OrdinaryITPostAd

ঘরে বসে টাকা ইনকাম করার ১০টি সহজ উপায়

আমরা অনেকেই ভাবি ঘরে বসে যদি ইনকাম করতে পারতাম তাহলে কতই না ভালো হতো। আজকের পোস্টটি তাহলে আপনার জন্যই। কারন আপনি এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন ঘরে বসে টাকা ইনকাম করার 10 টি সহজ উপায়।

home income

এমনকি এই পোস্টটি পড়লে জানতে পারবেন কোন দশটি কাজ করে ঘরে বসেই প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যাবে। টাকা ইনকাম করার জন্য সঠিক রাস্তা অথবা সঠিক একটি গাইডলাইন প্রয়োজন যেই গাইডলাইনটি এখন আপনাকে আমি এই পোস্টটি পড়ানোর মাধ্যমে দিয়ে দিব। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লেই আপনি জানতে পারবেন কিভাবে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যাবে। তাহলে দেরি না করে চলুন সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে বিস্তারিত পড়ে নেয়া যাক।

আজকের পোস্ট সূচীপত্রঃ ঘরে বসে টাকা ইনকাম করার ১০ টি সহজ উপায়

বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে ইনকাম

আপনি চাইলে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন যদি আপনি সেই ধরনের টিপস এন্ড ট্রিকসগুলো জেনে রাখতে পারেন। বর্তমানে ফ্রিল্যান্সাররা কোথা থেকে ইনকাম করছে জানেন এই মার্কেটপ্লেস থেকেই তারা এখন তাদের ক্যারিয়ার করেছে এই মার্কেটপ্লেস থেকেই মার্কেটপ্লেসের প্রচুর কাজ রয়েছে আপনি যদি যেকোনো একটি নিস লক্ষ্য করে কাজ শিখে মার্কেট প্লেসে এসে কাজ করতে পারেন।

তাহলে আপনি মাস গেলে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। আর এই মার্কেটপ্লে এসে কাজ করার জন্য অবশ্যই আপনাকে যেকোনো একটি কাজের ওপর সম্পূর্ণভাবে পারদর্শী ও দক্ষ হয়ে উঠতে হবে। কারন আপনি যদি মার্কেটপ্লেশে কাজ করতে যান তাহলে আপনাকে বিদেশিদের সাথে কাজ করতে হবে তাহলে বুঝতে পারছেন বিদেশীরা কত ইন্টেলিজেন্ট এবং কত কোয়ালিটি ফুল কাজ করে নিতে চাইবে। 

আরো পড়ুনঃ ফেসবুক থেকে টাকা ইনকাম করার সহজ উপায়

মার্কেট প্রেসে কাজ করার জন্য আপনি যেকোনো একটি কাজকে ভালোভাবে শিখে তার ওপর সম্পূর্ণ জ্ঞান অর্জন করে তারপরে মার্কেটপ্লেসে একটি অ্যাকাউন্ট তৈরি করে তারপর গিট তৈরি করে আপনি কাজ করতে পারবেন। নচেৎ আপনি যদি অল্প দক্ষ হয়ে কাজ করতে যান তাহলে আপনার জন্য বাংলাদেশের সব ধরনের ফ্রিল্যান্সার এর বদনাম হতে পারে।

এবার চলুন এই কাজ সম্পর্কে আপনাকে একটি মোটামুটি ধারণা দিয়ে দিন কাজটি কিভাবে করবেন এবং কিভাবে টাকা ইনকাম করবেন। মনে করেন আপনি ফেসবুক মার্কেটিং এ একজন এক্সপার্ট এক্সপার্ট মানে বুঝতে পারছেন একদম ফাইভ স্টার লেভেলের এক্সপার্ট হতে হবে। আপনি যখন এক্সপার্ট লেভেলের একজন ফেসবুক মার্কেটার হয়ে যাবেন। তখন আপনি ফাইভার, ফ্রিল্যান্সার, আপওয়ার্ক ইত্যাদি ইত্যাদি এই মার্কেটপ্লেস গুলোতে আপনি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

আপনাকে যে তিনটি মার্কেট প্লেস এর নাম বললাম এই তিনটি মার্কেট প্রেস ছাড়াও আরো প্রচুর মার্কেট প্রেস রয়েছে অনলাইনে যেগুলো আপনাকে কষ্ট করে বের করে নিতে হবে। এমনকি ইউটিউবে টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে আপনি এই মার্কেটপ্লেস গুলোতে একটি প্রফেশনাল একাউন্ট তৈরি করতে পারবেন। 

প্রফেশনাল একটি অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনি সেই একাউন্টে পোস্ট করবেন গিগ তৈরি করে। আপনি যেহেতু ফেসবুক মার্কেটিং এ এক্সপার্ট সে হতো আপনি ফেসবুক মার্কেটিং নিয়ে একটি পোস্ট তৈরি করে আপনার একাউন্টে পাবলিস্ট করবেন। এখন বায়ার যদি আপনার ডেমো কাজগুলো দেখে পছন্দ করে তাহলে আপনাকে আপনার কন্টাক্ট এ যোগাযোগ করে আপনার সাথে কথা বলে যদি তার মনে হয় আপনি কাজটি করতে পারবেন তাহলে আপনাকে তার কাজটি দিবে। 

এবং আপনি যদি কাজটি কমপ্লিট করে তাকে সাবমিট করতে পারেন তাহলে আপনার ফাইবার বা ফ্রিল্যান্সার একাউন্টে ডলার যুক্ত হয়ে যাবে। এবং সেই ডলারটি আপনি প্রিয় নিয়ার একাউন্ট এর মাধ্যমে উইথড্র করে আপনার ব্যাংক অ্যাকাউন্ট এ ট্রান্সফার করতে পারবেন। আর ঠিক এভাবেই ফ্রিল্যান্সাররা কাজ করে প্রতি মাসে প্রায় লক্ষ লক্ষ টাকা ইনকাম করে নিচ্ছে। আশা করছি তাহলে এতক্ষণে জেনে গেছেন কিভাবে মার্কেটপ্লেসে কাজ করে টাকা ইনকাম করা যায় এই সম্পর্কে মোটামুটি একটি স্বচ্ছ ধারণা।

বিভিন্ন ওয়েবসাইটে কাজ করে ইনকাম

বিভিন্ন ওয়েবসাইটে কাজ করে কিভাবে ইনকাম করা যায় তা বিস্তারিত জেনে নিন। বাংলাদেশে প্রচুর পরিমাণে ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইট গুলোতে কাজ করিয়ে নিয়ে টাকা পেমেন্ট করা হয়। আপনি যদি চান তাহলে সেই ওয়েবসাইট গুলোতে কাজ করে আপনার ক্যারিয়ার ডেভেলপ করতে পারবেন। 

আর এই সমস্ত ওয়েবসাইটগুলোতে প্রচুর সংখ্যক মানুষ কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছে। আপনাকে শুধু ওয়েবসাইট গুলো খুঁজে কাজ করা শুরু করতে হবে। শুরুতে হয়তো আপনার ইনকাম টা খুবই স্বল্প থাকবে কিন্তু আপনি যদি পরিশ্রম দিয়ে কাজটি ধৈর্য সহকারে করতে পারেন তাহলে অবশ্যই সেখান থেকে আপনি ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। 

এবার চলুন ওয়েবসাইটে কাজ করার একটি মোটামুটি আপনাকে ধারণা দি। ফরসাজে (Forsage) এটি একটি ওয়েবসাইটের নাম যে ওয়েবসাইটে কাজ করে প্রচুর মানুষ প্রতি মাসে প্রচুর টাকা ইনকাম করছে। ওয়েবসাইটে কাজ করার জন্য আপনি যদি ইউটিউবে সার্চ করেন তাহলে প্রচুর পরিমাণে টিউটোরিয়াল ভিডিও পাবেন সে ভিডিও গুলো দেখার মাধ্যমে আপনি এই ওয়েবসাইটে কিভাবে কাজ করতে হয় তার সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। 

তারপরেও আমি আপনাকে একটি মোটামুটি ধারণা দিয়ে দি, এই ওয়েবসাইটে আপনাকে ২ হাজার বা ১৬০০ টাকা ইনভেস্ট করতে হবে ইনভেস্ট মানে এই টাকাটা আপনি পেমেন্ট করে একটি অ্যাকাউন্ট তৈরি করবেন। আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনি ওই ওয়েবসাইটে কাজ করতে পারবেন আপনার প্রথম কাজ হচ্ছে একটি টিম গঠন করা যে টিমে আপনি কিছু সংখ্যক লোক নিয়োগ দিবেন আপনার রেফারে। এবং আপনার রেফারে সে যদি একটি একাউন্ট তৈরি করে তাহলে সেখান থেকে আপনি কমিশন বোনাস পাবেন। 

আরো পড়ুনঃ বিভিন্ন ওয়েবসাইটে কাজ করে ইনকাম করুন

এবং তাকে রেফার করার পর যদি সে আবার রেফার করায় সেখান থেকেও আপনি কমিশন পাবেন। এভাবে আপনার ইনকামের মাত্রাটা আস্তে আস্তে বৃদ্ধি পেয়ে যাবে। এখানে আপনাকে শুধু একটি ওয়েবসাইট দিয়ে ধারণা দেয়ার চেষ্টা করলাম এমন অনেক ওয়েবসাইট আছে যে ওয়েবসাইট গুলোতে কাজ করিয়ে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করছে। আশা করছি এতটুকু বোঝানোর মাধ্যমে আপনি বুঝে গেছেন কিভাবে ওয়েবসাইটে কাজ করে টাকা ইনকাম করা যায় এই সম্পর্কে বিস্তারিত ধারণা।

গুগল এডসেন্স থেকে ইনকাম

এবার জানুন কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যায়। এখন প্রচুর পরিমাণে লোক google এডসেন্স থেকে ইনকাম করে তাদের জীবিকা নির্বাহ করছে। চলুন জেনে নেয়া যাক কিভাবে google এডসেন্স থেকে ইনকাম করা যায়। 

গুগল এডসেন্স থেকে ইনকাম করার জন্য আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে। যে ওয়েবসাইটে আপনি গুগল এডসেন্স সেটআপ করে ইনকাম করতে পারবেন। ওয়েবসাইটে এডসেন্স সেটআপ করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের টেকনিক জানতে হবে অথবা আপনি আপনার google এডসেন্স ক্যারি বা পরিচালনা করতে পারবেন না।

তাহলে চলুন জেনে নি কিভাবে ওয়েবসাইটে গুগল এডসেন্স সেটআপ করে ইনকাম করা যায। ওয়েবসাইটে এডসেন্স সেটাপ করে ইনকাম করার জন্য সর্বপ্রথম আপনাকে ডিজিটাল মার্কেটিং এর একটি কোর্স করতে হবে অথবা আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং সেন্টার থেকে একটি ওয়েবসাইট প্যাকেজ কিনে নিতে পারেন। 

আপনি যখন ডিজিটাল মার্কেটিং কোর্স করবেন তখন  তারা আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করা শিখাবে এবং ওয়েবসাইটের ভিতরে কি কাজ করতে হয় সে সম্পর্কেও বিস্তারিত ধারণা দিয়ে দিবে। আপনার যখন একটি ওয়েবসাইট তৈরি হয়ে যাবে তখন সে ওয়েবসাইটে বিভিন্ন আর্টিকেল পাবলিস্ট করতে হবে। 

আর্টিকেল বলতে বাংলাদেশের বা পৃথিবীর যেকোনো খবর আপনি লিখে লিখে আপনার ওয়েবসাইটে পাবলিস্ট করতে হবে। তারপর আস্তে আস্তে যখন আপনার ওয়েবসাইটে আর্টিকেল সংখ্যা বৃদ্ধি পাবে তখন আপনি আপনার ওয়েবসাইটটি গুগোল সার্চ কনসোলে সেটআপ করবেন। তারপর চেক করবেন আপনার ওয়েবসাইটে ডেইলি কত ভিজিটর আসে যখন আপনার ওয়েবসাইটে ১০০ থেকে ২০০ ভিজিটর এবং ক্লিক আসবে তখন আপনি গুগলে এডসেন্স এপ্লাই করে আপনার ওয়েবসাইটে google এডসেন্স এপ্লাই করতে পারবেন। 

অ্যাপ্লাই করার পর যখন  ওয়েবসাইটে এডসেন্স এপ্রুভ হয়ে যাবে তখন আপনার ইনকাম শুরু হবে। প্রতিদিন যে ডিজিটাল গুলো আপনার ওয়েবসাইটে আসবে এবং ওয়েব সাইটে আসার পর বিভিন্ন ধরনের অ্যাপস দেখতে পাবে সেই অ্যাডগুলোতে ক্লিক করলেই আপনার ইনকাম হবে। আশা করছি তাহলে ওয়েবসাইটে কিভাবে এডসেন্স সেটাপ করে ইনকাম করা যায় এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

ফেসবুক মার্কেটিং করে ইনকাম

আপনি চাইলে ফেসবুকে মার্কেটিং করেও প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন। আপনার যদি একটি ব্যবসা থাকে সে ব্যবসাটা কি বড় করার জন্য আপনি ফেসবুকে মার্কেটিং করতে পারেন। এছাড়াও ফেসবুকের মাধ্যমে ইনকাম করার বিভিন্ন রকমের উপায় রয়েছে যে উপায় গুলোর মাধ্যমে আপনি ফেসবুক থেকে প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন। ফেসবুক থেকে আপনি ইনকাম করার পদ্ধতি গুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটে আরেকটি পোস্ট লেখা আছে সেই পোস্টটি আপনি চাইলে পড়তে পারেন।

ফেসবুকে বিভিন্ন ধরনের কনটেন্ট ভিডিও পাবলিস্ট করে আপনি ইনকাম করতে পারবেন এবং সেই ভিডিওগুলোতে গুগল এডসেন্স সেটআপ করে ইনকাম করতে পারবেন আবার চাইলে বিভিন্ন প্রতিষ্ঠানগুলোকে প্রমোট করিয়ে তাদের কাছ থেকে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। আপনি চাইলে ফেসবুকে অনলাইন এর মাধ্যমে পণ্য বেচা কিনা করেও ইনকাম করতে পারবেন। তবে মার্কেটপ্লেস থেকে ইনকাম করা সবচেয়ে সহজ এবং ইনকামের মাত্রাটা অনেক বেশি। এখন চলন জেনে নিই কিভাবে ফেসবুক মার্কেটিং করার মাধ্যমে ইনকাম করা যায়।

আরো পড়ুনঃ কিভাবে অনলাইনে ইনকাম করতে হয় জানতে চাপ দিন

আপনি যদি ফেসবুকে ভালো মার্কেটার হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন মার্কেটপ্লেশেও কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। বার আপনি যদি মনে করেন মাল্টিপ্লেসন না কাজ করে আপনি নিজেই একটি বিজনেস প্ল্যান করে সেই ফেসবুকে মার্কেটিং করে ইনকাম করবেন তাহলে  সেটাও করতে পারেন। ফেসবুকে মার্কেটিং করে ইনকাম করার জন্য আপনাকে একটি পেজ খুলতে হবে বিষয়টাকে ফেসবুক আইডি বলা হয়। 

পেজ খোলার পর আপনি সেই পেজের নাম দিবেন আপনার ব্যবসা নাম অনুযায়ী। এবং সেই পেজে আপনার পণ্যগুলো নিত্যনতুনভাবে পোস্ট করবেন। এবং ভিজিটররা আপনার পোস্টগুলো বা আপনার পণ্যগুলো যদি পছন্দ করে তাহলে আপনার সাথে যোগাযোগ করে অর্ডার করবে। এবং সে পণ্যগুলো যদি অর্ডার করে আপনি তাদের হোম ডেলিভারি দেয়ার মাধ্যমে মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আশা করছি তাহলে ফেসবুক মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যায় সেই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

ইউটিউব মার্কেটিং করে ইনকাম

এখন চলুন জেনে নি ইউটিউবে মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যায়। ইউটিউবে আর্নিং করার সবচেয়ে গুরুত্বপূর্ণ সেকশন হচ্ছে গুগল এডসেন্স। আপনি যখন ইউটিউবে প্রতিদিন নিত্য নতুন ইউনিক কনটেন্ট ভিডিও পাবলিস্ট করবেন তখন আপনার ইউটিউবে প্রচুর পরিমাণে ফলোয়ার বৃদ্ধি পাবে এবং আপনার ভিডিও কনটেন্ট গুলোতে যখন ওয়াচটাইম বেশি হবে। 

তখন আপনি আপনার ইউটিউব একাউন্টে গুগল এডসেন্স সেটআপ করতে পারবেন এবং সেখান থেকে আপনি মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তবে অবশ্যই আপনাকে একজন ভালো মানের কন্টেন ক্রিকেটার হতে হবে আপনার ভিডিও কনটেন্ট গুলো যদি ইউনিক ও সুন্দর সাজানো হয় তাহলে অবশ্যই আপনার ইউটিউব চ্যানেলের ভিজিটর প্রতিনিয়ত বৃদ্ধি পাবে। 

এবার অনেকেই ইউটিউবে মার্কেটিং করে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে প্রতি মাসে হিউজ পরিমাণে টাকা ইনকাম করে যাচ্ছে। আপনিও চাইলে ইউটিউব মার্কেটিং এ যদি দক্ষ হয়ে থাকেন তাহলে অনলাইন মার্কেটপ্লেস গুলোতে অ্যাকাউন্ট তৈরি করে কাজ করতে পারবেন। 

আবার আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠান বড় করার জন্য প্রতিদিন আপনার ইউটিউব ভিডিওতে আপনার পণ্যদ্রব্য নিয়ে কন্টেন্ট ভিডিও তৈরি করে যদি পাবলিস্ট করেন তাহলে আপনার ব্যবসা অল্প দিনেই অনেক বড় হয়ে যাবে এবং সেখান থেকে আপনি ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। আশা করছি ইউটিউব মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যায় এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

বিভিন্ন অ্যাপস এ কাজ করে ইনকাম

এখন বিভিন্ন অ্যাপসের মাধ্যমে ভালো পরিমাণে টাকা ইনকাম করা যায়। আপনি যদি একটু ঘাঁটাঘাটি করেন অ্যাপ সম্পর্কে তাহলে জানতে পারবেন বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে যে এপ্স গুলোতে কাজ করিয়ে প্রচুর পরিমাণে টাকা পেমেন্ট করছে বিদেশি কোম্পানিরা। এছাড়াও বাংলাদেশি অনেক অ্যাপস রয়েছে যে অ্যাপসগুলোতে কাজ করি আপনি ইনকাম করতে পারবেন। তার চলন জানি নি কোন অ্যাপস গুলোতে কাজ করে ভালো পরিমাণে টাকা ইনকাম করা যাবে।

আপনাকে একটি সাধারন নলেজ দিয়ে বোঝাই বাংলাদেশী একটি অ্যাপস হচ্ছে সেলফ (Self) এটি একটি মার্কেটপ্লেস এখানে প্রচুর পরিমাণে কাজ রয়েছে যে কাজগুলো করে আপনি মাসে ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। চলুন জেনে নেই এই সেলফি কিভাবে কাজ করা যায়। সর্বপ্রথম আপনাকে সেল্ফে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে প্রথমেই 50 টাকা  সাবস্ক্রিপশন ফি জমা দিতে হবে। 

এই টাকাটা চাইলে আপনি আপনার মোবাইল রিচার্জের মাধ্যমে তুলে নিতে পারবেন। তারপর অ্যাপসের মধ্যে প্রবেশ করলে আপনাকে বিভিন্ন ধরনের ভিডিও দেখানো হবে যে ভিডিওগুলো দেখার মাধ্যমে আপনি বুঝতে পারবেন সেলফে কিভাবে কাজ করতে হয় এবং কিভাবে সেলফ থেকে পেমেন্ট পাওয়া যায়। সেলফি বিভিন্ন ধরনের কাজের মাধ্যম রয়েছে বা মেথড রয়েছে যে মেথড গুলো ফলো করে আপনি কাজ করতে পারবেন এ কাজগুলো করার জন্য আপনাকে কিছু সাবস্ক্রাইব সান প্যাক নিতে হবে যে প্যাকগুলো কেনার জন্য আপনাকে কিছু টাকা পেমেন্ট করতে হতে পারে। 

আপনি চাইলে সেলফের একটি কোর্স প্যাকেজ নিয়ে নিতে পারেন সে কোর্স প্যাকেজটির দাম ২ হাজার টাকা। এবং এই সেই কোর্স প্যাকেজ থেকে আপনি হিউজ পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এখন আপনি যদি ইউটিউবে সার্চ করেন সেলফি কিভাবে কাজ করতে হয় তাহলে প্রচুর পরিমাণে টিউটোরিয়াল ভিডিও পেয়ে যাবেন সে ভিডিওগুলো দেখে আপনি জ্ঞান অর্জন করে সেই সেলফে কাজ করতে যাবে। 

আপনাকে শুধু একটি এপস এর নাম বললাম যে অ্যাপস এ কাজ করে ইনকাম করা যায় এমন প্রচুর অ্যাপস রয়েছে যে এপসগুলোতে কাজ করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আরো এই অ্যাপস গুলোতে কাজ করে ইনকাম করা যায়। যেমনঃ

  • self
  • ring id  
  • binace
  • s manager
  • Gamethon
  • Foodpanda
  • Cointiply 
  • Qeeda 
  • Uber Driver 
  • Fan Fight 
  • AdMob 
  • KhelPlay Rummy 
  • Pocket League 

এই অ্যাপসগুলো দ্বারা আপনি ইনকাম করতে পারবেন। অ্যাপগুলো ব্যবহার যদি আপনি না জেনে থাকেন ইউটিউবে সার্চ করার মাধ্যমে টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে শিখে নিতে পারবেন এই অ্যাপস গুলোতে কিভাবে কাজ করতে হয়। আশা করছি অ্যাপস এর মাধ্যমে ইনকাম করার জন্য মোটামুটি একটি ধারণা পেয়ে গেছেন।

অনলাইনে কোর্স বিক্রি করে ইনকাম

আপনি হয়তো ভাবছেন অনলাইনে কোর্স বুক বিক্রি করে আবার কিভাবে ইনকাম করা যায়, অনলাইনে কোর্স বিক্রি করে ইনকাম করা যায়। মনে করেন আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স করেছেন এবং সেই কোর্স সম্পর্কে মোটামুটি অনেক ধারণা আপনার রয়েছে এখন সেই ধারণাগুলো যদি আপনি অন্যকে জানাতে চান তাহলে আপনি ইউটিউবে ভিডিও তৈরি করতে পারেন এবং সেই ভিডিওগুলো বিক্রি করার মাধ্যমেই আপনি ইনকাম করতে পারবেন। 

ডিজিটাল মার্কেটিং শেখার পর আপনি কি কি অভিজ্ঞতা অর্জন করেছেন এবং শিখতে কি কি প্রয়োজন হয়েছিল সেই সম্পর্কে একটি ভিডিও তৈরি করে পাবলিস্ট করলেই অনেকেই অনেক রকমের ইচ্ছা জাগবে আপনার কোর্সগুলো সম্পর্কে জানান। তারপর তারা যখন আপনার কাছে জানতে চাইবে তখন আপনি তাদের কাছে একটি ফি আবদার করতে পারবেন। 

আরো পড়ুনঃ অনলাইনে কাজ করে জীবন পরিবর্তন করুন

এরপর যদি কেউ নিতে চায় তাহলে আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে সমস্ত তথ্য দিয়ে ভিডিও তৈরি করবেন আর তাদের কাছে সেল করবেন। এমন অনেক বেকার আছে যারা কিনা অনলাইনে ঘাঁটাঘাটি করে কোর্স করার জন্য আগ্রহী হয়ে আছে। আপনি তাদেরকে টার্গেট করে যদি একটি ভিডিও তৈরি করে ফেসবুকে আপলোড করতে পারেন এবং তারা যদি সে ভিডিওটা দেখে আপনার সাথে কন্টাক করে তাহলে তাদের অনলাইন এর মাধ্যমে আপনি ক্লাস করিও ইনকাম করতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে কোর্স বিক্রি করে ইনকাম করা যায় এই সম্পর্কে। 

এই কোর্স বিক্রি করার পূর্বে অবশ্যই আপনাকে পুরোপুরিভাবে দক্ষ হয়ে উঠতে হবে। কারন আপনি যদি অন্যকে বোঝানোর ক্ষমতা না রাখেন তাহলে আপনার কাছে কেউ বসতেও আসবে না এবং শিখতেও আসবেনা। আপনি যদি পারেন তাদের আকৃষ্ট করে আপনার কোর্স করানোর জন্য তাহলে আপনার ইনকাম হবে। এবং আপনি আপনার কোর্সের একটি প্যাকেজ রেট সেট করে দেবেন যে প্যাকেজ রেটটি কিনার মাধ্যমে আপনি তাদের অনলাইনের মাধ্যমে ক্লাস করাতে পারবেন।

অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম

অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করুন। অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার জন্য আপনাকে কিছু টাকা ইনভেস্ট করতে হবে। যে টাকা ইনভেস্ট করার মাধ্যমে আপনি কিছু পণ্য কিনতে পারবেন এবং সেই পণ্যগুলো অনলাইনের মাধ্যমে বিক্রি করতে পারবেন। তাহলে চলুন জেনে নিই অনলাইনে পণ্য বিক্রি করে ইনকাম করার কিছু প্রসেস গুলো। মনে করেন আপনি একজন আর্টিস্ট ছবি আঁকতে ভালোবাসে এখন সেই ছবিগুলো একে কিভাবে বিক্রি করবেন জেনে নিন। 

আপনি একটি ফেসবুকে ইউটিউবে অর্থাৎ যতগুলো সোশ্যাল মিডিয়া আছে সেই সোশ্যাল মিডিয়াগুলোতে আপনার একটি প্রতিষ্ঠানের নাম লিখে একাউন্ট তৈরি করবেন। এবং সেই একাউন্টগুলোতে আপনার তৈরি কিন্তু পেইন্টিং বা ছবিগুলো ছবি তুলে পোস্ট করতে পারেন। পোস্ট করলে হবে কি আপনার পোস্টগুলো বা আঁকা ছবিগুলো যদি পছন্দ হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করে অর্ডার করবে। 

এবং সেই ছবিগুলো আপনি অনলাইনের মাধ্যমে বিক্রি করে ইনকাম করতে পারবেন। বাংলাদেশের একটি সেরা এপস বিক্রয় ডটকম bikroy.com এ প্রচুর পরিমাণে মানুষ কাজ করে। আপনার যে কোন পণ্য এই bikroy.com এ অ্যাড দেখানোর মাধ্যমে আপনি বিক্রি করতে পারেন। bikroy.com এ বিভিন্ন ধরনের পণ্য বিক্রি হয় যে পণ্যগুলো আপনি অল্প দাম দিয়ে ক্রয় করে অন্য জায়গায় ভালো দামে বিক্রি করতে পারবেন। আশা করছি পণ্য বিক্রি করে ইনকাম করার সমস্ত প্রসেস গুলো মোটামুটি ভাবে জানতে পেরেছেন।

কনটেন্ট রাইটিং করে ইনকাম

কনটেন্ট রাইটিং করে ইনকাম। কন্টেন রাইটিং মানে বিভিন্ন ধরনের তথ্য আদি লেখালেখি করে ইনকাম করা। বিভিন্ন ওয়েবসাইট আছে যারা কিনা গেস্ট ব্লগিং করিয়ে নেয়। আপনি যদি ভালো মানের একজন কন্টেন্ট রাইডার হতে পারেন তাহলে আপনি বিভিন্ন ওয়েবসাইটে কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারবেন। 

মনে করেন আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স করে বা যেভাবেই হোক আপনি কন্টেন রাইটিং করতে পারেন এবং এসইও ফ্রেন্ডলিও করতে পারেন কারন একজন কন্টেন্ট রাইটারের মূল লক্ষ্য হচ্ছে ভালো মানের কনটেন্ট লিখে সেটাকে এসিইও করা। আর কনটেন্টগুলো গুগলে রান করার জন্য এসিইও করার বিকল্প নেই। তারপর আপনি যদি আপনার কনটেন্টগুলো লিখে ফেসবুকে পোস্ট করতে পারেন তাহলে বিভিন্ন ওয়েবসাইট আছে যাদের মালিকরা আপনাকে তাদের ওয়েবসাইটে গেস্ট ব্লগিং করার জন্য অফার দিবে। 

এবং আপনার যেখানে ভালো মনে হবে এবং বেতন স্কেল ভালো হবে সেখানে আপনি গেস্ট ব্লগিং করে ভালো পরিমান ইনকাম করতে পারবেন। এখানে আপনাকে তারা কিওয়ার্ড দিয়ে দিবে সে কিওয়ার্ড অনুযায়ী আপনাকে আর্টিকেল লিখে দিতে হবে। আশা করছি জানতে পেরেছেন আর্টিকেল রাইটিং করে কিভাবে ইনকাম করা যায় এ সম্পর্কে বিস্তারিত ধারণা।

ফটোগ্রাফি করে ইনকাম

ফটোগ্রাফি করে কিভাবে ইনকাম করা যায় জানুন। অনেকেরই সব থাকে যে ফটোগ্রাফি করে ভালো কিছু করব আবার অনেকের শখ ভালো ছবি তোলা এই সব থেকেই আপনি প্রফেশনাল ফটোগ্রাফার হতে পারবেন। আপনি যদি ভালো মানের ছবি তুলতে পারেন বা সেই ছবিটাকে এডিট মডিফাই করতে পারেন তাহলে আপনি বিভিন্ন ওয়েবসাইটের ছবি বিক্রি করে ইনকাম করতে পারবেন।

বিভিন্ন ওয়েবসাইট আছে যে ওয়েবসাইট গুলোতে আপনার ভালো মানের ছবিগুলো ক্রয় করে নেয়। এবং আপনার ছবির কোয়ালিটি যদি ভাল হয় তাহলে আপনাকে ভালো পরিমাণে টাকা দিয়ে থাকে। আপনি ইউটিউবে সার্চ করে দেখতে পারেন কোথায় ছবি বিক্রি করা যায়। তাহলে ইউটিউবে দেখতে পাবেন বিভিন্ন ওয়েবসাইটের নাম বলা হবে যে ওয়েবসাইটগুলোতে আপনি ছবি বিক্রি করে মাসে প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন। 

আরো পড়ুনঃ ইউটিউব থেকে টাকা ইনকাম করার সহজ উপায়

তবে ওয়েবসাইটে অ্যাকাউন্ট থাকা অবস্থায় আপনি যখন আপনার ছবিগুলো বিক্রি করবেন তখন একটি ছবি থেকে একবারে ইনকাম আসবে তা না সেই ছবিগুলো প্রতিনিয়ত যত কাস্টমার ক্রয় করবে আপনার কাছে তত টাকা আসবে। আশা করছি বুঝতে পেরেছেন কিভাবে ছবি বিক্রি করে ইনকাম করা যায়। নিম্নে কয়েকটি ওয়েবসাইটের নাম দেয়া হলো যে ওয়েবসাইট গুলোতে আপনি ছবি বিক্রি করে ইনকাম করতে পারবেন।

উপরোক্ত এই ওয়েবসাইটগুলোতে আপনি ছবি তুলে বিক্রি করতে পারবেন। এ ওয়েবসাইট গুলোতে যদি আপনি অ্যাকাউন্ট তৈরি করে রাখেন তাহলে আপনার শখের ছবি তুলে এডিটিং করে সেই ওয়েবসাইট গুলোতে পাবলিস্ট করে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

সর্বশেষ কথা-ঘরে বসে টাকা ইনকাম

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিলঘরে বসে টাকা ইনকাম করার ১০টি সহজ উপায় সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ঘরে বসে টাকা ইনকাম করার উপায় সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি ঘরে বসে টাকা ইনকাম করার ১০টি সহজ উপায়  সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে ঘরে বসে টাকা ইনকাম করার ১০টি সহজ উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪