OrdinaryITPostAd

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

প্রিয় পাঠক আজকের পোস্টটি অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম সম্পর্কে। এই পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইনে কিভাবে বিমানের টিকিট কাটতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

biman ticket

এছাড়াও এই পোষ্টের মধ্যে বিমানের টিকিট নিয়ে যত তথ্য আছে এই পোষ্টের মধ্যে উপস্থাপন করা হবে। এমনকি কোন ওয়েবসাইট থেকে বা কোন অ্যাপস থেকে টিকিট কাটলে ভালো হয় সেই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন পোস্টটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

কোন ওয়েবসাইট থেকে বিমানের টিকিট কাটতে হয়

অনলাইন থেকে বিমানের টিকিট কাটার জন্য আপনাকে সর্বপ্রথম যেটি জানতে হবে সেটি হচ্ছে বিমান এর পার্সোনাল ওয়েবসাইট কোনটি। আপনি যদি এটি না জেনে থাকেন তাহলে কোন ফেক ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করে নিলে সেটি আপনি প্রতারণা শিকার হবেন। তাই আপনাকে বিমানের পার্সোনাল ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানিনা খুবই গুরুত্বপূর্ণ। 

আরো পড়ুনঃ ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে

তাই আজকের পোস্টে আমরা দেখাবো অনলাইনে বিমানের টিকিট কাটার যে অফিসিয়াল ওয়েবসাইটটি আছে সেই ওয়েবসাইটটি। আপনি অনলাইনে বিমানের টিকিট কাটার জন্য যে কোন ব্রাউজারে গিয়ে সার্চ করবেন Flight expert এটি লিখে। তারপর আপনার সামনে যে ওয়েবসাইটটি সর্বপ্রথম আসবে সেই ওয়েবসাইটটি বিমানের টিকিট ক্রয় করার অফিসিয়াল ওয়েবসাইট। www.flightexpert.com

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

এতক্ষণ জানলেন কোন ওয়েবসাইট থেকে বিমানের টিকিট ক্রয় করতে হয়। ঘরে বসেই যখন অনলাইনে বিমানের টিকিট কাটা যায় তখন সিরিয়ালে দাঁড়িয়ে কেন টিকিট ক্রয় করবেন। তাই ঘরে বসে অনলাইনে টিকিট কাটার সমস্ত প্রসেস গুলো জেনে নিন এই পোস্টের মাধ্যমে। এখন আলোচনা করা হবে অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

অনলাইনে বিমানের টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে যেকোনো একটি ব্রাউজারে গিয়ে সার্চ করতে হবে Flight expert এটি লিখে। সার্চ করার পর আপনার সার্চ বাড়ে যেই ওয়েবসাইটটি সর্ব প্রথমে আসবে সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন। প্রবেশ করার পর আপনাকে অবশ্যই ওয়েবসাইটটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার জন্য ওয়েবসাইটের ডান পাশে একটি Sing in বাটন লেখা আছে। সেই বাটনে ক্লিক করে Create an account ক্লিক করে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে।

অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে বিমানের যে একটি লোগো আছে সেই লোগোতে ক্লিক করুন ক্লিক করার পর তিনটি অপশন আসবে অপশন গুলো হল One way-Round-Trip Multistop এই অপশন গুলোর মধ্যে আপনি One way এটা সিলেক্ট করে আপনি যেখান থেকে ফ্লাই করতে চাচ্ছেন বা আপনার পার্শ্ববর্তী যে বিমানবন্দর আছে সেই বিমানবন্দর টি সিলেক্ট করুন। তারপর আপনি ফ্লাই করে যেখানে যেতে চাচ্ছেন বা আপনার গন্তব্য স্থলটি সিলেক্ট করুন। তারপর আপনি যেই তারিখে আপনার গন্তব্য স্থলে যেতে চাচ্ছেন সেই তারিখটি সিলেক্ট করুন। তারপর কতজন যেতে চাচ্ছেন ততজনের সিলেক্ট করুন। সমস্ত কিছু সিলেক্ট করার পর Modify Search এ ক্লিক করুন।


তারপর আপনি যে রুট সিলেক্ট করেছেন সেই রুট অনুযায়ী যতগুলো বিমান চলে সমস্ত বিমানের লিস্ট চলে আসবে টিকিটের মূল্যসহ। আপনি যেই বিমানে যেতে ইচ্ছুক সেই বিমানটি সিলেক্ট করে Bool Now  এ ক্লিক করুন।

ক্লিক করার পর আবার আপনার সম্পূর্ণ ডিটেলস গুলো চেক করতে বলবে চেক করার পর যেটা মিসটেক থাকবে সেটি দিয়ে আপনি Continue বাটানে ক্লিক করে দিবেন। ক্লিক করার পর নিচের দিকে স্ক্রল করে দেখবেন লেখা আছে ট্রান্স এন্ড কন্ডিশন সেখানে একটি টিক মার্ক দিয়ে নিচের দিকে গিয়ে দেখবেন পেমেন্ট অপশন লেখা আছে।

কিসের মাধ্যমে পেমেন্ট করতে চাচ্ছেন সেই অপশনটি সিলেক্ট করে পেমেন্ট করে দিন। পেমেন্ট করার পর এয়ারলাইন্স থেকে আপনাকে একটি টিকিট দেয়া হবে সেই টিকিটটি আপনার ফোনে সংরক্ষণ করুন বা প্রিন্ট করে নিন। আপনি যেদিন যাত্রা করবেন সেই দিন সে টিকিটটি নিয়ে যাবেন। 


আশা করি অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন। এখন আপনি ঘরে বসেই অনলাইনে বিমানের টিকিট কাটতে বা ক্রয় করতে পারবেন।

কোন অ্যাপস থেকে বিমানের টিকিট কাটা যায়

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনে গেছেন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। এখন আপনাকে জানানো হবে একই টিকিট কিভাবে মোবাইলের অ্যাপসের মাধ্যমে ক্রয় করা যায়। বিমানের টিকিট ক্রয় করার জন্য আপনাকে বিমানের অফিসিয়াল অ্যাপস সম্পর্কে বিস্তারিত জানতে হবে। এখন আপনাকে বিমানের সেই অফিসিয়াল অ্যাপ সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হবে।

বাংলাদেশ এয়ারলাইন্সের অফিশিয়াল যে অ্যাপসটি আছে অ্যাপসটির এর নাম হল Biman এটি  লিখে আপনি যদি  Play Store সার্চ দেন তাহলে আপনার সামনে প্রথমে এই  অফিসিয়াল অ্যাপসটি চলে আসবে। অ্যাপস এ প্রবেশ করার পর একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে টিকিট ক্রয় করতে হয় ঠিক একই ভাবে মোবাইল ফোনের অ্যাপস দ্বারা বিমানের টিকিট ক্রয় করা যায়। আশা করি অ্যাপস থেকে বিমানের টিকিট করাই সম্পূর্ণ প্রসেস গুলা আপনি জানতে পেরেছেন।

বিমানের টিকিট কাটার পর ফেরত দেয়ার নিয়ম

বিমানের টিকিট কাটার পর ফেরত দেয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। অনেকেই আছে টিকিট ক্রয় করার পর তার গন্তব্যস্থলে যাওয়ার কোন প্রয়োজন পড়ে না সে ক্ষেত্রে তাকে টিকিটটি ফেরত দিতে হয় এখন জানবেন সেই ফেরত দেয়ার নিয়ম। ক্রয় কি তোর টিকিটটি ফেরত দেয়ার জন্য আপনি যে ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করেছেন সেই ওয়েব সাইটে গিয়ে ক্যানসেল টিকিট করে দিবেন।

আরো পড়ুনঃ বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে

তবে ক্যান্সেল টিকিট করার আগে অবশ্যই দেখে নিবেন আপনার বিমান ছাড়ার ২৪ ঘন্টা পূর্বে টিকিট ক্যান্সেল করছেন কিনা। এ ছাড়াও আপনি আপনার পার্শ্ববর্তী বিমানবন্দরে গিয়ে তাদের টিকিট দেখিয়ে টিকিট ফেরত দিয়ে টাকা ব্যাক নিতে পারবেন। ক্রয় কি তো টিকিট ফেরত দেয়ার মোটামুটি একটা ধারণা পেয়ে গেছেন।

পোস্ট সম্পর্কে রাইটারের মন্তব্যে

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়লেন সেই পোস্টটি অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে আপনার অজানা কৃত তথ্যটি জানতে পেরেছেন। এখন আপনি নির্দ্বিধায় অনলাইন থেকে বিমানের টিকিট ক্রয় করতে পারবেন। পোস্টটি যদি আপনার কাছে একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম টা জানতে পারবে। এমন আরো অজানা তথ্যগুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪