OrdinaryITPostAd

ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ বলার ফজিলত

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে ইনশাআল্লাহ নিয়ে যত রকমের তথ্য আছে সমস্ত তথ্য উপস্থাপন করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে বিস্তারিত  তথ্য।

insallah

এছাড়াও এই পোষ্টের মধ্যে ইনশাআল্লাহ সম্পর্কিত যে সমস্ত হাদিসগুলো বর্ণিত আছে সেই সমস্ত হাদিসগুলো নিয়েও আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্রঃ ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত

ইনশাআল্লাহ অর্থ কি

ইনশাআল্লাহ শব্দটি আরবি শব্দ। আর এই আরবি শব্দের বাংলা অর্থ হল আল্লাহর ইচ্ছা বা আল্লাহ যদি চান। এই শব্দটি দ্বারা কি বুঝাতে চাইছে আশা করি বুঝতে পেরেছেন। যদি না বুঝতে পেরে থাকেন তাহলে বুঝে নিন। এই আরবি শব্দের অর্থ দ্বারা আল্লাহতালা বুঝিয়েছেন আপনি যখন কোন কাজ করতে যাবেন তার পূর্বে যদি এই দোয়াটি পাঠ করেন তাহলে আল্লাহর ইচ্ছায় আপনার সেই কাজটি সফল হবে। 


কারণ কাজটি শুরু করার আগে আল্লাহ তাআলার সাহায্য চাইছেন বা আল্লাহ তাআলার পারমিশন নিচ্ছেন এমনটাই বোঝানো হয়েছে এই দোয়ার মাধ্যমে। আশা করি ইনশাআল্লাহ আরবি শব্দটির বাংলা অর্থ কি তা জানতে পেরেছেন।

ইনশাআল্লাহ কখন বলতে হয়

এখন এই ইনশাআল্লাহ বলার একটি নির্দিষ্ট সময় আছে। সেই সময়ে যদি এই দোয়াটি পাঠ করেন তাহলে অবশ্যই এই দোয়ার ফলাফল পাবেন। ইনশা আল্লাহ।  এই দোয়াটি পাঠ করার সঠিক সময় হল যখন আপনি কোন কাজ করবেন। অবশ্যই ,সে কাজটি হালাল পন্থায় হওয়া চাই। সেই হালাল বা ভালো কাজটি করার পূর্বে ইনশাআল্লাহ এই দোয়াটি পাঠ করে কাজটি শুরু করবেন। এই দোয়াটি পাঠ করার মাধ্যমে আশা করা যায় যতক্ষণ না কাজটি আপনার সম্পূর্ণ হচ্ছে আল্লাহ তা'আলা আপনার সাথে থেকে কাজটি করে দিচ্ছেন। 

এমনকি এ দোয়াটি কখনোই হারাম কাজ করার পূর্বে ব্যবহার করবেন না বা পাঠ করবেন না। আপনার মতে যত ভালো কাজ আছে এবং আল্লাহ তাআলার ইবাদত বন্দেগির মতো কাজ  কাজ করবার পূর্বে এই দোয়াটি পাঠ করবেন। এ দোয়াটির অনেক গুনা গুন আছে আশাকরি পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে জেনে যাবেন। এতক্ষণে অবশ্যই জেনে গেছে ইনশাআল্লাহ কখন বলতে হয়।

ইনশাআল্লাহ বললে কি উত্তর দিতে হয়

ইনশাআল্লাহ বললে কি উত্তর দিতে হয় এমন প্রশ্ন অনেকেরই থেকে থাকে। পোস্টটি পড়ে জেনে নিন ইনশাআল্লাহ যদি কেউ বলে তার উত্তরে কি বলতে হয়। ইসলামী বিধান পড়ার মাধ্যমে জানা গেছে ইনশাআল্লাহ এর কোন জবাব হয় না। যেহেতু এই ইনশাআল্লাহ এটি একটি আরবি শব্দ এবং এর অর্থ আল্লাহ যদি চান বা আল্লাহর ইচ্ছা। 

তাহলে এই অর্থ মোতাবেক এর কোন জবাব হয় না। তবে যদি আপনার সঙ্গে আরো কেউ একটি ভালো কাজ শুরু করার চেষ্টা করেন সেই ক্ষেত্রে আপনি যদি ইনশাআল্লাহ বলেন আপনার সাতের লোক গুলোকেও ইনশাআল্লাহ এই দোয়াটি পাঠ করতে হবে। কারণ আপনার এই দোয়ার সাথে তারাও সহমত প্রেষণ করলো। আশা করি এতোটুক পড়ার মাধ্যমে ইনশাআল্লাহ বললে কি উত্তর দিতে হয় তা জেনে ফেলেছেন।

ইনশাআল্লাহ আরবি উচ্চারণ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা কিনা কাজ শুরু করবার পূর্বে ইনশাআল্লাহ এই দোয়াটি পাঠ করে থাকি। কিন্তু, এই দোয়ার আরবি বানানটা কেমন হয় বা এর উচ্চারণটা কেমন তা জানিনা। যদি না জেনে থাকেন তাহলে এখন জেনে নিন ইনশাআল্লাহ এর আরবি বানান এবং এর উচ্চারণ কিভাবে করতে হয়। ইনশাআল্লাহ কে মূলত তিন ভাগে ভাগ করা হয়েছে। 

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি সম্পর্কে

প্রথমটি হল ইন এবং দ্বিতীয় টি হল শা আর তৃতীয় টি হল আল্লাহ এই তিন শব্দটিকে একত্রে উচ্চারণ করলে হয় ইনশাআল্লাহ আশা করি এতোটুক পড়ার মাধ্যমে জেনে গেছেন ইনশাআল্লাহ আরবি বানান কেমন এবং এর আরবি উচ্চারণটা কিভাবে করতে হয়।

ইনশাআল্লাহ ইংরেজি উচ্চারণ 

এবার জেনে নিন এই ইনশাআল্লাহ এর ইংরেজি উচ্চারণ কিভাবে করতে হয় এবং এর বানানটা কেমন। আরবির মত ইংরেজি কেউ তিন ভাগে ভাগ করা যেতে পারে ইন - শা - আল্লাহ এই তিনটি শব্দের ইংরেজি শব্দ In - Sha - Allah  ভাগে ভাগ করা যায় । তবে এটি যখন একসঙ্গে উচ্চারণ করা হয় তখন ইনশাআল্লাহ (InShaAllah) বলা হয়। এখন আশা করি ইনশাআল্লাহ এর  ইংরেজি বানান এবং এর ইংরেজি উচ্চারণ কিভাবে করতে হয় তার একটি স্বচ্ছ ধারণা পেয়ে গেছেন।

ইনশাআল্লাহ বলার ফজিলত

এবার জেনে নিন ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে জানতে পেরেছেন ইনশাআল্লাহ হালাল কাজে পূর্বে পাঠ করতে হয়। এবং হারাম কাজের পূর্বে পাঠ করা জায়েজ না। আপনি যখন ইনশাআল্লাহ এই দোয়াটি পাঠ করেন আল্লাহ তা'আলা আপনার সঙ্গে থেকে আপনার কাজগুলো করে দেন। 

যদি আপনি কোন হালাল বা ভাল কাজ করার পূর্বে এই দোয়াটি পাঠ না করেন তাহলে আপনি অহংকার প্রকাশ এর একটি মাধ্যম তৈরি করছেন। যা আল্লাহ তায়ালার সৃষ্টির জন্য কখনোই কাম্য নয়। অহংকার মুসলমানের জন্য না। ইনশাআল্লাহ এই দোয়াটি অনেক গুরুত্বপূর্ণ একটি দোয়া। এই দোয়াটি ভবিষ্যতে কোন কাজ করার পূর্বে ব্যবহার করা হয়। যদি কোন কাজ করার পূর্বে এই দোয়াটির নাম ব্যবহার করি বা বলি তাহলে আমাদের কাজগুলো অসম্পূর্ণ থেকে যায়।


কোন কাজ করার পূর্বে ইনশাআল্লাহ বলা  সুন্নত। এমন কি ইনশাল্লাহ পাঠ করার পর যদি আপনি কোন কাজে না যুক্ত হন তাহলে আল্লাহ তা'আলা নারাজ হন। তাই অবশ্যই কোন হালাল পন্থায় কাজ করবার পূর্বে অবশ্যই ইনশাআল্লাহ এই দোয়াটি পাঠ করার পর কাজ শুরু করবে। তাহলে অবশ্যই সেই কাজে সফলতা লাভ করবেন। আশা করি ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে জানতে পেরেছেন।

পোষ্ট রাইটারের মন্তব্য

এতক্ষন যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনার অজানা তথ্যটা ইনশাআল্লাহ অর্থ কি এবং ইনশাআল্লাহ বলার ফজিলত জানতে পেরেছেন। পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এই সম্পর্কিত আরো পোস্ট পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪