থায় অনেক কাজে দেবে। তাই অবশ্যই প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণগুলো সম্পর্কে অবগতি হওয়া অত্যন্ত জরুরী। প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ হলঃ

মিসড পিরিয়ডঃ আপনি যদি আপনার সন্তান জন্মদানের বছরগুলিতে থাকেন এবং প্রত্যাশিত মাসিক চক্র শুরু না করে এক সপ্তাহ বা তার বেশি সময় অতিবাহিত হয় তবে আপনি গর্ভবতী হতে পারেন। যাইহোক, আপনার যদি অনিয়মিত মাসিক চক্র থাকে তবে এই উপসর্গটি বিভ্রান্তিকর হতে পারে।

কোমল, ফোলা স্তনঃ গর্ভাবস্থার প্রথম দিকে হরমোনের পরিবর্তন আপনার স্তনকে সংবেদনশীল এবং কালশিটে করতে পারে। আপনার শরীর হরমোনের পরিবর্তনের সাথে সামঞ্জস্য করার কারণে কয়েক সপ্তাহ পরে অস্বস্তি কমবে।

বমি বা বমি ছাড়া বমি বমি ভাবঃ মর্নিং সিকনেস, যা দিনে বা রাতের যেকোনো সময় হতে পারে, প্রায়শই আপনি গর্ভবতী হওয়ার এক থেকে দুই মাস পরে শুরু হয়। যাইহোক, কিছু মহিলা আগে বমি বমি ভাব অনুভব করেন এবং কেউ কখনও এটি অনুভব করেন না। যদিও গর্ভাবস্থায় বমি বমি ভাবের কারণ স্পষ্ট নয়, গর্ভাবস্থার হরমোন সম্ভবত একটি ভূমিকা পালন করে।

প্রস্রাব বৃদ্ধিঃ আপনি নিজেকে স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন প্রস্রাব করতে পারেন। গর্ভাবস্থায় আপনার শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়, যার ফলে আপনার কিডনি অতিরিক্ত তরল প্রক্রিয়া করতে পারে যা আপনার মূত্রাশয়ে শেষ হয়।

ক্লান্তিঃ গর্ভাবস্থার প্রথম দিকের লক্ষণগুলির মধ্যে ক্লান্তিও বেশি। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে ঘুমের কারণ কী তা নিশ্চিতভাবে কেউ জানে না। যাইহোক, গর্ভাবস্থার প্রথম দিকে হরমোন প্রোজেস্টেরনের মাত্রা দ্রুত বৃদ্ধি ক্লান্তিতে অবদান রাখতে পারে।

গর্ভাবস্থার অন্যান্য কম স্পষ্ট লক্ষণ এবং উপসর্গ যা আপনি প্রথম ত্রৈমাসিকের সময় অনুভব করতে পারেন। সেই লক্ষণগুলো সম্পর্কেও আরো বিস্তারিত জেনে নিন।

খাদ্য বিদ্বেষঃ আপনি যখন গর্ভবতী হন, তখন আপনি নির্দিষ্ট গন্ধের প্রতি আরও সংবেদনশীল হয়ে উঠতে পারেন এবং আপনার স্বাদের অনুভূতি পরিবর্তিত হতে পারে। গর্ভাবস্থার অন্যান্য লক্ষণগুলির মতো, এই খাবারের পছন্দগুলি হরমোনের পরিবর্তনের সাথে জড়িত হতে পারে।

আরো পড়ুনঃ মাসিক হওয়ার ঘরোয়া উপায়

মেজাজঃ গর্ভাবস্থার প্রথম দিকে আপনার শরীরে হরমোনের বন্যা আপনাকে অস্বাভাবিকভাবে আবেগপ্রবণ এবং কাঁদতে পারে। মেজাজের পরিবর্তনও সাধারণ।

ফোলঃ গর্ভাবস্থার প্রথম দিকে হরমোনের পরিবর্তনের কারণে আপনি ফুলে যাওয়া বোধ করতে পারেন, যেমন আপনি ঋতুস্রাবের শুরুতে অনুভব করতে পারেন।

কোষ্ঠকাঠিন্যঃ হরমোনের পরিবর্তন আপনার পরিপাকতন্ত্রকে ধীর করে দেয়, যা কোষ্ঠকাঠিন্য হতে পারে।

হালকা দাগঃ  হালকা দাগ গর্ভাবস্থার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি হতে পারে। ইমপ্লান্টেশন রক্তপাত হিসাবে পরিচিত, এটি ঘটে যখন নিষিক্ত ডিম্বাণু জরায়ুর আস্তরণের সাথে সংযুক্ত হয় - গর্ভধারণের প্রায় 10 থেকে 14 দিন পরে। ইমপ্লান্টেশনের রক্তপাত ঘটে যখন আপনি একটি মাসিক হওয়ার আশা করেন। যাইহোক, সব মহিলাদের এটি আছে না।

তাহলে এতক্ষণে আশা করি জেনে গেছেন প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণগুলো সম্পর্কে। এখন আপনি প্রথমবার গর্ভবতী হওয়া মেয়েদের এ লক্ষণ গুলো সম্পর্কে সচেতন করতে পারবেন।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি হল মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে। আশা করি পোস্টটি লাইন বাই লাইন পড়ার মাধ্যমে প্রেগনেন্সি নিয়ে বিস্তারিত তথ্যটি জানতে পেরেছেন। পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। 

কারন তারাও এ পোস্টটি পড়ার মাধ্যমে মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এমনকি এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪