OrdinaryITPostAd

আলহামদুলিল্লাহ অর্থ কি - আলহামদুলিল্লাহ বলার ফজিলত

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা আজকের পোস্টটি আলহামদুলিল্লাহ অর্থ কি এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে তথ্য আলোচনা করব। পোস্টটি পড়লে জানতে পারবেন আলহামদুলিল্লাহ অর্থ কি এবং শুকুর আলহামদুলিল্লাহ বললে এর উত্তর কি বলতে হয়। এমনকি এই পোষ্টের মধ্যে আলহামদুলিল্লাহ সম্পর্কিত সমস্ত তথ্য তুলে ধরা হবে। 

alhamdulillah

এছাড়াও এই পোষ্টের মধ্যে আলহামদুলিল্লাহ কখন বলতে হয় এবং এর ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন আলহামদুলিল্লাহ অর্থ কি এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ আলহামদুলিল্লাহ অর্থ কি এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত

আলহামদুলিল্লাহ কখন বলতে হয়

অনেক মুসলমান ঘরের সন্তান আছে যারা কিনা আলহামদুলিল্লাহ কখন বলতে হয় এই সমস্ত ব্যাপারে ধারণা নেই। তাদের জন্যই আজকের আর্টিকেলটি লেখা হয়েছে এই আর্টিকেলটি পড়লে জানতে পারবেন আলহামদুলিল্লাহ কখন বলা প্রয়োজন বা কখন বলতে হয়। 

সারাদিন আপনি কত কাজকর্ম করে থাকেন এবং সব কাজের মাধ্যমে কিছু কাজ ব্যর্থ হয় এবং কিছু কাজ সফল হয় সেই সফল হওয়া কাজের জন্য আল্লাহ তাআলার উপর শুকরিয়া আদায় করার জন্য আলহামদুলিল্লাহ বলতে হয়। কাজের মধ্যে সফলতা পাওয়ার পর যদি আলহামদুলিল্লাহ বলা যায় তাহলে আল্লাহ তা'আলা অনেক খুশি হয়। 

আরো পড়ুনঃ সুবহানাল্লাহ অর্থ কি সম্পর্কে

আপনি এই যে পৃথিবীতে এতদিন বেঁচে আছেন এটার জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে বলবেন আলহামদুলিল্লাহ। আল্লাহ তায়ালার সৃষ্টি জগত দেখে আল্লাহ শুকরিয়া আদায় করবেন এবং আল্লাহর প্রশংসা করবেন আলহামদুলিল্লাহ বলে। সব সময় আল্লাহ তায়ালার প্রশংসা করে আল্লাহতালাকে বড় করবেন আল্লাহতালাকে বড় করলে শয়তান নারাজ হয়। 

আর মুসলমানের প্রধান মিশন বা প্রধান কাজই হচ্ছে শয়তানকে নারাজ করা আর আল্লাহ তালাকে খুশি করা।  তাই আল্লাহ তাআলাকে খুশি করার জন্য সর্বোত্তই যেকোনো অবস্থায় থাকুন না কেন আলহামদুলিল্লাহ বলা এবং আল্লাহ তাআলার শুকরিয়া জ্ঞাপন করা অত্যন্ত জরুরী। আপনার অবস্থান যেখানেই হোক না কেন কখনই দুশ্চিন্তা করবেন না কারণ আল্লাহ নিশ্চয়ই সঠিক বিবেচনা করি তিনি যেটি ঠিক মনে করেছেন আপনার প্রতি সেটাই করেছেন। 

তাই অন্যেরা ধনী আর আপনি গরিব এটা নিয়ে কখনোই দুশ্চিন্তা করবেন না। ওই অবস্থাতে থেকেই আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করবেন বলবেন আলহামদুলিল্লাহ। আশা করি আলহামদুলিল্লাহ কখন বলতে হয় তার একটি মোটামুটি ধারণা পেয়ে গেছেন।

আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ কি

আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ হচ্ছে "সকল প্রশংসা মহান আল্লাহ তাআলার"। এই বিশ্বজগতের যিনি সৃষ্টিকর্তার তিনি হচ্ছেন আমাদের মহান আল্লাহ তা'আলা। তার দয়ায় ও ভালোবাসায় আমরা এখনো বেঁচে আছি এবং এই সুন্দর পৃথিবী অনুভব করতে পারছি। এত কিছু দান ও ভালোবাসা দিয়ে বাঁচিয়ে রাখার জন্য সে আল্লাহ তাআলার উপর শুকরিয়া জ্ঞাপন করার প্রধান মাধ্যম হল এই আলহামদুলিল্লাহ। 

এই আলহামদুলিল্লাহ মাধ্যমে আল্লাহতালাকে বলা যায় আপনি কতটা ভালো আছে এবং সুখে আছেন। অবশ্যই আপনি যেকোনো কাজে সফলতা পাওয়ার পর আলহামদুলিল্লাহ বলবেন। কারন সেই সফলতা আল্লাহ তালাই আপনাকে দিয়েছেন তাই তার শুকরিয়া আদায় করার জন্য অবশ্যই আলহামদুলিল্লাহ বলবেন। ভালো কাজের সফলতা পাওয়ার পর আলহামদুলিল্লাহ এর কোন বিকল্প নেই। অনেকেই ছিলেন যারা কিনা আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ জানেন না। এখন এই পোস্টটি পড়ার মাধ্যমে আশা করি জেনে গেছেন।

আলহামদুলিল্লাহ এর আরবি উচ্চারণ

এমনও অনেক মুসলিম আছে যারা কিনা যেকোনো কাজের পর আলহামদুলিল্লাহ বলে থাকে। আবার দেখা যায় বেধর্মীরাও এই আলহামদুলিল্লাহ শব্দটা মাঝেমধ্যে প্রায়ই ব্যবহার করে থাকে। কিন্তু অনেকেই জানে না আলহামদুলিল্লাহ এর আরবি উচ্চারণটা কি হবে বা আরবি শব্দটা কেমন দেখতে। তাই ঐ সমস্ত ব্যক্তিদের আলহামদুলিল্লাহ এর আরবি উচ্চারণটা কেমন হয় বা দেখতে কেমন তা দেখানো হয়েছে এই পোষ্টের মধ্যে। আলহামদুলিল্লাহ ।

কেউ আলহামদুলিল্লাহ বললে এর উত্তরে কি বলতে হয়

আমরা এতক্ষণে জেনে গেছি আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ কি। যদি জানে জেনে না থাকি তাহলে আরেকবার বলে দিচ্ছি আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ হচ্ছে সকল প্রশংসা আল্লাহর জন্য এমনকি এই আলহামদুলিল্লাহ তারা আল্লাহ তালাকে ধন্যবাদ প্রকাশ করা হয়। তাই যেকোন ভালো কাজের সফলতা পাবার পর আমরা আলহামদুলিল্লাহ বলে থাকি। আমরা অনেকেই জানিনা কেউ আলহামদুলিল্লাহ বললে এর উত্তরে কি বলা লাগে। 

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ অর্থ কি সম্পর্কে

যেমন ধরেন আপনার আশেপাশে কেউ হাচি দিয়েছে। হাঁচি দেয়ার মাধ্যমে তার শরীরের যত রোগ জীবাণু ছিল সমস্ত রোগ জীবাণু দূর হয়ে গেছে। এই খুশিতে আল্লাহ তাআলাকে ধন্যবাদ বা তার শুকরিয়া আদায় করছে। সেই ক্ষেত্রে আপনি যখন শুনলেন উনি আল্লাহতালা শুকরিয়া আদায় করলেন আলহামদুলিল্লাহ বলে। তখন তার উত্তরে আপনার বলা উচিত ইয়ারহামুকাল্লাহ। এই ইয়ারহামুকাল্লাহ অর্থ হলো  "আল্লাহ আপনার উপর রহম করুন"। কেউ আলহামদুলিল্লাহ বললে উত্তরে কি বলতে হয় আশা করি জেনে গেছেন।

আলহামদুলিল্লাহ এর ইংরাজি উচ্চারণ কি

আমরা মাঝে মাঝেই আলহামদুলিল্লাহ ব্যবহার করে থাকি কিন্তু এর ইংরেজি শব্দের উচ্চারণটা কেমন হয় তা জানিনা। আপনাদের জানানোর জন্যই এই পোস্টটি লেখা হয়েছে এ পোস্টটি পড়লে জানতে পারবেন আলহামদুলিল্লাহ এর ইংরেজি উচ্চারণ কেমন হয় বা দেখতে কেমন। এখন দেখে নিন আলহামদুলিল্লাহ এর ইংরেজি উচ্চারণ Alhamdulillah . এতোটুক পড়ার মাধ্যমে আশা করি জেনে গেছেন আলহামদুলিল্লাহ এর ইংরেজি উচ্চারণ।

আলহামদুলিল্লাহ বলার ফজিলত 

আলহামদুলিল্লাহ বলার ফজিলত অনেক। কারণ আল্লাহর সৃষ্টিকূল দেখে এবং ভালো কাজের পর আপনি আল্লাহতালাকে ধন্যবাদ প্রকাশ করছেন বা আল্লাহ তাআলার প্রশংসা আদায় করছেন। এটা বলার জন্য আপনার নেকির খাতায় অনেক নেকি লেখা হয়। কারণ এটা বলার জন্য আল্লাহ তাআলা আপনার প্রতি অনেকটাই খুশি হয়। কয়েকটি হাদিসে বর্ণিত করা আছে আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে কি কি ফজিলত পাওয়া যায়।

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি সম্পর্কে

আলহামদুলিল্লাহকে সর্বোত্তই উত্তম দোয়া বলা হয়েছে

এ হাদীসগুলো পড়ার মাধ্যমে আশা করি জেনে গেছেন আলহামদুলিল্লাহ অর্থ কি এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত কতটা। এতক্ষণ যে পোস্টটি আলোচনা করা হচ্ছিল সেই পোস্টটি হল আলহামদুলিল্লাহ এবং আলহামদুলিল্লাহ অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে। আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে সমস্ত তথ্য জেনে গেছে। পোস্টটি যদি আপনার কাছে একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এমনকি এইরকম আরো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪