OrdinaryITPostAd

নিজেই উদ্যোক্তা হওয়ার কিছু মূল্যবান বক্তব্য

জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য সঠিক একটি গাইডলাইন অত্যান্ত জরুরী। আপনি যদি কারো কাছে সঠিক একটি গাইডলাইন পান বা সঠিক পথ দেখানোর মতো একটি মানুষ পান এবং সেই পথে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ভাবে হাঁটতে পারেন তাহলে আপনার সফলতা কেউ আটকাতে পারবেনা। আমাদের এই পৃথিবীতে কাজের কোন অভাব নেই কিন্তু আপনাকে সেই কাজটি খুঁজে বের করতে হবে। 

আপনাকে প্রতিষ্ঠিত হওয়ার জন্য যারা আপনার আইডল বা মোটিভেট তাদের জীবন কাহিনী গুলো ভালোভাবে পড়ুন এবং জানান তাহলেই বুঝতে পারবেন জীবন কতটা কঠিন এবং এই জীবনকে সুন্দরভাবে সাজাতে কত ধরনের পরিশ্রম করতে হয়।

working life

আর তাই জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য পরিশ্রমের কোন বিকল্প নেই। আপনি যদি মনে করেন ঘরে বসে থেকে ভাগ্যের ওপর ভরসা করে একদিন ধ্বনি বা কোটিপতি হবেন তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন। কারণ আপনার ভাগ্য কেউ তৈরি করে দেবে না আপনাকে নিজেই নিজের ভাগ্য তৈরি করে নিতে হবে। তাহলে আপনি একজন আসল পুরুষ বা কর্মমুখী পুরুষ হতে পারবেন।

চাকরির পিছে না ছুটে ঘরে বসে ইনকাম করুন

বাংলাদেশের মানুষ অধিকাংশই পড়াশোনা শেষ করে সরকারি চাকরির পিছে ছোটাছুটি করে। কিন্তু আপনি হয়তো অবগতি আছেন এখনকার সময়ে টাকা ছাড়া কোন চাকরি বিক্রি হয় না। যার টাকা আছে এবং মামা চাচার চোর আছে তার ওই চাকরি। 

তবে আপনার পারিবারিক সচ্ছলতা বাড়ানোর জন্য আপনি যদি চাকরির পিছে না ছুটে ফ্রিল্যান্সিং করেন বা নিজে উদ্যোক্ত হন তাহলে আশা করা যায় এক থেকে দুই বছরের মধ্যে আপনি আপনার ক্যারিয়ারে ভালো কিছু আশা করতে পারবেন। কারণ এই ইন্টারনেটের দুনিয়ায় এখন সবাই ঘরে বসেই তাদের জীবিকা নির্বাহ করার চেষ্টা করছে এমনকি উদ্যোক্তা হয়ে মাসের লক্ষ লক্ষ টাকা আয় করে পারিবারিক সচ্ছলতা ফিরিয়ে আনছে। 

আরো পড়ুনঃ বাস্তবতার সম্পর্কে কিছু কথা

আপনি যদি সরকারি চাকরির পিছনে ছুটতে যান আপনার দুই থেকে তিন বছর পার হয়ে যাবে তারপরও একটি চাকরি ম্যানেজ করতে পারবেন না কারণ আপনার যদি টাকা না থাকে তাহলে আপনার জন্য চাকরি নয়। এখনকার সময়ে যদি একটি নরমাল পিয়নের চাকরি নিতে যান তারপরও আপনাকে ৮ থেকে ১০ লক্ষ টাকা গুনতে হয়। 

কিন্তু আপনি সেই টাকা যদি সরকারি চাকরির পেছনে খরচ না করে একটি ব্যবসায় খরচ করেন তাহলে মাস গেলে আপনি এক লক্ষ টাকা করে গুনতে পারবেন। তবে আমরা অনেকেই আছি এইসব নিয়ে ভাবি না আমরা ভাবি সরকারি চাকরি করতে হবে সবার কাছে খ্যাতির নাম অর্জন করতে হবে। আপনি যদি google এ সার্চ করে দেখতে যান ঘরে বসে অনেক ফ্রিল্যান্সার নিজের ক্যারিয়ার গড়ে মাস গেলে ৫-৬ লক্ষ টাকাও ইনকাম করছে। 

আপনি চাইলে তাদের কাছে এডভাইস নিয়ে তাদের পরামর্শ মত কাজ করে আপনিও মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন শুধু আপনার ইচ্ছাশক্তি ও ধৈর্য ক্ষমতা থাকা অত্যন্ত জরুরি। কারন আপনি যখন একজন ফ্রিল্যান্সার হতে যাবেন তখন আপনার প্রচুর পরিমাণে ধৈর্য এবং পরিশ্রম করতে হবে। অনেক সময় দেখা যায় অনেকেই পড়াশোনার পেছনে ২০ থেকে ২৫ বছর ব্যয় করে দেয় কিন্তু চাকরি করার জন্য বা একটি স্ক্রিল ডেভেলপ করার জন্য এক থেকে দুই বছর সময় ব্যয় করতে পারে না। 

কারণ তখন তারা পারিবারিক সমস্যায় জর্জরিত হয়ে মাথায় শুধু একটাই চিন্তা কাজ করে ইনকাম করতে হবে এবং সেটা খুব দ্রুতই। তবে যারা এই পরিস্থিতির মধ্যে আছেন তারা চাইলে ডিজিটাল মার্কেটিং কোর্স করে একজন ভালো মানের ডিজিটাল মার্কেটের হতে পারে অল্প সময়ের মধ্যে এমন কি আপনি চাইলে বিভিন্ন প্রতিষ্ঠানে আর্টিকেল রাইটিং করেও মাস গেলে 15 হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

তাই বেকারত্ব দূর করার জন্য ঘরে না বসে থেকে নিজেই উদ্যোক্তা হওয়ার চেষ্টা করুন। কারণ আপনি যদি কিছুদিন পরিশ্রম করেন তাহলে হতে পারে আপনার কাছেই অনেকজন চাকরি নেবে। তবে অবশ্যই আপনার পরিশ্রমটি হতে হবে দীর্ঘমেয়াদি এবং স্বার্থহীন ভাবে। আর তাহলেই আপনি সেখান থেকে কিছু হলেও আশা করতে পারবেন। 

সবারই মন চাই বিলাসবহুল জীবন পরিচালনা করতে কিন্তু ক'জন পারে বলেন কিন্তু পারার জন্য অবশ্যই চেষ্টা করতে হবে আপনি যদি আপনার ভাগ্যের ওপর সমস্ত কিছু ছেড়ে দেন তাহলে হবে না আপনাকে ভাগ্যের উপর ভরসা করে পরিশ্রম করে যেতে হবে ইনশাআল্লাহ একদিন সেখান থেকে বড় কিছু আশা করতে পারবেন। 

আপনি যখন ভাববেন যে ভাগ্যতে যা আছে তাই হবে সেটা দ্বারা কখনোই আপনার দ্বারা কোন কিছু হওয়া সম্ভব না কারণ ভাগ্য নিজেকে নিজেই গড়ে নিতে হয় তাই কখনোই ভাগ্যের উপর কোন কিছু ছেড়ে দিয়ে ঘরে বসে থাকবেন না। ভাগ্যকে ভরসা করে পরিশ্রম করুন পরিশ্রম করলেই সাফল্য এমনি এমনি আপনার দরজায় এসে কড়া নাড়বে। 

আর আপনি যদি একবার সাফল্যের সিঁড়িতে উঠে যান তাহলে আপনাকে নামানো খুব কঠিন হয়ে যাবে। তবে একটা কথা মাথায় রাখবেন আপনি যখন সাফল্যের সিঁড়িতে পদার্পণ করবেন তখন আপনার পেছনে অনেকজন অনেক রকম কথা বলবে তাদের দিকে কান না দিয় আপনার উচিত হবে সামনের দিকে এগিয়ে যাওয়া।

আরো পড়ুনঃ আবেদনপত্র লেখার নিয়ম জেনে নিন

আর আপনি যখন তাদের এড়িয়ে প্রতিষ্ঠিত হয়ে যাবেন তখন তারাই আপনাকে সম্মান করবে দেখলেই সালাম দিবে। কারন আপনি এখন প্রতিষ্ঠিত আপনার কাছে অনেক টাকা। এই পৃথিবীতে টাকাওয়ালাদের অনেক সম্মান দেয়া হয়। আপনি চাইলে টাকা দিয়ে সম্মান কিনে নিতে পারবেন।

আপনার যখন পকেটে টাকা থাকবে তখন আপনার বন্ধু বান্ধব আত্মীয়-স্বজনদের অভাব পড়বে না। কারণ তারা আপনার কাছে কিছু পাবে তারাশাই আপনার পিছে পিছে ঘুরবে এখনকার দুনিয়ায় কেউ স্বার্থ ছাড়া ঘোরে না আপনি তার স্বার্থ পূরণ করতে পারলে আপনার পিছে পিছে অনেক লোকই ঘুরবে আবার আপনি যখন তাদের কাছে আপনার প্রয়োজন ফুরিয়ে যাবে তখন তারাই আপনাকে ছুড়ে মাটিতে ফেলে দিবে।

তাই আপনি চাকরির পিছে না ছুটে নিজেই উদ্যোক্তা হয়ে ভালো কিছু করুন অনলাইন মার্কেটপ্লেস থেকে। এখানে অনেক ধরনের কাজ রয়েছে আপনাকে শুধু স্কেল ডেভেলপ করে কাজ করে যেতে হবে। এমনকি এখানে হিউজ পরিমাণে সময় ব্যয় করে আপনাকে পরিশ্রম করে যেতে হবে। আর তারপরও আপনার সাফল্য সেটা আপনি দেখতে পেয়ে যাবেন।

অনেক সময় নিউ যে দেখা যায় জেলের ছেলে এখন মাসে ৭ থেকে ৮ লক্ষ টাকা ইনকাম করছি আবার রিক্সাওয়ালার ছেলে এখন মাসে ৫ থেকে ৬ লাখ টাকা ইনকাম করছে এগুলো কিভাবে করছে কখনো কি ভেবে দেখেছেন। কারণ তারা নিজেরাই নিজেদের উদ্যোক্তা হয়েছে আর এই উদ্যোগটা হওয়ার ফলে মাসে এত টাকা ইনকাম করছে।

আপনি কি ভাবছেন আপনার মধ্যে এত মেধা শক্তি নেই। তাহলে আপনি ভুল ভাবছেন কারণ আল্লাহতালা প্রতিটি মানুষের মধ্যেই মেধা শক্তি দিয়ে পৃথিবীতে সৃষ্টি করেছেন। তবে কারো হয়তো বেশি আর কারো হয়তো কম। ফর এক্সাম্পল আপনি আপনার বাসার জন্য একটি কাঁচি কিনে এনেছেন সেই কাঁচিতে যদি আপনি প্রতিদিন ধার দিয়ে কিছু কাটাকাটি করেন তাহলে দেখবেন সেটা আস্তে আস্তে অনেক ধারালো হয়ে যাবে।

আর সেই অস্ত্র টাই যদি আপনি বাজার থেকে কিনে নিয়ে আসার পর ঘরে ফেলে রাখেন তাহলে কিছুদিন পর দেখবেন সেটাতে মরিচা লেগে নষ্ট হয়ে গেছে। এটার কারণ আপনি সেই অস্ত্রটি বা কাছে ঠিকঠাক ভাবে ব্যবহার করতে পারেননি। আর ঠিকঠাক ভাবে ব্যবহার না করার ফলে সেটিতে মরিচা লেগে নষ্ট হয়ে গেছে। আর আপনার জ্ঞান বা মেধা শক্তি ঠিক একই আপনি যদি এটা ঠিকঠাক ব্যবহার না করতে পারেন তাহলে আপনার ব্রেন ও অকেজ হয়ে যাবে।

আরো পড়ুনঃ বিদ্যুৎ কে আবিষ্কার করেছে জেনে নিন

আপনি যে ভাবছেন আপনার দ্বারা কিছুই সম্ভব না কিন্তু আপনি চেষ্টা করছেন না, আর আপনি চেষ্টা না করে কিভাবে বুঝলেন আপনার দ্বারা কিছু সম্ভব না। আগে চেষ্টা করুন তারপর না পারলে পুনরায় আবার চেষ্টা করুন। কবিরা কি বলে গেছে আপনি জানেন না একবার না পারিলে দেখো শতবার আপনি তো একবারও চেষ্টা করেননি তাহলে পারবেন কিভাবে।

জীবনে বড় হতে খুব বেশি মেধা শক্তি প্রয়োজন হয় না অল্প একটু মেধা শক্তি খাটিয়ে পরিশ্রম করলেই জীবনে খুব অল্প সময়েই বড় হওয়া যায়। আপনি যখন কোন কিছুর ওপর সমস্ত শক্তি বা ইচ্ছা শক্তি দিয়ে কাজ শুরু করবেন সেখানে আপনার সফলতা আসবে ইনশাল্লাহ। তবে সেটি লক্ষ্য হতে হবে স্থির।

এবার আসুন এত কিছু শোনার পর আপনার মনে হচ্ছে আপনি নিজেই নিজের উদ্যোক্তা হবেন কিন্তু কিভাবে হবেন। আপনি জীবনে অনেক সরকারি চাকরির পিছে ছোটাছুটি করেছেন কিন্তু কোন কিছুতেই কোন লাভ হয়নি আপনি প্রতিটা পদে পদে ব্যর্থ হয়েছেন। তবে এখন আমার পরামর্শ হবে আপনি নিজেই নিজের উদ্যোক্তা  হন।

নিজেই নিজের উদ্যোক্তা হওয়ার জন্য খুব বেশি ইনভেস্ট করার প্রয়োজন পড়ে না। এখনকার সময়ে বা .২০২৩ এ এসে হাতে স্মার্টফোন নেই এমন ব্যক্তি খুব কম পাওয়া যাবে। এখন সবার হাতে স্মার্টফোন রয়েছে আর এই স্মার্ট ফোনকে কাজে লাগিয়েই আপনি মাসের লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। তবে এই ইনকাম করার জন্য আপনাকে অবশ্যই সঠিক একটি গাইডলাইন প্রয়োজন পড়বে।

আর এই গাইডলাইন কোথায় পাবেন, আমি আপনাকে দেব একটি সঠিক গাইড লাইন। মনে করেন আপনার হাতে স্মার্টফোন রয়েছে আপনি একটি অনলাইন প্লাটফর্মে বিজনেস করতে যাচ্ছে তার জন্য আপনাকে কি করতে হবে। বাংলাদেশের বিভিন্ন কোম্পানি রয়েছে যারা কিনা বেকার যুবকদের নিয়ে বিশ্বস্ত সাথে কাজ করে যাচ্ছে। আপনি চাইলে সেই কোম্পানিতে আপনার ক্যারিয়ার ডেভেলপ করতে পারেন।

আরো পড়ুনঃ প্রতিবেদন লেখার উপায় জানতে চাপ দিন

আর এই সমস্ত বিশ্বস্ত কোম্পানী গুলো সম্পর্কে জানতে আপনাকে ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও পাওয়া যায় সে ভিডিওগুলো দেখতে হবে। অনলাইন মার্কেটপ্লেসে অনেক ধরনের ফেক কোম্পানি পাবেন যে কোম্পানিগুলোর মাধ্যমে আপনি প্রতারিত হতে পারেন। তবে চেষ্টা করবেন এই সমস্ত কোম্পানি থেকে বিরত থাকতে এবং বিশ্বস্ত কোম্পানী বাছাই করে সেই কোম্পানিতে কাজ করতে।

আমি আপনাকে একটি কোম্পানির নাম বলে দিচ্ছি যে কোম্পানিতে আপনি কাজ করে মাসে প্রচুর পরিমাণে আর্নিং করতে পারবেন। সেলফ (Self) এটি একটি মার্কেটপ্লেস এখানে আপনি প্রচুর পরিমাণে কাজ পেয়ে যাবেন। এখন আপনি আপনার দক্ষতা পরিলক্ষিত করে চেষ্টা করুন। আমি শুধু আপনাকে একটি বিশ্বস্ত কোম্পানির নাম বলে দিলাম এখন এই কোম্পানিতে কিভাবে কাজ করতে হয় সেটা আপনাকেই বের করতে হবে। তাহলে আপনি আপনার জ্ঞানকে সঠিক কাজে ব্যবহার করতে পারবেন।

আমি আপনাকে বলে দিলাম না কারণ হলো আপনি যদি সবই বলে দি তাহলে আপনি কোন কিছুই করার চেষ্টা করবেন না। আপনাকে একটি সঠিক পথ দেখিয়ে দিলাম যে পথ দিয়ে হাঁটতে পদে পদে আপনার বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করতে হবে যে অতিক্রম করে যদি আপনি শেষ প্রান্তে পৌঁছাতে পারেন তাহলে আপনি সাফল্যের গণ্ডিতে পৌঁছাতে পারবেন।

এখন আপনি এই সেলফ মার্কেটপ্লেস থেকে ইনকাম করার জন্য আপনাকে ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও রয়েছে এই ভিডিও গুলো দেখতে হবে এবং একাউন্ট তৈরি করে কিভাবে কাজ করে আর্নিং করা যায় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে নিতে হবে। আর এই গানগুলো আপনি নেয়ার মাধ্যমে যখন আপনি আপনার অ্যাকাউন্ট দ্বারা আর্নিং শুরু করবেন তখনই আপনার ব্রেনটাকে ঠিকঠাক রাস্তায় পরিচালনা করতে পেরেছেন বলে মনে করবেন।

আশা করছি উপরোক্ত যে বক্তব্যগুলো এতক্ষণ বললাম সমস্ত বক্তব্যগুলো আপনি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে। আপনার মধ্যে একটি উদ্যোগটা উদ্যোক্তা ভাব চলে এসেছে। এখন এই ভাবকে কাজে লাগিয়েই আপনি প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন। আমি আপনাকে যে একটি ব্যবসা বা মার্কেটপ্লেস সম্পর্কে বললাম সেটি ছাড়া আরও বিভিন্ন ধরনের উদ্যোক্তার কাজ রয়েছে যে উদ্যোগ তার কাজগুলো করে আপনি প্রতিদিন প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশের মোট আয়তন এবং জনসংখ্যা কত

মন্তব্যঃ এতক্ষণ মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি করার মাধ্যমে প্রত্যেকটা হওয়ার সমস্ত টিপস এন্ড ট্রিকস গুলো জানতে পারবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪