OrdinaryITPostAd

খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টটি খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে এবং খেজুর খাওয়ার নিয়ম গুলো এই পোষ্টের মধ্যে উপস্থাপন করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন খেজুর খাওয়ার উপকারিতা এবং খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

kejur

এছাড়াও এই পোষ্টের মধ্যে খেজুর নিয়ে যত প্রশ্ন আছে আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা হবে। এমনকি খেজুর সম্পর্কিত যত তথ্য আছে এই পোস্টের মধ্যে সমস্ত তথ্য নিয়ে আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন পড়া শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক খেজুর খাওয়ার উপকারিতা এবং খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম

খেজুর চাষ পদ্ধতি

খেজুর চাষ করার জন্য আপনাকে আগে কোন জাতের খেজুর চাষ করতে চান সেই জাতের খেজুর নির্বাচন করতে হবে। খেজুরের জাত নির্বাচন করার পর আপনাকে একটি জমি নির্বাচন করতে হবে যে জমিতে আপনি খেজুরের চাষ করতে চাচ্ছেন। যে জমিটি নির্বাচন করবেন খেজুর চাষের জন্য সেই জমিটিকে অবশ্যই বন্যা মুক্ত হতে হবে। 

আরো পড়ুনঃ কিসমিস খাওয়ার উপকারিতা সম্পর্কে

খেজুর চাষ করার জন্য প্রথমেই আপনাকে খেজুরের চারা রোপন করতে হবে। রোপন করার জন্য আপনাকে মাটিতে গর্ত করতে হবে। খেজুরের চারা রোপন করার জন্য আপনাকে ৩ ফুট গভীর এবং ৩ ফুট লম্বা এবং ৩ ফুট আরারি গর্ত করার মাধ্যমে মাদা তৈরি করতে হবে। তারপর যে কাজটি করতে হবে সেটি হল নিচের মাটিগুলো উপরে দিতে হবে আর ওপরের মাটিগুলোর নিচে দিতে হবে। আবার আপনি পারলে আপনার গর্ত করা মাটিগুলোতে এক থেকে দুই দিন ভালোভাবে রোদ লাগিয়ে নিন। 

খেজুরে চারাতে পোকামাকড় যেন আক্রমণ না করতে পারে সেজন্য আপনি মাটির সাথে গুড়ো বিষ মিশিয়ে দিতে পারেন। আশা করি এতোটুকু পড়ার মাধ্যমে খেজুর চাষ করার জন্য যে রোপণ পদ্ধতি আছে সেই রোপন পদ্ধতিটা জেনে গেছেন। এইভাবে খেজুর চাষ করলে আপনি অবশ্যই লাভবান হতে পারবেন।

খেজুরের জাতের নাম

পৃথিবীতে প্রায় অনেক ধরনের খেজুরের জাত আছে। আজ আপনাদের সামনে সৌদি আরবের কয়েকটি খেজুরের চাঁদ সম্পর্কে জানানো হবে। জেনে নিন সৌদি আরবের খেজুরের কতগুলো জাত আছে। খেজুরের জাতের নাম।

  • আজুয়া খেজুর
  •  সাগি খেজুর
  •  সাফাওয়ি খেজুর
  • মুসকানী খেজুর
  • খালাস খেজুর
  • ওয়াশালী খেজুর
  • বেরহী খেজুর
  • সালাবি খেজুর
  • ডেইরি খেজুর
  • মাবরুম খেজুর
  • ওয়ান্নাহ খেজুর
  • সেফরি খেজুর
  • খুদরি খেজুর ইত্যাদি

এই সমস্ত জাতের খেজুরগুলো সৌদি আরবে পাওয়া যায়। এতক্ষণ জানলেন বিভিন্ন জাতের খেজুর সম্পর্কে এবার জানবেন খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে এমনকি তারপর জানবেন খেজুর খেলে কি কি উপকার লাভ করা যায় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

খেজুর খাওয়ার নিয়ম

উপরোক্ত যে তথ্যগুলো পড়লেন সেগুলোতে ছিল খেজুরের জাত ও খেজুরের চাষ এবার জানবেন খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে। খেজুর খাওয়ার সঠিক সময় হল সকাল। আপনি যদি প্রতিদিন সকালে দুইটি করে খেজুর খেতে পারেন তাহলে সারাদিন দেহে শক্তি পাওয়া যাবে প্রচুর পরিমাণ। এমনকি আপনি যদি জিম করেন বা ব্যায়াম করেন সেক্ষেত্রে ব্যামে যাওয়ার পূর্বে দুইটি করে খেজুর খেয়ে নিবেন তাহলে সহজেই আপনার শরীরে ক্লান্তি আসবে না। 

আরো পড়ুনঃ কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে

এছাড়াও এই ফলটি রাতে পানিতে ভিজিয়ে রেখে সকালে খেতে পারেন এর দ্বারা অনেক উপকার পাওয়া যায়। রমজান মাসে খেজুর খাওয়ার গুরুত্ব অনেক। ইফতার করার সময় প্রথমেই খেজুর দিয়ে ইফতার করা উত্তম। আশা করি খেজুর খাওয়ার নিয়ম গুলো জানতে পেরেছেন। এবার জানবেন খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে।

খেজুর খাওয়ার উপকারিতা

খেজুর খাওয়ার উপকারিতা অনেক। আপনি যদি প্রতিদিন দুইটি করে খেজুর খেয়ে থাকেন তাহলে জানতে পারবেন খেজুর খাওয়ার কতটা উপকার শরীরের জন্য। নিয়ম করে প্রতিদিন সকালে যদি আপনি দুইটি করে খেজুর খেতে পারেন তাহলে আপনার কোন রোগ হবে না। এমনকি নিয়মিত খেজুর খাওয়ার ফলে শরীরে প্রচুর পরিমাণে শক্তি পাওয়া যায় পরিশ্রমের মাধ্যমে অল্পতেই শরীর ক্লান্তি হয়ে পড়ে না। এই খেজুর থেকে পটাশিয়াম ও সোডিয়াম পাওয়া যায় যা দেহে উচ্চ রক্তচাপ কমায়। এবং যাদের শরীরে বাজে কোলেস্টেরল থাকে সেই সমস্ত কোলেস্টেরলকে দূর করে ভালো মানের কোলেস্টেরলের এর মাত্রা বাড়ায় এই খেজুর।

  • এমনকি খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ক্যালসিয়াম খনির ও পটাশিয়াম। এমনকি খেজুরের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেয়।
  • খেজুরের মধ্যে জিক্সাথিন ও লিটন থাকাই মানুষের চোখ বা রেটিনা  ভালো রাখে।
  • এমনকি এই খেজুরে ফাইবার ও পাওয়া যায় তাই ডায়েট রাখতে পারেন নিশ্চিন্তে ।
  • প্রত্যেকটি খেজুরে রয়েছে বীজ থেকে ২৫ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম যা আমাদের শরীরের উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে থাকে।
  • যারা একদমই চিনি খেতে পছন্দ করেন না তারা খেজুর খেতে পারে কারণ চিনির বিকল্পে রয়েছে খেজুরের রস ও গুড়।
  • খেজুরের ভিতরে থাকা বিভিন্ন ধরনের খনিজ হৃদয় স্পন্দের হার ঠিক রাখতে সাহায্য করে থাকে।
  • এমনকি রক্তস্বল্পতায় যে সমস্ত রোগীরা ভোগেন তারা প্রতিদিন খেজুর খেতে পারে। কারণ একজন সুস্থ মানুষের শরীরে যতটুকু আয়রন প্রয়োজন তার .১১ ভাগ পূরণ করে থাকে এই খেজুর।
  • এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করার জন্য প্রতিদিন পানিতে খেজুর ভিজিয়ে রেখে খেতে পারেন। ভেজানো খেজুর খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।
  • এমনকি ইফতারের সময় খেজুর খেলে সারা দিনে সমস্ত ক্লান্তি দূর হয়ে যায়।

আশা করি উপরে তথ্যগুলো পড়ার পর আপনি জানতে পেরেছেন খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে এবং খেজুর খাওয়ার নিয়ম সম্পুর্ণ বিস্তারিত তথ্য।

১ কেজি খেজুরের দাম কত

অনেকেই আছে বাজারে খেজুর কিনতে যান কিন্তু খেজুরের দাম সম্পর্কে কোন ধারণা নাই। এই পোষ্টটি পড়ার মাধ্যমে খেজুরের দাম সম্পর্কে আপনার মোটামুটি একটি ধারণা চলে আসবে। বাংলাদেশের যে সমস্ত খেজুরগুলো বিক্রি হয় সে সমস্ত খেজুরগুলো সৌদি আরব থেকে আমদানি করা হয়। সৌদি আরবে যে সমস্ত খেজুরগুলো বিক্রি হয় সেই সমস্ত খেজুরগুলোর সৌদি রিয়ালে ১০থেকে ১৫০ রিয়াল এ বিক্রি করা হয়। ওই সমস্ত খেজুরগুলো বাংলাদেশের নিয়ে আসতে সমস্ত খরচ বাবদ দিয়ে দাম পড়ে ৮০০-১৫০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত। আশা করি খেজুরের দাম সম্পর্কে মোটামুটি একটি স্বচ্ছ ধারণা পেয়ে গেছেন।

বিভিন্ন জাতের খেজুরের দাম

এতক্ষণ জানলেন সৌদি আরব এবং বাংলাদেশে খেজুরের দাম সম্পর্কে এখন জানবেন সেই খেজুরগুলোই বিভিন্ন জাতের মধ্যে ভাগ করে কত দামে কোনটি বিক্রি হচ্ছে।

  • মরিয়ম খেজুরের দাম প্রতি কেজিতে  ৩০০-৫০০ টাকা।
  • আজুয়া খেজুরের দাম প্রতি কেজিতে  ২০০০-২৫০০ টাকা।
  • কালমি খেজুরের দাম প্রতি কেজিতে ১৩০০-১৫০০ টাকা।
  • মাবরুম খেজুর প্রতি কেজি  ১২০০ টাকা করে।

উপরোক্ত তথ্যগুলো দ্বারা আশা করি জানতে পেরেছেন বিভিন্ন জাতের খেজুর বাংলাদেশে কত টাকায় বিক্রি হচ্ছে। এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল খেজুর খাওয়ার উপকারিতা এবং খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে। পোস্টটি পড়ার মাধ্যমে আশা করি জেনে গেছেন সম্পূর্ণ। এই আর্টিকেলটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এরকম আরো অজানা তথ্যগুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়ম করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪