OrdinaryITPostAd

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ - মাথা ব্যাথা হলে করণীয়

মাথা ব্যথা জনসাধারণের জন্য সাধারণ একটি রোগ বললেই চলে। কারণ ১০০ জনের মধ্যে ৯০ জন মানুষেরই মাথাব্যথা রোগটি আছে। তাই এ প্রশ্নের মধ্যে মাথা ব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যথা হলে করণীয় কি এগুলো নিয়ে আলোচনা করা হবে।

headache

এছাড়াও এই পোষ্টের মধ্যে মাথা ব্যথা ভাল করার জন্য যে সমস্ত ওষুধগুলো খাওয়া প্রয়োজন সেই সমস্ত ওষুধগুলো নিয়েও আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন মাথাব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যথা হলে করণীয় কি হবে। 

পোস্ট সূচিপত্রঃ মাথাব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যথা হলে করণীয়

মাথাব্যথা কেন হয়

চিকিৎসা শাস্ত্রে প্রায় দেড়শ প্রকার মাথাব্যথার উল্লেখ করা আছে। প্রতিটি মাথাব্যথা রয়েছে সুনির্দিষ্ট একটি করে কারণ। মূলত, এই মাথা ব্যথা বলতে মস্তিষ্ক ও মাথার হাড়ের আবরণের আশেপাশের রক্তনালি, নার্ভ ও এদের আবরণ, মাথা চামড়া নিচের মাংসপেশির, চোখ, সাইনাস, কান ও ঘাড়ের মাংসপেশী ইত্যাদি প্রদাহ কি বুঝিয়ে থাকে। 

আরো পড়ুনঃ কোমর ব্যথা দূর করার উপায়

মাথাব্যথা খুবই পরিচিত একটি সমস্যা। আর এই মাথাব্যথা হওয়ার কারণ হলো মাইগ্রেন আর টেনশন। এই দুটির মধ্যে ৭০ শতাংশই টেনশন টাইপ এর কারণে মাথা ব্যথা হয়ে থাকে। এবং ১১ শতাংশ দায়ী মাইগ্রেন। 

এমনকি অতিরিক্ত ধূমপান মদ্যপান মাদকাসক্তি ও নিয়মিত অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন রোধ বা অতিরিক্ত গরম আবহাওয়া অতিরিক্ত শারীরিক মানসিক পরিশ্রম ক্ষুধার্ত থাকা মানসিক চাপ ইত্যাদি গুলোর কারণে মাথা ব্যথা হয়ে থাকে। তাহলে আশা করছি জেনে গেছেন মাথাব্যথা হওয়ার কারণ অথবা মাথা ব্যথা কেন হয় এই সম্পর্কে।

মাথাব্যথা কোন রোগের লক্ষণ

মাথাব্যথা রোগটি প্রায় সব বয়সেরই মানুষের হয়। জীবনের কোন না কোন সময় মানুষের এই সমস্যাটি দেখা দেয়। আর যখন মাথাব্যথা হয় তখন মনের ভয় কিছুই ভালো লাগেনা। বিশেষজ্ঞরা বলেছেন, আপনার মাথা ব্যথার পিছনে অনেক ধরনের কারণ থাকতে পারে। 

তাই প্রতিটি মানুষকেই এই মাথা ব্যথার রোগটি নিয়ে সচেতন থাকতে হবে। যদি আপনার মাথা ব্যথা বছরের ২/৩ বার হয় তাহলে সেই রকম কোন সমস্যার বা ক্ষতির আশঙ্কা নেই। তবে মাঝে মাঝে এবং নিয়মিতভাবে যদি আপনার মাথা ব্যথা হয় তাহলে অবশ্যই সতর্ক হতে হবে। 

কারণ এই মাঝে মাঝে বা নিয়মিত মাথা ব্যথা পেছনে গুরুতর সমস্যার ইঙ্গিত দিয়ে থাকে। এবার তাহলে চলুন জেনে নিই নিয়মিত মাথা ব্যাথার কারণে কোন রোগ গুলো আপনার শরীরে বাসা বাঁধতে পারে। আপনার মাথা যদি নিয়মিত ব্যবহার করে তাহলে আপনার ক্ষতিকর এই রোগ গুলো হতে পারে।

যেমনঃ ক্লাস্টার হেডেক, মাইগ্রেন, সাইনাসের ব্যথা, এবং টেনশন হেডেক ইত্যাদি। এই ধরনের মারাত্মক এবং ক্ষতিকারক রোগ গুলো আপ হতে পারে যদি আপনার নিয়মিত ভাবে মাথাব্যথা হয়। অনেক সময় দেখা যায় চোখের কারণে মাথাব্যথা হয়। তবে অবশ্যই চেষ্টা করবেন অল্প ব্যথাতেই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চোখ পরীক্ষা করা। 

উপরোক্ত যে ক্ষতিকারক রোগের নাম গুলো বললাম সে রোগগুলো খুবই মারাত্মক। কোন মানুষের দেহে প্রবেশ করলে সেই মানুষকে অল্প কিছুদিনের মধ্যেই শেষ করে দেয়। তাই অবশ্যই মাথা ব্যাথার ব্যাপারে সতর্ক হোন। আশা করছি তাহলে জানতে পেরেছেন মাথা ব্যথা কোন রোগের লক্ষণ সম্পর্কে।

মাথা ব্যথা হলে করণীয়

অনেক সময় দেখা যায় আবহাওয়া হালকা পরিবর্তন এবং কাজের একটু চাপ বা প্রেসার থাকলেই অনেকের মাথা ব্যথা শুরু করে। আর এই মাথা ব্যথাকে তাৎক্ষণিক ঘরোয়া উপায়ে যদি নিরাময় করতে চান তাহলে কিছু উপায় অবলম্বন করতে হবে। 

তবে মাথা ব্যথার কারণে মাথাব্যথা ওষুধ খাওয়া মোটেও ভালো কথা না। তাই ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করবেন প্রাকৃতিক নিয়মে মাথা ব্যথা দূর করা। তাহলে চলুন জেনে নেই মাথাব্যথা হলে করণীয় কি এবং মাথাব্যথা ভালো করার ঘরোয়া উপায় সম্পর্কেঃ

আরো পড়ুনঃ গলা ব্যথা দূর করার উপায়

চা এবং কফিঃ চা এবং কফি মাথাব্যথা দূর করার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। তা কপিতে থাকা ক্যাফেইন মাথা যন্ত্রণা কমাতে বিশেষভাবে ভূমিকা পালন করে থাকে। এমনকি চায়ের মধ্যে লবঙ্গ এবং আদা মিশিয়ে খেলে মাথা যন্ত্রণা অতি দ্রুতই সেরে যায়।

এসেনশিয়াল অয়েলঃ যদি পারেন হাতের আঙ্গুলে এসেন্সিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রোগ গুলোতে মাসাজ করতে পারেন। এবং লেভেন্ডার বা ফিপারমেন্ট এর মত কোন সুগন্ধি ফ্লেভার তেল দিয়ে মার্ডার করলে মাথা যন্ত্রণা অনেক সহজেই বা খুব দ্রুতই আরাম হয়ে যায়।

মাসাজঃ মাথা ব্যথা নির্মল করার জন্য মাথা মাসাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ চিকিৎসা পদ্ধতি বলা হয়। কপালের দুই পাশের রগ এবং ঘাড়ের কাছে হাতের আঙ্গুলের ডগা দিয়ে যদি কিছুক্ষণ মাসাজ করা যেতে পারে। তাহলে অল্প কিছুক্ষনের মধ্যেই মাথাব্যথা দূর হয়ে যায়। এমনকি কোন চাপ বা ক্লান্তির কারণে যদি মাথাব্যথা হয় তাহলে এই মাসাজের মাধ্যমে খুব সহজেই মাথা ব্যথা দূর হয়ে যায়।

আলো কমানোঃ আপনার যদি মাথাব্যথা শুরু হয়ে যায় তাহলে আপনার ঘরের আলো কমিয়ে দিন। এমনকি কম্পিউটার স্ক্রিন ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। যদি বাইরে যাওয়ার প্রয়োজন পড়ে তাহলে সানগ্লাস ব্যবহার করুন।

গোসল করাঃ আপনার যদি অসহ্যকর মাথাব্যথা হয় তাহলে এই মাথাব্যথা থেকে আরাম পাওয়ার জন্য তাৎক্ষণিক আপনাকে গোসল করা প্রয়োজন। এমন কি আপনার মাথায় কিছুক্ষণ ঠান্ডা পানি ঢাললে আপনি তাৎক্ষণিক আরাম পেয়ে যাবেন।

আশা করছি তাহলে আপনাকে আমি জানাতে সক্ষম হয়েছি যে মাথা ব্যথা হলে করণীয় অর্থাৎ মাথা ব্যথা হলে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে নির্মল করা যায়। আশা করছি এখন তাহলে আপনার মাথা ব্যথা হলে এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে মাথাব্যথা দূর করতে পারবেন।

মাথা ব্যথার ওষুধের নাম

যদিও মাথাব্যথা খুবই মারাত্মক ব্যক্তির সমস্যা। এই মাথাব্যথা থেকে আপনার শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাঁধতে পারে এমনকি এই মাথা ব্যথা বিভিন্ন রোগের ইঙ্গিত দিয়ে থাকে। তাই অবশ্য এই মাথাব্যথা দ্রুত কোন চিকিৎসা করার চেষ্টা করবেন। 

অথবা কোন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঘন ঘন মাথা ব্যথার সমস্যাটির দূর করা চিকিৎসা নিবেন। এখন আমরা আপনাকে কিছু ওষুধের নাম বলব যে ওষুধগুলো আপনি খাওয়ার মাধ্যমে আপনার মাথাব্যথা তাৎক্ষণিক ভালো হয়ে যাবে। 

কিন্তু তাৎক্ষণিক মাথা ভালো করতে গিয়ে আপনার সমস্যা বাড়বে বই কমবে ্না। তাই অবশ্যই আমার পরামর্শ থাকবে মাথা ব্যথা হওয়ার সাথে সাথে ভালো কোন ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিবেন। কারণ ছোট রোগ থেকেই বড় রোগের সৃষ্টি হয়। 

আরো পড়ুনঃ পেট ব্যাথা কমানোর উপায়

এখন তাহলে জানুন মাথা ব্যথার ওষুধের নাম গুলো কি? মাথাব্যথার জন্য বা মাথা ব্যথার ওষুধের নাম হলোঃ প্যারাসিটামল, অ্যাসপিরিন, আইবুপ্রফেন এই ওষুধগুলো আপনার মাথা ব্যথা তাৎক্ষণিক উপশম করতে সক্ষম হবে। তবে এর সাথে আরেকটি ওষুধ খাওয়ার ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকে। 

সেই ওষুধটি হল বমির জন্য ডমপেরিডন খাওয়া দরকার। তবে আপনার মাথা যদি খুবই তীব্র হয় তাহলে আরো কিছু  ট্রিপটেন জাতীয় ওষুধ খেতে পারেন যেমনঃ Almitriptane, Rizatriptane ইত্যাদি নামের ওষুধগুলো খেতে পারেন। আশা করছি তাহলে আপনি জেনে গেছেন মাথা ব্যথা হলে আপনার কোন ওষুধ খাওয়া উচিত।

সর্বশেষ লেখকের মন্তব্য

আর্টিকেলটি বা ব্লকপোস্টটি লেখার উদ্দেশ্য আপনার প্রশ্নের উত্তর দেওয়া। আশা করি আপনার প্রশ্নের সঠিক উত্তর দিতে সক্ষম হয়েছি। আপনার প্রশ্ন ছিল মাথাব্যথা সম্পর্কে আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন মাথা ব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যাথা হলে করণীয় কি হবে এই সম্পর্কে। 

আমাদের এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই মন্তব্য করে জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন কারন তারাও এ পোস্টটি পড়ার মাধ্যমে মাথাব্যথা কোন রোগের লক্ষণ এবং মাথা ব্যাথা হলে করনীয় সম্পর্কে অবগত হবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪