OrdinaryITPostAd

আবেদন পত্র লেখার নিয়ম - প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে। আর আপনার জানতে চাওয়ার উপর ভিত্তি করেই আজকের আমাদের পোস্টটি লেখা। আমরা এই পোস্টের মধ্যে আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি।

application-attestation

এছাড়াও এই প্রশ্নের মধ্যে আমরা আবেদন পত্র লেখার ফরমেট এবং প্রত্যয়নপত্র লেখার ফরমেট সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেছি। তাই পোস্টটি মনোযোগ সহতায় পড়ুন আর জানুন আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

আজকের সূচিপত্রঃ আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

 আবেদন পত্র লেখার নিয়ম

আবেদনপত্র লেখার নিয়ম জানেন না? তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে নিন। আবেদন পত্র লেখার নিয়ম কেন জানবেন? কারন আপনি যদি একটা আজেবাজে বা যেন কেন আবেদন পত্র লিখে কোন কিছুর আবেদন করেন তাহলে সেটি হয়তো গ্রহণযোগ্য নাও হতে পারে। কারণ সবাই নিয়মের মধ্যে তথ্য চাই আর আপনি যদি মেইনটেইন না করে একটি আবেদনপত্র লিখে ফেলেন তাহলে প্রাপক আপনার আবেদনপত্রটি গ্রহণ নাও করতে পারে। 

তাই আগে অবশ্যই আবেদনপত্র লেখার নিয়ম-কানুন গুলো জেনে নিতে হবে তারপরে একটি সঠিক নিয়মে আবেদন পত্র লিখতে হবে। আর আপনাদের আজকে এই বিষয়টাই জানানোর জন্য আমাদের আর্টিকেলটি লেখা রয়েছে। বিষয়টি হচ্ছে কিভাবে একটি আকর্ষণীয় আবেদন পত্র লেখা যায় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার জন্য। তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন করবেন তাহলেই জানতে পারবেন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম। 

তাহলে চলুন দেখে নেয়া যাক আবেদনপত্র লিখতে গেলে কোন কোন নিয়ম কানুন গুলো সবচেয়ে বেশি ফলো করতে হয় অর্থাৎ প্রাধান্য দিতে হয়। একটি সঠিক এবং নিয়ম কানুন মেনে আবেদন পত্র লিখতে সর্বপ্রথম আবেদনের তারিখ দিতে হবে, যেই তারিখে আপনি আবেদন পত্রটি প্রেরণ করবেন সেই তারিখটি। এরপর আপনি যার নিকটে আবেদন করছেন তার পদবী ও ঠিকানা সম্পর্কে প্রাপক অথবা বরাবর বলতে পারেন। 

আরো পড়ুনঃ দরখাস্ত লেখার নিয়ম এবং ফরমেট

তারিখ দেবার পর প্রাপক অথবা বরাবর লিখতে হয়। প্রাপক অথবা বরাবর দেয়ার পর আপনি যার নিকটে আবেদন পত্রটি প্রেরণ করবেন তার নাম তিনি কোন পোস্টে আছেন বা কি করেন সেই সম্পর্কে যেমন মনে করেন সভাপতি অথবা অধ্যক্ষ মহোদয় ইত্যাদি। এরপর আপনাকে স্থানের নাম দিতে হবে যেই স্থানে আপনি আবেদনপত্রটি পাঠাতে চাইছেন। স্থানের নাম দেয়া হয়ে গেলে আপনি যে জেলায় বসবাস করেন সেই জেলার নাম দিয়ে দিবেন। 

এই সমস্ত কাজ হয়ে গেলে আপনি কোন বিষয়ে আবেদন পত্র লিখতে চাচ্ছেন সেই বিষয়টি উল্লেখ করে দেবেন। তারপর যে ব্যক্তির কাছে আবেদন পত্র লিখছেন সে ব্যক্তিকে আপনি কি বলে সম্বর্ধনা করেন সেটি লিখে দিবেন যেমন স্যার, জনাব, ম্যাডাম, সম্ভাষণ ইত্যাদি। এরপর আপনি আবেদনের বিস্তারিত বর্ণনা উল্লেখ করে দেবেন। যে আপনি কি কারণে আবেদন পত্রটি লিখছেন এবং আবেদনপত্র দ্বারা কি বুঝাতে চাইছেন সবকিছু বিস্তারিত ভাবে লিখে দিবেন। 

বিস্তারিতভাবে লিখা হয়ে গেলে সব নিচে আবেদনকারী অথবা আপনার সম্পূর্ণ ডিটেলস দিয়ে দিবেন যেমন আপনার নাম ঠিকানা ইত্যাদি যেগুলো দিয়া প্রয়োজন সেই তথ্যগুলো সব নিচে উপস্থাপন করে দিবেন। তাহলে একটি সঠিক নিয়মে আবেদন পত্র লেখা হয়ে যাবে। তাহলে আশা করছি জানতে পেরেছেন আবেদন পত্র লেখার নিয়ম কানুন সম্পর্কে।

 আবেদন পত্র লেখার ফরমেট

এখন আপনাকে একটি আবেদন পত্র লেখার ফরমেট তৈরি করা দেয়া হবে যে ফরমেট এর মাধ্যমে আপনি একটি সঠিক নিয়মে আবেদন পত্র লিখতে পারবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক আবেদন পত্রের ফরমেট কেমন হয় অথবা কেমন করে লিখতে হয় এই সম্পর্কে। 

একটি বিষয়ে এর ওপর আবেদন পত্রের ফরমেট দেখাবো এবং কয়েকটি আবেদন পত্র সম্পূর্ণ লেখা থাকবে যে আবেদন পত্র গুলো দেখার মাধ্যমে আপনি কিছুটা ধারণা বা জ্ঞান অর্জন করতে পারবেন। তাই দেরি না করে চলুন আবেদন পত্রটি দেখা যাক।

তারিখঃ -----------

বরাবর,

অধ্যক্ষ মহোদয়

-------------------------- মহাবিদ্যালয়

রাজশাহী।

বিষয়ঃ-------------------------------------------------

প্রিয় স্যার,

সবিনয় নিবেদক এই যে, আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র।-------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------।

অতএব, মহোদয় আপনার কাছে আকুল আবেদন---------------------------------------------------------------------------------------------------------------------------।

বিনীত,

আপনার একান্ত অনুগত ছাত্র

মোঃ ----------------

রোলঃ------------------

শ্রেণীঃ ----------------

বিভাগঃ----------------------

এই হচ্ছে একটি সঠিক নিয়মে আবেদন পত্র। এইভাবে আপনি যদি একটি আবেদন পত্র লিখতে পারেন তাহলে আপনার প্রাপক কখনোই আপনার আবেদনপত্র কে রিজেক্ট করতে পারবেনা। উপরোক্ত আবেদনপত্রের ফরমেট দেখার পর আশা করি আপনি এখন একটি সঠিক নিয়মে আবেদন পত্র লিখতে পারবেন। এবং অন্যকেও এই আবেদনপত্র সম্পর্কে অবগত করতে পারবেন।

তারিখঃ ১৪/০৬/২০২৩

বরাবর,

অধ্যক্ষ মহোদয়

শহীদ কামারুজ্জামান মহাবিদ্যালয়

রাজশাহী।

বিষয়ঃ কলেজের দরিদ্র তহবিল থেকে কিছু আর্থিক অনুদান চেয়ে আবেদন।

প্রিয় স্যার,

সবিনয় নিবেদক এই যে, আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমি একজন সাধারণ পরিবারের সন্তান। আমার পিতা একজন কৃষক এবং আমার মাতা একজন গৃহিনী। আমার পরিবার সদস্য সংখ্যা ৫ জন। আমার ছোট ছোট দুটো ভাই বোন আছে তারাও পড়াশোনা করে। আমার বাবা একা একজন মানুষ ইনকাম করে সংসার এবং আমাদের লেখাপড়ার খরচ চালায়। ওই দিন যাচ্ছে সংসারের খরচ ততই বৃদ্ধি পাচ্ছে। তবে আমার বাবার একার পক্ষে সংসার চালানো সম্ভব হচ্ছে না। তাই আমাকে আমাদের কলেজের দরিদ্র তহবিল থেকে কিছু আর্থিক অনুদান প্রদান করলে খুবই উপকৃত হতাম। 

অতএব, মহোদয় আপনার কাছে আকুল আবেদন যে আমার পাঠানো আবেদন পত্রটি যেন অত্যন্ত গুরুত্ব সহকারে ভেবে দেখা হয়। এবং আমার আবেদনটা গ্রহণ করে কলেজের দরিদ্র তহবিল থেকে আর্থিক অনুদান প্রদান করা হয়।

বিনীত,

আপনার একান্ত অনুগত ছাত্র

মোঃ আব্দুর রহিম রাজ

রোলঃ ১০৫

শ্রেণীঃ দ্বাদশ

বিভাগঃ মানবিক

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র হলো কোন এক ব্যক্তির নামে ভালো কিছু অর্থাৎ তার গুণ সম্পর্কে তুলে ধরা। প্রত্যয়নপত্র সাধারণত একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান ব্যক্তি বা সংগঠনের প্রচলিত কম্পিউটার প্যাডে প্রিন্টেড বা সংরক্ষিত থাকে। যদি কম্পিউটারের সংরক্ষিত না থাকে তাহলে কাগজে হাতে লিখতে হয়। প্রত্যয়ন পত্র লেখার জন্য কিছু সাধারণ নিয়মকানুন জেনে নিন।

আরো পড়ুনঃ ঘরে বসে অনলাইনে কাজ করুন

প্রত্যয়ন পত্র লেখার প্রথম শর্তাবলী হচ্ছে প্রথমেই বা শিরোনামে "প্রত্যয়ন পত্র" এই কথাটা অবশ্যই লিখতে হবে। তারপর যে তারিখে প্রত্যয়ন পত্রটি প্রদান করা হচ্ছে সেই তারিখ অনুযায়ী একটি তারিখ লিখে দিতে হবে। তারপর যেই ব্যক্তির নামে বা যাকে প্রত্যয়নপত্র প্রদান করা হবে সেই ব্যক্তির নাম এবং পূর্ণ ঠিকানা প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে। 

প্রত্যয়ন পত্রটিতে তথ্য প্রদানকারী ব্যক্তির নাম এবং স্বাক্ষর থাকতে হবে। প্রত্যয়ন পত্রের মূল অংশকে দুই ভাগে বিভক্ত করতে হবে যার মাধ্যমে প্রত্যয়নপত্রের ভাবার্থ প্রকাশিত পায়। এবং যে কেউ এই পত্রটি পড়ে পূর্ণ ধারণা পেয়ে যায়। এবং সর্বশেষ প্রত্যয়ন পত্র প্রদানকারী ব্যক্তি অথবা সংগঠন বা প্রতিষ্ঠানের শীল এবং প্রতিষ্ঠানের প্রধানের দস্তক থাকতে হবে। 

প্রত্যয়ন পত্র লেখার জন্য এতোটুকু নিয়ম কারণ পালন করে লিখলেই হয়ে যায়। তবে আমরা নিম্নে দেখব একটি প্রত্যয়ন পত্রের ফরমেট কেমন দেখতে হয়। তাহলে চলুন দেখে নিই প্রত্যয়ন পত্র আসলে দেখতে কেমন।

প্রত্যয়ন পত্র লেখার ফরমেট

এখন আপনাকে একটি প্রত্যয়ন পত্র লেখার ফরমেট তৈরি করা দেয়া হবে। যে ফরমেট এর মাধ্যমে আপনি একটি সঠিক নিয়মে প্রত্যয়ন পত্র লিখতে পারবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক প্রত্যয়ন পত্রের ফরমেট কেমন হয় অথবা কেমন করে লিখতে হয় এই সম্পর্কে। 

একটি বিষয়ে এর ওপর প্রত্যয়ন পত্রের ফরমেট দেখাবো এবং কয়েকটি প্রত্যয়ন পত্র সম্পূর্ণ লেখা থাকবে যে প্রত্যয়ন পত্র গুলো দেখার মাধ্যমে আপনি কিছুটা ধারণা বা জ্ঞান অর্জন করতে পারবেন। তাই দেরি না করে চলুন প্রত্যয়ন পত্রটি দেখা যাক। 

কলেজের অধ্যক্ষর কাছ থেকে একটি প্রত্যয়ন পত্র অর্জন।

                                            প্রত্যয়ন পত্র

তারিখঃ--------------

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ---------------------------------, পিতাঃ মোঃ-----------------------------, মাতাঃ মোসাঃ-----------------------------, গ্রামঃ----------------,পোস্ট অফিসঃ------------------------------,থানাঃ--------------------,জেলাঃ-----------------------------।আমার কলেজের একজন আদর্শবান ছাত্র অথবা ছাত্রী হিসেবে জ্ঞান অর্জন করেছেন। তার এইচএসসি রোল নম্বরঃ----------------রেজিস্ট্রেশন নম্বরঃ---------পাশের সনঃ---------------জিপিএঃ-------------------। আমি তার জীবনের সার্বিক সফলতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি। আমার কলেজে থাকাকালীন সে কোন দেশদ্রোহী কাজে লিপ্ত ছিল না।

শীল-স্বাক্ষরঃ

আশা করছি তাহলে জেনে গেছেন একটি প্রত্যয়ন পত্রের লেখার ফরমেট কেমন হয় সেই সম্পর্কে। এখন আপনি এই ফরমেট অনুযায়ী একটি প্রত্যয়ন পত্র লিখতে পারবেন।

আবেদন পত্র এবং প্রত্যয়ন পত্র কি কাজে লাগে

আপনি যদি না জেনে থাকেন আবেদনপত্র অথবা প্রত্যয়ন পত্র কি কাজে লাগে তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নেই। আপনি যখন কোন কিছুর আবেদন করবেন বা কোন কিছু চাইবেন অথবা স্কুল-কলেজ থেকে কোথাও যাওয়ার জন্য ছুটি চাইবেন সেই ক্ষেত্রে আপনাকে আবেদন পত্র লিখতে হয়। 

উপরোক্ত নিয়ম অনুসারে আপনি যদি একটি আবেদন পত্র লিখতে পারেন তাহলে অবশ্যই আপনার শিক্ষক আপনাকে কোথাও যাওয়ার জন্য অনুমতি দিয়ে দিবেন। এবং প্রত্যয়ন পত্র কি কাজে লাগে। আপনি যখন এক কলেজ থেকে অন্য কলেজে ট্রান্সফার হবেন তখন অবশ্যই আপনার একটি প্রত্যয়ন পত্র লাগবে। 

আরো পড়ুনঃ প্রতিবেদন লেখার নিয়ম এবং ফরমেট

প্রত্যয়ন পত্র লাগার কারণ হলো আপনি পূর্বের কলেজে কেমন আচরণ করেছেন সেই আচরণ অনুযায়ী আপনার কলেজের অধ্যক্ষ আপনাকে একটি সার্টিফিকেট দিবে আর সেই সার্টিফিকেটকে বলা হয় প্রত্যয়ন পত্র। সেই পত্রে উল্লেখ থাকবে আপনি পূর্বের কলেজে কেমন ব্যবহার করেছেন এবং কেমন ছাত্র হিসেবে আচরণ করেছেন। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন আবেদন পত্র এবং প্রত্যয়ন পত্র কি কাজে লাগে এই সম্পর্কে।

সর্বশেষকথা - আবেদন পত্র লেখার নিয়ম

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনার অজানা তথ্যগুলো জানতে পেরেছেন অর্থাৎ আপনি জেনেছেন আবেদনপত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে। পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি কমেন্ট অথবা মন্তব্য করে যাবেন। 

কারণ আপনার মন্তব্য পাওয়ার পর আমাদের পোস্ট লেখার আগ্রহ আরো কয়েকজন বৃদ্ধি পেয়ে যায়। এমনকি এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও এই পোস্ট সম্পর্কে জানতে পারবে এবং আবেদন পত্র লেখার নিয়ম এবং প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কেও জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইট কি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪