OrdinaryITPostAd

ঈদুল আযহা নামাজের নিয়ম - ঈদুল আযহা নামাজের নিয়ত

আপনি জানতে চেয়েছেন ঈদুল আযহা নামাজের নিয়ম এবং ঈদুল আযাহা নামাজের নিয়ত সম্পর্কে? আশা করি আমরা আপনার প্রশ্নের সঠিক তথ্যগুলো দেয়ার চেষ্টা করব। আজ আমরা এ পোষ্টের মধ্যে আলোচনা করতে যাচ্ছি ঈদুল আযহা নামাজের নিয়ম এবং ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে।

Eid-ul-Azha

এছাড়াও এই পোষ্টের মধ্যে ঈদুল আযহা নিয়ে সমস্ত তথ্য আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ঈদুল আযাহা নামাজের নিয়ম এবং ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি করা শুরু করা যাক।

সূচিপত্রঃ ঈদুল আযহা নামাজের নিয়ম এবং ঈদুল আযাহা নামাজের নিয়ত

ঈদুল আযহার নামাজ কয় রাকাত

আপনি যদি না জানেন ঈদুল আযহার নামাজ কয় রাকাত তাহলে জেনে নিন। ঈদুল আযাহার নামাজ হচ্ছে ২ রাকাত। ঈদুল আযহা প্রতিটি মুসলমানের একটি হাসিখুশির একদিন অথবা উৎসবমুখর দিন। এই দিনে প্রতিটি মুসলমান ঘরের সন্তানরা অনেক ধরনের উৎসব করে থাকে। তবে এই দিনটি আরো বেশি উৎফুল্লিত ও গুরুত্বপূর্ণ করে দেয় কোরবানি। 

আরো পড়ুনঃ ঈদুল ফিতর নামাজের নিয়ম

কারণ আল্লাহ তাআলা নির্দেশে প্রতিটি মুসলমান সামর্থ্য অনুযায়ী আল্লাহর তাকওয়া অর্জন করার জন্য কোরবানি করে থাকে। আর এই কুরবানী করার মাধ্যমে মুসলমানদের ঈদ আরো গাড় হয়ে ওঠে। কারণ মুসলমান যখন ঈদুল আযহার নামাজ পড়ে বাসায় এসে আবার পশু কোরবানির উদ্দেশ্যে রওনা হয় তখন তাদের মনে যে উদ্বেগ এবং খুশি তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন ঈদুল আযাহার সম্পর্কে এবং ঈদুল আযহার নামাজ কয় রাকাত এই সম্পর্কে। পোস্টটি সম্পন্ন করতে থাকুন তাহলেই জানতে পারবেন ঈদুল আযহা নামাজের নিয়ম এবং ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্ক।

ঈদুল আযহা নামাজের নিয়ম

এখন আপনাকে জানাবো ঈদুল আযহার নিয়ম সম্পর্কে আপনি যদি না জেনে থাকেন ঈদ উল আযহার নামাজ কিভাবে পড়তে হয় এবং এর নিয়ম গুলো কি? তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নিন। ঈদুল আযাহা নামাজের নিয়ম হচ্ছে । "আল্লাহু আকবর, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ"

১২ তাকবীরের ক্ষেত্রে ঈদুল আযহার নামাজের নিয়ম। প্রতি মুসলমানকে ঈমানের সঙ্গে তাকবীরে তাহরীমা "আল্লাহু আকবার" বলে উভয় হাত  বাঁধতে হবে। এবং তাকবীরে তাহরিমার পর সবাইকে সানা পাঠ করতে হবে "সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা"  গাইরুকা। সানা পাট করা হয়ে গেলে অতিরিক্ত ভাবে বার তাকবীর দেয়া। তিনবার তাকবীর দেয়া হয়ে গেলে "আউজুবিল্লাহ-বিসমিল্লাহ" পড়া তারপর সূরা ফাতিহা "আলহামদু লিল্লাহি রব্বিল আ -লামি-ন। আররহমা-নির রাহি-ম। মা-লিকি ইয়াওমিদ্দি-ন। ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাই’-ন। ইহদিনাস সিরাতা’ল মুসতাকি’-ম। সিরাতা’ল্লা যি-না আনআ’মতা আ’লাইহিম গা’ইরিল মাগ’দু’বি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন" এর সাথে অন্য একটি সূরা মিলানো "কুল হুয়াল্লাহু আহাদ। আল্লাহুচ্চামাদ। লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ। ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুয়ান আহাদ" এরপর প্রত্যাহিত নামাজের মত তাকবীর দিয়ে রুকুতে যাওয়া। এবং রুকু শেষ করে সেজদায় যাওয়া। 

এভাবে প্রথম রাকাত শেষ করার পর দ্বিতীয় রাকাতে আবার বার তাকবীর দিয়ে সুরা ফাতেহার পর অন্য একটি সূরা মেলানো। এরপর রুকুতে যাওয়া তারপর সেজদা দেওয়া। সেজদার পর বৈঠকে বসে তাশাহুদ, দুরুদ শরীফ, দোয়া মাসুরা পাঠ করা। এসব পাঠ করা শেষ করে সালাম ফিরিয়ে ঈদুল আযহার নামাজ সমাপ্ত করা। 

ঈদুল আযাহার নামাজ সমাপ্ত করার পর তাকবির পাঠ করা  আশা করছি তাহলে এতক্ষণে জেনে গেছেন ঈদুল আযাহা নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। এখন আপনি ঈদুল আযহার নামাজ আদায় করতে পারবেন এবং অন্য কেউ এই সম্পর্কে অবগতি করতে পারবেন।

ঈদুল আযহা নামাজের নিয়ত

প্রত্যেক নামাজেই যেরকম নামাজের নিয়ত রয়েছে তেমনি ঈদুল আযাহা নামাজেরও একটি নিয়ত রয়েছে যে নিয়তি পাঠ করার পর নামাজ আরম্ভ করতে হয়। চলুন তাহলে জেনে নেয়া যাক ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে। আপনার নিয়ত যদি ঠিক না থাকে তাহলে কোন নামাজী আপনার সম্পূর্ণভাবে আদায় হয় না। তাই সর্বপ্রথম অবশ্যই আপনার নামাজের নিয়ত পাঠ করে নিবেন। সেটা আরবীতে হোক কিংবা বাংলায়। তাহলে  চলুন জেনে নি ঈদুল আযহা নামাজের নিয়ত।

ঈদুল আযহার আরবি নিয়তঃ "নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার"

আরো পড়ুনঃ নামাজ পড়ার নিয়ম

ঈদুল আযহার বাংলা নিয়তঃ "ইমামের পেছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি"

তাহলে আশা করছি এতক্ষণে আপনি জেনে গেছেন ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে। এখন আপনি এই নিয়তের মাধ্যমে ঈদ উল আজহার নামাজ আদায় করতে পারবেন এবং অন্য কেউ এই নিয়ত সম্পর্কে জানাতে পারবেন। পোস্টটি আরো পড়তে থাকুন তাহলে জানতে পারবেন ঈদুল আযাহার নামাজের পর মুসলমানদের করণীয় কি হয় এই সম্পর্কে।

ঈদের নামাজ কি ফরজ

ঈদের নামাজ কি ফরজ কি সুন্নত এটি জানার জন্য পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। ঈদের নামাজ নিয়ে অনেক জনের অনেক রকমের মতবাদ রয়েছে। যেমন হানাফী মাযহাবের এক মতবাদ আবার দেখা যায় অনেক ইসলামী পন্ডিতের আরেকরকম মতবাদ। তাই এটিকে কখনোই ঠিক ভাবে বলা যায় না ঈদের নামাজ ফরজ। চলুন জেনে নিন কারা কিভাবে ঈদের নামাজ কে। 

হানাফী ও মাযহাব এরা ঈদের নামাজকে ওয়াজিব বলে। আবার মালিকি ও শাফেয়ি এরা ঈদের নামাজকে সুন্নাতে মুয়াককাদা বলে থাকে। আবার যারা হাম্বলী মাযহাব তারা ঈদের নামাজকে ফরজ বলে। তবে আবার দেখা যায় কোন কোন ইসলামী পন্ডিতের মতে ঈদের নামাজ কে ফরজে আইন বলা হয়। আবার কোন কোন ইসলামী পন্ডিতের অথবা ওলামায়েগণ ঈদের নামাজকে ফরজে কি ফায়া বলে।

এতোটুকু পড়ার মাধ্যমে তাহলে আশা করছি জেনে গেছেন ঈদের নামাজকে কারা কিভাবে সম্বোধন করে থাকে এবং ঈদের নামাজ আসলে কি ফরজ না  সুন্নত এই সম্পর্কেও জেনে গেছেন।

ঈদুল আযহার নামাজ কয় তাকবির

ঈদুল আযহার নামাজের তাকবীর সম্পর্কে অনেকের রকম মতবাদ আছে। তবে ঈদুল আযহার নামাজের ১২ তাকবীর। তবে অনেকেই অনেক রকম তাকবীরে নামাজ পড়ে। কেউ কেউ আবার ৬ তাকবীরে নামাজ শেষ করে দেয়। 

১২ তাকবীরের ক্ষেত্রে প্রথম রাকাতের শুরুতেই থানা পাঠ করার পর ৭ তাকবীর এবং দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা এর পূর্বে ৫ তাকবীর। মোট ১২ তাকবীর। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন ঈদুল আযহার নামাজের কয় তাকবীর এই সম্পর্কে বিস্তারিত তথ্য।

ঈদুল আযহার নামাজ এর পর করনীয়

মুসলমানরা ঈদুল আযহার নামাজ ঈদগাহে জামাতের সাথে আদায় করার পর তাদের করণীয় থাকে কোরবানি দেয়া। ঈদুল আযহার পূর্বে মুসলমানরা নিয়ত করে ঈদের দিন পশু কোরবানি করব। আর তাই ঈদুল আযহার নামাজ সম্পন্ন হওয়ার পর পর সবাই পশু কোরবানি কাজে লিপ্ত হয়ে পড়ে। এই কুরবানী আল্লাহর প্রদত্ত বিধান যা প্রতিটি মুসলমানের ওপর খরচ করা হয়েছে। যার যেমন সামর্থ্য আছে সে তেমন কোরবানি দিবে এটাই ইসলাম বলে। 

আরো পড়ুনঃ কোরবানি করার নিয়ম

এবং কোরবানি শেষ করে কোরবানির গোশত বন্টন করা এটাও তাদের ঈদের দিনের একটি উৎসবই ও কাজ। ঈদুল আযহার এই উৎসব মুখর দিনে আরো আনন্দ বাড়িয়ে দিতে কোরবানি হচ্ছে সবচেয়ে বড় মাধ্যম। তাহলে আশা করা যায় আপনি ঈদুল আযহার নামাজের পর আপনার করণীয় গুলো কি কি হবে এই সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন।

সর্বশেষকথা - ঈদুল আযহা নামাজের নিয়ম

আশা করছি আপনার করা প্রশ্নের উত্তর সঠিকভাবে পেয়ে গেছে। আপনি জেনে গেছেন ঈদুল আযাহা নামাজের নিয়ম এবং ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে এছাড়াও আরো জেনেছেন ঈদুল আযাহার নামাজ কয় রাকাত এবং ঈদুল আযাহার নামাজের পরে মুসলমানের করণীয় কি এই সম্পর্কে। 

পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটকে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪