OrdinaryITPostAd

যোহরের নামাজ কয় রাকাত - যোহরের নামাজের ফজিলত

প্রিয় পাঠক বা পাঠিকা আজকের পোস্টটি যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে যোহরের নামাজ সম্পর্কিত সকল তথ্যগুলো উপস্থাপন করা হবে। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

zohorer namaz

এছাড়াও এই পোস্টটি পড়ে আরো জানতে পারবেন যোহরের নামাজ পড়লে কি কি ফজিলত পাওয়া যায়। তাই দেরি না করে চলুন পোস্টটি পড়া যাক এবং জেনে নেওয়া যাক যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত

যোহরের নামাজ পড়ার সময়

আপনি যদি না জেনে থাকেন যোহরের নামাজ পড়ার সময় কখন তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। অনেক মুসলমান আছে যারা কিনা আল্লাহ তাআলার প্রধান ইবাদতের কাজগুলো কখন করতে হয় তাই জানিনা। প্রত্যেক মুসলমানের পাঁচ ওয়াক্ত নামাজের সময় জানা অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ নামাজ পড়ার নিয়ম সম্পর্কে 

তাই এ পোষ্টের মধ্যে আপনাদের জানাতে চেষ্টা করব যোহরের নামাজ পড়ার সময়। এমনকি পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তের সময় নিয়ে আলোচনা করা হয়েছে আমাদের ওয়েবসাইটে আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাঁচ ওয়াক্ত নামাজের সময় জেনে নিতে পারেন। তাহলে এখন জেনে নিন যোহরের নামাজ কখন পড়তে হয়। 

জোহরের নামাজ পড়ার সঠিক সময় হচ্ছে দুপুর ১ টা। দুপুর ১ টা আজান হয় এবং আজানের ১৫ বা ৩০ মিনিট পর নামাজের জামাত শুরু হয়। আশা করি এতক্ষণে জেনে গেছেন যোহরের নামাজ কখন পড়তে হয়।

যোহরের নামাজে কত রাকাত সুন্নত 

এবার জানান যোহরের নামাজ কয় রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। আল্লাহর বিধান অনুযায়ী জোহরের নামাজ মোট ১০ রাকাত। আর এই ১০ রাকাতের মধ্যে ৬ রাকাত সুন্নত যেটা রাসূলের ইবাদত। আমরা অনেকেই আছি রাসুলের ইবাদত ছেড়ে দিয়ে শুধু ফরজ নামাজ আদায় করে মসজিদ থেকে বের হয়ে যায়। 

এতে আমাদের নবী কে অপমান করা হয়। তাই আমরা চেষ্টা করব প্রতি ওয়াক্তে সুন্নত নামাজ আদায় করার। এতক্ষণে আশা করি জেনে গেছেন যোহরের নামাজে মোট ছয় রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। এবার জানুন যোহরের নামাজ কয় রাকাত  ফরজ নামাজ আদায় করতে হয়।

যোহরের নামাজে কত রাকাত ফরজ 

এতক্ষণ জানলেন জোহরের নামাজে কত রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয় এবার জানুন যোহরের নামাজ কয় রাকাত  ফরজ নামাজ আদায় করতে হয়। উপরোক্ত তথ্য পড়ার মাধ্যমে জেনেছেন যোহরের নামাজ মোট ১০ রাকাত তার মধ্যে ফরজ হলো ৪ রাকাত এবং সুন্নাত হলো ৬ রাকাত মোট ১০ রাকাত। তাহলে আশা করি জেনে গেছেন জোহরের নামাজে মোট ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়।

যোহরের নামাজ পড়ার নিয়ম সমূহ 

এতক্ষণ জানলেন ফজরের নামাজ কয় রাকাত। এবার জানুন যোহরের নামাজ পড়ার নিয়ম সমূহ গুলো। আমরা অনেকেই নামাজ পড়তে হয় জানি কিন্তু এটা জানি না যে কখন কোন নামাজ আদায় করতে হয়। আর আপনি যদি এই তথ্যটা না জেনে থাকেন তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। জোহরের নামাজ পড়ার নিয়ম সমূহ হল। 

আরো পড়ুনঃ বিসমিল্লাহ বলার ফজিলত সম্পর্কে

মসজিদে প্রবেশ করার পর এমনকি আজান হওয়ার পর চার রাকাত সুন্নত নামাজ একা একা আদায় করে নিতে হয়। এরপর নির্ধারিত টাইমে ইমামের পেছনে দাঁড়িয়ে জামাতের সাথে জোহরের ফরজ নামাজ চার রাকাত আদায় করতে হয়। ইমামের পিছনে দাঁড়িয়ে ফরজ নামাজ আদায় করার পর দোয়া কালমা শেষ করে আবার দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। 

দুই রাকাত সুন্নত করে আপনার যদি ইচ্ছা হয় মোনাজাত করবেন তাহলে একা একা মোনাজাত করে নিবেন। তাহলেই আপনার জোহরের নামাজ শেষ হয়ে যাবে। তাহলে আশা করি জোহরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

যোহরের নামাজের ফজিলত

আল্লার ইবাদত করার পাঁচটি স্তম্ভর মধ্যে দুই নাম্বার স্তম্ভ হল নামাজ আর এই নামাজী হল জান্নাতের চাবি। আর এই চাবি অর্জন করার জন্য প্রতিটি মুসলমানকে নামাজ নামক একটি ইবাদত আল্লাহতালা দিয়েছেন। আল্লাহর হুকুম আহকাম অনুযায়ী আমরা যদি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারি তাহলে ইনশাআল্লাহ আমরা জান্নাতে চাবি লাভ করব এবং মৃত্যুর পরবর্তী জীবনে জান্নাত নামক দৌলতটা অর্জন করতে পারব। 

আমরা হয়তো অনেকেই জানি না জান্নাত কি জিনিস এবং জাহান্নাম কি জিনিস যদি জানতাম তাহলে মুসলমানের এক ওয়াক্ত নামাজও কাজা হতো না। জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার যে কতটা ফজিলত তা মুসলমান জাতি যদি জানতো তাহলে হামাগড়ি দিয়ে হলেও মসজিদে গিয়ে নামাজ আদায় করত। এরকম তথ্য অনেক হাদিসে বর্ণনা করা আছে। 

আরো পড়ুনঃ আসরের নামাজ কয় রাকাত

তাই পরকালে যদি জান্নাত নামক বাড়িটা পেতে চাই তাহলে অবশ্যই আমাদের জামাতের সাথে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে আর এটা হল মুসলমান জাতির ওপর বাধ্যতামূলক। আশা করি জোহরের নামাজ পড়ার বা পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার ফজিলত বা  যোহরের নামাজের ফজিলত   সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়ে গেছেন।

পোষ্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে যোহরের নামাজ নিয়ে আপনার যত প্রশ্ন ছিল সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামাজের ফজিলত সম্পর্কে জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪