OrdinaryITPostAd

ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি - ফি আমানিল্লাহ বলার ফজিলত

কোথাও যাত্রা করলে কি দোয়া পড়ে যাত্রা করতে এই সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। আজকে পোস্টটি হল কি ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি  এই সম্পর্কে কিছু আলোচনা করা হবে। এমন কি ফি আমানিল্লাহ বলার ফজিলত কতটা সে সম্পর্কেও কিছুটা তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

fi amanillah

এছাড়াও এই পোষ্টের মধ্যে ফি আমানিল্লাহ কে কত ভাবে উচ্চারণ করা যায় সেই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন এবং জানুন ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি । তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

পোষ্ট নিয়ে আলোচনাঃ ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি এবং ফি আমানিল্লাহ বলার ফজিলত

ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি

ফি আমানিল্লাহ বাংলা অর্থ হল "আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম"। এর অর্থ শুনে বুঝতে পারছেন এই ফি আমানিল্লাহ বলা তা কত গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ কেন এবার তা জানুন। আপনি যখন কোন কাজে বা কোন দরকারে বাসা থেকে বা বাড়ি থেকে বের হচ্ছেন তখন আল্লাহ তাআলার নিরাপত্তা নিয়ে বের হচ্ছে। কথাটা বুঝতে পারেননি না আরেকটু বুঝিয়ে বলছি, মনে করেন আপনি বাজারে যাচ্ছেন বাজার করার জন্য সেই সময় আপনি যদি এই ফি আমানিল্লাহ দোয়াটি পড়ে বুকে ফু বের হয়ে যান। 

আরো পড়ুনঃ সুবহানাল্লাহ অর্থ কি সম্পর্কে

তাহলে স্বয়ং আল্লাহ তাআলা আপনাকে নিরাপত্তা দিবে বিপদ-আপদ থেকে। আশা করি এখন বোঝাতে সক্ষম হয়েছি। তাহলে একবার ভেবে দেখেন এই দোয়া পাঠ করার মাধ্যমে আল্লাহ তাআলা নিরাপত্তা পাচ্ছেন। আল্লাহতালা নিরাপত্তা মানে কি কোন বিপদ তো দূরের কথা বিপদের ছায়াও আপনার পাশে এসে দাঁড়াতে সাহস পাবে না। তাহলে ফি আমানিল্লাহ কত শক্তিশালী একটি দোয়া আশা করি বুঝে গেছেন।

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

ফি আমানিল্লাহ বলারও একটা সময় আছে সেই সময় যদি বলতে পারেন অবশ্যই আল্লাহ তা'আলা নিরাপত্তা পাবেন আপনি। এই দোয়াটি পাঠ করতে হয় কোন যাত্রার উদ্দেশ্যে রওনা হলে। যখন আপনি এই দোয়াটি পাঠ করে যাত্রা করবেন বা ভ্রমণ করবেন তখন স্বয়ং আল্লাহ তায়ালা আপনাকে নিরাপত্তা দিয়ে নিয়ে যাবে। এ দোয়াটি পাঠ করার মাধ্যমে আপনি আল্লাহতালা জিম্মিদার হয়ে গেলেন। এমনকি আপনি যদি বাড়ি থেকে যেকোনো কাজের উদ্দেশ্যে বের হন সেক্ষেত্রেও এই দোয়াটি পাঠ করবেন। 

এই যে আপনারা অনেকেই আছেন ঘুমানোর সময় গুড নাইট এবং ঘুম থেকে ওঠার সময় গুড মর্নিং এই সমস্ত ইংরেজি শব্দগুলো ব্যবহার করেন। আজ থেকে এ সমস্ত ইংরেজি শব্দ না ব্যবহার করে ঘুমানোর সময় বলবেন ফি আমানিল্লাহ এবং ঘুম থেকে ওঠার সময় পড়বেন ফি আমানিল্লাহ। তাহলে সারারাত আল্লাহ তায়ালার নিরাপদ তাই রাত পার করবেন। এছাড়াও কোন ব্যক্তি যদি আপনার কাছে এসে দোয়া চায় সেক্ষেত্রে আপনি এই ফি আমানিল্লাহ এই দোয়াটিও বলে ফু দিতে পারেন। আশা করি ফি আমানিল্লাহ কখন বলতে হয় এ সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন।

ফি আমানিল্লাহ কেন বলতে হয়

ফি আমানিল্লাহ বলার একটাই কারণ আল্লাহ তাআলার নিরাপত্তা পাওয়া। আল্লাহ তায়ালা নিরাপত্তা মানে আশেপাশের ১০-১২টা সিকিউরিটি নিয়ে ঘোরানো বোঝায় না। আল্লাহ তাআলার নিরাপত্তা মানে পৃথিবীর বুকে যত নামের খারাপ ওসিহত আছে সমস্ত খারাপ ওসিহত থেকে নিরাপত্তা লাভ করা। এই দোয়াটি পাঠ করার মাধ্যমে আল্লাহ তা'আলা নিরাপত্তা লাভ করা যায়। 

আপনি যেকোনো কাজে বের হওয়ার পূর্বে এই দোয়াটি পাঠ করে বের হলে অবশ্যই আল্লাহ তা'আলা আপনাকে নিরাপত্তা দিয়ে সেই কাজটি সক্ষম করতে সাহায্য করবে। এই ফি আমানিল্লাহ বলারও অনেক ফজিলত রয়েছে পোস্টটি পড়তে থাকুন ফি আমানিল্লাহ বলার ফজিলত সম্পর্কে জানতে পারবেন ইনশাআল্লাহ। এতক্ষণে অবশ্যই জেনে গেছেন ফি আমানিল্লাহ কেন বলতে হয়।

ফি আমানিল্লাহ এর আরবি উচ্চারণ

এখন জেনে নিন ফি আমানিল্লাহ এর আরবি উচ্চারণ বা আরবী বানান কেমন হয়। অনেকেই আছে ফি আমানিল্লাহ বলতে জানে কারো মুখ থেকে শুনে শিখেছে কিন্তু জানে না ফি আমানিল্লাহ এর আরবি বানানটা কেমন হয় এবং উচ্চারণটা কেমন হয়। এবং এই ফি আমানিল্লাহ কে কয় ভাগে ভাগ করা যায়। এখন তাহলে চলুন দেখা যাক ফি আমানিল্লাহ এর আরবি বানানটা কেমন এবং উচ্চারণটা কিভাবে করতে হয়। 

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি সম্পর্কে

ফি আমানিল্লাহ কে তিন ভাগে বিভক্ত করা হয়েছে প্রথমটা হল ফি যার অর্থ হল মধ্যে বা (য়) এবং দ্বিতীয় টা হল আমানুন যার অর্থহল নিরাপত্তা এবং তৃতীয়টা হল আল্লাহ যার অর্থ হলো তিনি নিজেই। এই তিনটাকে একই সাথে উচ্চারণ করলে আরবি উচ্চারণটা যেমন হবে আশা করি ফি আমানিল্লাহ এর আরবি বানান এবং উচ্চারণটা কেমন তা বুঝে গেছেন।

ফি আমানিল্লাহ এর ইংরেজি উচ্চারণ

যদিও কোন ফি আমানিল্লাহ এর ইংরেজি অর্থ নেই তবে এই ফি আমানিল্লাহ কে ইংরেজি বানানে রূপান্তরিত করা যায়। আর এখন এই ফি আমানিল্লাহ কে ইংরেজি বানান উচ্চারণ করে দেখানো হবে। 

ইংরেজি বানানের ক্ষেত্রে ফি আমানিল্লাহ কে দুই ভাগে ভাগ করা যায় প্রথমটি হচ্ছে ফি ( Fi ) এবং দ্বিতীয়টি হচ্ছে আমানিল্লাহ ( Amanillah ) এই দুইটাকে একত্রে উচ্চারণ করলে ফি আমানিল্লাহ এর ইংরেজি বানান Fi Amanillah এমনটা হয়। আশা করি ফি আমানিল্লাহ এর ইংরেজি বানান এবং ইংরেজি উচ্চারণটা কেমন হয় তা বিস্তারিতভাবে বুঝে গেছেন।

ফি আমানিল্লাহ এর উত্তর কি

ফি আমানিল্লাহ এর কোন উত্তর হয় না। কারণ ফি আমানিল্লাহ এর অর্থই হলো আল্লাহ তা'আলা নিরাপত্ত। তাই এটি শোনার পর কোন ধরনের জবাব বা উত্তর দেয়ার প্রয়োজন পড়ে না। এতক্ষণে আশা করছি জেনে গেছেন ফি আমানিল্লাহ এর উত্তর কি হবে।

ফি আমানিল্লাহ বলার ফজিলত

ফি আমানিল্লাহ বলার ফজিলত সম্পর্কে বলতে গেলে অনেকের মনে প্রশ্ন আসে ফি আমানিল্লাহ বলা যাবে কিনা এবং কি আমানিল্লাহ বলা কি বিদআত। আগে এই প্রশ্নগুলোর উত্তরটা জেনে নিন তারপরে ফি আমানিল্লাহ বলার ফজিলত সম্পর্কে আলোচনা করা হবে। যদি আপনার মনে প্রশ্ন এসে থাকে ফি আমানিল্লাহ বলা কি বিদআত তাহলে উত্তরটা জেনে নিন। 

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ অর্থ কি সম্পর্কে

ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ হল আপনাকে আল্লাহ তাআলা নিরাপত্তা দিয়ে দিলাম। যদিও এটাকে অনেকেই দোয়া বলে সম্বর্ধনা করে থাকে। আসলে এটা হাদিসে কোন দোয়া না। তবে এটার অর্থ যেহেতু সুন্দর সেও তো আপনি বললে কোন সমস্যা নাই। তাহলে আশা করি জেনে গেছেন ফি আমানিল্লাহ বলা যাবে কিনা এবং এটা বিদআত কি না।

তাহলে চলুন এখন জানি ফি আমানিল্লাহ বলার ফজিলত। এই দোয়া পাঠ করার ফজিলত সম্পর্কে বলতে গেলে একটাই ফজিলত সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে আল্লাহ তাআলার নিরাপত্তা লাভ করা এর চেয়ে বড় ফজিলত আর হতে পারে না। অল্প কথায় ফি আমানিল্লাহ বলার ফজিলত কি আশা করি তা জেনে গেছেন।

পোস্ট লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি সম্পর্কে। পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আশা করি আপনি ফি আমানিল্লাহ বাংলা অর্থ কি এই সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তারাও যেন উপকৃত হতে পারে। এবং এরকম আরো অজানা তথ্যগুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪