OrdinaryITPostAd

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত - রাশিয়ার আয়তন কত

বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়াকে আমরা সাধারণভাবে রাশিয়া নামে জাতীয় এর সরকারের নাম হলো রুশ ফেডারেশন। বৃহত্তম দেশ রাশিয়া সম্পর্কে আজকে আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করব

এই পোস্টের মাধ্যমে রাশিয়া সম্পর্কিত সাধারণ জ্ঞান এর কিছু প্রশ্ন যেমন-রাশিয়া কোন মহাদেশে অবস্থিত , রাশিয়ার আয়তন কত , রাশিয়ার জনসংখ্যা কত ইত্যাদি বিষয়সহ আরো বেশ কিছু বিষয় আপনাদের জানাবো।

এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি রাশিয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানার পাশাপশি আরো জানতে পারবেন রাশিয়াকে কেন ইউরেশিয়া বলা হয়।রাশিয়া কোন মহাদেশে অবস্থিত , রাশিয়ার আয়তন কত , রাশিয়ার জনসংখ্যা কত এই প্রশ্ন  উত্তরগুলো ছাড়াও রাশিয়া সম্পর্কিত বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে হলে পুরো পোস্টটি এবং পৃথীবির বৃহত্তম দেশের গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন।

সূচিপত্রঃ রাশিয়া কোন মহাদেশে অবস্থিত - রাশিয়ার আয়তন কত

রাশিয়ার আয়তন কত

বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়ার আয়তন কত তা আপনাদের আজকে জানাবো। রাশিয়া যে বিশ্বের বৃহত্তম দেশ তা হয়তো অনেকেই জানেন , কিন্তু অধিকাংশ মানুষই জানে না রাশিয়ার আয়তন কত।তাই চলুন আজ জেনে নেয়া যাক রাশিয়ার আয়তন কত।রাশিয়ার আয়তন হলো প্রায় ১৭১৭৫৪০০ বর্গকিলোমিটার এবং প্রায় ৬৫৯২৮০০ বর্গমাইল।পৃথিবীর আবাসযোগ্য ভূমির ৮ ভাগের ১ ভাগই হলো রাশিয়ার আয়ত্বাধীন।

০২রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

পৃথিবীর বসবাসযোগ্য ভূমির আট ভাগের এক ভাগ নিয়ে গঠিত, রাশিয়া কোন মহাদেশে অবস্থিত তা কি আপনারা জানেনে ? রাশিয়া কোন মহাদেশে অবস্থিত এই প্রশ্নের উত্তরটি যারা জানেন না , তারা সাধারণ জ্ঞান এর এই উত্তরটি এখুনি জেনে নিন। দুটি মাহদেশ জুড়ে রাশিয়ার অবস্থান ।রাশিয়ার বেশিরভাগ অংশ রয়েছে এশিয়া মহাদেশে এবং কিছু অংশ রয়েছে ইউরোপ মহাদেশ। রাশিয়ার মোট আয়তনের প্রায় ৭৭% রয়েছে এশিয়া মহাদেশ এবং ২৩% রয়েছে ইউরোপ মহাদেশ। এশিয়া এবং ইউরোপ দুইটি মহাদেশ জুড়ে অবস্থান করার কারণে রাশিয়াকে ইউরেশিয়া বলা হয়।

রাশিয়ার বেশিরভাগ অংশ এশিয়া মহাদেশে থাকলেও রাশিয়ার রাজধানী হল ইউরোপ মহাদেশ এই কারণে এখানকার লোকজনের সৃষ্টিকালচার ,আচার ব্যবহার বেশিরভাগ ক্ষেত্রে ইউরোপীয়দের মতন। উত্তর এশিয়া থেকে শুরু করে পূর্ব ইউরোপ এর বিস্তৃত এলাকা জুড়ে রাশিয়ার অবস্থান আর এই  কারণে রাশিয়া কোন একটি মহাদেশে অবস্থিত এটি বলা যায় না। আশা করছি রাশিয়া কোন মহাদেশে অবস্থিত উত্তরটি পেয়েছেন।

রাশিয়ার রাজধানীর নাম কি

অনেকেই রাশিয়ার রাজধানীর নাম কি জানেন না। কিন্তু রাশিয়া বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি দেশ হওয়ার কারণে এই বিষয়গুলো আমাদের জেনে রাখা জরুরী, তাই চলুন জেনে নেওয়া যাক রাশিয়ার রাজধানীর নাম কি। ইউরোপ মহাদেশে অবস্থিত মস্কো শহরটি হচ্ছে রাশিয়ার রাজধানী , অর্থাৎ রাশিয়ার রাজধানী হল মস্কো আর এই মস্কো শহরের আয়তন হলো ২৫১১ বর্গ কিলোমিটার।

রাশিয়ার জনসংখ্যা কত

অনেকেই জানতে চান রাশিয়ার জনসংখ্যা কত। তাই আজকে আমরা রাশিয়ার জনসংখ্যা কত এই বিষয়টি ভালোভাবে জানবো।রাশিয়া বিশ্বের বড় দেশ হওয়ার পাশাপাশি ,এর জনসংখ্যাও কিন্তু কম নয়।রাশিয়া হলো বিশ্বের নবম জনবহুল দেশ। এবার চলুন জেনে নেয়া যাক,রাশিয়ার জনসংখ্যা কত। রাশিয়ার জনসংখ্যা হলো প্রায় ১৪৩.৪ মিলিয়ন ।রাশিয়ার প্রায় শত ভাগ নাগরিকই শিক্ষিত।

রাশিয়ার মুদ্রার নাম কি

আপনাদের কি জানা আছে রাশিয়ার মুদ্রার নাম কি ? যদি জানা না থাকে তাহলে চলুন জেনে নেয়া যাক রাশিয়ার মুদ্রার নাম কি। রাশিয়ার মুদ্রার নাম হলো - রুবল।

রাশিয়ার জাতীয় খেলা কি

আমরা যেহেতু আজকে রাশিয়া নিয়ে আলোচনা করবো , তাই এবার জেনে নেব রাশিয়ার জাতীয় খেলা কি ,এর উত্তরটি।যারা এখন জানেন না রাশিয়ার জাতীয় খেলে কি তারা এ বিষয়টি জেনে নিন।রাশিয়ার জাতীয় খেলা হলো - দাবা। এছাড়াও রাশিয়ার ঐতিহাসিক খেলা হল হকি রাশিয়ার জনপ্রিয় খেলা গুলোর মধ্যে রয়েছে বাস্কেটবল , কুস্তি , বক্সিং, মার্শাল আর্ট , ভলিবল।

রাশিয়ার মানচিত্র 

আপনারা অনেকেই রাশিয়া মানচিত্র দেখতে চান। অনেকেই  আগ্রহ প্রকাশ করে থাকেন বিশ্বের মানচিত্রে কতখানি অংশ জুড়ে রাশিয়ার অবস্থান তা দেখার জন্য ,তাই আজকে আপনাদের জন্য এই পোস্টে রাশিয়ার মানচিত্র শেয়ার করবো।নিচে আপনাদের জন্য রাশিয়ার একটি মানচিত্র দেয়া হলো।

রাশিয়ার ভাষার নাম কি

এবার আমরা যে প্রশ্নের উত্তরটি জানবো, এই প্রশ্নটি হল রাশিয়ার ভাষার নাম কি ? আপনারা যারা রাশিয়ার ভাষার নাম কি জানেন না তারা জেনে নিন , রাশিয়ার জনগণ যেই ভাষায় কথা বলে তার নাম। রাশিয়ার বেশিরভাগ জনগণ যে ভাষায় কথা বলে সেই ভাষা নাম হল - রুশ বা রাশিয়ান।

রাশিয়ার মেয়েরা কেমন হয় 

আপনারা অনেকেই হয়ত জানেন রাশিয়ার মেয়েরা অত্যান্ত সুন্দরী হয়। রাশিয়ান মেয়েদের গায়ের রং ও ত্বক যেমন সুন্দর তাদের দৈহিক গঠনও ঠিক তেমনি আকর্ষনীয় এবং আবেদনময়ী।রাশিয়ার মেয়েরা এত সুন্দর হওয়ার পেছনে রয়েছে সচেনতা।রাশিয়ার মেয়েরা তাদের বডি ফিটনের এবং সুন্দর্য নিয়ে খুবি সচেতন।রাশিয়ান মেয়েদের চুল অনেক সিল্কি কারণ এরা চুলে প্রাকৃতিকভাবে তৈরি হেয়ার মাস্ক  ব্যবহারের চেষ্টা করে।

শীত প্রধানদেশ হওয়ার কারনে স্বাভাবিকভাবে এখানকার মেয়েদের ত্বক অনেক শুষ্ক , ত্বকের শুষ্কতা থেকে রক্ষার জন্য রাশিয়ার মেয়েরা তাদের ত্বকে দুধ , ডিম , প্রাকৃতিক ভাবে তৈরি মশ্চারাইজার ,মিল্ক ক্লিঞ্জার ব্যবহার করে থাকে।ত্বকের যত্ন নেয়ার জন্য রাশিয়ান মেয়েরা ব্যবহার করে ল্যাক্টিক এসিড যুক্ত  টক স্বাদের এক ধরনের ক্রিম।এছাড়্রাও রাশিয়া মেয়েরা ত্বকের যত্নের জন্য ব্যবহার করে থাকি বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান গুলো যেমন-

  • ডিমের কুসুম
  • গোলাপজল
  • শশার রস
  • বিটরুট
  • রাস্পবেরি
  • অলিভ অয়েল
  • লবণ

মন্তব্য , রাশিয়া কোন মহাদেশে অবস্থিত, রাশিয়ার আয়তন কত,  রাশিয়ার জনসংখ্যা কত এই বিষয়গু লোর পাশাপাশি রাশিয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে আপনি বা আপনারা উপকৃত হয়েছেন বা হবেন আশা করছি। আমাদের সাধারণ জ্ঞান বাড়ানোর জন্য শুধু রাশিয়ার সম্পর্কে নয় পৃথিবীর বিভিন্ন দেশ সম্পর্কে নলেজ রাখা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪