OrdinaryITPostAd

এলার্জি দূর করার উপায় - এলার্জি দূর করার ঔষধ

মানুষের দেহে এলার্জি একটি গুরুত্বপূর্ণ ও ক্ষতিকারক রোগ বা সমস্যা। মানুষের দেহে থেকে এই রোগটি প্রতিরোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই আজকের পোস্টে থাকছে এলার্জি দূর করার উপায় এবং এলার্জি দূর করার ওষুধের নাম।

allergy

এছাড়াও এই পোষ্টের মধ্যে মানুষের দেহের এলার্জির সম্পর্কিত সমস্ত সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন এলার্জি দূর করার উপায় এবং এলার্জি দূর করার ওষুধের নাম সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ এলার্জি দূর করার উপায় এবং এলার্জি দূর করার ওষুধ

এলার্জি দূর করার উপায়

এলার্জি একটি রোগের নাম। আমাদের আশেপাশের ছড়িয়ে থাকা খুব সাধারণ কিছু পদার্থ থেকেই এলার্জি সমস্যা তৈরি হয়ে থাকে। সাধারণত ভাবে এই পদার্থগুলো মোটেই ক্ষতিকর নয় তবে কারো কারো ক্ষেত্রে এগুলো প্রচন্ড সমস্যা সৃষ্টি করে থাকে। আবার একেকজনের একেক রকম পদার্থের অ্যালার্জি সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ পেট ব্যাথা কমানোর উপায় 

এলার্জির ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা কোন বিশেষ পদার্থের বিরুদ্ধে অস্বাভাবিকভাবে আচরণ করতে থাকে। কোন এক চিকিৎসকের কথাই ওই নির্দিষ্ট পদার্থটির বিরুদ্ধে শরীর স্বাভাবিকভাবেই তুলনায় বেশি রক্ষণশীল হয়ে পড়ে। আর এমন কিছু পদার্থের রয়েছে যা থেকে অনেকেরই এলার্জি হয় যেমন ধুলোবালি, ফুলের রিনু, পশুর লোম এমনকি বিশেষ কোনো খাবার যেমন ডিম চিংড়ি বেগুন ইত্যাদি। 

বিশেষজ্ঞদের কথায় কিছু কিছু ওষুধ থেকেও অনেকের এলার্জি সমস্যা দেখা দিয়ে থাকে। আর এই এলার্জিজনিত সমস্যাকে দূর করার জন্য কাপুড় এবং নারকেল তেল একসঙ্গে মিশিয়ে এলার্জির জায়গায় দিন তাহলে আপনার এলার্জির দ্রুত আরাম হয়ে যাবে। এবং ফিটকিরির পানি দিয়ে এলার্জি হওয়া স্থানটি ভালোভাবে পরিষ্কার করে রাখুন। 

তারপর কর্পূর এবং সরিষার তেল সে জায়গায় লাগাতে থাকুন। এমনকি আমলকির ভিত পুড়িয়ে তাতে একটু কাপড় এবং নারকেল তেল মিশিয়ে এলার্জিজনিত স্থানে লাগিয়ে দিন। এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে আপনার এলার্জি দূর করতে পারবেন। তাহলে আশা করছি জানতে পেরেছেন এলার্জি দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য।

এলার্জি মানুষের দেহে কেন হয়

এলার্জি মানুষের দেহে কেন হয় যদি জানতে চান তাহলে পোস্টটি পড়তে থাকুন। প্রতিটি মানুষের শরীরে একপ্রকার একটি প্রতিরোধ ব্যবস্থা বা ইউনিয়ন সিস্টেম থাকে, কোন কারণে এই ইউনিয়ন সিস্টেমে গোলযোগ দেখা দিলে আর ঠিক তখনই এলার্জির বহিঃপ্রকাশ ঘটে মানুষের দেহে। 

আমাদের শরীরে সবসময় ক্ষতিকর বস্তুকে প্রতিরোধের মাধ্যমে রোগ প্রতিরোধের চেষ্টা করে। এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কমে যায় তাহলেও আপনার শরীরে অ্যালার্জিজনিত সমস্যা বৃদ্ধি পাবে। এ ধরনের সমস্যাগুলো হয় বেশিরভাগ ধুলাবালির কারণে। 

আরো পড়ুনঃ ওজন কমানোর উপায়

আমাদের আশেপাশের ছড়িয়ে থাকা খুব সাধারণ কিছু পদার্থ থেকেই এলার্জি সমস্যা তৈরি হয়ে থাকে। এমন কিছু পদার্থের রয়েছে যা থেকে অনেকেরই এলার্জি হয় যেমন ধুলোবালি, ফুলের রিনু, পশুর লোম এমনকি বিশেষ কোনো খাবার যেমন ডিম চিংড়ি বেগুন ইত্যাদি। 

বিশেষজ্ঞদের কথায় কিছু কিছু ওষুধ থেকেও অনেকের এলার্জি সমস্যা দেখা দিয়ে থাকে। তাহলে আশা করছি জানতে পেরেছেন এলার্জি মানুষের দেহে কেন হয়।

এলার্জি দূর করার ওষুধের নাম

এলার্জি দূর করার ওষুধের নাম হলোঃ ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এবং হাইভ ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet) এমনকি এলার্ট  (Alart) এই ওষুধগুলো এলার্জিজনিত সমস্যার জন্য ব্যবহার করা হয়। তবে এই ওষুধগুলো সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে সেবন করবেন। 

এই ওষুধগুলো দ্বারা গলা ব্যথা, খিটখিটে চোখ, ছিটকে চলা বা নাকের সমস্যা তেজস্ক্রিয় ত্বক এ ধরনের সমস্যাগুলোতে চিকিৎসা দেয়া হয়। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন অ্যালার্জি দূর করার ওষুধের নাম।

এলার্জি কত ধরনের হয়

এলার্জি অনেক ধরনের হয় যেমন ধরেন ফুড এলার্জি, ডাস্ট এলার্জি, পোলেন এলার্জি ইত্যাদি ইত্যাদি। যাদের অ্যালার্জিজনিত সমস্যা আছে শুধু তারাই জানে এই এলার্জির কতটা প্রতিঘাত করে মানুষের দেহে। এই এলার্জির কারণে মাঝে মাঝে শ্বাসকষ্টের সমস্যা হয়। 

আরো পড়ুনঃ গ্যাস্ট্রিক দূর করার উপায়

ঠিকমতো মানুষ খাওয়া-দাওয়া করতে পারে না এই এলার্জির কারণে। এলার্জি থেকে নাকে পলিপাস সৃষ্টি হয়। এমনকি এ এলার্জি থেকে বিভিন্ন ধরনের রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। তাই অতিশীঘ্রই এই অ্যালার্জিকে দেহ থেকে দূর করার চেষ্টা করবেন। 

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল এলার্জি দূর করার উপায় এবং এলার্জি দূর করার ওষুধ সম্পর্কে। আশা করছি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি জেনে গেছেন কিভাবে এলার্জি দূর করা যায় এবং এলার্জির দূর করার জন্য কোন ওষুধ ব্যবহার করা যাবে। 

এই পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন কারণ তারাও এ পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে এলার্জি দূর করার উপায় এবং এলার্জি দূর করার ওষুধ এর নাম কি। এছাড়াও আপনি যদি চান এই সম্পর্কিত আরো পোস্ট করবেন তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন বা নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪