OrdinaryITPostAd

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনি কি ইন্ডিয়ান ভিসা করতে চাচ্ছেন? তাহলে আজকের পোষ্টটি আপনার জন্য। কারন আমরা আমাদের পোষ্টের মধ্যে আপনার প্রশ্নের ওপর ভিত্তি করে ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই পোস্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন।

indian visa

এছাড়াও এই পোষ্টের মধ্যে আমরা ইন্ডিয়ান ভিসা সম্পর্কিত সমস্ত তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। তাই আপনি যদি পোস্টটি মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলেই জানতে পারবেন ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

আপনি যদি কমপ্লিটভাবে একটি ইন্ডিয়ান ভিসার আবেদন করতে চান তাহলে অবশ্যই আপনাকে কয়েকটি প্রসেস প্রক্রিয়া মেইনটেইন করতে হবে। এবং অনলাইনে ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য তারা কিছু কাগজপত্র এর তথ্য নিয়ে আবেদন ফরম করতে বলে। তাই অবশ্যই আপনার প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে ইন্ডিয়ান ভিসার আবেদন করতে যাবেন। 

আরো পড়ুনঃ ই পাসপোর্ট আবেদন করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য আপনাকে ইন্ডিয়ান ভিসা অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ইন্ডিয়ান ভিসার অফিসিয়াল ওয়েবসাইট হল Indian Visa Online অথবা আপনি চাইলে যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ বক্সে Indian Visa Online এটি লিখলে আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইটটি আসবে সেটি হচ্ছে ইন্ডিয়ান ভিসার অফিসিয়াল ওয়েবসাইট। ওয়েবসাইটটি আসার পর আপনি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে যাবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে এই রকম একটি ইন্টারফেস শো করবে।


তারপর আপনি যেহেতু অনলাইন এর মাধ্যমে ভিসা অ্যাপ্লিকেশন বা আবেদন করবেন সে ক্ষেত্রে আপনাকে অনলাইন ভিসার নামক একটি অপশন আছে সেই অপশনে ক্লিক করতে হবে। অনলাইন ভিসা অ্যাপ্লিকেশনে ক্লিক করলে আপনাকে আরেকটি নতুন ইন্টারফেসর নিয়ে যাবে।


তারপর আপনাকে এখান থেকে যত ইনফরমেশন চাইবে সম্পূর্ণ ইনফরমেশন গুলো নির্ভুলভাবে দিয়ে দিবেন। এবং কোন তথ্য গোপন করার চেষ্টা করবেন না সমস্ত তথ্যগুলো সঠিকভাবে পূরণ করবে। আর আপনি যদি না পারেন কিভাবে প্রতিটি ইনফরমেশন গুলো পূরণ করবেন তাহলে আপনি ইউটিউবে সার্চ করে কয়েকটি টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে জেনে যেতে পারবেন কোন অপশনে কোন তথ্য দিতে হবে এই সম্পর্কে। 

এরপর আপনার যখন সমস্ত প্রক্রিয়াগুলো সম্পূর্ণ করা হয়ে যাবে তখন আপনাকে আপনার ভিসা প্রসেসিংয়ের জন্য ৮০০ টাকা পেমেন্ট করতে হবে। এরপর আপনার আবেদনকৃত ফরমটি প্রিন্ট করে নিবেন। প্রিন্ট করে দেয়ার পর নিচে দেওয়া কাগজপত্র গুলো সাথে নিয়ে আপনার পার্শ্ববর্তী পাসপোর্ট সেন্টারে গিয়ে জমা দিয়ে আসবেন। তাহলে আপনার ভিসা আবেদনের প্রক্রিয়া গুলো সম্পন্ন হবে।

ইন্ডিয়ান ভিসা করার প্রয়োজনীয় কাগজপত্র

ইন্ডিয়ান ভিসা করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আপনি যখন ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে যাবেন তখন যদি না জানেন যে কোন কোন কাগজপত্রগুলো লাগে আবেদন করার জন্য তাহলে আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই আগে থেকেই আপনার জেনে রাখা ভালো যে ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য কোন কোন কাগজপত্র গুলো খুবই প্রয়োজনীয়। 

আর আপনাদের জানানোর জন্য আজকের পোস্টটি লেখা হয়েছে আজকের পোস্টে উল্লেখ করা হবে যে ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে। আপনি যখন কোন কম্পিউটারের দোকানে গিয়ে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করবেন তখন আপনার প্রয়োজন হবে যে সমস্ত কাগজপত্র গুলো। 

তবে একটা কথা জেনে রাখা দরকার ইন্ডিয়ান ভিসার বিভিন্ন রকমের টাইপ রয়েছে যেমন টুরিস্ট ভিসা, মেডিকেল ভিসা, ওয়ার্ক ভিসা ইত্যাদি ইত্যাদি। এই সমস্ত বিষয়গুলোর মধ্যে এক এক ক্যাটাগারিতে এক এক রকমের কাগজপত্র লাগে সে ক্ষেত্রে আপনাকে টুরিস্ট ভিসার কাগজপত্র দেখানো হলো। 

ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য প্রথমেই আপনার এনআইডি কার্ড অথবা বার্থ সার্টিফিকেট (NID Card & Birth Certificate)। যাদের এখনো এনআইডি কার্ড (NID Card) হয়নি তারা চাইলে বার্থ সার্টিফিকেট (Birth Certificate) দিয়ে আবেদন করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য আরেকটি কাগজপত্র হলো আপনার বাসার লেটেস্ট ইউটিলেটেড বিল অথবা বাসার যে কোন বিল সেটা হোক বিদ্যুৎ কিংবা গ্যাস। আর সেটা অবশ্যই তিন মাসের মধ্যে হওয়া লাগবে। 

এরপর আপনার পাসপোর্ট ভিসা করার জন্য যে সমস্ত খরচ গুলো হয়ে গেছে সেই খরচের একটি স্টেটমেন্ট অথবা ব্যাংক স্টেটমেন্ট আবার কেউ যদি ডলার দিয়ে পেমেন্ট করে তাহলে সেই ডলারের ইনডোর্সমেন্ট লাগবে। এবং ইন্ডিয়ান ভিসা করার জন্য আরেকটি প্রয়োজনীয় কাগজপত্র হল আপনার প্রফেশনাল প্রুপ অর্থাৎ আপনি পাসপোর্টে অথবা ভিসাতে যে পেশাটি দিয়েছেন সেই পেশা অনুযায়ী একটি সার্টিফিকেট জমা দিতে হবে। 

যেমন আপনি যদি ছাত্র দিয়ে থাকেন তাহলে আপনাকে সার্টিফিকেট দিতে হবে এবং আপনি যদি এমপ্লয়ার বা জব করেন তাহলে সেক্ষেত্রে আপনাকে আপনার অফিস বা কোম্পানির সার্টিফিকেট লাগবে। সর্বশেষ যেটি লাগবে সেটি হলো আপনার নিউ এবং ওল্ড পাসপোর্ট। আপনার যদি পুরনো কোন পাসপোর্ট থাকে এবং আপনি পুনরায় নতুন করে আরেকটি পাসপোর্ট করেছেন সে ক্ষেত্রে আপনাকে দুইটি পাসপোর্ট জমা দিতে হবে। 

  • NID card/Birth certificate
  • Latest Utility bill copy
  • Bank statement/Dollar endorsement
  • Professional proof
  • Last passport copy and all old passport 

সমস্ত কাগজপত্র ছাড়া আর কোন কাগজপত্রের প্রয়োজন হয় না ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য। তাহলে আশা করছি এখন জেনে গেছেন ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য কোন কোন কাগজ গুলো খুবই প্রয়োজনীয়। এখন আপনি এই কাগজপত্রগুলো ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

এখন তাহলে চলুন জেনে নেই ইন্ডিয়ান ভিসা করার জন্য কত টাকা খরচ করতে হয়। অথবা ইন্ডিয়ান ভিসা হাতে পাওয়ার জন্য তারা কত টাকা চার্জ করে থাকে এই সম্পর্কে। ইন্ডিয়ান ভিসা করার জন্য তেমন কোন খরচ হয় না। 

কারণ ইন্ডিয়ানরা এশিয়া মহাদেশের মধ্যে ভিসার জন্য কোন রকমের চার্জ করে থাকে না। তবে তারা ভিসা প্রসেসিং এর জন্য কিছু টাকা নিয়ে থাকে এবং সেটা অঞ্চল ভেদে আগে আলাদা আলাদা ছিল এখন প্রায় সব জেলাতে একই ফি নিয়ে থাকে। আমরা যখন ইন্ডিয়ান ভিসার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করি তখন দেখতে পাই তারা এই কথাটি লিখে রেখেছে। There is no fee for Bangladeshi passport holder applying for Indian Visa. এখানে বলা হয়েছে বাংলাদেশী পাসপোর্ট হোল্ডারদের জন্য কোন ভিসা ফি বহন করে না। 

আরো পড়ুনঃ বিভিন্ন ওয়েবসাইট থেকে কিভাবে ইনকাম করা যায়

তবে এটা শুনে আপনি অবাক হবেন যে এশিয়া মহাদেশের বাইরে থেকে কেউ যদি ইন্ডিয়ায় আসতে চায় তাহলে তাদের ভিসা ফি অনেক, যেমন ১০০ থেকে ১৫০ ডলার চার্জ করে থাকে তারা। তবে তারা ইন্ডিয়ান ভিসার জন্য অথবা ভিসা প্রসেসিং হওয়ার জন্য কিছু খরচ নিয়ে থাকে সেটা অঞ্চল ভেদে আলাদা বাংলাদেশের দুই ধরনের ফি নেয়া হয়। 

  • উত্তরা ঢাকা থেকে ৮০০ টাকা
  • চিটাগাং থেকে ৮০০ টাকা 
  • রাজশাহী থেকে ৮০০ টাকা
  • সিলেট থেকে ৮০০ টাকা 
  • খুলনা থেকে ৮০০ টাকা 
  • বরিশাল থেকে ৮০০ টাকা 
  • ময়মনসিং থেকে ৮০০ টাকা 
  • রংপুর থেকে ৮০০ টাকা 
  • যশোর থেকে ৮০০ টাকা
  • নোয়াখালী থেকে ৮০০ টাকা
  • ব্রাক্ষ্মণবাড়িয়া থেকে ৮০০ টাকা
  • ঠাকুরগাঁও থেকে ৮০০ টাকা

আপনি এগুলোর মধ্যে যে জেলা থেকে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করবেন সেই জেলার একটি নির্ধারিত মূল্য দিয়ে আছে যে মূল্যের মাধ্যমে আপনি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারবে। উপরে জানিয়ে দেয়া হলো কোন জেলায় কত টাকা নেয়া হয় ইন্ডিয়ান ভিসা করার জন্য। আশা করি তাহলে জেনে গেছেন ইন্ডিয়ান ভিসা করার জন্য কত টাকা খরচ হয় এই সম্পর্কে।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

অনেক সময় দেখা যায় অনেকের গেটের মধ্যে ইন্ডিয়ান ভিসা হাতে পাওয়া যায় আবার দেখা যায় ডেট পার হয়ে যায় তাও ইন্ডিয়ান ভিসা পাওয়া যায় না। তো এখন জেনে নিন কিভাবে আপনি জানতে পারবেন আপনার ইন্ডিয়ান ভিসা কমপ্লিট হয়েছে কিনা। আপনার কাছে যদি ভিসা সংক্রান্ত কোনো মেসেজ নাও আসে তারপরেও আপনি আপনার পার্শ্ববর্তী ভিসা সেন্টারে গিয়ে ভিসাটি সংগ্রহ করতে পারবেন। 

তাহলে চলুন জেনে নেই কোন প্রসেস গুলোর মাধ্যমে জানা যাবে আপনার ভিসা কমপ্লিট হয়েছে কিনা। ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। ব্রাউজার ওপেন করার পর সাত বক্সে গিয়ে লিখতে হবে আইভেক IVAC লিখে সার্চ করলে আপনার সামনে Indian Visa Application Center (IVAC) এই ওয়েবসাইটটি চলে আসবে এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি হাতের বাম সাইডে দেখতে পাবেন লেখা আছে ভিসা আবেদন ট্রাক সে ভিসা আবেদন ট্র্যাকে ক্লিক করবেন। 

তারপর লেখা আসবে আপনার আবেদন ট্রেকিং এর জন্য এখানে ক্লিক করুন সেখানে আপনি ক্লিক করবেন তারপর দুইটা অপশন আসবে তার মধ্যে আপনাকে রেগুলার ভিসাতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার আসল কাজ হবে। আপনাকে ওপরে একটি ক্যাপচার দেয়া হবে যে ক্যাপচার টিপ থাকা পূরণ করতে হবে এবং তার নিচে ওয়েব ফাইল নাম্বার দেয়া লাগবে। এই নাম্বারটি আপনার ভিসা অ্যাপ্লিকেশন ফর্মে পেয়ে যাবেন এবং এই নাম্বারটি দেয়ার পর সাবমিট করলেই আপনাকে দেখানো হবে আপনার ভিসা কি অবস্থায় আছে বা কমপ্লিট হয়েছে কিনা। 

দেন আপনাকে চারটি স্টেপ দেখানো হবে যে স্টেপগুলো যদি ডান লেখা থাকে তাহলে আপনার ভিসা কমপ্লিট হয়ে গেছে। এরপর আপনার পার্শ্ববর্তী ভিসা সেন্টারে গিয়ে এই স্ক্রিনশটটি দেখালে তারা আপনাকে আপনার ইন্ডিয়ান ভিসা দিয়ে দিবে। এমন কি আপনার বোঝার সুবিধার্থে আমরা কয়েকটি স্ক্রিনশট শেয়ার করলাম।




আশা করছি এই স্ক্রিনশট গুলো দেখার মাধ্যমে আপনি জেনে গেছেন বা বুঝে গেছেন আপনার ইন্ডিয়ান ভিসা কিভাবে চেক করবেন বা দেখবেন কমপ্লিট হয়েছে কিনা। আপনি যদি দেখেন আপনার চারটি স্টেপ বা চারটি স্টেপের মধ্যে তিনটি স্টেপ ডান লেখা আছে তাহলে আপনার ইন্ডিয়ান ভিসা কমপ্লিট হয়ে গেছে। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স আবেদন করার নিয়ম

এবং আপনি আপনার পার্শ্ববর্তী বিশেষ ইন্টারে গিয়ে আপনার ইন্ডিয়ান ভিসাটি সংগ্রহ করতে পারবেন। আশা করি তাহলে ইন্ডিয়ান ভিসা চেক করার সমস্ত তথ্য গুলো জানতে পেরে গেছেন।

পোস্ট সম্পর্কে লেখক এর মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। আশা করি পোষ্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ার মাধ্যমে ইন্ডিয়ান ভিসা সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন, আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বাড়িয়ে দেয়। 

এবং আপনি চাইলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন, কারণ তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এ সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪