OrdinaryITPostAd

২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস - ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড

আপনি কি প্রফেশনাল ভাবে ফটো এডিটিং করতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্যই। কারণ আমরা আজকের পোস্টটি আপনাকে জানাতে চলেছি ২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস এবং ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড সম্পর্কে।

photo edit

এছাড়াও এই পোষ্টের মধ্যে ছবি এডিটিং সম্পর্কিত সমস্ত তথ্য এবং ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড সম্পর্কেও কিছু তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস সম্পর্কে এবং ফটো এডিট করার ব্যাকগ্রাউন্ড সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়া যাক।

পোস্ট জুড়ে সূচিপত্রঃ ২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস - ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড

ফটো এডিট করার ওয়েবসাইট

আপনি যদি আপনার ফটোটি অত্যন্ত সুন্দর ও ইউনিক করে এডিট করতে চান তাহলে আপনি ওয়েবসাইট ব্যবহার করেও আপনি আপনার ফটোটি সুন্দর করে এডিট করতে পারবেন। ফটো এডিটিং করার জন্য বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটগুলোর মাধ্যমে আপনার ফটোটিকে অনেক সুন্দর ভাবে এডিটিং করতে পারবেন। 

এখনকার সময়ে মানুষ ফটো এডিটিং করেও অনেক টাকা ইনকাম করছে আপনি যদি প্রফেশনাল ফটো এডিটর হতে চান তাহলে অবশ্যই আপনাকে মাস্টার লেভেলের ফটো এডিটিং শিখত হবে। আর মাস্টার লেভেল এর ফটো এডিটর হওয়ার জন্য আপনাকে অবশ্যই ওয়েবসাইট সফটওয়্যার অ্যাপস এই সমস্ত কিছু ব্যবহার জানতে হবে আর এগুলোর ব্যবহার জানলেই আপনি একজন মাস্টার লেভেলের এডিটর হতে পারবেন। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডি খোলার নিয়ম

এমনও অনেক মার্কেটপ্লেস আছে যে মার্কেটপ্লেস গুলোতে ফটো এডিটর হায়ার করা হয় আপনি যদি মাস্টার লেভেলের ফটো এডিটর হতে পারেন তাহলে অবশ্যই আপনি যদি মার্কেটপ্লেস এ কাজ করতে চান তাহলে আপনি অ্যাভেলেবল কাজ পাবেন। তবে অবশ্যই আপনাকে সেই কাজের ওপর সম্পূর্ণভাবে দক্ষ হওয়া অত্যন্ত জরুরি। 

আপনি চাইলে ফটো এডিটিং এর অনেক ধরনের কোর্স বিক্রি হয় সেই কোর্সগুলো করে শিখতে পারেন আবার ইউটিউবে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ভিডিও আছে যে ভিডিওগুলোর মাধ্যমে আপনি একজন মাস্টার লেভেলের ফটো এডিটিং শিখতে পারবেন। 

এখন তাহলে জেনে নিন কোন ওয়েবসাইট গুলোর মাধ্যমে photo editing করা এবং এই ওয়েবসাইট গুলো আপনি যদি ব্যবহার না জানেন তাহলে ইউটিউবে সার্চ করলেই এই সমস্ত ওয়েবসাইট গুলো কিভাবে ব্যবহার করে ফটো এডিটিং করতে হয় সমস্ত প্রসেস গুলো আপনি শিখতে পারবেন। ফটো এডিটিং করার ওয়েবসাইট হলোঃ

আশা করছি তাহলে এই কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার ফটো এডিটিং করতে পারবেন। এবং কেউ যদি বলে আমার ছবিটা এডিট করে দাও তাহলে আপনি এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে তার ফটো গুলো এডিট করে দিতে পারবেন। এবং আপনি নিজেও এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে ফটো এডিট করে বিভিন্ন ওয়েবসাইটের বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

ছবি এডিট করার সফটওয়্যার

ওয়েবসাইট ছাড়াও সফটওয়্যার এর মাধ্যমে অনেকেই ফটো এডিটিং করে তাদের জীবিকা নির্বাহ করছে। কারণ একজন ফটো এডিটরের দাম অনেক আপনি যদি একজন মাস্টার লেভেল এর ফটো এডিটর হতে পারেন তাহলে অবশ্যই আপনার ভ্যালু অনেক। মনে করেন আপনি ওয়েডিং প্লানার অথবা বিয়ে বাড়িতে গিয়ে ফটোগ্রাফি করেন। 

এখন ছবি তোলার পর সেই ছবিগুলো যদি ভালোভাবে এডিট করে না দিতে পারেন, তাহলে আপনার কাস্টমার স্যাটিস্ফাইড হবে না। তাই আগে আপনাকে অবশ্যই ফটো এডিটিং শিখতে হবে। তারপরে কোন অনুষ্ঠানে গিয়ে ছবি তুলে সেটিকে এডিটিং করে তাদের কাছে সাবমিট করতে হবে। তেমনি আপনি যদি ভালো এডিটিং না জানেন, তাহলে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন না।

আরো পড়ুনঃ প্রতিবেদন লেখার নিয়ম

তাই আগে ভালোভাবে ফটো এডিটিং শিখবেন তারপরে মার্কেটপ্লেসে গিয়ে অ্যাকাউন্ট তৈরি করে এবং গিগ তৈরি করে কাজ শুরু করতে পারেন। একজন দক্ষ ফটো এডিটর হওয়ার জন্য আপনাকে অবশ্যই ফটো এডিট করার ওয়েবসাইট, সফটওয়্যার, অ্যাপস ইত্যাদি এর ব্যবহার জানতে হবে। ফটো এডিট করার জন্য শুধু অ্যাপস ব্যবহার করলেই ফটো এডিটিং হয়ে যায় না আরো মাস্টার লেভেলে ফটো এডিটিং করার জন্য সফটওয়্যার ব্যবহার করতে হবে। 

তাই আপনাদের সামনে এখন কয়েকটি সফটওয়্যার নাম বলব যে সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি আপনার ফটোটিকে আরও সুন্দরভাবে সাজিয়ে আকর্ষণীয়ময় করতে পারবেন। ফটো এডিট করার জন্য যে সমস্ত সফটওয়্যার গুলো ব্যবহার করা হয়।

  • Snapseed
  • Photoshop
  • Illustrator 
  • Photo director
  • Airbrush 
  • Instasize
এই সমস্ত সফটওয়্যার গুলো বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার। যে সফটওয়্যার গুলোর মাধ্যমে ফটো এডিটিং করলে অনেক সৌন্দর্য বৃদ্ধি পায়। এবং অনেক প্রফেশনাল ফটো এডিটররা এই সমস্ত সফটওয়্যার গুলোতে ফটো এডিটিং করে থাকে। 

আপনিও চাইলে এই সমস্ত ফটো এডিটর সফটওয়্যার গুলোর মাধ্যমে ফটো এডিটিং করতে পারেন। তবে এর ব্যবহার যদি না জানেন তাহলে অবশ্যই যে কোন টিউটোরিয়াল ভিডিও দেখে এর ব্যবহার গুলো শিখে নিবেন।

ছবি এডিট করার অ্যাপস

এখনকার সময়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার মূল চালিকা শক্তি হচ্ছে ফটো আর এই ফটো যদি আপনি ভাল করে এডিট না করতে পারেন তাহলে সে রকম কোনো ভ্যালু পাওয়া যায় না সোশ্যাল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়াতে ভ্যালু ক্রিয়েট করার জন্য অবশ্যই আপনাকে ফটো এডিটিং করে পোস্ট করতে হবে। 

এখন ফেসবুক বলেন, টুইটার বলেন, ইনস্টাগ্ৰাম বলেন, লিংকডিন বলেন সব জায়গায় ফটো এডিটিং এর কোন বিকল্প নেই। তাই আপনি যদি একজন মাস্টার লেভেলের ফটো এডিটর হতে চান তাহলে অবশ্যই আপনাকে অ্যাপস ব্যবহার করা জানতে হবে। এখন অ্যাপসের মাধ্যমে অনেকেই ফটো এডিটিং করে জনপ্রিয়তা লাভ করছে। 

আপনাকে কিছু অ্যাপস এর নাম বলব যে অ্যাপসগুলোর মাধ্যমে আপনি ফটো এডিটিং করে ভাল কিছু করতে পারবেন। কারণ এখনকার সময় মানুষ ফটোকে বেশি প্রাধান্য দিচ্ছে বিয়ে বাড়িতে বলেন, রাজনীতিক সভা বলেন যে কোন অনুষ্ঠানে ছবি তোলার পর সেই ছবিকে যদি এডিটিং না করতে পারেন তাহলে সবাই পছন্দ করে না। 

তাই অবশ্যই আপনাকে এডিটিং শিখে বিয়ে বাড়িতে ছবি তুলতে যেতে হবে। এখন তাহলে জেনে নিন কয়েকটি অ্যাপস এর মাধ্যমে কিভাবে আপনার ছবিকে আরও সুন্দর ও সুদর্শনময় করে তুলবেন

  • Lightroom
  • Snapseed
  • Faceapp
  • PicsArt 
  • Sketchbook
  • Pixelab
  • Canva
  • Photo editor
  • Photoshop
  • Pinterest
  • Photo room 

এই অ্যাপস গুলোর মাধ্যমে আপনার ফটোটাকে আরও সুন্দর ও উজ্জ্বলময় করে তুলতে পারবেন। যদি আপনি এই অ্যাপস গুলোর ব্যবহার না জানেন তাহলে অবশ্যই আপনাকে ইউটিউবে ভিডিও দেখে এই অ্যাপসের টুলস গুলোর ব্যবহার জেনে নিতে হবে। এমন অনেক ধরনের ভিডিও আছে যে ভিডিওগুলোতে এক একটা অ্যাপস নিয়ে একেক জন ইউটিউবার তাদের টিউটোরিয়াল ভিডিও তৈরি করেছে। 

আরো পড়ুনঃ ই পাসপোর্ট করার নিয়ম

আপনি সেই ভিডিও গুলো দেখলেই আপনি এই অ্যাপসগুলো সম্বন্ধে জেনে যাবেন এবং এ্যাপস কিভাবে ব্যবহার করে ফটো এডিটিং করতে হয় তাও জেনে যাবেন। তাহলে আশা করছি ফটো এডিটিং বিষয়ে বা অ্যাপসে কিভাবে ফটো এডিটিং করতে হয় এই সম্পর্কে বিস্তারিত একটি ধারণা পেয়ে গেছেন। এখন আপনি আপনার হাতে থাকা ফোন দিয়ে অ্যাপসের মাধ্যমে ফটো এডিটিং করতে পারবেন।

ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড

ফটো এডিট করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ফটোর ব্যাকগ্রাউন্ড আপনি যদি একটি ব্যাকগ্রাউন্ড ঠিকঠাকভাবে সেট করতে পারেন তাহলে আপনার ফটোতে আরও সৌন্দর্য বাড়িয়ে তুলবে। কারণ ব্যাকগ্রাউন্ড দাড়াই ফটোর সৌন্দর্য বৃদ্ধি করে। এখন আপনাদের মাঝে কয়েকটি ফটো ব্যাকগ্রাউন্ড উপস্থাপন করব যে ব্যাকগ্রাউন্ড গুলো কপি করে আপনার ছবিতে সেট করলে আপনার ছবি আরো সুন্দর্য বৃদ্ধি পাবে। ফটো এডিট করার জন্য ব্যাকগ্রাউন্ড হলো অথবা ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ডঃ





পোস্ট সম্পর্কে লেখক এর কিছু মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস - ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড সম্পর্কে। আশা করি পোষ্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ার মাধ্যমে ফটো এডিটিং সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। 

পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন, আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বাড়িয়ে দেয়। এবং আপনি চাইলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন, কারণ তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে ২০২৩ সালের সেরা ফটো এডিটিং অ্যাপস - ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এ সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪