OrdinaryITPostAd

অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম - চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

প্রিয় পাঠক, আপনি যদি না জেনে থাকেন অনলাইনে চাকরির আবেদন কিভাবে করতে হয় বা অনলাইনে চাকরির আবেদন পত্র কিভাবে লিখতে হয় তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। কারণ আমরা আজকের এই পোষ্টের মধ্যেঅনলাইনে চাকরির আবেদন করার নিয়ম এবং চাকরির আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

job apply

তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন অনলাইনে চাকরির আবেদন সম্পর্কিত সমস্ত তথ্যের আলোচনা। এছাড়াও এই পোষ্টের মধ্যে আবেদন পত্র লেখার একটি ফরমেট তৈরি করে দেয়া হবে যে ফর্মেটটি দেখার মাধ্যমে আপনি অনলাইনে চাকরির আবেদন পত্র লিখতে পারবেন। তাই কথা না বাড়িয়ে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক।

পোস্ট সূচীপত্রঃ অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম এবং চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম

অনলাইনের মাধ্যমে চাকরির আবেদন করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের প্রসেস গুলো পূরণ করতে হবে। আমরা আজকের এই পোষ্টের মধ্যে সেই প্রসেস গুলো নেই আলোচনা করব যে কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে যে কোন সরকারি বেসরকারি চাকরির আবেদন করতে পারবেন। সরকারি হোক কিংবা বেসরকারি চাকরির আবেদন করার জন্য আপনাকে একটি সার্কুলার পেতে হবে। 

সার্কুলার বলতে বোঝায় যে কোম্পানি বা প্রতিষ্ঠান থেকে নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়া হবে সেই নিয়োগ বিজ্ঞপ্তি মধ্যেই আবেদনের সমস্ত প্রক্রিয়া গুলো উল্লেখ করা থাকবে। আপনি যদি তাদের প্রক্রিয়াগুলো সমস্ত যথাযথ ভাবে পালন করে চাকরির জন্য আবেদন করতে পারেন তাহলেই তাদের কাছে আপনার আবেদন পত্রটি সাবমিট হবে বা গ্রহণযোগ্য হবে।

আরো পড়ুনঃ প্রতিবেদন লেখার নিয়ম

মনে করেন আপনি ডিফেন্সের সেনাবাহিনীতে নিয়োগ পত্রিকা দিয়েছে সেখানে আপনি এপ্লাই বা আবেদন করবেন। সেই ক্ষেত্রে তাদের আগে নিয়োগ পত্রিকাটা ভালোভাবে পড়ে নিতে হবে কারণ তারা সবকিছু উল্লেখ করে দেয়। যেমন কত বছর বয়সে নিবে আবার তাদের শিক্ষাগত যোগ্যতা কেমন নিবে সেই সম্পর্কে বিস্তারিতভাবে উল্লেখ করে দেয়। 

তাই আপনি যদি তাদের নিয়োগ বিজ্ঞপ্তি টা ভালোভাবে পড়ে নেন তাহলেই বিস্তারিতভাবে জানতে পারবেন এবং তাদের ওয়েব ব্রাউজারে গিয়ে তা আপনার আবেদন পত্রটি পূরণ করতে অনেকটাই সাহায্য করবে। সমস্ত কিছু পরে নেয়ার পর আপনার কাছে কিছু ডকুমেন্ট চাওয়া হবে যে ডকুমেন্টগুলো দেখার মাধ্যমে তারা আপনার আবেদন পত্রটি গ্রহণ করতে পারবে। 

তারপর তারা সেই পত্রের মধ্যে একটি ওয়েব ব্রাউজার এর লিংক দিয়ে দিবে যেই লিংকের মাধ্যমে প্রবেশ করে আপনি আপনার আবেদন পত্রটি জমা দিতে পারবেন। আপনি পড়বেই জেনেছেন যে আপনার আবেদন পত্রটি পূরণ করতে গিয়ে আপনার কোন কোন কাগজপত্র গুলো লাগতে পারে অথবা কত টাকা আপনাকে ব্যাংক ড্র করতে হতে পারে সেই সম্পর্কে আপনি নিয়োগ বিজ্ঞপ্তিটি পড়ার মাধ্যমে বিস্তারিত ভাবে জেনে যাবেন। 

তাই আমি বারবার বলছি কোন চাকরির আবেদন করার পূর্বেই তাদের নিয়োগ বিজ্ঞপ্তি টা ভালোভাবে পড়ে নিবেন। তাদের ওয়েবসাইটে প্রবেশ করার পর তারা একটি আবেদন পত্র দিবে যে পত্রটি আপনি রেজিস্ট্রেশন করার মাধ্যমে পূরণ করতে পারবেন। আবেদন পত্রটি পাওয়ার পর আপনার কাছে বিভিন্ন ধরনের তথ্য যাওয়া হবে যে তথ্যগুলো দেয়ার মাধ্যমে আপনি আপনার আবেদন প্রক্রিয়াটি সক্ষম করতে পারবেন। 

তবে অবশ্যই আপনার আবেদন পত্রের মধ্যে সবকিছুই সঠিক ও নির্ভুল দেয়ার চেষ্টা করবেন। আপনি যদি কোন তথ্য হাইড করেন বা ভুল করেন পরে কিন্তু আপনাকে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। সমস্ত তথ্যগুলো সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করার পর আপনার নাম্বার যোগ করে দিলে আপনার নাম্বারে সমস্ত মেসেজগুলো পরবর্তীতে আসতে থাকবে অথবা আপনাকে আপনার চাকরির আবেদন পত্রের সমস্ত তথ্যগুলো স্টেপ বাই স্টেপ আপনার মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। 

এমনকি আপনার আবেদন পত্রটি পূরণ হয়ে গেলে আপনাকে একটি পাসপোর্ট সাইজের ছবি যুক্ত করতে হবে। এবং তাদের একটি ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দেয়া থাকবে যে একাউন্টের মাধ্যমে আপনি আপনার আবেদনকৃত ফি জমা দিতে পারবেন। তবে তাদের নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমেই দেয়া থাকবে কত টাকা আপনাকে জমা দিতে হবে। 

সমস্ত প্রক্রিয়া গুলো সম্পন্ন হয়ে গেলে আপনার আবেদনকৃত ফরমটি আপনি ডাউনলোড করে প্রিন্ট করে নেবেন কারণ যেদিন আপনি ভাইবা বা পরীক্ষা দিতে যাবেন সেই দিন আপনার আবেদন পত্র বা এডমিট কার্ডটি প্রয়োজন পড়বে এমনকি এডমিট কার্ডের সাথে কিছু প্রয়োজনে কাগজপত্র তারা তাদের নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে উল্লেখ করে দেবে যেই উল্লেখিত কাগজগুলো আপনাকে নিয়ে যেতে হবে। 

নিম্নে দেয়া হল কোন কোন কাগজগুলো আপনাকে আপনার চাকরির জন্য নিয়ে যেতে হতে পারে। আশা করছি তাহলে উপরোক্ত সমস্ত তথ্যগুলো লাইন বাই লাইন পড়ার মাধ্যমে মোটামুটি ভাবে জেনে গেছেন কিভাবে অনলাইনে চাকরির আবেদন করতে হয় এই সম্পর্কে।

অনলাইনে চাকরির আবেদন প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে চাকরির আবেদনে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে এবার বিস্তারিত জেনে নিন। আপনি হয়তো জানেন বিভিন্ন প্রতিষ্ঠান বা কোম্পানি তাদের চাকরির জন্য বিভিন্ন ধরনের প্রক্রিয়া অবলম্বন করে। তবে আবেদন কৃত প্রক্রিয়ার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা যেমন হবে তেমন কাগজপত্রের প্রয়োজন হয়। 

আপনি যখন কম্পিউটারের মাধ্যমে অনলাইনে কোন চাকরির আবেদন করবেন তখন আপনার মোবাইল নাম্বার এবং স্ট্যাম্প সাইজের ছবি আর আপনার পড়াশোনার এডমিট কার্ড হলেই কিন্তু আপনি অনলাইনের মাধ্যমে চাকরির আবেদন করতে পারবেন। এবং আবেদনকৃত ফর্মটি পূরণ হয়ে গেলে সেই ফর্মটি প্রিন্ট করে এবং তার সাথে কিছু কাগজপত্র যুক্ত করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে যেতে বলা হয়। 

তবে আপনি যে নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখার মাধ্যমে আপনি চাকরির জন্য আবেদন করছেন সেই নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যেই উল্লেখ করে দেয়া থাকবে পরীক্ষার দিন আপনাকে কোন কোন কাগজপত্র গুলো সাথে করে নিয়ে যেতে হবে। আপনি যদি কষ্ট করে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি টি একটু ভালোভাবে পড়ে নিতে পারেন তাহলেই জানতে পারবেন আপনার পরীক্ষার দিন কোন কোন কাগজগুলো নিয়ে যেতে হতে পারে। 

তবে আপনাকে একটি ধারণা দেয়ার জন্য বলি আপনাকে আবেদনকৃত সেই এডমিট কার্ড বা ফর্মটি প্রিন্ট করে সাথে নিয়ে যেতে হবে। এবং আপনার ভোটার আইডি কার্ড বা জন্ম নিবন্ধন। আপনার পিতা-মাতার ভোটার আইডি কার্ড। আপনার কয়েকটি পরীক্ষার এডমিট কার্ড। এবং আপনার কয়েকটি পরীক্ষার সার্টিফিকেট। এমনকি আপনার নাগরিকত্ব সনদপত্র। 

এবং আপনার কলেজের প্রত্যয়ন পত্র। ইত্যাদি ভাবে এই কাগজগুলোই লেগে থাকে কোন চাকরির জন্য পরীক্ষা দিতে গেলে। তবে আপনার উচিত হবে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি টি ভালোভাবে পড়ে জেনে নেওয়া কোন কোন কাগজপত্র গুলোর মাধ্যমে আপনার পরীক্ষা সম্পূর্ণ করা হবে সেই সম্পর্কে। আশা করছি তাহলে এতক্ষণে জানতে পারলেন চাকরির জন্য প্রয়োজনীয় কোন কোন কাগজপত্র গুলো লেগে থাকে।

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

নির্দিষ্ট নিয়ম-কানুন মেনে চাকরির আবেদন পত্র লেখার কিছু বৈশিষ্ট্য রয়েছে যে বৈশিষ্ট্য বা প্রক্রিয়াগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি একটি সঠিকভাবে চাকরির আবেদন লিখতে পারবেন। অথবা আপনি যখন অনলাইনের মাধ্যমে আপনার চাকরির আবেদন পত্র পূরণ করবেন তখন তারা কিছু স্টেপ ফলো করতে বলে যে স্টেপগুলো সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করার মাধ্যমে আপনার চাকরির জন্য যে আবেদন পত্রটি সম্পূর্ণভাবে লেখা হয়। 

আরো পড়ুনঃ প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

আরেকটা সঠিক নিয়মে আবেদন পত্র লেখার জন্য আপনাকে কয়েকটি স্টেপ ফলো করতে হবে যেই স্টেপ গুলো হল। প্রথমেই আপনাকে আবেদনপত্র উপরে যেই তারিখে আপনি আপনার আবেদন পত্রটি লিখছেন সেই তারিখ উল্লেখ করতে হবে। তারপর বরাবরের মাধ্যমে আপনাকে শুরু করতে হবে এবং আপনি যার কাছে আপনার আবেদন পত্রটি প্রেরণ করবেন তার পদবী উল্লেখ করবেন। তারপর প্রতিষ্ঠানের নাম লিখে বিষয়টি উল্লেখ করে দেবেন। 

বিষয় উল্লেখ করা হয়ে গেলে জনাব বলে সম্বর্ধনা করবেন। জনাব বলে সম্বর্ধনা করার পর বিস্তারিত কথাগুলো কিছু গুছিয়ে লিখবেন আপনি যে বিষয়ে আপনার আবেদন পত্রটি লিখছেন সে বিষয়ে কিছুটা ধারণা দিবেন। এরপর আপনার পরিচয় দেবার পালা। পরিচয় দেবার পর আপনার শিক্ষাগত যোগ্যতা লিখে অভিজ্ঞতা সম্পর্কে কিছু ধারনার দেবার পর কিছু প্রয়োজনীয় কাগজপত্র যুক্ত করতে হয় সে কাগজপত্র গুলো হলঃ

  • পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি।
  • চারিত্রিক সনদপত্র।
  • নাগরিকত্ব সনদপত্র।
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত অনুলিপি।
  • ১০০০ টাকার ব্যাংক ড্রাফট।

আবেদন পত্র লেখার ফোরমেট

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনে আসলেন কিভাবে অনলাইনে চাকরির জন্য আবেদন করতে হয় এবং কি চাকরির জন্য কিভাবে আবেদন পত্র লিখতে হয় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা। এখন দেখে নিন আবেদনপত্র ফরমেট কেমন হয় অথবা আপনি যদি আপনার চাকরির জন্য একটি জীবন বৃত্তান্ত দিয়ে আবেদন পত্র পূরণ করেন অথবা কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করতে যান তাহলে তার ফর্মেট টা কেমন হয় চলুন তাহলে দেখে নি। এখন আপনাদের মাঝে ২টি ফরমেট দেখানো হল আবেদন পত্র বা দরখাস্ত।

১। সহকারী শিক্ষক পদে চাকরির আবেদনঃ 

তারিখ---------------------------

বরাবর,

সভাপতি

স্কুল নাম------------------------

জেলা-----------------------

বিষয়ঃ -------------------------------

জনাব,

সবিনয় নিবেদন এই যে, ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে নিম্নে আমার শিক্ষাগত যোগ্যতাসহ পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত ও আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট উপস্থাপন করছি।

১। নামঃ------------------------------

২। পিতার নামঃ-----------------------------

৩। মাতার নামঃ---------------------

৪। বর্তমান ঠিকানাঃ--------------------

৫। স্থায়ী ঠিকানাঃ-------------------

৬। জন্ম তারিখঃ-----------------------

৭। জাতীয়তাঃ---------------------

৮। জাতীয় পরিচয় পত্র নংঃ----------------

৯। বৈবাহিক অবস্থাঃ------------------

১০। ধর্মঃ--------------------

১১। মোবাইল নাম্বারঃ---------------------

১২। রক্তের গ্রুপঃ-------------------

১৩। শিক্ষাগত যোগ্যতাঃ

পরীক্ষার নাম  -  গ্রুপ/বিষয়  -  বোর্ড/বিশ্ববিদ্যালয়   -  পাশের সন  -   প্রাপ্ত গ্রেড

-------------     -     -------        -        ----------             -        ---------   -      ------

অভিজ্ঞতাঃ

অতএব,----------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------।

বিনীত,

নাম-----------------------

মোবাঃ-------------------------

সংযুক্তিঃ

  • পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি।
  • চারিত্রিক সনদপত্র।
  • নাগরিকত্ব সনদপত্র।
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত অনুলিপি।
  • ১০০০ টাকার ব্যাংক ড্রাফট।

আরো পড়ুনঃ ওয়েবসাইটে কাজ করে কিভাবে ইনকাম করা যায়

২। জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়মঃ

তারিখ-------------------------

বরাবর,

অধ্যক্ষ মহোদয়

কলেজ নাম----------------------

বিষয়ঃ --------------------------------

জনাব,

যথাবিহীত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, ------------------------------------------------------------------------------------------------------------------।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, -----------------------------------------------------------------------------------------------------------------------------------।

বিনীত,

আপনার একান্ত বাধ্যগত

নাম----------------------

শ্রেণী---------------

বিভাগ---------------

রোল নং----------------------------

পোস্ট সম্পর্কে মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লেন সেই পোস্টটি ছিল অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম এবং চাকরির আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে আশা করি সম্পূর্ণ পোস্ট করার মাধ্যমে অনলাইনে চাকরির আবেদন  সম্পর্কে সমস্ত তথ্য গুলো আপনি জেনে গেছেন। এখন যদি আপনার কাছে আমাদের এই পোস্টটি একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। 

কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম এবং চাকরির আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এই সম্পর্কিত আরো যদি আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট কি নিয়মিত ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪