OrdinaryITPostAd

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

এখনো অনেক মানুষ আছে যারা কিনা ২০২৪ এ এসেও অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয় তা জানে না। তাই আজকের পোস্টটি হল অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা। এই পোস্টটি পড়ার মাধ্যমে ২০২৪ সালে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

train ticket

এছাড়াও এই পোষ্টের মধ্যে ট্রেনের টিকিট সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা। আপনি যদি পোস্টটি মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলে জানতে পারবেন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

সম্পূর্ণ পোস্ট জুড়ে সূচিপত্রঃ অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনারা হয়তো জেনে থাকবেন ২০২২ সালের ২৬ শে মার্চের পর থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পূর্ণ টাইপ পরিবর্তন করা হয়েছে। এমনকি আগের নিয়মগুলো সম্পূর্ণটাই বন্ধ করে দেয়া হয়েছে। তাই আজকে জানতে পারবেন নতুন নিয়মে কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটা যায়। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমেই আপনাকে একটি যেকোনো ব্রাউজার ওপেন করতে হবে। আমার জানামতে সবচেয়ে ভালো একটি ব্রাউজার এর নাম হলো ক্রোম ব্রাউজার। ক্রোম ব্রাউজার এ যাওয়ার পর ক্রোম এর সার্চ বাড়ে লিখবেন eticket.railway.gov.bd এটি লেখার পর সার্চ অপশনে ক্লিক করবেন। তারপর ওয়েবসাইটে প্রবেশ করার পর ওয়েবসাইটটি রেজিস্ট্রেশন করে নিবেন। যাদের আগের রেজিস্ট্রেশন করা আছে তাদের আবার পুনরায় রেজিস্ট্রেশন করা লাগবে। রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই রেজিস্ট্রেশন ফ্রমে সমস্ত তথ্য গুলো সঠিক দিবেন।

রেজিস্টার ফ্রমে সঠিক তথ্য দেয়ার পর আপনার কাছে Find Ticket নামক একটি অপশন আসবে।সেখানে আপনি কোথা থেকে যাত্রা করতে চাচ্ছেন এবং কোথায় যেতে চাচ্ছেন এমনকি কোন তারিখে যেতে চাচ্ছেন আর আপনার ক্লাস টি সিলেক্ট করে Find Ticket নামের বাটনে ক্লিক করবেন। Find Ticket ক্লিক করার পর তারপর আপনাকে আপনার গন্তব্য স্থলের কতগুলো ট্রেন আছে এবং ট্রেনের কতটি সিট ফাঁকা আছে এরকম একটা ইন্টার ফেস এ এসে নিয়ে আসবে। 

আরো পড়ুনঃ অনলাইনে প্লেনের টিকিট কাটার নিয়ম 

সেখান থেকে আপনি View Seats এ ক্লিক করে যে সিটটি ফাঁকা আছে সেই সিটির উপর ক্লিক করবেন।ক্লিক করার পর নিচের দিকে এসে দেখবেন Continue purchase নামের একটি বাটন আছে। সেই বাটনে ক্লিক করার পর আপনার সমস্ত ইনফরমেশন দেখাবে। তারপর নিচে স্ক্রল করার পর দেখতে পাবেন বিকাশ পেমেন্ট অপশন। এবং সেই Confirm purchase এ ক্লিক করে বিকাশ থেকে টিকিটের মূল্য পেমেন্ট করে দিবেন। 

এবং আপনার বিকাশের মাধ্যমে পেমেন্ট কনফার্ম হয়ে গেলে আপনার কাছে Print your ticket now এই বাটনটি আসবে। এবং এই বাটনে ক্লিক করার পর আপনার কাছে বাংলাদেশ রেলওয়ের একটি টিকিট চলে আসবে। আপনার যদি প্রিন্টার মেশিন থাকে তাহলে টিকিটটি প্রিন্ট করে নিতে পারেন তাছাড়া আপনি টিকিটটি আপনার গ্যালারিতে বা ফোন স্টোরেজে সেভ করে রাখতে পারেন। 

আশাকরি উপরোক্ত তথ্য দ্বারা  অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে তথ্য পেয়ে গেছেন।এমনকি আপনি চাইলে ইউটিউবে কয়েক মিনিটের ভিডিও দেখে খুব তাড়াতাড়ি একটি অনলাইনে টিকিট ক্রয় করতে পারবে। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার ওয়েবসাইটের নাম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করতে গেলে বিভিন্ন ধরনের ওয়েবসাইট সামনে চলে আসবে। কিন্তু অধিকাংশই ওয়েবসাইট ফেক হয়ে থাকে। আপনি যে ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করবেন অবশ্যই ওয়েবসাইটটি সিকিউরিটি বা বাংলাদেশ সরকারের কিনা যাচাই করে নিবে। নয়তো ভুল ওয়েবসাইট থেকে টিকিট কেনার মাধ্যমে আপনার জার্নিটা বাতিল হয়ে যেতে পারে। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল যে ওয়েবসাইটটি আছে সেই ওয়েবসাইটের লিংকটি নিচে দেয়া হল।  eticket.railway.gov.bd 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার অ্যাপস

বাংলাদেশে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে। যেই এপ্স গুলোর মধ্যে প্রায় অনেকগুলোই ফেক হয়ে থাকে। অবশ্যই ফোনে অনলাইনে টিকিট কাটার জন্য যে অ্যাপসটি ব্যবহার করবেন সেই অ্যাপসটি বাংলাদেশ সরকারের অফিসিয়াল অ্যাপস কিনা যাচাই করে নিবেন। নতুবা প্রতারণার শিকার হবেন। বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট কাটার জন্য অফিশিয়াল অ্যাপস এর নাম হল। Bd Railway tickting 

আরো পড়ুনঃ এরকম আর্টিকেল লেখার নিয়ম

এই অ্যাপসটি ব্যবহার করার পূর্বে অবশ্যই রেজিস্ট্রেশন করে নিবেন। রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই আপনার সঠিক তথ্যগুলোই দিবেন। ওয়েবসাইট থেকে যেভাবে অনলাইনে টিকিট ক্রয় করার নিয়ম দেখানো হয়েছে ঠিক একই ভাবে অ্যাপসে আপনি টিকিট ক্রয় করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন।

উপরোক্ত ছবি দ্বারা মোবাইলের অ্যাপস দিয়ে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য অ্যাপস রেজিস্ট্রেশন করতে হয়। এবং কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটা যায় সেই সমস্ত তথ্য উল্লেখ করা আছে।

অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার নিয়ম

এতক্ষণ জানলেন অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। এবার জানবেন আপনি যদি কোন কারণে ভ্রমণ করতে না পারেন সে ক্ষেত্রে ক্রয় কৃত টিকিটটি কিভাবে বাতিল করবেন বা ফেরত দিবেন। এখন এই সম্পর্কে আলোচনা করা হবে। 

আপনাকে ট্রেন ছাড়ার ১২০ ঘন্টা বা ৫ দিন আগে টিকিট বাতিল করার জন্য আবেদন করতে হবে। এটা হচ্ছে বাংলাদেশ রেলওয়ের নীতিমালা। আপনি যদি তাদের নীতিমালা অনুযায়ী পাঁচ দিন পূর্বেই টিকিট বাতিল এর আবেদন করেন তাহলে সম্পূর্ণ টাকায় ফেরত পাবেন। এছাড়াও আপনি যদি ট্রেন ছাড়ার ৯৬ ঘণ্টার আগে টিকিট বাতিল করতে চান তাহলে আপনার টিকিট থেকে সার্ভিস চার্জ কর্তন বাবদ শতকরা ৫০ ভাগ টাকা ফেরত পাবেন। আশা করি বোঝাতে পেরেছি। বাংলাদেশ রেলওয়ের নীতিমালা অনুযায়ী ট্রেন ছাড়ার ৭২ ঘন্টা আগে টিকিট ফেরত নেয়া হয় না। এখন আপনাকে জানানো হবে বাংলাদেশ রেলওয়ে নীতিমালা অনুযায়ী ক্রয় কৃত টিকিট বাতিল করার নিয়ম সম্পর্কে।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

আপনি যে অনলাইন থেকে টিকিট কেটেছেন সেই টিকিটের মধ্যে আপনার বিভিন্ন তথ্য এবং একটি নাম্বার দেয়া থাকবে। আপনি সেই টিকিট নিয়ে আপনার নিকটস্থ রেলওয়ে স্টেশনে চলে যাবেন। তারপর যারা টিকিট বিক্রি করেন সেখানে গিয়ে বলবেন যে আমি এই টিকিটটি বাতিল করতে চাচ্ছি। তারা আপনার ফোনটা নিয়ে আপনার টিকিটটি প্রিন্ট করবে। তারপর তারা বিবেচনা করে দেখবে আপনার সময় অনুযায়ী আপনাকে কত টাকা ফেরত দেয়া যাবে। উপরে যে সময়সূচি গুলো বললাম সেই সময়সূচী অনুযায়ী আপনার টিকিটের সার্ভিস চার্জ থেকে টাকা কেটে নেয়া হবে।

পোস্ট সম্পর্কে রাইটার বা লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়লেন সেই পোস্টটি হলো ২০২৩ সালে নতুনভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। সম্পূর্ণ পোস্টটি পড়ার মাধ্যমে আশা করি আপনি অনলাইন থেকে টিকিট ক্রয় করতে পারবেন ২০২৩ সালের নতুন নিয়ম অনুযায়ী। এই পোস্টটি আপনার কাছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন তাহলে তারা উপকৃত হয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে পারবে। আপনার কাছে এমন আরো অনেক অজানা তথ্যগুলো যদি জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪