OrdinaryITPostAd

আস্তাগফিরুল্লাহ অর্থ কি - আস্তাগফিরুল্লাহ এর ফজিলত

আপনি যদি না জেনে থাকেন আস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ এর ফজিলত এবং কখন বলতে হয় আস্তাগফিরুল্লাহ অর্থ কি এই সমস্ত তথ্য গুলো। তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নেন বিস্তারিত তথ্য।

astagfirullah

এছাড়াও এই পোষ্টের মধ্যে আস্তাগফিরুল্লাহ সম্পর্কিত সমস্ত তথ্য নিয়ে আলাপ-আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন আস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ এর ফজিলত  সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যায়।

পেজ সূচিপত্রঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ এর ফজিলত

আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ কি

আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ হল "আমি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি"। প্রতিটি মুসলমান ভুল করার পর অবশ্যই আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনা করবে এটাই ইসলাম। অজানায় যে সমস্ত ভুলগুলো হয়ে যায় সেই ভুলগুলো শুধরে নেয়ার জন্য আল্লাহ তাআলার কাছে ক্ষমা চাওয়ার মাধ্যম হলো এই আস্তাগফিরুল্লাহ। প্রতিটি মুসলমানকে বলা হয়েছে প্রতিদিন নিয়ম করে ভুল করুক বা না করুক আস্তাগফিরুল্লাহ পাঠ করতে হবে। 

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ অর্থ কি সম্পর্কে

অনেক মুসলিম আছে যারা কিনা আস্তাগফিরুল্লাহ কি তাই জানিনা। আজকের পোস্টটি বিশেষ করে তাদের জানানোর জন্যই লেখা হয়েছে আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ কি এবং কখন বলতে হয় কেন বলতে হয় এই সম্পর্কে কিছু ধারনা দেয়ার জন্য। আশা করি এতোটুকু পড়ার মাধ্যমে জেনে গেছেন আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ কি। এবার জানুন আস্তাগফিরুল্লাহ কখন বলতে হয়।

আস্তাগফিরুল্লাহ কখন বলতে হয়

কোন ভুল করেছেন ভুল করার পর আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার জন্য আস্তাগফিরুল্লাহ দোয়াটি পাঠ করুন। মানুষ মাত্রই ভুল কিন্তু সেই ভুল শুধরে নেয়ার জন্য আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে হবে। বেশি বেশি আস্তাগফিরুল্লাহ দোয়াটি পাঠ করতে হবে। আস্তাগফিরুল্লাহ শব্দটি ছোট হতে পারে কিন্তু এর গুনাগুন অনেক বা অতুলনীয়। 

নিয়ম করে আস্তাগফিরুল্লাহ পড়া সুন্নাহ। জীবনে চলার পথে অনেক ধরনের ভুল করে আছে থাকেন। যেমন সারা জীবন আল্লাহর কোন কর্মকান্ডে লিপ্ত ছিলেন না খারাপ জীবন অতিবাহিত করেছেন অশ্লীলতার সাথে ছিলেন এই সমস্ত হারাম কাজগুলো বর্জন করে আল্লাহর পথে যখন ফিরে আসবেন। আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চাওয়ার জন্য এই আস্তাগফিরুল্লাহ দোয়াটি পাঠ করবেন। 

কে বলতে পারে আল্লাহ তা'আলা আপনার উপর খুশি হয়ে আপনার আস্তাগফিরুল্লাহ কবুল করে নিতে পারেন। যখনই আপনার দ্বারা কোন ভুল কাজ হয়ে যাবে বা পাপ কাজ হয়ে যাবে সর্বদাই তখনোই আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনা করুন আস্তাগফিরুল্লাহ বলে। আস্তাগফিরুল্লাহ বলার অনেক ফজিলত রয়েছে পোস্টটি পড়তে থাকুন জেনে যাবেন আস্তাগফিরুল্লাহ এর ফজিলত সম্পর্কে। 

তাই ক্ষমা চাওয়ার কোন বিকল্প নেই। ভুল করে ফেলেছেন আল্লাহতালার কাছে ক্ষমা চেয়ে নিন আস্তাগফিরুল্লাহ বলে তারপর ওই কাজ থেকে বিরত থাকুন। এতোটুকু পড়ার মাধ্যমে আশা করি জেনে গেছেন আস্তাগফিরুল্লাহ দোয়াটি কখন পড়তে হয়।

আস্তাগফিরুল্লাহ এর আরবি উচ্চারণ কেমন 

আপনি জানেন আস্তাগফিরুল্লাহ কখন বলতে হয় এবং এর অর্থ কি কিন্তু জানেন না আস্তাগফিরুল্লাহ আরবি উচ্চারণটা কেমন হয় এবং কিভাবে উচ্চারণ করতে হয়। তাই আপনাকে জানানোর জন্যই পোস্টটি লেখা হয়েছে এখন জানতে পারবেন আস্তাগফিরুল্লাহ এর আরবি উচ্চারণটা কেমন হয়। এমনকি এই আস্তাগফিরুল্লাহ সঠিকভাবে উচ্চারণ করলে কি ফজিলত পাওয়া যায়। আস্তাগফিরুল্লাহ এর আরবি উচ্চারণ হলো।

আস্তাগফিরুল্লাহ এর ইংরেজি উচ্চারণ কেমন 

আপনি এতক্ষণে জেনে গেছেন আস্তাগফিরুল্লাহ এর বাংলা অর্থ বা উচ্চারণ এবং আস্তাগফিরুল্লাহ এর আরবি উচ্চারণ। আরেকটি যে উচ্চারণ করে থাকি আমরা অনেকেই বানান করতে জানিনা সেটি হচ্ছে ইংরেজি উচ্চারণ। 

আরো পড়ুনঃ সুবহানাল্লাহ অর্থ কি সম্পর্কে

আপনি যদি না জেনে থাকেন আস্তাগফিরুল্লাহ এর ইংরেজি উচ্চারণ কেমন হয় তাহলে জেনে নিন। আস্তাগফিরুল্লাহ এর ইংরেজি উচ্চারণ হলো। Astagfirullah . এখন আশা করছি আপনি জেনে গেছেন আস্তাগফিরুল্লাহ এর ইংরেজি উচ্চারণটা কেমন হয়।

আস্তাগফিরুল্লাহ আমল করার নিয়ম

এখন জানবেন আস্তাগফিরুল্লাহ আমল করার কয়েকটি নিয়ম সম্পর্কে। অনেকেই জানেন না আস্তাগফিরুল্লাহ কখন আমল করতে হয় বা কিভাবে আমল করতে হয়। যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন আস্তাগফিরুল্লাহ আমল করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আস্তাগফিরুল্লাহ আমল করার নিয়ম।

  • প্রতি ওয়াক্ত ফরজ নামাজের সালাম ফেরানোর পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই ইস্তেগফারটি  তিন বার পড়তেন। তাই আমরাও প্রতিটি নামাজে সালাম ফেরানোর পর এই ইস্তেগফারটি পাঠ করবো।
  • আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতিদিন ৭০ বার করে এই ইস্তেগফারটি পাঠ করতেন। তাই আমরা তার উম্মত হিসেবে প্রতিদিন ৭০ বার ইস্তেগফার পাঠ করবো।
  • এমন কি সারা দিনে যে কোন ইবাদত করার পর এই ইস্তেগফারটি পাঠ করতে হবে। যেমনটা আমাদের নবী করতেন।
  • এছাড়াও যে কোন ভুল কাজ বা পাপ কাজ করার পর অবশ্যই আস্তাগফিরুল্লাহ বলে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে।

আস্তাগফিরুল্লাহ এর ফজিলত

আস্তাগফিরুল্লাহ দোয়াটি পাঠ করার ফজিলত অনেক। আপনি পৃথিবীতে যতই পাপ করেন না কেন আল্লাহর কাছে যদি ক্ষমাপ্রার্থনা করেন অবশ্যই আল্লাহ তায়ালা আপনাকে ক্ষমা করে দেবেন কারণ আল্লাহ ক্ষমাশীল। অজানায় যদি কোন পাপ কাজ করে থাকেন তাহলে খাস দিলে এবং মন থেকে আল্লাহর কাছে যদি ক্ষমা চাইতে পারেন অবশ্যই আল্লাহ তায়ালা আপনাকে ক্ষমা করে দিবেন। আর এই ক্ষমা চাওয়ার মূল মাধ্যম হচ্ছে আস্তাগফিরুল্লাহ এই দোয়াটি। আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার পরও যদি এই দুনিয়াতে কষ্ট পেয়ে থাকেন আল্লাহ তাআলা আপনাকে পরকালে অবশ্যই শান্তিতে রাখবে। আস্তাগফিরুল্লাহ পাঠ করার জন্য কয়েকটি দোয়া রয়েছে সেই দোয়াগুলো সম্পর্কে এখন আলোচনা করা হবে।

আস্তাগফিরুল্লাহ দোয়া আরবির বাংলা উচ্চারণঃ 

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ অর্থ কি সম্পর্কে

আস্তাগফিরুল্লাহ দোয়ার আরবির বাংলা অনুবাদঃ 

আস্তাগফিরুল্লাহ পাঠ করার একটি হাদিসঃ হাদিসে এসেছে, যে ব্যক্তি এ ইসতেগফার সকালে পড়ে আর সন্ধ্যার আগে মারা যায় কিংবা সন্ধ্যায় পড়ে সকাল হওয়ার আগে মারা যায়, তবে সে জান্নাতে যাবে।

আশা করি উপরের তথ্যগুলো পড়ার পর আস্তাগফিরুল্লাহ সম্পর্কে সমস্ত তথ্য বিস্তারিতভাবে জেনে গেছেন। এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তারাও যেন আস্তাগফিরুল্লাহ পাঠ করার সমস্ত ফজিলত ও নিয়ম কানুন সম্পর্কে জানতে পারে। এমন আরো অনেক না জানা তথ্যগুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন । ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪