OrdinaryITPostAd

ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে - ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম

আমরা অনেকেই আছি ন্যাশনাল আইডি কার্ড কিভাবে ডাউনলোড করতে হয় বা কিভাবে চেক করতে হয় এই সম্পর্কে জানিনা। আর আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের পোষ্টটি আপনার জন্যই। কারণ আজকে আমরা এই পোষ্টের মধ্যে ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

national id

এছাড়াও ন্যাশনাল আইডি কার্ড সম্পর্কিত যত তথ্য আছে সমস্ত তথ্যগুলো আপনাদের এই পোষ্টের মাধ্যমে দেয়ার চেষ্টা করব তাই পোস্টটি মনোযোগ সহকারে সম্পন্ন করুন এবং জানুন ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেল সম্পূর্ণ পড়ে নেয়া যাক।

পোস্ট সূচীপত্রঃ ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম

ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে

আপনার ন্যাশনাল আইডি কার্ডটি চেক করুন মোবাইল ফোনের মাধ্যমে। এখন আপনি ঘরে বসেই আপনার সাথে থাকা মোবাইল ফোন দিয়ে আপনার ন্যাশনাল আইডি কার্ডটি চেক করতে পারবেন। এবং চেক করে দেখে নিতে পারবেন আপনার ন্যাশনাল কার্ডটি দিয়ে কি অবস্থায় আছে। কার্ডটি লিখতে গিয়ে তারা যদি কোন ধরনের ভুল করে থাকে তাহলে আপনি আপনার মোবাইল ফোনের চেক করার মাধ্যমে সেটি সমাধান করে নিতে পারবেন।

তাই আপনাকে অবশ্যই আপনার ন্যাশনাল আইডি কার্ডটি কি অবস্থায় আছে সেটিকে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে চেক করে নেয়া অত্যন্ত জরুরি। এবার চলুন জেনে নিই কিভাবে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে আপনার তৈরিকৃত ন্যাশনাল আইডি কার্ডটি চেক করতে পারবেন এবং যদি কোন ধরনের সমস্যা থাকে সেই সমস্যা কিভাবে সমাধান করতে পারবেন সেই সম্পর্কে মোটামুটি একটি ধারণা নিয়ে নিন।
আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ড যে দুই রকম পদ্ধতিতে যাচাই করতে পারবেন। এই দুইটি পদ্ধতির মাধ্যমে যাচাই করে আপনি আপনার ভোটার আইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ডে যাবতীয় তথ্যগুলো পেয়ে যাবেন। এবং আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন গুলো কালেক্ট করে আপনার যদি কোথাও ভুল থাকে তাহলে আপনি সেটি অনলাইনে আবেদন করার মাধ্যমে সেই ভুলটি আপনি সংশোধন করতে পারবেন।

যে দুটি নিয়মে ন্যাশনাল আইডি কার্ড বা ভোটার আইডি কার্ড চেক করা যায় সেই দুটি নিয়ম হল একটি মোবাইল ফোনে সিম কার্ড এর মাধ্যমে ডায়াল করে এবং অন্যটি হচ্ছে মোবাইল ফোনের একটি এপ্লিকেশন বা অ্যাপস এর মাধ্যমে। এই দুইটি যাচাই পদ্ধতির মাধ্যমে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ডটি চেক করতে পারবেন। তাও আবার আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়েই।

আপনি যদি আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ডায়াল করার মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করতে চান তাহলে আপনাকে ৭ সংখ্যার ডিজিট ডায়াল করে আপনার ভোটার আইডি কার্ডটি বা ন্যাশনাল আইডি কার্ডটি চেক করতে হবে। এবং এই সংখ্যাটি ডায়াল করার পর আপনাকে একটি পর একটি ধাপ পার করে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন বা তথ্য গুলো চেক করতে পারবেন।
*১৬১০০# এই সাত সংখ্যার করতে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনে ডায়াল করে আপনার ভোটার আইডি বা ন্যাশনাল আইডি কার্ড দিয়ে চেক করতে পারবে। চেক করার জন্য এই কোডটি আপনি ডায়াল করে আপনার সামনে কয়েকটি ইন্টারফেস আসবে এবং সে ইন্টারফেসগুলো অনুযায়ী আপনি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য সংগ্রহ করার জন্য স্টেপ বাই স্টেপ পার করে আপনার ভোটার আইডি কার্ডের সমস্ত তথ্যগুলো পেয়ে যাবেন।

এবার চলুন জেনে নিই মোবাইল ফোনের অ্যাপ্লিকেশন বা অ্যাপস এর মাধ্যমে কিভাবে ভোটার আইডি কার্ড সংগ্রহ করা যায় বা সমস্ত তথ্যগুলো কালেক্ট করা যায়। মোবাইল ফোনের এপ্লিকেশন বা অ্যাপস এর মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে প্লেস্টোর থেকে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে।
ভূমি উন্নয়ন কর এই অ্যাপসটি বা অ্যাপ্লিকেশন টির মাধ্যমে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ড বা ভোটার আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন বা তথ্যগুলো জেনে নিতে পারবেন। এই অ্যাপস টি ডাউনলোড করার জন্য আপনার মোবাইল ফোনের প্লে স্টোরে গিয়ে সার্চ করতে হবে ভূমি উন্নয়ন কর তাহলেই এই অ্যাপসটি আপনার সামনে চলে আসবে। তারপর এই অ্যাপসটি আপনাকে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিতে হবে।
এপ্লিকেশনটি ইন্সটল হয়ে গেলে অ্যাপ্লিকেশন এর মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে প্রবেশ করার পর ব্যবহারকারী নির্বাচন করতে হবে। ব্যবহারকারী নির্বাচন করার জন্য আপনাকে নাগরিক কর্নার সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে একটি নিবন্ধন করতে হবে নিবন্ধন করার জন্য আপনার যেকোনো একটি মোবাইল ফোন নাম্বার দিয়ে দিতে হবে এবং সেই নাম্বারটি প্রবেশ করার পর নিবন্ধনে ক্লিক করলে আপনার সেই মোবাইল নাম্বারে একটি otp কোড যাবে সেই ওটিপি কোনটি যদি আপনি সেখানে বসিয়ে দেন তাহলে আপনার একাউন্টটি তৈরি করা হয়ে যাবে।
এবং একাউন্টটি তৈরি করা হয়ে গেলে আপনাকে ৭ সংখ্যার একটি পাসওয়ার্ড সেট করতে হবে। এবং সেই পাসওয়ার্ডটি সেট করা হয়ে গেলে পুনরায় আপনাকে একাউন্টটি লগইন করতে হবে লগইন করার জন্য আপনার মোবাইল ফোন নাম্বারটি এবং পাসওয়ার্ডটি দিয়ে নিবন্ধনে ক্লিক করতে হবে। তারপর আপনার ভূমি উন্নয়ন কর এপ্লিকেশনটি লগইন হয়ে যাবে। লগইন হয়ে গেলে আপনার ভোটার আইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ডের তথ্য জানার জন্য আপনাকে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার এবং আপনার জন্ম তারিখ প্রবেশ করাতে হবে।
আইডি কার্ড নাম্বার এবং জন্ম তারিখ প্রবেশ করানোর পর আপনি যখন নিবন্ধনে ক্লিক করবেন তখন আপনার সামনে আপনার ভোটার আইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ড অনুযায়ী সমস্ত তথ্য গুলো চলে আসবে। তারপর আপনি আপনার ভোটার আইডি কার্ডের সমস্ত তথ্য গুলো দেখে বুঝতে পারবেন কোথায় ভুল আছে আর কোথায় ঠিক আছে। এবং যদি আপনার ভোটার আইডি কার্ডে কোন ধরনের ভুল থেকে থাকে তাহলে আপনি অনলাইনে আবেদন করার মাধ্যমে সেই ভুলটি আপনি সংশোধন করে নিতে পারবেন।

আশা করছি উপরোক্ত তথ্যগুলো মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে মোবাইল ফোন দিয়ে কিভাবে আপনার ন্যাশনাল আইডি কার্ড বা ভোটার আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন গুলো চেক করতে পারবেন তার পুরোপুরি একটি ধারণা পেয়ে গেছেন। এখন আপনি আপনার ভোটার আইডি কার্ডটি কি অবস্থায় আছে সেটি মোবাইল ফোনের মাধ্যমে চেক করে নিতে পারবেন। এমনকি আপনার আশেপাশের অথবা আপনারা আত্মীয় স্বজনদের ভোটার আইডি কার্ডটি চেক করে দিতে পারবেন।

ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে জানতে আপনি আপনার মোবাইল ফোন বা আপনার ডেক্সটপ দিয়ে চেক করতে পারবেন। উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জানতে পারলেন কিভাবে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ন্যাশনাল আইডি কার্ড বা ভোটার আইডি কার্ড চেক করতে হয় এমনকি দুইটি পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার ভোটার আইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন বা তথ্যগুলো জানতে পারবেন। 

তার মধ্যে একটি ছিল কিছু কোড ডায়াল করে চেক করার নিয়ম এবং মোবাইল ফোনের অ্যাপস বা অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ভোটার আইডি কার্ডের সমস্ত তথ্য বা ইনফরমেশন যাচাই করার নিয়ম। এখন আপনি চাইলে আরেকটি পদ্ধতি অবলম্বন করে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করতে পারবেন। তার জন্য আপনার একটি ফর্ম নাম্বার লাগবে যে ফর্ম নাম্বারটি আপনি আপনার ভোটার আইডি কার্ড এর ছবি তোলার জন্য গিয়েছিলেন এবং সেখানে একটি স্লিপ পেয়েছিলেন সেই স্লিপেই আপনার ভোটার আইডি কার্ডের একটি ফর্ম নাম্বার দেয়া আছে সেই ফর্ম নাম্বারটির মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপিটি। 
দেখার মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের সমস্ত ইনফর্মেশন বা তথ্যগুলো জানতে পারবেন। এমন কি আপনি চাইলে আপনার পার্শ্ববর্তী যেকোন কম্পিউটারের দোকানে গিয়ে আপনি আপনার ফোন নাম্বার বা আইডি কার্ড নাম্বার দিলেই আপনার ভোটার আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন বা তথ্যগুলো চেক করে নিতে পারবেন। 

এই সমস্ত তথ্যগুলো না পড়ে যদি বুঝতে না পারেন তাহলে ইউটিউবে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ভিডিও পাওয়া যায় সেই টিউটোরিয়াল ভিডিও গুলো দেখার মাধ্যমে কয়েক মিনিটেই আপনি আপনার ভোটার আইডি কার্ডের সমস্ত তথ্য বা ইনফরমেশন গুলো চেক করে নিতে পারবেন। তাহলে আশা করছি এতোটুকু পড়ার মাধ্যমে ভোটার আইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ড চেক করার সমস্ত নিয়মকানুন সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লেন সেই পোস্টটি ছিল ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে আশা করি সম্পূর্ণ পোস্ট করার মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড সম্পর্কে সমস্ত তথ্য গুলো আপনি জেনে গেছেন। এখন যদি আপনার কাছে আমাদের এই পোস্টটি একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। 

কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড চেক করুন মোবাইলে এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এই সম্পর্কিত আরো যদি আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট কি নিয়মিত ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪