OrdinaryITPostAd

মাশাআল্লাহ অর্থ কি - মাশাআল্লাহ বলার ফজিলত

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি মূলত মাশাআল্লাহ অর্থ কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে মাশাআল্লাহ সম্পর্কিত সমস্ত তথ্য নিয়ে আলোচনা করা হবে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন মাশাআল্লাহ অর্থ কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

masallah

এছাড়াও এই পোষ্টের মধ্যে মাশাআল্লাহ নিয়ে যে সমস্ত হাদিসগুলো বর্ণনা করা হয়েছে সমস্ত হাদিস নিয়েও আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক মাশাআল্লাহ অর্থ কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্রঃ মাশাআল্লাহ অর্থ কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত

মাশাআল্লাহ অর্থ কি

মাশাআল্লাহ একটি আরবি শব্দ যার বাংলা আক্ষরিক অর্থ হল "আল্লাহর যা ইচ্ছা করেছেন" এই আক্ষরিক অর্থ দ্বারা আল্লাহতালা যত সৃষ্টিগুলো আছে সমস্ত সৃষ্টি তার নিজের ইচ্ছে অনুযায়ী তৈরি বা সৃষ্টি করেছেন। আল্লাহ তাআলা এই সৃষ্টি জগতের মালিক এটা আমরা মুসলমান গোষ্ঠী সবাই জানি। আর এই সৃষ্টি জগৎটাকে আল্লাহতালা তার নিজের ইচ্ছা মতো সাজিয়েছেন। এবং এই সাজানো-গোছানো বিশ্বটাকে আমরা যখন দেখব ও অনুভব করব তখন এই দোয়াটি পাঠ করব মাশাআল্লাহ।

আরো পড়ুনঃ ইনশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে 

আল্লাহ তাআলা কতটা বুদ্ধির অধিকারী হলে এত সুন্দর ভাবে পৃথিবীটা কে সাজাতে পারে। আবার এই মাশাআল্লাহ এর অর্থটাকে আমরা যদি এভাবে ভাবি "সব আল্লাহর ইচ্ছা" কারণ এই সৃষ্টি জগত আল্লাহ তায়ালার ইচ্ছায় এত সুন্দর রূপে রূপান্তরিত হয়েছে। আশা করি মাশাআল্লাহ এর অর্থ কি তা বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

মাশাআল্লাহ কখন বলতে হয়

আমরা অনেকেই জানি মাশাআল্লাহ একটি দোয়া কিন্তু এটি কখন বলতে হয় বা কিভাবে পাঠ করতে হয় সেটা জানি না। যদি না জেনে থাকেন তাহলে এখন জেনে নিন মাশাআল্লাহ কখন পাঠ করতে হয়। প্রথমেই মাশাআল্লাহ বলার কারণ হলো আল্লাহ তাআলার সৃষ্টিকুলের যদি আপনার পছন্দনীয় কোন সৃষ্টি দেখতে পান তখন মাশাআল্লাহ এই দোয়াটি পাঠ করবেন। 

এবং দ্বিতীয় যে কারণে মাশাআল্লাহ বলবেন সে কারণটি হল আপনার প্রতিবেশী বা মানুষের সফলতা দেখবেন বা শুনতে পাবেন তখন এই দোয়াটি পাঠ করবেন মাশাআল্লাহ। এছাড়াও আরেকটি কারণে আপনি মাশাআল্লাহ এই দোয়াটি পাঠ করতে পারেন সেটি হল কেউ যখন কোন ভাল কাজ করবে তখন। আশা করি মাশাআল্লাহ কখন বলতে হয় তার বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

মাশাআল্লাহ এর উত্তর কি দিতে হয়

কেউ যদি মাশাল্লাহ বলে এর উত্তরে বা জবাবে আপনি কি বলবেন এটা নিয়ে অনেকেই ভেবে থাকেন বা অনেকেই অনেক রকম ভাবে প্রশ্ন করে থাকেন। যদি না জেনে থাকেন মাশাআল্লাহ এর উত্তর কি দিতে হয় তাহলে জেনে নিন। 

কেউ যদি মাশাআল্লাহ বলে তার উত্তরে আপনাকে আলহামদুলিল্লাহ বলতে হবে। যেমন ধরেন আপনার বাসায় কোন মেহমান বেড়াতে এসেছে, আপনার ঘরে যদি কোন সন্তান থেকে থাকে তাহলে সেই মেহমান যদি আপনার সন্তানকে দেখে মাশাআল্লাহ এই দোয়াটি পাঠ করে তখন আপনি সেই দোয়ার উত্তরে বলবেন আলহামদুলিল্লাহ। 

আরো পড়ুনঃ আল্লাহর ৯৯ টি নাম এর অর্থসহ

এই যে আপনি মাশাআল্লার উত্তরে আলহামদুলিল্লাহ বললেন এটি দ্বারা আল্লাহ তাআলার ইবাদত করা হয়ে গেল। আবার যদি ধরেন আপনার কোন ইংলিশ বন্ধু সফলতা লাভ করেছে তাহলে তাকে কংগ্রাচুলেশন না বলে মাশাআল্লাহ বলুন। আশা করি মাশাল্লাহ এর উত্তর কি দিতে হয় তার বিস্তারিত একটি ধারণা পেয়ে গেছেন।

মাশাআল্লাহ আরবি উচ্চারণ

আপনি যদি না জেনে থাকেন মাশাআল্লাহ এই দোয়ার আরবি বানান কেমন হয় এবং এর উচ্চারণ কিভাবে করতে হয় তাহলে জেনে নিন। মাশাআল্লাহ এটি একটি আরবি শব্দ এবং এই শব্দটিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি হল মা  এবং দ্বিতীয় টি হল শাহ  এবং তৃতীয়টা হল আল্লাহ এই তিনটি শব্দকে একত্রে করলে হয় মাশাআল্লাহ। আশা করি এতক্ষণে জেনে ফেলেছেন মাশাল্লাহ আরবি বানান কেমন এবং এর উচ্চারণ টা কিভাবে করতে হয়।

মাশাআল্লাহ ইংরেজি উচ্চারণ

যদিও মাশাল্লাহ এর কোন ইংরেজি অর্থ হয় না তবে এর একটি ইংরেজি বানানা আছে। আপনি যদি সেই বানানটা কেমন বা কিভাবে উচ্চারণ করতে হয় না জেনে থাকেন তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। 

মাশাআল্লাহ এর ইংরেজি বানান Ma Sha Allah এরকম ভাবে তিন ভাগে ভাগ করা যায়। তবে এদিকে যখন আমরা একসঙ্গে উচ্চারণ করে থাকি তখন বলা হয় মাশাআল্লাহ যার ইংরেজি উচ্চারণ হলো MaShaAllah এখন অবশ্যই আপনি জেনে গেছেন মাশাআল্লাহ ইংরেজি বানানটা কেমন এবং এর উচ্চারণ কিভাবে করতে হয়। 

মাশাআল্লাহ বলার ফজিলত

মাশাআল্লাহ এই দোয়া সম্পর্কে অনেক ধরনের তথ্য পড়লেন এখন পড়বেন মাশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। মাশাআল্লাহ অনেক সুন্দর একটি দোয়া এবং অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই দোয়ার মাধ্যমে আল্লাহ তায়ালার এই সৃষ্টি কুলটা যে তৈরি করেছেন তা প্রকাশ করা হয়। আপনি এই পৃথিবীতে এসেছেন শুধুমাত্র আল্লাহ তাআলার ইবাদত করার জন্য। 

এমনকি এই পৃথিবী থেকে আপনি যেদিন বিদায় নিবেন সেদিন আল্লাহ তাআলার কাছে জবাবদিহি করতে হবে যে আপনাকে পৃথিবীতে পাঠানোর কারণগুলো পূরণ করেছেন কিনা। পৃথিবীতে আসার একটাই কারণ নেকি অর্জন করা। আর এই দৈনন্দিন চলার ক্ষেত্রে আমরা যেকোনো কাজ করার মাধ্যমেই আল্লাহতালার ইবাদত বা এই নেকি অর্জন করতে পারে। 

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি সম্পর্কে

আল্লাহতালা অনেক ধরনের দোয়া দিয়েছে এই দোয়াগুলো সারাদিনে ব্যবহার করার মত অনেক পরিস্থিতি আসে যদি আমরা সময় মতো দোয়া গুলো পাঠ করতে পারি তাহলে অনেক নেকি লাভ করা যায়। আর এই নেকির ওসিলায় পৃথিবী থেকে যেদিন বিদায় নিব সেদিন আল্লাহ তাআলাকে দেখাতে পারব আমাদের অনেক নেকি আছে। 

হইতে পারে এই নেকির ওসিলায় আমরা জান্নাত নামক বাড়িতে প্রবেশ করতে পারবো। এই ছোট ছোট দোয়াগুলো যেমন আলহামদুলিল্লাহ, সুবহানআল্লাহ, মাশাআল্লাহ, আস্তাগফিরুল্লাহ, ফি আমানিল্লাহ, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ ইত্যাদি পাঠ করার মাধ্যমে দৈনন্দিন জীবনে আমরা নেকি অর্জন করতে পারি। আর এগুলো দৈনন্দিন জীবনে পাঠ করার মাধ্যমেও আমরা হয়তো জান্নাত নামক বাড়িতে প্রবেশ করতে পারে। আশা করি বুঝতে পেরেছেন এই দোয়াটি পাঠ করার মাধ্যমে আমরা কত বড় একটি ফজিলত পেতে পারি।

পোষ্ট লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল মাশাআল্লাহ অর্থ কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে মাশাআল্লাহ নিয়ে যত অজানা তথ্যগুলো আছে ছিল সমস্ত তথ্য গুলো জেনে নিয়েছে। পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এই সম্পর্কিত আরো পোস্ট করার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪