OrdinaryITPostAd

বিসমিল্লাহ অর্থ কি - বিসমিল্লাহ বলার ফজিলত

আজকের আলোচনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই দোয়াটি প্রতিনিয়তই সমস্ত কাজের পূর্বে ব্যবহার করা অত্যন্ত জরুরি। হ্যাঁ আজকের আলোচনা বিসমিল্লাহ দোয়া সম্পর্কে। আজকে এই আর্টিকেল এর মধ্যে বিসমিল্লাহ অর্থ কি এবং বিসমিল্লাহ বলার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করা হবে। পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন বিসমিল্লাহ অর্থ কি এবং বিসমিল্লাহ বলার ফজিলত।

bismillah

তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক আজকের আলোচনার বিষয়টা বিসমিল্লাহ সম্পর্কে। যে আলোচনায় থাকবে বিসমিল্লাহ অর্থ কি এবং বিসমিল্লাহ বলার ফজিলত আরো বিস্তারিত তথ্য নিয়ে। 

পোস্ট সূচিপত্রঃ বিসমিল্লাহ অর্থ কি এবং বিসমিল্লাহ বলার ফজিলত

বিসমিল্লাহ অর্থ কি

আপনি যদি না জেনে থাকেন বিসমিল্লাহ অর্থ কি তাহলে জেনে নিন। বিসমিল্লাহকে দুই রকম ভাবে বলা যায়। এক হলো বিসমিল্লাহির রহমানির রহিম এবং অন্যটি হচ্ছে সংক্ষেপে বিসমিল্লাহ। এখন জানবেন শুধু বিসমিল্লাহ এর বাংলা অর্থ। বিসমিল্লাহ একটি আরবি শব্দ। এবং এটি একটি দোয়া। এই দোয়ার বাংলা অর্থ হল পরম করুণাময় আল্লাহ এবং শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

আরো পড়ুনঃ নাউজুবিল্লাহ অর্থ কি সম্পর্কে 

এই দোয়ার বাংলা অর্থ দ্বারা বোঝা যায়। এই দোয়াটি কখন ব্যবহার করতে হয়। দোয়াটি ব্যবহার করার কতটা গুরুত্বপূর্ণ। কোন কাজ শুরু করবার পূর্বে এই দোয়াটি পাঠ করলে। অবশ্যই কাজটি সফলতার সহিত সমাপ্ত হবে। কারণ যে দোয়াটি পড়ে আপনি কাজটি শুরু করছেন দোয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মধুর। আশা করি বিসমিল্লাহ আরবি শব্দের বাংলা অর্থ জানতে পেরেছেন।

বিসমিল্লাহির রহমানির রহিম অর্থ কি

উপরোক্ত অর্থ দ্বারা শুধু জেনেছেন বিসমিল্লাহ অর্থ কি এবার জানবেন তার রচনামূলক যে দোয়াটি আছে বিসমিল্লাহির রাহমানির রাহিম এই দোয়ার অর্থ। বিসমিল্লাহির রহমানির রাহিম এটি একটি আরবি শব্দ যার বাংলা অর্থ হল। পরম করুণাময়, অসীম দয়াবান আল্লাহর নামে" এই দোয়াটি ইসলামের একটি গুরুত্বপূর্ণ রেখাংশের দোয়া। আশা করি জেনে গেছেন বিসমিল্লাহির রহমানির রাহিম এই দোয়ার বাংলা অর্থ কি সম্পর্কে বিস্তারিত তথ্য।

বিসমিল্লাহ কখন বলতে হয়

বিসমিল্লাহ এই দোয়াটি সমস্ত কাজের সূচনা বাক্য বলা হয়। কারন এই দোয়াটি যত কাজ আছে সে কাজ করার পূর্বে পাঠ করতে হয়। এমনকি কোরআন তেলোয়াতের শুরুতেও এই দোয়াটি পাঠ করতে হয়।এছাড়াও কোরআনের মধ্যে যত সুর আছে সূরা গুলো পাঠ করার পূর্বে এই দোয়াটি পাঠ করতে হয়। এখন  সংক্ষিপ্ত আকারে কয়েকটি কাজ দেখানো হবে যে কাজগুলো করবে বিসমিল্লাহ বলতে হয়।

  • ওজু করার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • নামাজ শুরু করবার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • নামাজের মধ্যে সুরা পাঠ করার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • মসজিদে প্রবেশ করার সময় বিসমিল্লাহ বলতে হয়
  • গোসল করার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • বাথরুম যাওয়ার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • স্ত্রী সহবাস করবার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • ঘুমাতে যাওয়ার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • খাবার খাওয়ার পূর্বে বিসমিল্লা বলতে হয়
  • যে কোন গাড়ি ড্রাইভিং করার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • কোন কিছু জবাই করবার পূর্বে বিসমিল্লাহ বলতে হয়
  • যেকোনো কাজ করার পূর্বে বিসমিল্লাহ বলতে হয় ইত্যাদি ইত্যাদি

এই কাজগুলো যদিও অল্প তারপরেও সংক্ষিপ্ত আকারে বলা হলো যে কোন কাজগুলো করার পূর্বে বিসমিল্লাহ বলা আবশ্যক। আশা করি জেনে গেছেন বিসমিল্লাহ কখন বলতে হয়।

বিসমিল্লাহ এর জবাব আছে কি

বিসমিল্লাহ এই দোয়াটির কোন জবাব নেই। কারণ এটির অর্থ যদি জানতে চান তাহলেই বুঝতে পারবেন এই দোয়াটির পরিবর্তে কোন জবাব হয় না বা উত্তর হয়নি। কারণ এই দোয়াটি যেকোন ভালো কাজ করার পূর্বে পাঠ করতে হয়। সেক্ষেত্রে আপনি যখন কোন ভাল কাজ করবেন এই দোয়াটি পাঠ করবেন এবং আপনি যখন কাউকে ভাল কাজ করতে দেখবেন তাকে স্মরণ করে দিবেন এই বিসমিল্লা দোয়াটি পাঠ করার জন্য।

বিসমিল্লাহ আরবি বানান এবং উচ্চারণ কি

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনে এসেছেন বিসমিল্লাহ দুই রকম হয়। প্রথমটি হচ্ছে বিসমিল্লাহির রহমানির রাহিম এবং দ্বিতীয়টি হচ্ছে সংক্ষেপে বিসমিল্লাহ। আপনি যদি না জেনে থাকেন এই দুইটি দোয়ার আরবি বানান এবং এর উচ্চারণ কিভাবে করতে হয় তাহলে জেনে নিন। 

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ অর্থ কি সম্পর্কে

প্রথমত বিসমিল্লাহির রহমানির রাহিমকে তিনটি ভাগে ভাগ করে নিতে হবে। কারণ এগুলোর উচ্চারণ এক একটা এক এক রকম। তাই বিসমিল্লাহির রাহমানির রাহিম। আশা করি এই দুইটি দোয়ার আরবি বানান এবং উচ্চারণ কিভাবে করতে হয় জেনে নিয়েছেন।

বিসমিল্লাহ ইংরেজি বানান এবং উচ্চারণ কি

আপনি যদি না জেনে থাকেন বিসমিল্লাহ এর ইংরেজি বানান কেমন হয় এবং এর উচ্চারণটা কিভাবে করতে হয় তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। যদিও এই বিসমিল্লাহ এর কোন ইংরেজি অর্থ নাই তবে এর একটি ইংরেজি বানান আছে। অনেকেই আছে আরবি এবং বাংলা অর্থ বোঝেনা তাদের বোঝানোর জন্য ইংরেজি বানান ব্যবহার করা হয়। 

তাহলে জানেন বিসমিল্লাহ এর ইংরেজি বানান কেমন এবং উচ্চারণ কিভাবে করতে হয়। ইংরেজি বানানির ক্ষেত্রে বিসমিল্লাহ শব্দটিকে আপনি দুই ভাগে ভাগ করে নিতে পারেন। প্রথমটি হচ্ছে বিস Bis এবং দ্বিতীয়টি হচ্ছে মিল্লাহ Millah এখন এই দুই শব্দটিকে একত্রে করলে উচ্চারণ হবে বিসমিল্লাহ Bismillah আশা করি বুঝতে পেরেছেন বিসমিল্লাহর ইংরেজি বানান এবং এর উচ্চারণ কিভাবে করতে হয়।

বিসমিল্লাহ বলার ফজিলত বা উপকারিতা

এই বিসমিল্লাহির রহমানির রাহিম দোয়াটির অনেক ফজিলত রয়েছে। এই দোয়াটি আপনি যদি প্রত্যাহিত জীবনে সমস্ত কাজের পূর্বে পাঠ করতে পারেন আল্লাহ তা'আলা আপনার নেকির খাতায় অনেক নেকি দিয়ে ভরিয়ে দিবে। আপনি যদি প্রত্যাহিত জীবনে প্রত্যেকটি কাজ শুরু করার পূর্বে বিসমিল্লাহ দোয়াটি পাঠ করেন তাহলে সে কাজটি সম্পূর্ণ হতে বাধ্য। এমনকি এ কাজটি করার পূর্বে যদি আপনি বিসমিল্লাহ এই দোয়াটি না পাঠ করেন আপনার ওই কাজটি অসম্পূর্ণ থেকে যাবে।

আশা করি উপরে তথ্যগুলো পড়ার মাধ্যমে জানতে পেরেছেন বিসমিল্লাহির রহমানির রহিম এর অর্থ কি। এর অর্থটি দ্বারা বোঝানো হয়েছে  শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুনাময়। তাহলে এটি দ্বারা বুঝতে পারছেন কোন কাজ শুরু করবার পূর্বে আল্লাহর নাম নিয়ে কাজটি শুরু করতে যাচ্ছেন। তাহলে আল্লাহ আপনার সাথে থেকে আপনার কাজটি করে দেয়ার চেষ্টা করেন। যাতে করে ওই কাজটি থেকে আপনি সফলতা অর্জন করতে পারেন এবং সম্পূর্ণ করতে পারেন।

আরো পড়ুনঃ মাশাআল্লাহ অর্থ কি সম্পর্কে

এছাড়াও বলা হয়েছে বিসমিল্লাহ বলার মাঝে কাজের যে বরকত আসে বিসমিল্লাহ না বললে সেই কাজে তেমন কোন বরকত পাওয়া যায় না।

লেখক এর সর্বশেষ কথা

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি বিসমিল্লা অর্থ কি এবং বিসমিল্লাহ বলার ফজিলত সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে বিসমিল্লাহ নিয়ে যত প্রশ্ন ছিল সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এখন পোস্টটি যদি আপনার কাছে একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এই রিলেটেড আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪