OrdinaryITPostAd

আসরের নামাজ কয় রাকাত - আসরের নামাজের ফজিলত

প্রিয় পাঠক বা পাঠিকা আজকের পোস্টটি আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে আসরের নামাজ সম্পর্কিত সকল তথ্যগুলো উপস্থাপন করা হবে। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

asorer namaz

এছাড়াও এই পোস্টটি পড়ে আরো জানতে পারবেন আসরের নামাজ পড়লে কি কি ফজিলত পাওয়া যায়। তাই দেরি না করে চলুন পোস্টটি পড়া যাক এবং জেনে নেওয়া যাক আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত

আসরের নামাজ পড়ার সময়

আসরের নামাজ পড়ার সঠিক সময় হল বিকেল ৩ টা থেকে ৫ টার মধ্যে। এই সময়টুকুর মধ্যে আসরের নামাজ আদায় করা যায়। তাহলে আশা করছি আসরের নামাজ পড়ার সঠিক সময়টা জানতে পেরেছেন। এখন তাহলে আপনি ঠিক সময়ে আসরের নামাজ আদায় করতে পারবে। আসরের নামাজ আদায় করার কত ফজিলত তাই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। 

আসরের নামাজে কত রাকাত সুন্নত

আমরা অনেকেই আছি আসরের ফরজ নামাজের আগে সুন্নত নামাজ আদায় করি না। তবে রাসূলের হুকুম অনুযায়ী আমাদের প্রত্যেক মুসলমানের আসরের ফরজ নামাজের আগে চার রাকাত সুন্নত নামাজ আদায় করতে হবে। আসরের ফরজ নামাজের পূর্বে চার রাকাত সুন্নত নামাজ আদায় করা গায়রে মক্কাদা তাই এটা পড়া উত্তম।

আরো পড়ুনঃ নামাজ পড়ার নিয়ম

আসরের ফরজ নামাজের পূর্বে চার রাকাত সুন্নত নামাজ পড়া নিয়ে ওমর ফারুক (রা.) থেকে বর্ণিত আমাদের নবী এরশাদ করেন, ত্রুটি । তাহলে আশা করি জেনে গেছেন আসরের নামাজে চার রাকাত সুন্নত নামাজ আদায় করা উত্তম।

আসরের নামাজে কত রাকাত ফরজ 

উপরোক্ত তথ্য পড়ার মাধ্যমে জানতে পেরেছেন আসরের নামাজ পড়ার সঠিক সময়টা কখন। আপনি যদি না জেনে থাকেন আসরের নামাজ কয় রাকাত তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। তাহলে এখন জেনে নিন আসরের নামাজ মোট কয় রাকাত এবং কত রাকাত ফরজ। 

আসরের নামাজ হলো মোট ৮ রাকাত। আসরের নামাজে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। এই ৪ রাকাত ফরজ আদায় করা প্রতিটি মুসলমানের উপর বাধ্যতামূলক। তাহলে আশা করছি পোস্টে পড়ার মাধ্যমে জেনে গেছেন আসরের নামাজ কয় রাকাত।

আসরের নামাজ পড়ার নিয়ম সমূহ 

এতক্ষণ জানলেন আসরের নামাজ পড়ার সঠিক সময় এবং আসরের নামাজ কয় রাকাত এই সম্পর্কে। তাহলে আপনি এখন জেনে নিন আসরের নামাজ পড়ার নিয়ম সমূহ গুলো কি কি বা কিভাবে আসরের নামাজ আদায় করতে হয়। আজান হওয়ার পর মসজিদে প্রবেশ করবেন। 

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ বলার ফজিলত

মসজিদে প্রবেশ করার পর চার রাকাত সুন্নত নামাজ আদায় করে নিবেন একা একা তারপর নির্ধারিত সময়ে ইমামের পিছনে দাঁড়িয়ে জামাতের সাথে ৪ রাকাত ফরজ নামাজ একামত দিয়ে আদায় করবেন। আপনি যদি না জেনে থাকেন নামাজ কিভাবে পড়তে হয় তাহলে আমাদের ওয়েবসাইটে আরেকটি পোস্ট লেখা আছে নামাজ পড়ার নিয়ম সম্পর্কে আপনি ওই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন কিভাবে নামাজ আদায় করতে হয় বা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। 

তাহলে আশা করছি এই পোস্টটি পড়ার মাধ্যমে এতক্ষণে জেনে গেছেন আসরের নামাজ পড়ার নিয়ম সমূহ গুলো কি কি। এবং এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি এখন আসরের নামাজ আদায় করতে পারবেন।

আসরের নামাজের ফজিলত 

মুসলমানের ওপর প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। পাঁচ ওয়াক্ত নামাজ মানুষের আত্মশুদ্ধি অর্জনের সাহায্য করে থাকে। এমনকি এই নামাজ মানুষের পবিত্রতা অর্জনেও সহায়তা করে থাকে। প্রতিদিন পাঁচবার অযু করার মধ্য দিয়ে মানুষের শারীরিক ও মানসিক পরিছন্নতা অর্জন করা যায়। এই নামাজের মাধ্যমে প্রতিদিন পাঁচবার আল্লাহতালাকে স্মরণ করা যায়।

আসরের নামাজ পড়ার অনেক ফজিলত। বিশেষ করে জুম্মার দিন বা শুক্রবারের আসরের নামাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নামাজ। আসরের নামাজের ফজিলত সম্পর্কে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "ফেরেশতারা পালাবদল করে তোমাদের মাঝে এসে থাকেন। এক দল দিনে, এক দল রাতে। আসর ও ফজরের সালাতে উভয় দল একত্র হয়। 

অতঃপর তোমাদের রাত যাপনকারী দলটি উঠে যায়। তখন আল্লাহ তাআলা তাদের জিজ্ঞাসা করেন, আমার বান্দাদের কোন অবস্থায় রেখে এলে? অবশ্য তিনি নিজেই এই বিষয়ে সবচেয়ে বেশি জানেন। উত্তরে তারা বলে- আমরা আপনার বান্দাদের সালাতে রেখে এসেছি। আর আমরা যখন গিয়েছিলাম, তখনও তারা সালাত আদায়রত অবস্থায় ছিল"। 

আরো পড়ুনঃ ফজরের নামাজ কয় রাকাত

এছাড়াও আমাদের নবী আসরের নামাজ সম্পর্কে আরো বলেন, "তোমাদের কেউ যদি সূর্যাস্তের আগে আসরের নামাজে এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। আর যদি সূর্যোদয়ের আগে ফজরের সালাতের এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়"।

পোষ্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আসরের নামাজ নিয়ে আপনার যত প্রশ্ন ছিল সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের ফজিলত সম্পর্কে জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪