OrdinaryITPostAd

জন্ম নিবন্ধন সংশোধন - জন্ম নিবন্ধন সংশোধন আবেদন

প্রিয় পাঠক আজকেরে আর্টিকেলটির জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন এর প্রক্রিয়া সম্পর্কে। আপনি যদি না জানেন কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন এর জন্য আবেদন করতে হয় তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। কারণ আজকের এই পোস্টে আমরা জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর সম্পূর্ণ প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করব। 

birth certificate

এছাড়াও এই আর্টিকেলের মধ্যে জন্ম নিবন্ধন সম্পর্কিত সমস্ত তথ্য গুলো উপস্থাপন করা হবে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর সমস্ত নিয়ম কানুন

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন অনলাইনে

২০২৩ সালে যারা জন্ম নিবন্ধন করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করবেন বলে ভাবছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি তার কারণ আজকের আর্টিকেলটি আমি সম্পূর্ণ প্রসেস দেখিয়ে দিব কিভাবে আপনি মোবাইল ফোন কিংবা কম্পিউটার দিয়ে নিজেই নিজের জন্ম সনদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন কি কি ডকুমেন্ট আপনাকে সাবমিট করতে হবে কিভাবে সাবমিট করতে হবে এবং কিভাবে আপনার জন্ম সময়টা আপনার হাতে পেতে পারেন হাতে পেতে পারেন এ টু জেড প্রসেস থাকছে আজকের আর্টিকেলটি অবশ্যই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেলটি গুলো পেতে হলে আমাদের ওয়েবসাইট টি নিয়মিত ভিজিট করবেন। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি।

আরো পড়ুনঃ ভোটার আইডি ডাউনলোড করুন

আপনি যদি নিজেই নিজের জন্ম সনদের জন্য আবেদন করতে চান অনলাইনে তাহলে আপনাদের যে কাজটি করতে হবে কম্পিউটার কিংবা মোবাইল ফোনের মাধ্যমে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং হবে এবং ব্রাউজারে আপনাকে ইউ আর এল বলে টাইপ করতে হবে bdris.gov.bd তে প্রবেশ করলে দেখতে পারবেন জন্ম নিবন্ধনের ওয়েবসাইটের ল্যান্ডিং পেজ আপনাদের সামনে চলে আসছে এবার আপনি যে কাজটি করবেন এখান থেকে জন্ম নিবন্ধনের উপরে আপনার মাউসের কারসার নিবেন তারপরে এইখান থেকে যেহেতু আমরা নতুন জন্ম সনদের জন্য আবেদন করবো তা এখান থেকে জন্ম নিবন্ধন আবেদন এটাতে ক্লিক করব।

আপনি এখান থেকে জন্ম নিবন্ধন আবেদন এটাতে ক্লিক করবেন এবার এইখানে আপনি দেখতে পারবেন তিনটা অপশন আপনি নিম্নলিখিত কোন ঠিকানায় জন্ম নিবন্ধনের আবেদন করতে চান এখানে জন্ম নিবন্ধন করতে হলে আপনাকে তিনটা ঠিকানা দিতে হয় এটা হচ্ছে জন্মস্থানের ঠিকানা এটা হচ্ছে স্থায়ী ঠিকানা আরেকটা হচ্ছে বর্তমান ঠিকানা আপনার তিনটা যদি এক এক করলেই হবে আর যদি আলাদা আলাদা থাকে তাহলে যেটাতে আপনি আপনার জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন যে ঠিকানায় সেই ঠিকানায় আপনি নির্বাচন করবেন তো আমি এখান থেকে জন্ম সিলেক্ট করে পরবর্তীতে ক্লিক করতে হবে। 

তারপর যে ইন্টারফেসটি আপনার সামনে আসবে সেই ইন্টারফেস এর সমস্ত তথ্য গুলো আপনাকে সঠিকভাবে পূরণ করতে হবে। কোন তথ্য ভুল প্রদান করবেন না তাহলে আপনার জন্ম নিবন্ধন কার্ডটি তৈরি হতে খুবই দেরি লেগে যাবে। এই ইন্টারফেস এ আপনার কাছে যতগুলো তথ্য চাইবে আপনি পড়ে পড়ে আপনার সমস্ত তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে দিবেন। সমস্ত তথ্যগুলো আপনি যদি পূরণ না করতে পারেন তাহলে ইউটিউবে কিছু টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনের আবেদনের জন্য সমস্ত প্রক্রিয়াগুলো অথবা তথ্য গুলো সম্পূর্ণভাবে প্রদান করতে পারবেন। 

সম্পূর্ণ তথ্য গুলো সঠিকভাবে পূরণ করার পর আপনাকে কিছু সার্টিফিকেট বা তথ্য তাদের কাছে জমা দিতে হবে। তার জন্য আপনার যার জন্য জন্ম নিবন্ধন কার্ড তৈরি করছেন তার টিকার কার্ড এবং আপনার বাড়ির ট্যাক্সের রশিদ। এই দুইটার ছবি তুলে আপনাকে পিডিএফ আকারে তাদের কাছে সেন্ড করতে হবে। সেন্ড করার পর আপনি যদি পরবর্তীতে ক্লিক করেন তাহলে আপনাকে আপনার সমস্ত ইনফরমেশন গুলো আবার চেক করতে দেয়া হবে। যদি কোন তথ্য আপনি ভুল প্রদান করে থাকেন তাহলে আবার নতুন করে তথ্যগুলো সঠিক করে নেবেন। 

সম্পূর্ণ তথ্যগুলো সঠিক আছে কিনা দেখে নেয়ার পর নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন আপনার মোবাইল নাম্বার চাইছে মোবাইল নাম্বার প্রদান করে ওটিপি পাঠালে ক্লিক করলে আপনার ফোন নাম্বার একটি otp কোড যাবে সেই কোডটি সেখানে বসিয়ে দিয়ে সাবমিট করতে হবে। সাবমিটে ক্লিক করলেই আপনি দেখতে পাবেন আপনার আবেদনটি সফলভাবে সাবমিট করা হয়ে গেছে। তারপর আপনাকে একটি আবেদন পত্র নাম্বার দেয়া হবে এবং আপনার আবেদনকৃত ফরমটি প্রিন্ট করতে বলা হবে। 

আবেদনপত্রের নম্বর এবং আবেদন পত্রের ফরমটি প্রিন্ট করে নেয়ার পর আর তার সাথে আপনার স্টিকার কার্ড এবং আপনার বাড়ির ট্যাক্স এর রশিদ অথবা প্রাসঙ্গিক কোনো তথ্য থাকলে সেখানে যে ডেট দেয়া আছে সে ডেট অনুযায়ী সে তথ্য বা ডকুমেন্ট গুলো নিয়ে আপনার ইউনিয়ন পরিষদে বা উপজেলাতে জমা দিতে হবে। এবং তারা আপনাকে কিছুদিন সময় দিবে সেই সময়ের মধ্যে গিয়ে আপনার জন্ম নিবন্ধনটি সংগ্রহ করে নিতে পারবেন। এই ছিল আজকের জন্ম নিবন্ধন নতুন ভাবে তৈরি করার সম্পূর্ণ প্রক্রিয়া বা প্রসেস। স আশা করি তাহলে আপনি জেনে গেছেন কিভাবে নতুন একটি জন্ম নিবন্ধনে এর আবেদন করতে হয় এ সম্পর্কে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অনলাইনে

জন্ম নিবন্ধনের যদি কোন ভুল তথ্য আসে বা আপনি আবেদন করার পর যদি বুঝতে পারেন যে আপনার এই তথ্যটি ভুল হয়েছে। অথবা মনে করেন আপনি এক ঠিকানায় ছিলেন অন্যথায় আপনার ঠিকানাটি পরিবর্তন করতে হতে পারে বা আপনি আপনার বাসস্থান পরিবর্তন করেছেন সে ক্ষেত্রে আপনি আপনার জন্ম নিবন্ধনের স্থায়ী ঠিকানাটি পরিবর্তন করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে কিভাবে করবেন সেই প্রসেসগুলোই আপনাকে এখন জানানো হবে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে জেনে যাবেন জন্ম নিবন্ধন সংশোধন করতে হয় কিভাবে অনলাইনের মাধ্যমে।

আরো পড়ুনঃ ইডিয়ান ভিসা আবেদন করুন

আপনি চাইলে আপনার জন্ম সনদের তথ্য সংশোধনের জন্য দুই ভাবে আবেদন করতে পারবেন প্রথমত হলো আপনি নিজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন দ্বিতীয়ত হলো আপনার নিবন্ধকের কার্যালয়ে গিয়ে আপনি তাদের মাধ্যমে আবেদন করাতে পারবেন অনেকেই নিজেই আবেদন করতে পছন্দ করেন তাই আমি আপনাদেরকে অনলাইন এর মাধ্যমে কিভাবে নিজেই নিজের জন্ম সনদের তথ্য সংশোধনের আবেদন করবেন সেটা দেখিয়ে দিচ্ছি স্টেপ বাই স্টেপ আপনাদেরকে দেখাবো। 

প্রত্যেকটা স্টেপ খুবই দরকারী ভালোভাবে দেখে নিবেন তারপরে আবেদন করবেন তা না হলে আপনি যদি একবার ভুল করেন তাহলে কিন্তু পরবর্তীতে সেটা সংশোধন করতে পারবেন না শুরুতে আপনি যে কাজটি করবেন এই কাজটি করার জন্য মোবাইল ফোন কিংবা কম্পিউটার থেকে চলে আসবেন যে কোন একটি ব্রাউজারে ব্রাউজারে আসার পর আপনি এইখানে লিখবেন বিডিআরআইএস ডট গভ ডট বিডি bdris.gov.bd (আপনার সুবিধার্থে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক করে দেয়া থাকলো) এবার আপনি যে কাজটি করবেন জন্ম নিবন্ধন অপশনে আপনি একটি ক্লিক করবেন। 

এরপর আপনার নিচে কয়েকটি অপশন আসবে তার মধ্যে থেকে আপনাকে সর্বশেষের অপশনটি যেমন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন এখানে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার সামনে আর একটি ইন্টারফেস আসবে যেখানে চাইবে আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ। তার আগে উপরোক্ত কিছু নিয়মাবলী দেয়া থাকবে যে নিয়মাবলী গুলো পড়ার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে দিয়ে অনুসন্ধানে ক্লিক করলে আপনার সামনে জন্ম তথ্য সংশোধনের জন্য কিছু তথ্য প্রদান করতে বলবে। এবং সেই ইন্টার ফেসে আপনার ইউনিয়ন পরিষদের নাম শো করবে। তারপর আপনি যেই তথ্যটি সংশোধন করতে চাচ্ছেন সেই তথ্যটি নির্বাচন করুন। আপনি যে তথ্যগুলো সংশোধন করতে চাচ্ছেন সেই তথ্যগুলো লিখবেন বিষয়ে যেটি আপনি পরিবর্তন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করার পর আপনার সঠিক বানান বা তথ্যটি দেয়ার পর সংশোধনের কারণ লিখবেন নতুন তথ্য সংযুক্ত সিলেট করে দিবেন। 

তারপর নিচে আপনার কিছু ঠিকানা চাইবে যে ঠিকানা গুলো প্রদান করার পর আপনি নিচে স্কুল করলে আপনার কাছে একটি ফোন নাম্বার চাইবে ফোন নাম্বার দেওয়ার পর আপনাকে কিছু তথ্য সার্টিফিকেট সংযোজন করতে হবে। যেই সার্টিফিকেটের মধ্যে আপনার তথ্যগুলো সঠিক আছে সেই তথ্যের একটি সার্টিফিকেট তাদের আপলোড করতে হবে পিডিএফ ফাইল আকারে। এ সমস্ত পিডিএফ ফাইল গুলো আপনি প্রদান করার পর সাবমিট এ ক্লিক করলে  আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। 

তারপর অনলাইনের মাধ্যমে শুধু আবেদন করলেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন হয়ে যাবে না। জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদনকৃত ফর্মটি প্রিন্ট করতে হবে। প্রিন করার পর আপনি যে ডকুমেন্টগুলো এখানে প্রদান করলেন সেই ডকুমেন্টে সহ প্রিন্ট কপিটি আপনাকে আপনার উপজেলা পরিষদে জমা দিতে হবে। আপনার জন্ম নিবন্ধনটি সংশোধন হয়ে গেলে আপনার ফোন নাম্বার একটি মেসেজ আসবে সেই মেসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার জন্ম নিবন্ধন সংশোধন হয়েছে কিনা। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করুন

তারপর আপনি আপনার ইউনিয়ন পরিষদ এগিয়ে আপনার জন্ম নিবন্ধনটি সংগ্রহ করতে পারবেন। তাহলে এই ছিল জন্ম নিবন্ধন সংশোধন করার সমস্ত প্রক্রিয়াগুলো আশা করি সম্পূর্ণ বিস্তারিতভাবে জেনে গেছেন কিভাবে অনলাইনের মাধ্যমে ভুল জন্ম নিবন্ধন কে সংশোধন করতে হয়।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফরম ডাউনলোড

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফরম ডাউনলোড করার জন্য আপনাকে বিডিআরআইএস ডট গভ ডট বিডি bdris.gov.bd এ ওয়েবসাইটে প্রবেশ করে আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর ওপরে ক্লিক করে আপনার যেই তথ্যটি ভুল আছে সেই তথ্যটি সঠিকভাবে পূরণ করার মাধ্যমে আপনাকে একটি খম প্রদান করা হবে। আপনি যতক্ষণ না জন্ম নিবন্ধন সংশোধন করছেন ততক্ষণ আপনি সেই পত্রটি আপনি ডাউনলোড করতে পারবেন না। 

তার জন্য আপনাকে আপনার জন্ম নিবন্ধনটি ডাউনলোড করার জন্য অবশ্যই আপনার সম্পূর্ণ সঠিক তথ্যগুলো প্রদান করতে হবে। উপরোক্ত যে নিয়ম কানুন গুলোর মাধ্যমে আপনাকে দেখানো হলো কিভাবে আপনার ভুল জন্ম নিবন্ধনটি সঠিক তথ্য দিয়ে সংশোধন করবেন ঠিক একই নিয়মে আপনি জন্ম নিবন্ধন সংশোধন করার পর সর্বশেষ স্টেপে আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর সংশোধনের আবেদন পত্রটি আপনাকে প্রিন্ট করতে বা ডাউনলোড করতে বলা হবে সেখান থেকে আপনি সেই আবেদনকৃত ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। 

এমনকি চাইলে আপনি আপনার নতুন ভাবে যদি জন্ম নিবন্ধন আবেদন করতে চান তাহলে আপনার গ্রামের মেম্বার অথবা চেয়ারম্যানের কাছে একটি ফর্ম পাবেন অথবা আপনার পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদে গিয়ে আপনি যদি বলেন নতুন জন্ম নিবন্ধনের ফরম চাই তাহলে আপনাকে তারা একটি ফোন দিবে সে ফর্মটি পূরণ করার মাধ্যমে আপনার কিছু তথ্য প্রদান করার মাধ্যমে আপনি আপনার নতুন একটি জন্ম নিবন্ধন তৈরি করতে পারবেন। এই ছিল জন্ম নিবন্ধন সংশোধন করা আবেদন ফরম ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

আপনার ভুল জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য কত টাকা লাগবে জেনে নিন। আপনি যদি আপনার জন্ম নিবন্ধনটি সংশোধন করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে আবেদন করার পর আপনাকে কিছু ফিস জমা দিতে হবে। যে ফিস কয়েকটি ক্যাটাগরির মাধ্যমে ভাগ করা আছে এক এক কেটে গাড়িতে এক এক ফিস জমা দিতে হয়। আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের জন্ম তারিখ পরিবর্তন করতে চান তাহলে আপনাকে ১০০ টাকা ফি জমা দিতে হবে। এমনকি আপনি যদি আপনার নাম অথবা ঠিকানা পরিবর্তন করতে চান তাহলে আপনাকে ৫০ টাকা ফি দিতে হবে। 

এছাড়া জন্ম নিবন্ধন সংশোধন করতে কোন রকমের টাকা লাগে না। এতক্ষণে তাহলে আশা করছি জেনে গেছেন আপনার জন্ম নিবন্ধন কি সঠিক তথ্য দিয়ে সংশোধন করার জন্য কোন ক্যাটাগরিতে কত টাকা খরচ হতে পারে এই সম্পর্কে বিস্তারিত ধারণা। তাহলে এখন আপনাকে কেউ যদি জিজ্ঞেস করে যে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগবে তাহলে আপনি তাকে এই সম্পর্কে ধারণা দিয়ে দিতে পারবেন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

সর্বশেষ কথা-জন্ম নিবন্ধন সংশোধন

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল জন্ম নিবন্ধন সংশোধন আবেদন সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি জন্ম নিবন্ধন সংশোধন আবেদন সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

আরো পড়ুনঃ ই-পাসপোর্ট আবেদন করার নিয়ম

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪