OrdinaryITPostAd

গলা ব্যাথার ঔষধের নাম - গলা ব্যথা দূর করার উপায়

আপনি জানতে চেয়েছেন গলা ব্যথার ওষুধ এবং গলা ব্যথা দূর করার উপায় সম্পর্কে আপনার একটি প্রশ্ন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ তাই আমরা চেষ্টা করি আপনার প্রশ্নের সমস্ত সঠিক তথ্য দেওয়ার। এ পোস্টটি পড়তে থাকুন তাহলেই আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

sore-throat

আমরা এ পোষ্টের মধ্যে আলোচনা করতে চলেছি গলা ব্যথার ওষুধের নাম এবং গলা ব্যথা দূর করার উপায় সম্পর্কে তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে গলা ব্যথা সম্পর্কিত সমস্ত তথ্য জেনে নিন। দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পোস্ট সূচিপত্রঃ গলা ব্যথা ওষুধের নাম এবং গলা ব্যথা দূর করার উপায়

গলা ব্যথা কেন হয় এবং এর কারণ

গলা ব্যথা হওয়ার অনেক ধরনের কারণ আছে তার মধ্যে কয়েকটি কারণ আপনাদের মাঝে উপস্থাপন করব। পোস্টটি পড়ুন আশা করি সঠিক তথ্য গুলো জানতে পারবেন। গলা ব্যথা হওয়ার কারণ এটি ব্যাকটেরিয়া এবং ভাইরাস উভয়ের সংক্রমণের কারণে ঘটতে পারে। 

ভাইরাস সংক্রমণ সাধারণত সহ সীমাবদ্ধ এবং এর উপসর্গ অনুসারে নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু ব্যাকটেরিয়ার সংক্রমনের জন্য বিশেষ চিকিৎসার প্রয়োজন হয়ে থাকে। এমনকি গলা ব্যথা ও সংক্রমণও হতে পারে অর্থাৎ ধূমপান সুস্থ বাতাস তামাক অথবা প্রচন্ড দূষণের ফলে সৃষ্টি হয় অস্থির এই গলা ব্যাথা। এছাড়াও এলার্জির কারণেও গলা ব্যথা হয়ে থাকে।

আরো পড়ুনঃ  এলার্জির দূর করার উপায়

আবার দেখা যায় ধোয়া ও কেমিক্যাল এর মাধ্যমে গলা ব্যথা বোধ করা যায়। এ ধরনের কারণ গুলোর জন্য গলা ব্যথা হয়ে থাকে। গলা ব্যাথার ফলে অনেক মারাত্মক জটিলতা দেখা দিতে পারে যেমন ব্যাকটেরিয়াজ আমি তোর সংক্রাম ধরনের টনসিল নামক রোগটিও গলাতে হতে পারে। তাই অতি জরুরী এর চিকিৎসা করা প্রয়োজন। তাহলে আশা করছি গলা ব্যথা কেন হয় এবং এর কারণ সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন।

গলা ব্যথা দূর করার উপায়

গলা ব্যথা দূর করার উপায়, গলা ব্যথা দূর করার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে সেটা হোক ঘরোয়া পদ্ধতি অথবা চিকিৎসকের পদ্ধতি অনুযায়ী। তবে এই গলা ব্যথা কখনো বাড়তে দেয়া যাবে না। হওয়ার সাথে সাথেই এই গলা ব্যথাকে নির্মূল করার চেষ্টা করুন। বিশেষজ্ঞরা বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী জানাযায় গলা ব্যথা কমাতে ব্যবহার করা হয় মধু এবং গোলমরিচ। 

আপনার যখন গলা ব্যথা অনুভব করবেন তখন আপনি মধুর সঙ্গে গোলমরিচ মিশিয়ে খেলে গলা ব্যথা দূর হয়ে যাবে সহজেই। বিশেষজ্ঞদের মতে মধুতে রয়েছে অ্যান্টিবায়োটিক এর সঙ্গে গোলমরিতে রয়েছে অনেক উপকারী উপাদান। এমনকি আরও পরামর্শ দিয়েছেন চায়ের সঙ্গে আপনি যদি মধু মিষ্টি খেতে পারেন তাহলে আপনার গলা ব্যথা সেরে যাবে এই পদ্ধতিটি সাধারণ ঘরোয়া পদ্ধতি হিসেবে ধরা যায়। 

এমনকি গবেষণায় দেখা গেছে,মধু কাশির জন্য গুরুত্বপূর্ণ কার্যকরী খাবার। এছাড়াও আপনি চাইলে এক কাপ গরম পানিতে এক থেকে চার চা চামচ ব্রেকিং সোডা এবং এক থেকে চার চা চামচ লবণ মিশিয়ে প্রতি ৩ ঘন্টার পর পর গারগেল বা কুল্কুচি করতে পারেন এতে করে দ্রুত আপনার গলা ব্যথা সেরে যাবে। 

আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা 

এছাড়াও গলা ব্যথা রোদ করতে রসুনের ভুমিকা অনেক। তাই গলা ব্যথা দূর করতে রসুন ব্যবহার করতে পারেন। আশা করছি তাহলে এতক্ষণে জেনে গেছেন গলা ব্যথা দূর করার ঘরোয়া কিছু উপায় সম্পর্কে।

গলা ব্যাথার ওষুধের নাম

গলা ব্যথার ওষুধের নাম, আসলে গলা ব্যথা তেমন কোন ওষুধ নেই এটি অনেক সময় দেখা যায় এমনি এমনি ভাল হয়ে যায়। তাছাড়া ডাক্তারেরা মাঝেমাঝে গলা ব্যথা বা যে কোন ব্যথার জন্য প্যারাসিটামল ওষুধগুলো ব্যবহার করে থাকে। 

তবে ব্যথা যদি খুবই গুরুত্ব আরো হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক ট্যাবলেট খেতে হবে। আবার অনেক সময় দেখা যায় টনসিলের কারণে গলা ব্যথা সৃষ্টি হয়। তাই এ টনসিলের জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে। আশা করছি তাহলে আপনাকে আমি জানাতে সক্ষম হয়েছে গলা ব্যথা ওষুধের নাম সম্পর্কে।

গলা ব্যথা হলে কি করণীয়

আপনার যখন গলা ব্যথা হয় তখন কিছু করণীয় থাকে আপনার জন্য। যে করণীয় গুলো করলে অতি তাড়াতাড়ি আপনার গলা ব্যথা ভালো হয়ে যাবে। গলা ব্যথা হলে সব সময় সাবান দিয়ে হাত পরিষ্কার রাখবেন। 

কারণ নোংরা হাত কখনোই মুখে দেয়া যাবে না। এবং কখনোই অন্যের খাবারের প্লেট বা গ্লাস ব্যবহার করবেন না। বাড়ির আবহাওয়া গত অবস্থা আদ্র রাখার চেষ্টা করুন। বাড়িতে রান্নার চুলার ধোয়া বাইরে বের করার ব্যবস্থা করতে হবে। এবং গলা ব্যথা অবস্থায় কখনোই ধূমপান বা মাদক গ্রহণ করা যাবে না। 

আরো পড়ুনঃ মাথা ব্যাথা কমানোর উপায়

এমনকি গলা ব্যথা থাকা অবস্থায় প্রচুর তরল জাতীয় খাবার গ্রহণ করতে হবে। করণীয় গুলো পালন করার মাধ্যমে আপনার গলা ব্যথা চিরস্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে। আশা করছি তাহলে আপনাকে আমি জানাতে সক্ষম হয়েছে গলা ব্যথা হলে কি করনীয় আপনার।

সর্বশেষকথা - গলা ব্যাথার ঔষধের নাম 

আশা করি আমরা আপনার প্রশ্নের সঠিক তথ্য উপস্থাপন করতে সক্ষম হয়েছে। আপনি জানতে চেয়েছিলেন গলা ব্যথার ওষুধের নাম এবং গলা ব্যাথার দূর করার উপায় সম্পর্কে। আশা করছি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে গলা ব্যথা সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। 

পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি মন্তব্য করে যাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন কারন তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে গলা ব্যথার ওষুধের নাম এবং গলা ব্যথা দূর করার উপায় সম্পর্কে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজি।।করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪