OrdinaryITPostAd

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর ওষুধ

আপনি কি জানতে চাচ্ছেন নাকের পলিপাশের এর ঘরোয়া চিকিৎসা কি ? তাহলে এই পোস্টটি আপনার জন্য কারণ আমরা এই প্রশ্নের মধ্যে আলোচনা করতে যাচ্ছি নাকের পরিপাশের ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর ওষুধ সম্পর্কে।

polipas

আশা করি আপনি যদি পোস্টটা মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাশের ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পোস্ট সূচিপত্রঃ নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাশের ওষুধ

নাকের পলিপাস কি এবং এর লক্ষণ

নাকের পলিপাস একটি হচ্ছে রোগ যা নাকের মধ্যে হয়ে থাকে। এটি সাধারণত নাকের ভেতরে মাংস বৃদ্ধিকে বোঝানো হয়েছে। নাকের ভেতরে এক পাশে ফুলে যাওয়া বা মাংস বৃদ্ধি হয়ে যায়। আর এই সমস্যাকেই সাধারণত ভাবে নাকের পলিপাস বলা হয়। নাকের পলিপসের লক্ষণ গুলো হলঃ

আরো পড়ুনঃ এলার্জি হলে করণীয় কি

  • মাথাব্যথা – মুখে অল্প থেকে প্রচণ্ড ব্যথা
  • একটানা নাক বন্ধ
  • প্রায়ই নাক অবরুদ্ধ থাকা
  • নাক দিয়ে জল পড়া
  • স্বাদ ও গন্ধের অনুভূতু চলে যাওয়া
  • রাতে নাক ডাকা
  • সাইনাসের মাথাব্যথা
  • পোস্টন্যাসাল ড্রিপ
  • কপাল ও মুখে চাপের অনুভূতি
  • নাক থেকে রক্ত পড়া – রাতে বেশী করে
  • উপরের চোয়ালে ব্যথা – অল্প থেকে বেশী
তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন নাকের পলিপাস কি এবং এর লক্ষণগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা। এখন তাহলে আপনি আপনার বা আশেপাশের কারো নাকের পলিপাসের সমস্যাটা ধরতে পারবেন। আরো করতে থাকুন তাহলে জানতে পারবেন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলি পাশে ওষুধ সম্পর্কে বিস্তারিত ধারণা।

নাকের পলি পাশের ঘরোয়া চিকিৎসা

মানুষ কখন এই সমস্ত রোগের চিকিৎসা জানতে চাই যখন মানুষটি এই রোগে আক্রান্ত হয়। যার এ ধরনের সমস্যা আছে শুধু সেই বোঝে এই সমস্যার কতটা উত্ত্যক্ত করে। এ ধরনের সমস্যা থেকে ঘরোয়া উপায়ে কিভাবে বাঁচতে পারবে তার কিছুটা ধারণা দেয়ার চেষ্টা করব এই পোস্টের মাধ্যমে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন তাহলে জানতে পারবেন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা টা কি। 

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা করার পূর্বে আগে জানতে হবে আপনাকে যে কিসের কারণে এই নাকে পলিপাস সৃষ্টি হয়। তাহলে আপনি এর চিকিৎসাটা দিতে স্বাচ্ছন্দ বোধ করবেন। কারণ এর পেছনের কারণটা যদি না জানেন তাহলে সঠিক চিকিৎসাটা দেয়া সম্ভব হবে না। তাই আগে জানতে হবে নাকের পলিপাস হওয়ার কারণ কি। 

চিকিৎসকের ভাষায় বলা যায় নাকের পলিপাস হওয়ার একমাত্র কারণ হচ্ছে শরীরে অ্যালার্জি থাকা। বেসিক্যালি এই এলার্জির কারণেই মানুষের নাকে পলিপাস সৃষ্টি হয়। নাকের পলিপাস চেনার উপায় হল নাকের ভেতরে গোল গোল হয়ে ফুলে যাওয়াকে বা মাংস বৃদ্ধিতেই নাকে পলিপাস বলে। এই নাকের পলি পাশের কারণে অনেক সময় নিঃশ্বাস নিতে কষ্ট হয়। 

তাই অতি দ্রুত সম্ভব এই সমস্যাকে সমাধান করা প্রয়োজন। প্রাথমিক অবস্থায় আপনি একটি ঘরে বসে চিকিৎসা করতে পারেন ঘরোয়া উপায়। ঘরোয়া উপায়ে চিকিৎসা করার মাধ্যমে যদি আপনার পলিপাস দূর না হয় তাহলে অবশ্যই আপনি একজন গাইনি ডাক্তারের পরামর্শ নিয়ে নাকের পলিপাসের অপারেশন করতে পারেন। 

আপনি ঘরোয়া চিকিৎসা বা ঘরোয়া উপায়ে যেভাবে নাকের পলিপাস দূর করবেন। বৈজ্ঞানিক গবেষণায় দেখা যায় তে রয়েছে একটি অ্যান্টিমাইক্রোবিয়াল পদার্থ। যা মানুষের শরীরে সংক্রমণ বিরোধী পুষ্টি উৎপাদন করে। এছাড়াও আধার নানারকম স্বাস্থ্য উপকারিতা রয়েছে তবে নাকের পলিপাস দূর করতে আধা বেশ কার্যকর একটি দ্রব্য। 

আরো পড়ুনঃ ডায়াবেটিসের হলে প্রাথমিক চিকিৎসা কি

তাই আপনি যদি নিয়মিত যেকোনো খাবারের সাথে আদা গ্রহণ করতে পারেন তাহলে আপনার নাকের পলিপাস কিছুটা হলেও দূর হবে। আবার হলুদ খাওয়ার মাধ্যমে নাকের পলিপাস দূর করা যায়। গবেষণায় এটিও প্রমাণিত যে বুড়ো বা কাঁচা হলুদের রয়েছে প্রচুর পরিমাণে এন্টিইনপেমেন্টরি উৎপাদন সমূহ। আর এই উৎপাদনটির কাজই হল মানুষের দেহকে বিভিন্ন ধরনের সংক্রমণ জনিত রোগ থেকে বাঁচানো। 

তাই আপনি আপনার নাকের পলিপাস এর সংক্রমণ কমাতে হলুদ ব্যবহার করতে পারেন। এছাড়াও রসুন দ্বারা নাকের পলিপাস দূর করা যায়। রসুন অ্যান্টোবায়োটিক হিসেবে আমাদের দেহে কাজ করে। বিশেষ একটি গবেষণায় দেখা গেছে রসুন আমাদের দেহের পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে থাকে। এতে করে মানুষের দেহের হজম শক্তি উন্নতি ঘটে। 

পাশাপাশি রসুন আমাদের দেহের দৈহিক সমস্ত ধরনের প্রদাহ ব্যথা দূর করে থাকে তাই রসুন নাকের পলিপাস দূর করতে বেস উপকারী একটি ওষুধ বলা যায়। এ সমস্ত ঘরোয়া উপায়ে আপনি যদি আপনার নাকের পরে পাস দূর করতে চান তাহলে এই সমস্ত উপাদান গুলো আপনাকে গ্রহন করতে হবে। 

এছাড়াও এই নাকের পলিপাসের বিভিন্ন ধরনের চিকিৎসিত ওষুধ উৎপাদন হয়েছে যে ওষুধগুলোর মাধ্যমে আপনি আপনার নাকের পলিপাস দূর করতে পারবেন। তাছাড়া ঘরোয়া উপায় বা ওষুধ দ্বারা যদি আপনার নাকের পলিপাস দূর না হয় তাহলে কোন গাইনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী নাকের পলিপাসের অপারেশন করতে পারেন। 

অপারেশন করার মাধ্যমে আপনার নাকের পলিপাস চিরতরে বন্ধ হয়ে যাবে। এছাড়া আপনি চাইলে সর্বপ্রথম আপনার নাকে পলিপাস হওয়ার যেটি কারণ সেটি আগে দূর করতে পারে। এলার্জির ওষুধ খাবেন। তাহলে আপনার নাকের কলিপার না হওয়ার সম্ভাবনা বেশি । তাহলে আশা করছি নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

নাকের পলিপাশের ওষুধ

এখন জানুন নাকের পলিপাসের ওষুধসমূহ কোন ওষুধের মাধ্যমে আপনার নাকের পলিপাস দূর করা যায় সেই ওষুধগুলোর নাম জেনে নিন। হোমিও চিকিৎসায় নাকের পলিপাসের চিকিৎসা দেয়া হয় সেটি হলো নাকের মধ্যে কোন এক কাঠি দিয়ে বেড়ে যাওয়া মাংসের ওপর ওষুধ দিয়ে দেয়। এবং কিছু ওষুধ খাওয়ার জন্য দেয় যার ফলে কিছুদিনের মধ্যেই নাকের পলিপাস পড়ে ভালো হয়ে যায়। 

কিন্তু এই চিকিৎসায় নাকের পলিপাস পুড়ে ভালো হয়ে যাবার পরও যদি আপনার শরীর থেকে এলার্জি দূর না হয় তাহলে আবার আপনার নাকে পলিপাস বা মাংস বৃদ্ধি হতে পারে। তাই অবশ্যই নাকের পলিপাস দূর করার সাথে সাথে এলার্জি ওষুধ খাবেন। তবে গবেষণায় বেশিরভাগ প্রমাণিত এলার্জিজনিত সমস্যা জন্ম-জন্মান্ত এটি সহজে ভালো হয়না। 

আক্রান্ত ব্যক্তিকে নিয়মিত ওষুধ থাকতে হবে। তাহলে জেনে নি নাকের পরে পাশের ওষুধের নাম কি? নাকের পলিপাসের ওষুধ হলঃ নাকের কর্টিকোস্টেরয়েড, ছোট পলিপাশের জন্য কিছু স্টেরয়েড ওষুধ, যেমন ফ্লুটিক্যাসোন, বুডেসোনিড, বেক্লোমিথাসোন খুবই কার্যকরী। নাকের স্প্রেগুলি ফোলা ও অস্বস্তি কমাতে সাহায্য করে। এই ওষুধগুলো ব্যবহার করার মাধ্যমে আপনার নাকের সমস্যা সমাধান দিতে পারে।

নাকের পলিপাস এর ড্রপ নাম

নাকে পলিপাস দূর করার জন্য এক ধরনের ড্রপ পাওয়া যায় যে ড্রপগুলো আপনি নিয়মিত নাকের মধ্যে বা বেড়ে যাওয়া মাংসের ওপর দেন তাহলে অল্প কিছুদিনের মধ্যে আপনার নাকের বেড়ে যাওয়া মাংস কমে যেতে পারে। 

নাকের পলিপাস এর ড্রপের নাম হলঃ রেস্পিজেন নাজাল স্প্রে (Respizen Nasal Spray) এই ড্রপটি নাকে ব্যবহার করার মাধ্যমে নাকের পলিপাশ জনিত সমস্যা থেকে সমাধান পাওয়া যায়। তাই আক্রান্ত ব্যক্তিকে এই স্প্রে ড্রপটি নিয়মিত ব্যবহার করতে হবে। তাহলে আশা করছি এতক্ষণে জানতে পারলেন নাকের পলিপাস এর ড্রপের নাম সম্পর্কে।

নাকের পলিপাস অপারেশন খরচ 

নাকের পলিপাশ অপারেশনের জন্য কত খরচ হয়? এই বিষয়টি জানার জন্য অনেকেই অনেক ভাবে প্রশ্ন করে থাকেন। আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার জন্য আমাদের এই আজকের আর্টিকেলটি লেখা হয়েছে। এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন। 

আরো পড়ুনঃ পেট ব্যথা কমানোর উপায়

নাকের পলিপাস অপারেশন করতে কত টাকা খরচ হবে। নাকের পলিপাস অপারেশনের দুই রকম পদ্ধতি আছে এক হোমিও পদ্ধতি এবং দুই অপারেশন পদ্ধতি। আপনি যদি হোমিও পদ্ধতির মাধ্যমে আপনার নাকের পরই পাশ নির্মূল করতে চান তাহলে যে কোন হোমিও চিকিৎসাকে পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে এবং নাকে ওষুধ বা ড্রপ দিতে হবে এর জন্য আপনার খরচ আসতে পারে ৩ থেকে ৪  হাজার টাকা। 

এবং আপনি যদি অপারেশন করতে চান তাহলে আপনার অপারেশন খরচ আসবে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা। তাহলে আশা করছি জানতে পেরেছেন নাকের পলিপাস অপারেশন করতে কেমন খরচ হবে এই সম্পর্কে।

সর্বশেষ বা উপসংহার

আশা করছি পোস্টটি পড়ার মাধ্যমে নাকের পলিপাস সম্পর্কিত সমস্ত ধারণা পেয়ে গেছেন। এমনকি জেনে গেছেন নাকের পলিপাস হলে কি কি করণীয় হবো না। পোস্টটি পড়ার মাধ্যমে তাহলে আর নাকের পলিপাস সম্পর্কে আপনার কোন প্রশ্ন নেই। 

পোস্টটি যদি আপনার কাছে একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর ওষুধের নাম। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়ম করুন তাহলেই প্রতিদিন নিয়মিত তথ্য পেয়ে যাবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪