OrdinaryITPostAd

ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪ - জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

২০২৪ সালের নিয়মে কিভাবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হয় যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। কারণ আমরা এই পোষ্টের মধ্যে আপনাকে জানাবো বা দেখাবো ভোটার আইডি কার্ডের অনলাইন কপি কিভাবে ডাউনলোড করতে হয়।

nid card

এমনকি ভোটার আইডি কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা হবে এই পোস্টের মাধ্যমে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ভোটার আইডি কার্ড ডাউনলোড অথবা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড কিভাবে করতে হয় এই সম্পর্কে।

সূচিপত্রঃ ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪ এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

 ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

যারা নতুন ভোটার হয়েছেন এনআইডি কার্ড টি হাতে পেতে যাচ্ছেন তারা অনলাইন কপি হাতে নিয়ে যেকোনো কাজ করতে পারবেন। স্মার্ট কার্ড পাওয়ার আগে অনলাইনের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি সংগ্রহ করে নিন। সংগ্রহকৃত এই কার্ডটি আপনি যেকোন কাজে ব্যবহার করতে পারবেন। নতুন নিয়মে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনাকে play store থেকে আগে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। 

অ্যাপটির নাম হলো এনআইডি ওয়ালেট (NID Wallet)  এই অ্যাপটি ডাউনলোড করে প্রথমে আপনার ফোনে রেখে দিন। তারপর আপনার হাতে থাকা ফোন দিয়ে অথবা আপনার ডেক্সটপ কম্পিউটার দিয়ে আপনি আপনার অনলাইন কপি ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করার জন্য আপনাকে সর্বপ্রথম একটি ব্রাউজারে ওপেন করতে হবে সেটা হোক ক্রোম ব্রাউজার অথবা অপেরা মিনি। ব্রাউজার ওপেন করার পর আপনাকে ব্রাউজারে সার্চ বক্সে সার্চ করতে হবে এনআইডি ডাউনলোড লিখে। 

আরো পড়ুনঃ ই পাসপোর্ট আবেদন করার নিয়ম

এন আইডি ডাউনলোড লিখে সার্চ করার পর আপনার সামনে কয়েকটি ওয়েবসাইট আসবে। তবে এনআইডি কার্ডে যেটা অফিশিয়াল ওয়েবসাইট সেই ওয়েবসাইটে আপনি প্রবেশ করবেন। এনআইডি র অফিসিয়াল ওয়েব সাইটের নাম হচ্ছে সার্ভিস ডট এন আই দি ডাবলু ডট গভ ডট বিডি। (service.nidw.gov.bd) এই ওয়েবসাইটের মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর আপনার সামনে এইরকম একটি ইন্টারফেস শো করবে।

এই ইন্টারফেসে আপনাকে একটা একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। আপনার যেহেতু কোন একাউন্ট নেই। এবার আপনি এই ইন্টারফেস এ একটি একাউন্ট রেজিস্ট্রেশন করুন। আরেকটা হচ্ছে নতুন নিবন্ধনের জন্য আবেদন করুন এবং লগইন করুন তা আপনাদের যদি আগে কারো একাউন্ট থেকে থাকে তাহলে এখানে ইউজারনেম পাসওয়ার্ড দিয়ে আপনি লগইন করবেন। যেহেতু এটা যারা নতুন ভোটার হয়েছে তাদের জন্য আমি ধরে নিলাম তাদের কোন অ্যাকাউন্ট নেই তাহলে আপনি এখানে রেজিস্টার করুন এ ক্লিক করবেন তাহলে আপনি এখানে দেখতে পারবেন একাউন্ট রেজিস্টার, অ্যাকাউন্ট রেজিস্টার প্রথম আপনাকে দিতে হবে জাতীয় পরিচয় পত্র নাম্বার। অথবা আপনার জাতীয় পরিচয় পত্রের ফরম নম্বরটি প্রথমে প্রবেশ করাতে হবে। 

তারপর আপনার জন্ম তারিখ দিতে হবে ভোটার আইডি কার্ড অনুযায়ী। ফর্ম নাম্বার হলো আপনার ভোটার আইডি কার্ড করার সময় আপনাকে একটি ফর্ম দেয়া হয়েছিল যেখানে আপনার নাম ঠিকানা এবং একটি ফরম নাম্বার ছিল সেই ফর্ম নাম্বারটি এই ফাঁকা স্থানে প্রবেশ করাতে হবে। তারপর আপনি এনআইডি কার্ড করার জন্য যে জন্ম তারিখটি দিয়েছেন সেই জন্ম তারিখটি প্রবেশ করাতে হবে। এ সমস্ত ফাঁকা স্থানগুলো পূরণ করার পর আপনাকে একটি ক্যাপচার দেখানো হবে যে ক্যাপচারের মধ্যে কিছু সংখ্যা থাকবে অথবা কিছু শব্দ থাকে যে শব্দগুলো আপনাকে নিচে প্রবেশ করাতে হবে প্রবেশ করার পর সাবমিটে ক্লিক করলেই আপনার সামনে এইরকম একটি ইন্টারফেস শো করবে।

এই ইন্টারফেস এ আপনার বর্তমান ঠিকানা প্রবেশ করাতে হবে আপনার বিভাগ জেলা উপজেলা স্থায়ী ঠিকানা এগুলো দেয়ার পর আপনি পরবর্তীতে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনার একটি মোবাইল নাম্বার দেখতে পাবেন যে মোবাইল নাম্বারটি আপনি দিয়েছেন ওই মোবাইল নাম্বার একটি বার্তা পাঠাতে হবে বা কোড পাঠাতে হবে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য। কোডটি পাওয়ার পর এখানে বসিয়ে বহালে ক্লিক করবেন অবশ্যই টাইম এর মধ্যে আপনাকে কোডটি সংগ্রহ করে ফাঁকা স্থানে বসাতে হবে। কোড বসানোর পর আপনার সামনে এরকম একটি ইন্টারফেসর শো করবে।


এ ইন্টারফেস এ আপনাকে একটি লাল টেপ দেখানো হবে যেটি করতে বলবে আপনি যেহেতু আগেই এন আইডি কার্ডের অফিসিয়াল অ্যাপসটি ইন্সটল করে রেখেছেন তার জন্য আপনাকে কোন সমস্যাই করতে হবে না। আপনি যদি অ্যাপসটি নাইন ইনস্টল করে রাখতেন তাহলে আবার আপনাকে কেটে ইন্সটল করে আবার নতুন করে সবকিছু দিতে হতো তার জন্যই আগে আপনাকে অ্যাপসটি ইন্সটল করতে বলেছিলাম। 

যেহেতু অ্যাপটি ইন্সটল করা আছে তার জন্য আমরা লাল বাটন এর ট্যাপ করব ট্যাব করার পর আপনার কাছে এনআইডি ওয়ালেট বা ক্রম ব্রাউজার চাইবে আপনি এনআইডি ওয়ালেট অ্যাপসটিতে ক্লিক করবেন। তারপর এনআইডি ওয়ালেট অ্যাপটি লোড নিয়ে প্রবেশ করাবে প্রবেশ করার মুহূর্তেই আপনাকে যারা এনআইডি কার্ড দিয়ে আপনি সংগ্রহ করতে চাচ্ছেন তার ফেস দেখাতে হবে তার জন্য আপনাকে সেলফি ক্যামেরার সামনে তার ফেসটি নিয়ে চোখ বন্ধ করতে হবে এবং খুলতে হবে।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার নিয়ম

আপনার ফেস দেখিয়ে রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়া হবে যে ধাপে আপনার এনআইডি কার্ড অনুযায়ী সমস্ত তথ্য গুলো আপনাকে দেখানো হবে। তারপর আপনি চাইলে আপনার এনআইডি কার্ডের রেজিস্ট্রেশন একাউন্টে পাসওয়ার্ড সেট করতে পারেন অথবা এড়িয়ে যেতে পারেন। এড়িয়ে যাবার পর আপনাকে আরো কিছু ইনফরমেশন দেখা হবে তারপরে নিচে চলে আসবে নিচে আসলে আপনাকে একটি ডাউনলোড বাটন দেখানো হবে যেখান থেকে আপনি জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। 

সেই ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনাকে আপনার এনআইডি কার্ড টি ডাউনলোড করানো হবে। ডাউনলোড হয়ে গেলে আপনার ডাউনলোডকৃত ফাইল যেখানে জমা হয় সেখানে গিয়ে আপনি দেখলে আপনার সামনে আপনার এনআইডি কার্ডটি শো করবে এখন আপনি এনআইডি কার্ডটি যে কোন কম্পিউটারের দোকানে গিয়ে প্রিন্ট করে লেমিনিটিং করে নিলেই আপনার এনআইডি কার্ড টি অরিজিনাল এর মতন হয়ে যাবে এবং এ এন আই ডি কার্ড দিয়ে আপনি যেকোনো কাজ করতে পারবেন। 

আশা করছি এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সমস্ত প্রক্রিয়াগুলো আপনি জানতে পেরেছি। এখন যদি আপনার কাছে আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে বলে যে আমাকে আমার ভোটার আইডি কার্ড দিবা জাতীয় পরিচয় পত্র টি ডাউনলোড করে দাও তাহলে আপনি অবশ্যই এ প্রক্রিয়াগুলো ফলো করার মাধ্যমে ডাউনলোড করে দিতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনার ভোটার আইডি কার্ড চেক করার জন্য যে প্রসেসে আপনি ভোটার আইডি কার্ড ডাউনলোড করার লিখলেন আপনি একই প্রসেসে আপনার ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন। কারণ আপনি যখন জানতে চাইবেন যে আপনার ভোটার আইডি কার্ড কি কি অবস্থায় আছে বা ঠিক না ভুল এইটা চেক করার জন্য আপনি এনআইডি কার্ডের ওয়েব সাইটে ভুল দিয়ে আপনার ভোটার আইডি কার্ড ফর্ম নাম্বার এবং আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার জন্ম তারিখ প্রবেশ করালেই আপনি আপনার ভোটার আইডি কার্ডটি দেখতে পারবেন। 

এবং আপনি চেক করে নিতে পারবেন আপনার ভোটার আইডি কার্ডের দেয়ার সমস্ত তথ্য বা ইনফরমেশন গুলো ঠিক আছে কিনা। যদি মনে হয় আপনার কোন তথ্য বা নাম ঠিকানা ভুল আছে তাহলে আপনি অনলাইনের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটির সংশোধন করে নিতে পারবেন। সংশোধন করার জন্য আপনাকে হয়তো কিছু টাকা খরচ করতে হতে পারে। এমনকি কিছু কাগজ পাতির মাধ্যমে অর্থাৎ আপনার নাম ঠিকানা যেটাতে সঠিক আছে সেই সঠিক তথ্যটির একটি সার্টিফিকেট ছবি তুলে অনলাইনের মাধ্যমে তাদের কাছে জমা দিতে হবে। 

এবং তারা আপনার দেয়া সার্টিফিকেট বা তথ্যটি মিলিয়ে দেখবে আসলেই ঠিক আছে কিনা ভুল আছে যদি ভুল থাকে তাহলে আপনার সার্টিফিকেট অনুযায়ী আপনার এন আইডি কার্ড করে দেবে। আপনি অনলাইনের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আবেদন এবং টাকা পেমেন্ট করার পর (প্রায় ২/৩ মাস) আপনি আপনার ভোটার আইডি কার্ড দিয়ে ওয়েবসাইটের মাধ্যমে আবার চেক করে দেখতে পারেন। এবং আপনি চাইলে সেখান থেকে আপনার অনলাইন কফি ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রটির ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন। 

তবে একটা কথা মাথায় রাখেন আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপিটি হাতে পাওয়ার পর সাথে সাথে আপনি যদি সেটি সংশোধন না করেন। তাহলে আপনার স্মার্ট কার্ডটি তৈরি হওয়া যাওয়ার পর যদি আপনি সংশোধন করেন তাহলে আপনার স্মার্ট কার্ড টি ভুল ইনফরমেশন তাই চলে আসবে।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

তাই অবশ্যই আপনি আপনার এনআইডি কার্ড দিয়ে অনলাইন এর মাধ্যমে চেক করার পর সাথে সাথেই সংশোধন করে নেবেন। আশা করছি ভোটার আইডি কার্ড ডাউনলোড এবং ভোটার আইডি কার্ড চেক করার সমস্ত প্রক্রিয়া প্রসেস গুলো আপনি জেনে গেছেন এমনকি জাতীয় পরিচয় পত্র ডাউনলোড কিভাবে করতে হয় এবং জাতীয় পরিচয় পত্র চেক কিভাবে করতে হয় এই সম্পর্কে ধারণা পেয়ে গেছেন।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ভোটার আইডি কার্ড ডাউনলোড সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ভোটার আইডি কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি ভোটার আইডি কার্ড ডাউনলোড সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে ভোটার আইডি কার্ড ডাউনলোড সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪