OrdinaryITPostAd

গ্যাস্ট্রিক দূর করার উপায় - গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক জনিত সমস্যা নাই এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। কারণ প্রায় সব মানুষেরই গ্যাস্ট্রিক জনিত সমস্যা আছে। আর এই গ্যাস্ট্রিক দূর করার উপায় সম্পর্কেই আজকের পোস্টটি লেখা হয়েছে। পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন গ্যাস্ট্রিক দূর করার উপায় এবং গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

gastic

এছাড়াও এই পোষ্টের মধ্যে গ্যাস্ট্রিক সম্পর্কিত সমস্যা নিয়ে আলোচনা করা হবে। তাই দেরি না করে এই পোস্টটি পড়া শুরু করুন এবং জানুন গ্যাস্টিক দূর করার উপায় এবং গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়।

পোস্ট সূচীপত্রঃ গ্যাস্ট্রিক দূর করার উপায় এবং গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক দূর করার উপায়

আমাদের এই পৃথিবীতে কোন রোগের ওষুধ বেশি উৎপন্ন হয় জানেন। আপনি হয়তো জানেন না, না জানলে আমি বলে দিচ্ছি এই গ্যাস্ট্রিকের ওষুধ সবচেয়ে বেশি উৎপন্ন করা হয়। কারণ গ্যাসটিজনিত সমস্যা নেই এমন মানুষ খুব কমই পাওয়া যাবে।

এজন্যই সবারই চাহিদা পূরণ করার জন্য আমাদের পৃথিবীতে বেশি পরিমাণে গ্যাস্ট্রিকের ওষুধ উৎপন্ন করা হয়। গ্যাস্ট্রিক শরীরের জন্য ক্ষতিকারক একটি রোগ যে রোগটির নির্মূল না করলে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই চেষ্টা করবেন গ্যাস্ট্রিক কে দূর করার। গ্যাস্ট্রিক অনেক ধরনের হয়ে থাকে। 

আরো পড়ুনঃ পেট ব্যাথা কমানোর উপায় 

আপনার শরীরে গ্যাস্ট্রিক হওয়ার কারণ গুলো হলো, অনিয়মিত জীবন যাপন, ঘুমের সময় নির্দিষ্ট না হওয়া, মানসিক চাপে সব সময় চিন্তা করা, শরীরের প্রকৃতি বা ঋতু না বুঝে খাওয়া-দাওয়া করা ইত্যাদি এই সমস্ত কারণগুলোতে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আপনার শরীরে ক্ষতিকারক বায়ু তৈরি হয়ে যায়। পরে যা বিভিন্ন রোগের জন্ম দেয় আর এই রোগ গুলোর মধ্যেই একটি রোগ হলো গ্যাস্ট্রিক। 

গ্যাসের সমস্যা দূর করতে অনেক মানুষ এখন ইয়োগা বা যোগব্যায়ামে লিপ্ত হয়েছে। এই যোগ ব্যায়ামের মাধ্যমে শরীরের যেকোনো ধরনের রোগকে প্রতিরোধ। তাই আপনার গ্যাস্ট্রিকের সমস্যার দূর করার জন্য নিয়মিত ইয়োগা বা যোগ ব্যায়াম করতে পারেন। নিয়মিত ইয়োগা বা যোগ ব্যায়াম করলে দীর্ঘ মেয়াদী গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যায় এবং হজম শক্তির উন্নতি ঘটে আবার ডায়াবেটিসের সমস্যার দূর করে দেয় এবং অগ্ন্যাশয় অথবা প্যানক্রিয়াসকে সক্রিয় করে। 

তাহলে গ্যাস্ট্রিক দূর করার উপায় সম্পর্কে আশা করি কিছুটা ধারণা পেয়ে গেছেন। আরো পড়তে থাকুন আরো কিছু জানতে পারবেন গ্যাস্ট্রিক দূর করা সম্পর্কে।

গ্যাস্টিক দূর করার ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক অথবা এসিডিটি এই দুটি নাম হচ্ছে আতঙ্কের নাম। আর এই গ্যাস্ট্রিক এখন প্রতিটি মানুষের ঘরে ঘরে হয়ে গেছে। কিছু থাক বা না থাক প্রতিটি মানুষের ঘরে অবশ্যই গ্যাসের ওষুধ থাকেই। আমরা জানি মূলত বদ হজমের কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে। আর এর ফলে ডায়রিয়া পেটে ব্যথা বমি ভাব এমনকি জ্বরও আসতে পারে। 

তাই এই সমস্যা দূর করার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হবে। যে ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে প্রাথমিক ভাবেই আপনার গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে পারবেন। আপনি যদি নিয়মিত সকালে খালি পেটে পানি খেতে পারেন তাহলে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে। 

আবার আপনার বাসায় দারুচিনি অবশ্যই আছে এই দারুচিনির গুরুত্ব অপরিসীম গ্যাস্ট্রিকের ক্ষেত্রে। দারুচিনি গ্যাস্ট্রিকের সমস্যার সমাধানে বিশেষভাবে কার্যকরী। এই দারুচিনি এসিডিটি পেটে ব্যথা এবং পেটের গ্যাসের সমস্যা সমাধান করতে তাৎক্ষণিকভাবে কাজ করে। তাই আপনার যদি গ্যাস্ট্রিকজনিত সমস্যা হয় তাহলে ঘরে থাকার দারুচিনির মাধ্যমে আপনার গ্যাস্ট্রিক জনিত সমস্যা দূর করতে পারবেন।

গ্যাস্ট্রিক দূর করার জন্য আদা ব্যবহার করতে পারেন। আদা গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে বিশেষভাবে কার্যকরী উপাদান। এই আদার অ্যান্টিঅক্সিডেন্ট ও এনটিইনক্রিমেন্টরি উপাদান প্রদাহ ও গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে কাজ করে। তাহলে আশা করছি জেনে গেছেন গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

গ্যাস্ট্রিক দূর করার ওষুধ

গ্যাস্ট্রিক দূর করার ওষুধ গুলো হলঃ ওমেপ্রাজল, এসওমেপ্রাজল, রেবিপ্রাজল, প্যান্টোপ্রাজল, ল্যান্সোপ্রাজল, লোসেকটিল, সেকলো, ইনো ইত্যাদি আর বাংলাদেশ বাজারে অর্থাৎ ওষুধের বাজারে সবচেয়ে বিক্রিত ওষুধ হল গ্যাস্ট্রিকের ওষুধ যেটির নাম ওমেপ্রাজল।

আরো পড়ুনঃ ওজন কমানোর উপায় 

তাহলে আশা করছি আপনি জানতে পেরেছেন গ্যাস্ট্রিক দূর করার জন্য কোন ওষুধ গুলো খাবেন। এই ওষুধগুলো খাওয়ার মাধ্যমে আপনার গ্যাস্ট্রিক জনিত সমস্যাগুলো সমাধান করতে পারবেন। 

গ্যাস্ট্রিক হওয়ার কারণ কি

আপনি যদি না জেনে থাকেন মানুষের দেহে গ্যাস্ট্রিক হওয়ার কারণ গুলো কি কি তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। কারণ আপনি যদি না জানেন কোন কারণগুলোর মাধ্যমে আপনার শরীরে গ্যাস ঠিক বাসা বাঁধছে তাহলে সেই কারণগুলো থেকে এড়িয়ে যাবেন কিভাবে। তাই আগে জানতে হবে গ্যাস্টিক হওয়ার কারণগুলো কি তারপরও গ্যাস্ট্রিক প্রতিরোধ করার চেষ্টা করতে হয়। 

তাহলে চলুন জেনে নিই গ্যাস্ট্রিক হওয়ার বা মানুষের দেহে গ্যাস্টিক বা এসিডিটি হওয়ার কারণগুলো কি। গ্যাস্টিক হওয়ার কারণ যদি বলতে যাই তাহলে প্রথমে যে কথাটি আছে সেটি হচ্ছে অতিরিক্ত ঝাল বা মসলাযুক্ত খাবার খাওয়া। ঠিক এই কারণেই মানুষের দেহে এখন বেশি পরিমাণে গ্যাস্টিক দেখা দিচ্ছে। 

এছাড়াও দেখা যায় অনেকেই বাইরের খাবার বা অতিমাত্রায় ফাস্টফুটে আসক্ত হয়ে যায় আর এই ফাস্টফুটে আসক্ত হওয়ার কারণে গ্যাস্ট্রিকের সমস্যাটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আবার গবেষণায় কেউ দেখা যায় অতিরিক্ত মানসিক চাপ এবং অতিমাত্রায় মদ্যপান বা ধূমপান করার মাধ্যমে মানুষের দেহে গ্যাস্ট্রিক জনিত সমস্যা কি হচ্ছে। 

এই সমস্যাগুলো বা এই কারণগুলো আপনি যদি এড়িয়ে চলতে পারেন তাহলে অবশ্যই আপনার শরীর থেকে গ্যাস্ট্রিক জনিত সমস্যাটি দূর হয়ে যাবে। তাহলে আশা করছি জানতে পারলেন গ্যাস্টিক হওয়ার কারণ কি। এখন তাহলে এই কারণগুলো থেকে বিরত থেকে গ্যাস্ট্রিক জনিত সমস্যাকে দূরে রাখবেন।

গ্যাস্ট্রিক কত ধরনের আছে

আপনি হয়তো জানেন না এই গ্যাসটি কত ধরনের আছে। আপনার মনে প্রশ্ন আসতে পারে গ্যাস আবার কত ধরনের মানে। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন গ্যাস্ট্রিক অনেক ধরনের হয়। আসলে গ্যাস্ট্রিক বলতে বোঝায় গ্যাসট্রিক আলসার (gastric ulcer) এবং পেপট্রিক আলসারের (peptic ulcer) এ ধরনের সমস্যা আছে কিনা। 

আর গ্যাস্ট্রিকের ডাক্তারি ভাষায় বলা হয় ডিসপেপসিয়া (dyspepsia ulcer) আর এই শব্দটির বাংলা উচ্চারণ হচ্ছে বদহজম। আসলে এই রোগের কোন সঠিক একটি নাম নেই একেক জন একেক রকম নাম বলে। আপনার দেহে যদি গ্যাস্ট্রিক থাকে তাহলে বুকে ব্যথা করবে এবং পেটে ব্যথা করবে। 

আরো পড়ুনঃ এলার্জি দূর করার উপায়

এমনকি ঘাড়ের রগ গুলো টেনে ধরবে। মাঝে মাঝে বুকে এবং ঘাড়ে ব্যথা করবে। ইত্যাদি এই সমস্যাগুলো হলেই বুঝবেন আপনার দেহে গ্যাস্ট্রিকজনিত সমস্যা আছে। আর অতি দ্রুতই এই সমস্যার সমাধান করার চেষ্টা করবেন। তাহলে আশা করছি আপনার অজানা তথ্যটি জেনে গেছেন যে গ্যাস্ট্রিক কত ধরনের আছে বা হয়।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল গ্যাস্ট্রিক দূর করার উপায় এবং গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। আশা করছি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে গ্যাস্ট্রিক দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। 

আমাদের পোস্টে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন কারন তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে গ্যাস্ট্রিক দূর করার উপায় এবং গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪