OrdinaryITPostAd

প্রতিবেদন লেখার নিয়ম - দরখাস্ত লেখার নিয়ম

আপনার জানতে চাওয়া তথ্যগুলো আমরা অত্যন্ত গুরুত্বসহকারে জানাতে চেষ্টা করি। তেমনি আজকে প্রশ্ন ছিল আপনার প্রতিবেদন লেখার নিয়ম এবং দরখাস্ত লেখার নিয়ম। তাই আমরা আজকের পোস্টে আলোচনা করতে যাচ্ছি প্রতিবেদন এবং দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে।

report-application

এছাড়াও এই পোষ্টের মধ্যে প্রতিবেদন লেখার ফর্মেটিং গুলো কেমন হয় এবং দরখাস্ত লেখার ফরমেটিং গুলো কেমন হয় এই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে এবং দেখিয়ে দেয়া হবে ফরম্যাট গুলো। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন প্রতিবেদন লেখার নিয়ম এবং দরখাস্ত লেখা নিয়ম সম্পর্কে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

আজকের পোস্ট সূচীপত্রঃ প্রতিবেদন লেখার নিয়ম এবং দরখাস্ত লেখার নিয়ম

প্রতিবেদন লেখার নিয়ম

প্রতিবেদন হল কোন একটি নির্দিষ্ট বিষয়বার ঘটনা সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত তথ্য সংগঠিত অনুসন্ধান ভিত্তিক বিবরণীকে বোঝায়। এই প্রতিবেদন শব্দটির ইংরেজি প্রতিশব্দ হয় Report. আর যিনি প্রতিবেদনটি রচনা করেন তাকে বলা হয় প্রতিবেদক। আর এই প্রতিবেদকের মূলত কাজই হচ্ছে কোন ঘটনা, তথ্য এবং বক্তব্য সম্পর্কে তথ্য-উপাত্ত অথবা সিদ্ধান্ত, ফলাফল ইত্যাদি খুঁটিনাটি সমস্ত অনুসন্ধানের তথ্য বা বিবরণী তৈরি করে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বাস কোন কৃতি অক্ষর বিবেচনার জন্য জমা দেয়।

আরো পড়ুনঃ আবেদনপত্র লেখার নিয়ম এবং ফরমেট 

তাই একটি প্রতিবেদন অবশ্যই সুন্দর ও গুছিয়ে সঠিক ও সুন্দর কথা বলে লেখা উচিত। তাই আমরা আপনাদের আজকের এই পোস্টে জানাতে চলেছি একটি প্রতিবেদন কিভাবে সঠিক নিয়ম গুলো পালন করে লেখা যায়। কারণ সঠিক নিয়ম অনুযায়ী প্রতিবেদন যদি না লেখা হয় তাহলে আপনার প্রতিবেদনটি আপনার প্রাপক গ্রহণ নাও করতে পারে। তাই অবশ্যই চেষ্টা করবেন প্রতিবেদনটা অত্যন্ত সুন্দর ও গুছিয়ে লেখা এবং সমস্ত নিয়ম কানুন গুলো মেনে একটা প্রতিবেদন লেখার। 

একটি প্রতিবেদন লেখার জন্য কিছু সুনির্দিষ্ট নিয়ম অনুসরণ করে লিখতে হয়। এবং এই প্রতিবেদন লেখার জন্য রয়েছে নির্দিষ্ট কাঠামো সমূহ। আপনি যে ঘটনার উপর একটি প্রতিবেদন লিখবেন সেই ঘটনার সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং যুক্তিসহকারে তুলে ধরবেন। একটি প্রতিবেদন লেখার মূল যে বক্তব্য সেটি হচ্ছে একটি প্রতিবেদন লিখতে হয় নিরপেক্ষ অবস্থান থেকে। আর এই প্রতিবেদন লেখার মাঝে প্রতিবেদকের নিজস্ব কোন আবেগ অনুভূতি চলবে না। চেষ্টা করবেন ঘটনাটি যেভাবে ঘটেছিল ঠিক সেই ভাবেই প্রতিবেদনের মাঝে উপস্থাপন করার। 

এখন চলন জেনে নিই কিভাবে একটি প্রতিবেদন লেখা হয়। প্রতিবেদন লেখার পূর্বে যেই তারিখে প্রতিবেদনটি লিখছেন সেই তারিখ অনুযায়ী একটি তারিখ দিতে হবে। তারপর বরাবর লিখতে হবে। এবং যার কাছে প্রতিবেদন পেশ করবেন তার পদবি অবশ্যই লিখবেন যেমনঃ অধ্যক্ষ মহোদয় অথবা চেয়ারম্যান, সভাপতি ইত্যাদি। এরপর প্রতিষ্ঠানের নাম ঠিকানা দিতে হবে। 

প্রতিষ্ঠানের নাম ঠিকানা দেবার পর কোন বিষয়ে প্রতিবেদন লিখছেন সেই বিষয়টি উল্লেখ করতে হবে। তারপর যার কাছে প্রতিবেদনটি পেশ করবেন তাকে আপনি কি বলে সম্বর্ধনা করবেন সেটি লিখে দিতে হবে। যেমনঃ সার, ম্যাডাম, জনাব ইত্যাদি। এরপর যে বিষয়ের ওপর প্রতিবেদনটি লিখছেন সে বিষয়ের সমস্ত তথ্যাবলী এই প্যারাটকের মধ্যে উপস্থাপন করে দিবেন। 

তবে খেয়াল রাখবেন অবশ্যই যতটুকু ঘটনা ঘটেছিল ঘটেছে সেই ঘটনাটুকু তুলে ধরবে কখনোই কারো পক্ষ নিয়ে লিখতে যাবেন না। সম্পূর্ণ তথ্য উপস্থাপন করা হয়ে গেলে প্রতিবেদকের নাম-ঠিকানা এবং প্রতিবেদনের শিরোনাম আর প্রতিবেদন তৈরি সময় অথবা প্রতিবেদনের স্থানটিও তুলে দিতে পারেন। আশা করছি তাহলে একটি প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এখন তাহলে আপনি একটি সঠিক নিয়মে প্রতিবেদন লিখতে পারবেন।

প্রতিবেদন লেখার ফরমেট

এতক্ষণ পরে আসলেন একটি প্রতিবেদন লেখার নিয়ম এখন জানুন একটি প্রতিবেদন দেখতে কেমন হয় এবং কিভাবে লিখতে হয়। হ্যাঁ আমরা এখন আপনাকে দেখাবো একটি প্রতিবেদন লেখার ফরমেট সম্পর্কে। প্রতিবেদনটির ফরমেট দেখলেই আপনি বুঝে যাবেন প্রতিবেদনের গঠন কাঠামো কেমন হয়। তাহলে কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক একটি প্রতিবেদন কেমন হয় দেখতে। একটি প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার ফরমেট দেখানো হলোঃ

তারিখঃ---------------

বরাবর,

অধ্যক্ষ মহোদয় অথবা চেয়ারম্যান মহোদয়, (যার কাছে লিখছেন)

প্রতিষ্ঠানের নামঃ---------------------

অথবা প্রতিষ্ঠান ঠিকানাঃ-----------------

বিষয়ঃ---------------------------------------------------------বিষয়ে প্রতিবেদন।

জনাব,

বিনীত নিবেদক এই যে, আপনার আদেশ নাম্বারঃ---------------------------------তারিখঃ--------------------------২০২৩ অনুসারে (যে বিষয়ে লিখতে যাচ্ছেন তা লিখবেন)------------------------------------------------------------------------------------------------------------------------------------------------উপলক্ষে প্রতিবেদনটি নিম্নে প্রেশ করছে।

প্রতিবেদনের শিরোনামঃ---------------------------

বিবরণঃ-------------------------------------

মতামতঃ-----------------------

প্রতিবেদকের নাম ও স্বাক্ষরঃ----------------------

প্রতিবেদনের বিষয়ঃ---------------

প্রতিবেদনের তারিখঃ--------------------------

অথবা প্রতিবেদনের স্থানঃ--------------------------------

প্রতিবেদকের নাম ও ঠিকানাঃ-----------------------------

আশা করি এই ফরমেটটি দেখার মাধ্যমে একটি প্রতিবেদন কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এখন আপনি সঠিক নিয়ম অনুসরণ করে একটি প্রতিবেদন লিখতে পারবেন। এবং আপনি চাইলে নিরপেক্ষভাবে কারো প্রতিবেদন লিখে দিতে পারবেন।

প্রতিবেদন কি কাজে লাগে

এখন তাহলে চলুন জেনে নিয়ে প্রতিবেদন কি কাজে লাগে এবং কোথায় ব্যবহার করা হয়। প্রতিবেদন হলো এক প্রকার নথি। যা কিনা একটি নির্দিষ্ট শ্রোতা এবং উদ্দেশ্যের জন্য একটি সংগঠনিক বিন্যাসে তথ্য ও উপস্থাপন করা হয়। এবং যদিও এই প্রতিবেদনটির সারাংশ মৌখিকভাবে প্রদান করা যেতে পারে, তবে মৌখিকভাবে প্রকাশ না করে সম্পূর্ণ প্রতিবেদনটি লিখিত নথির আকারে প্রকাশ করা হয়।

আরো পড়ুনঃ ঘরে বসেই অনলাইনে কাজ করে ইনকাম করুন

এবং কোন এক জায়গায় কোন ধরনের ঘটনা ঘটেছে সেই ঘটনার সম্পর্কে কাউকে (চেয়ারম্যান অথবা কলেজের অধ্যক্ষ) অবগতি করার জন্য প্রতিবেদন লেখা হয়। তবে যিনি প্রতিবেদন লেখে তাকে নিরপেক্ষভাবে প্রতিবেদনটি লিখতে হয়। তাহলে আশা করছি জেনে গেছেন একটি প্রতিবেদন কি কাজে লাগে বা কিসের জন্য লেখা হয় এই সম্পর্কে।

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম জানেন না? তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে নিন। দরখাস্ত লেখার নিয়ম কেন জানবেন? কারন আপনি যদি একটা আজেবাজে বা যেন কেন দরখাস্ত লিখে কোন কিছুর আবেদন করেন তাহলে সেটি হয়তো গ্রহণযোগ্য নাও হতে পারে। কারণ সবাই নিয়মের মধ্যে তথ্য চাই আর আপনি যদি মেইনটেইন না করে একটি দরখাস্ত লিখে ফেলেন তাহলে প্রাপক আপনার দরখাস্তটি গ্রহণ নাও করতে পারে। 

তাই আগে অবশ্যই দরখাস্ত লেখার নিয়ম-কানুন গুলো জেনে নিতে হবে তারপরে একটি সঠিক নিয়মে দরখাস্ত লিখতে হবে। আর আপনাদের আজকে এই বিষয়টাই জানানোর জন্য আমাদের আর্টিকেলটি লেখা রয়েছে। বিষয়টি হচ্ছে কিভাবে একটি আকর্ষণীয় দরখাস্ত লেখা যায় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার জন্য। তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন করবেন তাহলেই জানতে পারবেন দরখাস্ত লেখার সঠিক নিয়ম। 

তাহলে চলুন দেখে নেয়া যাক দরখাস্ত লিখতে গেলে কোন কোন নিয়ম কানুন গুলো সবচেয়ে বেশি ফলো করতে হয় অর্থাৎ প্রাধান্য দিতে হয়। একটি সঠিক এবং নিয়ম কানুন মেনে দরখাস্ত লিখতে সর্বপ্রথম দরখাস্তর তারিখ দিতে হবে, যেই তারিখে আপনি দরখাস্ত পত্রটি প্রেরণ করবেন সেই তারিখটি। এরপর আপনি যার নিকটে দরখাস্ত করছেন তার পদবী ও ঠিকানা সম্পর্কে প্রাপক অথবা বরাবর বলতে পারেন। 

তারিখ দেবার পর প্রাপক অথবা বরাবর লিখতে হয়। প্রাপক অথবা বরাবর দেয়ার পর আপনি যার নিকটে দরখাস্তটি প্রেরণ করবেন তার নাম তিনি কোন পোস্টে আছেন বা কি করেন সেই সম্পর্কে যেমন মনে করেন সভাপতি অথবা অধ্যক্ষ মহোদয় ইত্যাদি। এরপর আপনাকে স্থানের নাম দিতে হবে যেই স্থানে আপনি দরখাস্তটি পাঠাতে চাইছেন। স্থানের নাম দেয়া হয়ে গেলে আপনি যে জেলায় বসবাস করেন সেই জেলার নাম দিয়ে দিবেন। 

এই সমস্ত কাজ হয়ে গেলে আপনি কোন বিষয়ে দরখাস্ত লিখতে চাচ্ছেন সেই বিষয়টি উল্লেখ করে দেবেন। তারপর যে ব্যক্তির কাছে দরখাস্ত লিখছেন সে ব্যক্তিকে আপনি কি বলে সম্বর্ধনা করেন সেটি লিখে দিবেন যেমন স্যার, জনাব, ম্যাডাম, সম্ভাষণ ইত্যাদি। এরপর আপনি দরখাস্ত বিস্তারিত বর্ণনা উল্লেখ করে দেবেন। যে আপনি কি কারণে দরখাস্ত পত্রটি লিখছেন এবং দরখাস্ত দ্বারা কি বুঝাতে চাইছেন সবকিছু বিস্তারিত ভাবে লিখে দিবেন। 

বিস্তারিতভাবে লিখা হয়ে গেলে সব নিচে আবেদনকারী অথবা আপনার সম্পূর্ণ ডিটেলস দিয়ে দিবেন যেমন আপনার নাম ঠিকানা ইত্যাদি যেগুলো দিয়া প্রয়োজন সেই তথ্যগুলো সব নিচে উপস্থাপন করে দিবেন। তাহলে একটি সঠিক নিয়মে দরখাস্ত লেখা হয়ে যাবে। তাহলে আশা করছি জানতে পেরেছেন দরখাস্ত লেখার নিয়ম কানুন সম্পর্কে।

দরখাস্ত লেখার ফরমেট

এখন আপনাদের দেখাবো একটি দরখাস্ত লেখার ফরমেট কেমন হয়। আশা করি এই ফরমেটটি দেখার মাধ্যমে আপনি জেনে যাবেন একটি দরখাস্ত কিভাবে লিখতে হয় এবং এটি দেখতে কেমন হয়। দরখাস্তটি হবে কলেজের অধ্যক্ষর কাছে একটি ছাত্রের ছুটির জন্য আবেদন। তাই দেরি না করে চলুন দেখে নেয়া যাক একটি দরখাস্ত কেমন হয় বা কেমন করে লিখতে হয়।

তারিখঃ -----------

বরাবর,

অধ্যক্ষ মহোদয়

-------------------------- মহাবিদ্যালয়

রাজশাহী।

বিষয়ঃ-------------------------------------------------

প্রিয় স্যার,

সবিনয় নিবেদক এই যে, আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র।-------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------।

অতএব, মহোদয় আপনার কাছে আকুল আবেদন---------------------------------------------------------------------------------------------------------------------------।

বিনীত,

আপনার একান্ত অনুগত ছাত্র

মোঃ ----------------

রোলঃ------------------

শ্রেণীঃ ----------------

বিভাগঃ----------------------

আশা করছি এই ফরমেটটি দেখার মাধ্যমে জেনে গেছেন একটি দরখাস্ত লেখার সম্পূর্ণ নিয়মকানুন এবং এখন আপনি একটি দরখাস্ত লিখে যেকোনো সমস্যার জন্য যে কোন জায়গায় পেশ করতে পারবেন। এমনকি আপনার আশেপাশের কারো যদি দরখাস্ত লিখার প্রয়োজন হয় তাহলে আপনি তাকে সাহায্য করতে পারবেন।

দরখাস্ত কি কাজে লাগে

একটি দরখাস্ত লেখার প্রধান কারণ হচ্ছে কারো কাছে কিছু আবেদন করা বা চাওয়া। সেটা হোক কিছু চেয়ে এবং স্কুল কলেজের অধ্যক্ষ মহোদয় এর কাছে কোথাও যাওয়ার জন্য ছুটি চেয়ে লেখা হয়। আবার মনে করেন আপনার আর্থিক সমস্যার জন্য আপনি কলেজে পড়াশোনা করতে পারছেন না সেই ক্ষেত্রে আপনি যদি একটি দরখাস্ত লিখে প্রধান অধ্যক্ষ মহোদয় এর কাছে পেশ করেন তাহলে তার কলেজে দরিদ্র তহবিল থেকে আপনাকে কিছু আর্থিক সাহায্য করতে পারবে।

আরো পড়ুনঃ প্রত্যয়ন পত্র লেখার নিয়ম 

উপরোক্ত নিয়ম অনুসারে আপনি যদি একটি দরখাস্ত লিখে অধ্যক্ষ মহোদয়ের কাছে পেশ করেন তাহলে অবশ্যই আপনার দরখাস্তটি তার কাছে গ্রহণযোগ্য হয়ে যাবে। তাহলে এতক্ষণে নিশ্চয় অবগতি হয়ে গেছেন যে একটি দরখাস্ত লেখার নিয়ম এবং দরখাস্ত লেখার ফরমেট আবার দরখাস্ত কি কাজে লাগে এই সম্পর্কে।

সর্বশেষকথা - প্রতিবেদন লেখার নিয়ম

এতক্ষন যেই ব্লগ পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল প্রতিবেদন লেখার নিয়ম এবং দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। আশা করি আর্টিকেলটি লাইন বাই লাইন মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনার অজানা তথ্যগুলো জানতে পেরেছেন। এবং আপনি এটাও জেনেছেন কিভাবে দরখাস্ত এবং প্রতিবেদন লেখা যায়। 

আমাদের এই পোস্টটি যদি আপনার কাছে একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোষ্টের নিচে মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ আরো কয়েক গুণ বাড়িয়ে দিবে। এছাড়াও এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে প্রতিবেদন লেখার নিয়ম এবং দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪