OrdinaryITPostAd

অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম

এই জনসংখ্যার ভিড়ে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার চেয়ে ঘরে বসে গন্তব্য স্থলের টিকিট কাটুন। আশা করছি বুঝে গেছেন আজকের আর্টিকেলটি কি নিয়ে হ্যাঁ আজকের আর্টিকেলটি অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম নিয়ে। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আর জানুন অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

bus-ticket

এছাড়াও এই আর্টিকেলের মধ্যে বাসের টিকিট কাটার যে নিয়ম গুলো আছে সব ধরনের নিয়ম নেই আলোচনা করা হয় অনলাইন অফলাইন সব। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

সম্পূর্ণ পোস্ট জুড়ে সূচিপত্রঃ অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম

কোন ওয়েবসাইট থেকে বাসের টিকিট কাটতে হয়

কোন ওয়েবসাইট থেকে বাসের টিকিট কাটা যায় এই সম্পর্কে যদি জানতে চান তাহলে আপনাদেরকে বাসের পার্সোনাল ওয়েবসাইট সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। আর আজকে এই পোষ্টের মধ্যেই সেই ওয়েবসাইটির অফিসিয়াল নামটি বলা হবে। 

আপনি যদি যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করেন Bus ticket BD লিখে তাহলে আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইটটি আসবে সেই ওয়েবসাইটটির নাম হল। shohoz.com আর এটাই হলো অনলাইনে বাসের টিকিট কাটার অফিশিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনি অনলাইন থেকে বাসের টিকিট ক্রয় করতে পারবেন।

এখন আপনাকে জানানো হবে এই ওয়েবসাইটে কিভাবে অনলাইনে বাসের টিকিট কাটতে হয়। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম

আধুনিক যুগে ঘরে বসে যদি অনলাইনে বাসের টিকিট কাটা যায় তাহলে সিরিয়াল ধরে কেন টিকিট কাটবেন। এই পোষ্টের মধ্যে দেখানো হবে অনলাইনে কিভাবে বাসের টিকিট কাটতে হয় আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়লে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম জানতে হলে প্রথমে আপনাকে বাস টিকিটের পার্সোনাল ওয়েবসাইট সম্পর্কে জানতে হবে বা তাদের পার্সোনাল apps সম্পর্কে জানতে হবে। যদি জেনে থাকেন তাহলে তাদের ওয়েবসাইটে বা অ্যাপসে প্রবেশ করে যদি একাউন্ট করতে হয় তাহলে একটি একাউন্ট ক্রিয়েট করে অ্যাপস এর মধ্যে বা ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন।

আপনি যদি ওয়েবসাইট থেকে অনলাইনে বাসের টিকিট ক্রয় করতে চান তাহলে যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করুন বাস bus ticket BD । সার্চ করার পর যে ওয়েবসাইটটি আপনার কাছে সর্বপ্রথম আসবে সেই ওয়েবসাইটে প্রবেশ করুন। প্রবেশ করার পর ওয়েবসাইটে যদি একাউন্ট ক্রিয়েট করার কোন পারমিশন চাই তাহলে ওয়েবসাইটের মধ্যে গিয়ে একাউন্ট ক্রিয়েট করবেন।

ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে ওয়েবসাইটের ভিতর দেখতে পাবেন আপনার যেখান থেকে বাসে উঠবেন বা আপনার গন্তব্যস্থলে নাম আপনার এ সমস্ত তথ্যগুলো চাইবে এমনকি আপনার যাত্রার টাইম বা ডেট এটাও চাইবে আপনি সম্পূর্ণটাই সঠিক ভাবে দিয়ে দিবেন। সঠিক তথ্য দেওয়ার পর আপনি  Search buses  ক্লিক করবেন। তাহলে আপনাকে সেই ডেটের যে সমস্ত বাস গুলোতে সিট ফাঁকা আছে সেই সমস্ত বাস গুলোর একটি লিস্ট আসবে সেখানে আপনার বাসের টিকিট এর মূল্য দিয়ে থাকবে।

আপনার যে বাসটি পছন্দ হয় সেই বাসে ক্লিক করে। পছন্দ হয়ে গেলে আপনি View Seats ক্লিক করবেন। ক্লিক করার পর সেই বাসের যতগুলো সিট ফাঁকা আছে সমস্ত সিটের একটি লিস্ট দেয়া হবে। আপনার যে সিটটি পছন্দ হয় সেই সিটের উপর ক্লিক করুন। তারপর আপনার যাত্রার স্থানটা কোথায় থেকে হতে চাই বা বাস ছাড়ার টাইম সেটা সিলেক্ট করুন। সিলেক্ট করার পর Continue এ ক্লিক করুন।

তারপর আপনার সামনে যে ইন্টারফেসটি আসবে সেটি হল Proceed anyway সেটিতে ক্লিক করার পর আপনাকে নিয়ে যাবে Passenger Details এ সেখানে আপনার সম্পূর্ণ সঠিক তথ্যটুকু দিয়ে দিবেন। তারপর নিচে স্ক্রল করার পর দেখতে পাবেন পেমেন্ট অপশন। পেমেন্ট অপশন থেকে যেটির মাধ্যমে আপনি পেমেন্ট করতে স্বাচ্ছন্দ বোধ করছেন সেই অপশনটি সিলেক্ট করুন।

অপশনের মধ্যে থাকবে বিকাশ নগদ রকেট আদার এম এফ এস এগুলোর মধ্যে যেটি আপনার ভালো লাগে সেটি সিলেক্ট করে Proceed to pay এ ক্লিক করে পেমেন্ট করে দিন। পেমেন্ট করার পর আপনাকে একটি টিকিটের ডকুমেন্ট বা ইমেজ দিবে সেই ম্যাচটি আপনার ফোনে বা ডিভাইসে ভালোভাবে সংরক্ষণ করে রাখুন যাত্রা সময় সাথে করে নিয়ে যাবেন। 

আশা করি অনলাইনে টিকিট কাটার সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এতক্ষণ জানলেন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে টিকিট কাটার নিয়ম এবার জানবেন মোবাইল অ্যাপস দিয়ে টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

মোবাইল অ্যাপস দিয়ে বাসের টিকিট কাটার নিয়ম

ঘরে বসেই অনলাইনে বাসের টিকিট ক্রয় করুন খুব সহজ। উপরোক্ত তথ্যগুলোতে জেনে আসলেন ওয়েবসাইট থেকে কিভাবে বাঁশের টিকিট কাটতে হয় এবার জানবেন মোবাইলের অ্যাপসের মাধ্যমে কিভাবে বাসের টিকিট কাটতে হয়।

আরো পড়ুনঃ বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে

মোবাইলের অ্যাপস দিয়ে অনলাইনে বাসের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে একটি বাস টিকিটের পার্সোনাল অ্যাপ্স ইন্সটল করতে হবে। তার জন্য আপনাকে Play store গিয়ে Shohoz লিখে সার্চ করতে হবে। তারপর আপনার সামনে প্রথমেই যে অ্যাপসটি আসবে সেই অ্যাপসটি ইন্সটল করে নিন। ইনস্টল হয়ে গেলে অ্যাপস এর মধ্যে প্রবেশ করুন।


প্রবেশ করার পর Shohoz.com ওয়েবসাইট থেকে যেইভাবে আপনি টিকিট ক্রয় করার প্রসেসটি জেনেছেন ঠিক একই ভাবে অ্যাপসের মাধ্যমে টিকিট ক্রয় করতে পারবেন। আশা করি কোন অ্যাপসে বাসের টিকিট কাটতে হয় সেই ব্যাপারে বিস্তারিত তথ্য জেনে গেছেন।

বাংলাদেশে কত ধরনের বাস আছে

আমাদের বাংলাদেশে প্রায় অনেক ধরনের বাস কোম্পানি রয়েছে এমন কয়েকটি বাসের নাম আপনাদের মাঝে উপস্থাপন করা হলো এই পোষ্টের মধ্যে। দেখে নিন আমাদের বাংলাদেশে কত রকমের বাস আছে।

  • হানিফ এন্টারপ্রাইজ
  •  দিগন্ত পরিবহন
  •  গ্রীনলাইট পরিবহন
  •  রিল্যাক্স ট্রান্সপোর্ট
  •  সেবা গ্রীন লাইট পরিবহন
  •  শ্যামলী পরিবহন
  •  শ্যামলী এন আর ট্রাভেল
  •  দিশা গ্রুপ
  •  আগমনী এক্সপ্রেস
  •  ডিপজল এন্টারপ্রাইজ
  •  মানিক এক্সপ্রেস
  •  রয়েল কোচ
  •  রবি এক্সপ্রেস
  •  সৌদিয়া পরিবহন
  •  তুবা লাইন পরিবহন
  •  একতা ট্রান্সপোর্ট
  •   হিমাচল এক্সপ্রেস
  •  সোহাগ পরিবহন
  •  টুঙ্গিপাড়া এক্সপ্রেস
  • ন্যাশনাল ট্রাভেল
  •  শামিম এন্টারপ্রাইজ
  •  রোড মাস্টার 
  • শাহী সবুজ 
  • সিল্কলাইন ট্রাভেল
  •  মিতালী পরিবহন
  •  লন্ডন এক্সপ্রেস 
  • ইউনিক পরিবহন 
  • স্টার লাইন পরিবহন
  •  কনক পরিবহন
  •  দিগন্ত এক্সপ্রেস ইত্যাদি 

ক্রয়কৃত টিকিট ফেরত দেয়ার নিয়ম

অনেক সময় দেখা যায় আপনি টিকিট ক্রয় করার পর আপনার গন্তব্য স্থলে যাওয়ার প্রয়োজন পড়ছে না বা দরকার নাই। এমত অবস্থায় আপনি টিকিটটি ফেরত দিতে চাচ্ছেন বা ক্যান্সেল করতে চাচ্ছেন এখন আপনাকে টিকিট ক্যানসেল করা সেই প্রসেস টাই দেখানো হবে।

আরো পড়ুনঃ কিভাবে অনলাইন থেকে ইনকাম করতে হয়

আপনি যদি আপনার ক্রয়-কৃত বাসের টিকিট ফেরত দিতে চান তাহলে আপনি যে অনলাইন থেকে টিকিটের একটি কপি পেয়েছেন সেই কপির উপরে লেখা আছে যে পি এন আর নাম্বার। ওই নাম্বার টি কপি করে যে ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করেছেন সেই ওয়েবসাইটে প্রবেশ করুন। প্রবেশ করার পর Ticket PNR অপশানে গিয়ে PNR নাম্বারটি পেস্ট করে দেন। তারপর আপনার মোবাইল নাম্বারটি দিয়ে Get Ticket Details বাটনে ক্লিক করুন। 

সেখানে ক্লিক করার পর আপনি একটি ক্যানসেল বাটন পাবেন সেই Cancel ticket বাটনে ক্লিক করুন।পেমেন্ট ব্যাঙ্ক নেয়ার জন্য বিকাশ অপশন সিলেক্ট করে আপনার বিকাশ নাম্বারটি দিয়ে দিন। তারপর কমেন্ট অপশনে আপনার গন্তব্য স্থলে না যাওয়ার কারণটি লিখে দিন। এরপর এসএমএস এ যে ভেরিফিকেশন কোডটি পেয়েছেন সেই কোডটি লিখে দিন।

তারপর আবার Cancel ticket এ ক্লিক করুন। আপনার পেমেন্ট ব্যাক করার সময় হচ্ছে তিন থেকে চার দিন। তবে মনে রাখবেন বাস ছাড়ার ২৪ ঘন্টা আগে আপনাকে টিকিট ক্যানসেল করতে হবে। ক্রয় কি তোর টিকিট ফেরত দেয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন আশা করছি।

পোস্ট সম্পর্কে রাইটারের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম সম্পর্কে। পোস্টটি মনোযোগ সহকারে লাইন বাই লাইন পরার মাধ্যমে আশা করি আপনি এখন অনলাইন থেকে বাসের টিকিট ক্রয় করতে পারবেন। আপনার যদি এই পোস্টটি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্যটি জানতে পারবেন। এমন আরো অজানা তথ্য আপনার যদি জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪