OrdinaryITPostAd

ফেসবুক আইডি খোলার নিয়ম - ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম ২০২৪

আপনি কি ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। কারন আমরা আজকের এই পোস্টে ফেসবুক আইডি খোলার নিয়ম কানুন সম্পর্কে এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম-কানুন সম্পর্কে আলোচনা ।

Facebook

এছাড়াও এই পোষ্টের মধ্যে ফেসবুক সম্পর্কিত যত তথ্য আছে সমস্ত তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করা হবে। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পোস্ট সূচীপত্রঃ ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম ২০২৪

ফেসবুক আইডি কেন খোলা হয়

ফেসবুক হল সোশ্যাল মিডিয়ায় যোগাযোগের একটি মাধ্যম। যেটি আবিষ্কার করেন মার্ক জাকারবার্গ হার্ভাড। মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার কক্ষনিবাসী ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজের যৌথ প্রচেষ্টায় ফেসবুক আবিষ্কার করেন। এখনকার সময়ে ফেসবুক আইডি খোলার বিভিন্ন ধরনের কারণ রয়েছে। 

যেমন মনে করেন অনেকেই একে অপরের সাথে যোগাযোগ করার জন্য ফেসবুক আইডি খুলে থাকে। আবার অনেকে দেখা যায় ফেসবুকে বিভিন্ন ধরনের গ্রুপ খোলার জন্য ফেসবুকে আইডি খুলে। এবং অনেকেই আবার ফেসবুকে কন্টেন ভিডিও পাবলিশ করার জন্য ফেসবুকের আইডি খুলে। কেউ কেউ আবার ফেসবুকে ভিডিও দেখার জন্য আইডি খুলে।

আরো পড়ুনঃ ই পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে 

আবার কেউ ফেসবুকে ব্যবসা করার জন্য আইডি খুলে থাকে। তাই ফেসবুক খোলার ক্ষেত্রে একেক জনের একেক রকম নির্দিষ্ট একটি কারণ রয়েছে যে কারণ এর মাধ্যমে তারা ফেসবুক আইডি খোলা থাকে। তবে বর্তমান বিশ্বে ফেসবুক আইডি সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম। যে মাধ্যমটি প্রতিটি মানুষের স্মার্টফোনে ইন্সটল করা আছে। 

এখনকার মানুষ সবচেয়ে বেশি সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ার মধ্যে এই ফেসবুকে। কারণ ফেসবুকেই সব ধরনের সুবিধা ও ফেভার পাওয়া যায়। তাই মানুষ ফেসবুক আইডি ব্যবহার করে অথবা খুলে।

ফেসবুক আইডি খোলার নিয়ম

ফেসবুক আইডি খোলার জন্য আপনাকে ফেসবুক (facebook) অ্যাপটি ইন্সটল করতে হবে। ফেসবুক অ্যাপ ইন্সটল করার জন্য প্লে স্টোরে গিয়ে সার্চ করতে হবে ফেসবুক লিখে। তাহলে প্রথমেই আপনার সামনে ফেসবুকের অফিসিয়াল অ্যাপসটি চলে আসবে।


তারপর আপনি ফেসবুক অ্যাপ এর মধ্যে প্রবেশ করবেন ফেসবুক অ্যাপ এর প্রবেশ করার পর গেট স্টার্ট (Get Started) নামের একটি বাটন দেখতে পাবেন। সেই বাটানে আপনি ক্লিক করে দিবেন। তারপর আপনার ফেসবুক আইডির নাম লিখতে হবে যে নামের মাধ্যমে আপনি আপনার ফেসবুক আইডিটি চালাতে চাচ্ছেন। ফেসবুক আইডির নাম দেয়া হয়ে গেলে আপনার জন্ম তারিখ চাইবে যেকোনো একটি জন্ম তারিখ দিলেই হয়ে যাবে।

তারপর আপনাকে আপনার জেন্ডার সিলেট করতে বলবে আপনি পুরুষ না মহিলা এটা সিলেক্ট করে দেবেন। তারপর আপনার ফোন নাম্বার দিতে হবে যেই ফোন নাম্বারের মাধ্যমে আপনি ফেসবুক আইডিটি খুলতে চাচ্ছেন। অথবা আপনি চাইলে ফোন নাম্বার না ব্যবহার করে আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়েও আপনি ফেসবুক আইডি খুলতে পারবেন। তবে যেই ফোন নাম্বারটি দিবেন অবশ্যই সচল হওয়া চাই কারণ আপনার ফোনে একটি otp যাবে।

যেই অটিপিটি আপনি ব্যবহার করার মাধ্যমে ফেসবুক আইডি খুলতে পারবেন। তারপর আপনাকে ৬ সংখ্যার একটি পাসওয়ার্ড সেট করতে হবে। অবশ্যই পাসওয়ার্ডটি হার্ড হওয়া চাই। এবং বিভিন্ন ধরনের সিম্বল নাম্বার সব ধরনের নাম্বার ব্যবহার করে ছয়টি সংখ্যার পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ড সেট করার পর আপনি যদি সেভ করেন তাহলে আপনার ফেসবুক আইডি খোলা হয়ে যাবে। 

এবং আরো কিছু ইনফরমেশন চাইবে যেমন আপনার ফেসবুক প্রোফাইল পিকচার এবং কভার পিকচার। এবং আরো কিছু ইনফরমেশন দিতে হবে যেমন আপনার বায়ো ডাটা আবার আপনি কোন কলেজে পড়েন এবং আপনার জন্মস্থান বা জেলার নাম কি এই সমস্ত তথ্যগুলো দেয়ার মাধ্যমে আপনার ফেসবুক একাউন্ট এর সমস্ত ইনফরমেশন সম্পন্ন হবে। 

আর এভাবেই আপনি আপনার ফেসবুক আইডি সম্পূর্ণ করতে পারবেন। তবে আপনি যখন ফেসবুক আইডি খুলবেন তখন আপনাকে ফেসবুকে সিস্টেম অনুযায়ী আপনাকে বলে দেয়া হবে তারপর কি করতে হবে। এখন ফেসবুক আইডি খোলা অত্যন্ত সহজে একটি কাজ। আশা করে ফেসবুক আইডি খোলার সমস্ত প্রক্রিয়া গুলো আপনি জানতে পেরে গেছেন।

একাধিক ফেসবুক আইডি খোলার নিয়ম

আপনার একটি ফোন নাম্বারে একাধিক ফেসবুক আইডি খোলার জন্য এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। একাধিক ফেসবুক আইডি খোলার নিয়ম হলো। আপনাকে আপনার ফেসবুক আইডি লগইন করে রাখতে হবে। তারপর যে আইডির সাথে একাধিক আইডি খুলতে চাচ্ছেন সেই আইডি থেকে ফেসবুক লগ আউট করতে হবে।


ফেসবুক আইডিটি লগ আউট করার পর আপনাকে আবার ক্রিয়েটিয়ে নিউ একাউন্টে ক্লিক করতে হবে। কারণ যেহেতু আপনি আরেকটি নতুন অ্যাকাউন্ট তৈরি করবেন একটি নাম্বারে সেহেতু আপনাকে ক্রিয়েটিয়ে নিউ একাউন্ট এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনি যেভাবে ফেসবুক আইডি খুলেন ঠিক একইভাবে আপনার ওই ফোন নাম্বার দিয়ে ফেসবুক আইডি খুলতে হবে।


আশা করছি তাহলে ফেসবুক অ্যাকাউন্ট একাধিক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এখন আপনি ঘরে বসে আপনার একটি ফোন নাম্বার দিয়ে একাধিক ফেসবুক আইডি লগইন করতে পারবেন। পোস্টটি মনোযোগ সহকারে এতক্ষণ ধরে পড়ার জন্য ধন্যবাদ। পোস্টটি আরো পড়ুন ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম

ফেসবুক আইডি ডিলিট করার জন্য আপনাকে কয়েকটি প্রসেস মেইনটেইন করতে হবে যে প্রসেস গুলো মেইনটেইন করার মাধ্যমে বা সম্পূর্ণ করার মাধ্যমে আপনার ফেসবুক আইডিটি ডিলিট হয়ে যাবে। 

আরো পড়ুনঃ অনলাইনে কাজ করে মাসের লক্ষ লক্ষ টাকা আয় করুন

তাহলে চলুন দেখেনি কি কি প্রসেস সম্পন্ন করলে ফেসবুক আইডি ডিলিট করা যায়। ফেসবুক আইডি ডিলিট করার জন্য সর্বপ্রথম আপনার ফেসবুকের সেটিংস অপশনে যেতে হবে। সেটিংসে অপশন থেকে আপনার যে পার্সোনাল ইনফরমেশন আছে সেখানে প্রবেশ করতে হবে।


পার্সোনাল ইনফরমেশন এ প্রবেশ করার পর আপনাকে দেখানো যাবে একাউন্ট অনার্সসিপ এন্ড কন্ট্রোল। সেখানে আপনাকে প্রবেশ করতে হবে। 


একাউন্ট অনার্সসিপ এন্ড কন্ট্রোল প্রবেশ করার পর। আপনার সামনে দিয়ে ডিএকটিভ অর ডিলেশান নামের একটি অপশন আসবে সেই অপশনে আপনাকে ক্লিক করতে হবে।


 ডিএকটিভ অর ডিলেশান এতে প্রবেশ করার পর আপনার সামনে ডিএক্টিভ অ্যাকাউন্ট নামের অপশন আসবে এই অপশনে ক্লিক করলে আপনাকে আরেকটি ইন্টারপ্রেশন নিয়ে যাবে। তারপর আপনার যদি ফেসবুক একাউন্টের সাথে ইনস্টাগ্রাম বা ফেসবুক পেজ থাকে তাহলে সেগুলো শো করবে আপনি সেগুলোতে ক্লিক না করে কন্টিনিউ বাটনে ক্লিক করে সামনে এগিয়ে যাবেন।


তারপর আপনার কাছে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দেওয়া হবে। যেই পাসওয়ার্ডটি দেওয়ার মাধ্যমে আপনার ফেসবুক আইডিটি ডিলিট হয়ে যাবে। আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দেবার পর কন্টিনিউ বাটনে যদি ক্লিক করেন তাহলে আপনার ফেসবুক আইডি বন্ধ হয়ে যাবে।


এরপর আপনি ফেসবুকের মধ্যে ৩০ দিন না হয় প্রবেশ করবেন না। ৩০ দিনের মধ্যে যদি আপনি আপনার ফেসবুক আইডিতে আবার পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করেন তাহলে আর ডিলেট হবে না। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম সম্পর্কে

আর যদি পাসওয়ার্ড না দিয়ে প্রবেশ না করেন তাহলে আপনার ফেসবুক আইডিটি ৩০ দিনের মধ্যে ডিলিট হয়ে যাবে। আশা করি ফেসবুক আইডি ডিলিট করার সমস্ত মেসেজগুলো আপনি জানতে পেরেছেন। এখন আপনি আপনার ফেসবুক আইডিটি ডিএক্টিভ বা ডিলিট করতে পারবেন।

সর্বশেষকথা - ফেসবুক আইডি খোলার নিয়ম

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে। আশা করি পোষ্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ার মাধ্যমে ফেসবুক আইডি খোলা এবং ডিলেট করা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। 

পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন, আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বাড়িয়ে দেয়। এবং আপনি চাইলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন, কারণ তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এ সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪