OrdinaryITPostAd

এশার নামাজ কয় রাকাত - এশারের নামাজের ফজিলত

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা আজকের পোস্টটি এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে এশারের নামাজ সম্পর্কিত সকল তথ্যগুলো উপস্থাপন করা হবে। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

asar namaz

এছাড়াও এই পোস্টটি পড়ে আরো জানতে পারবেন এশারের নামাজ পড়লে কি কি ফজিলত পাওয়া যায়। তাই দেরি না করে চলুন পোস্টটি পড়া যাক এবং জেনে নেওয়া যাক এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত

এশারের নামাজ পড়ার সময়

আমাদের মধ্যে অনেক মুসলমান আছে যারা কিনা জানে না এশারের নামাজ কখন পড়তে হয়। আপনি যদি না জেনে থাকেন এশারের নামাজ কখন পড়তে হয় তাহলে পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে প্রত্যেক ওয়াক্ত নামাজ পড়ার সঠিক একটি সময় আছে। 

আরো পড়ুনঃ কিভাবে নামাজ পড়তে হয় এ সম্পর্কে

সময়ের মধ্যে জামাতের শহীত নামাজ পড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ইবাদতই কাজ। তাই আমরা অবশ্যই সময়ের সাথে সাথে প্রত্যেক ওয়াক্ত নামাজের সময়ে প্রত্যেক ওয়াক্ত নামাজ আদায় করার চেষ্টা করব এমনকি জামাতের সাথে। তাহলে এখন জেনে নিন এশারের নামাজ কখন পড়তে হয়। 

এশার নামাজ পড়ার সঠিক সময় হল। এশারের নামাজ রাতের নামাজ। মাগরিবের নামাজের সময় অতিবাহিত হওয়ার পর থেকেই এশার নামাজের সময় শুরু হয়। এবং রাতের মধ্যে তিন ভাগের এক ভাগ সময় পর হওয়া পূর্ব পর্যন্ত সর্বোত্তম এবং দুই তৃতীয়াংশ জায়েজ এবং সুবেসাদিকের আগ পর্যন্ত পড়া যায় এশারের নামাজ। এতক্ষণে অবশ্যই জেনে গেছেন এশারের নামাজের সময় কখন।

এশারের নামাজে কত রাকাত ফরজ 

এতক্ষণ জানলেন এশারের নামাজ কখন পড়তে হয় এবার জানবেন এশারের নামাজে কত রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। এশারের নামাজে ফরজ হলো ৪ রাকাত। এ নামাজটি পড়া অবশ্য এবং বাধ্যতামূলক। এমনকি এই ফরজ ৪ রাকাত নামাজ ইমামের পিছনে দাঁড়িয়ে জামাতের শহীত আদায় করতে হয়। প্রতিটি মুসলমানের ওপর এশারের ৪ রাকাত ফরজ নামাজ আদায় করা বাধ্যতামূলক।

এশারের নামাজে কত রাকাত সুন্নত 

এতক্ষণ জানলেন এশারের নামাজে ফরজ কয় রাকাত এবার জানবেন এশারের নামাজে সুন্নত কত রাকাত। আপনি যদি না জেনে থাকেন এশারের নামাজের সুন্নত কত রাকাত পড়তে হয় তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। 

এশারের নামাজের সুন্নত হল ৬ রাকাত। মসজিদে প্রবেশ করার পর ফরজ নামাজের আগে ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয় এবং ফরজ নামাজের পর ২ রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। তাহলে আশা করি এশারের নামাজে কত রাকাত সুন্নত নামাজ পড়তে হয় তা বিস্তারিতভাবে জেনে গেছেন।

এশারের নামাজে কত রাকাত বেতের

রাতের শেষ নামাজ বেতের নামাজ। আপনি যদি না জেনে থাকেন বেতরের নামাজ কত রাকাত পড়তে হয় এবং কখন পড়তে হয় তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। বেতেরের নামাজের কোন সীমাবদ্ধ রাখার নেই। আপনি চাইলে ১ রাকাতও পড়তে পারেন আবার চাইলে ১৫ রাকাতও পড়তে পারেন সেটা নির্ভর করছে একান্ত আপনার ওপর। 

আরো পড়ুনঃ  ফজরের নামাজ কয় রাকাত

তবে অবশ্যই বিজোড় ভাবে নামাজ আদায় করবেন ১ নয়তো ৩ নয়তো ৫ নয়তো ৭ এইভাবে বেতের নামাজ আদায় করতে হয়। নামাজ শুরু করার পূর্বে নিয়ত করে নিবেন কত রাকাত নামাজ পড়তে যাচ্ছেন। তাহলে এতক্ষণে অবশ্যই জেনে গেছেন এশারের নামাজে বা রাতে শেষ নামাজ বেতেরের নামাজ কত রাকাত এবংএশার নামাজ কয় রাকাত।

এশারের নামাজ পড়ার নিয়ম সমূহ 

এতক্ষণ জানলেন এশারায় নামাজ সর্বমোট কত রাকাত। তাহলে এবার জানুন এই নামাজগুলো পড়ার নিয়ম সমূহ গুলো সম্পর্কে। এসারের নামাজে মসজিদে প্রবেশ করার পর একা একা ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করে নিবেন। সুন্নত নামাজ আদায় করা হয়ে গেলে ফরজ নামাজের টাইমে ইমামের পিছনে দাঁড়িয়ে জামাতের সাথে একামত দিয়ে ৪  রাকাত ফরজ নামাজ আদায় করবেন। 

এরপর ফরজ নামাজ আদায় করা হয়ে গেলে দোয়া কালমা এবং তসবি গোনার পর। আবার একা একাই .২ রাকাত সুন্নত নামাজ আদায় করে নিবেন। ২ রাকাত সুন্নত নামাজ আদায় করা হয়ে গেলে আপনি যদি তাহাজ্জুতের নামাজ না পড়েন তাহলে রাতের শেষ নামাজ বেতেরে ৩ রাকাত বা ৫ রাকাত নামাজ আদায় করে নিবে। 

তাহলে আপনার সর্বমোট ১৩ রাকাত নামাজ আদায় করা হয়ে যাবে। এরপর আপনার যদি ইচ্ছা হয় নামাজ শেষে দোয়া কালমা পাঠ করার পর মোনাজাত করবেন তাহলে একা একাই মোনাজাত করে নিতে পারেন। আশা করি এশারের নামাজ পড়ার নিয়ম এবংএশার নামাজ কয় রাকাত সমূহ গুলো বিস্তারিতভাবে জেনে গেছেন।

এশারের নামাজের ফজিলত 

এশারের নামাজের ফজিলত অনেক। কারণ এটি রাতের নামাজ। রাতের নামাজগুলো পড়া পুরস্কার আল্লাহ তায়ালা মৃত্যুর পর দিবেন অবশ্যই। আবার অনেক ক্ষেত্রেই দেখা যায় এই নামাজগুলো আদায় জামাতের সাথে আদায় করার জন্য আল্লাহ তাআলা দুনিয়াতেই অনেকজনকেই পুরস্কার দিয়ে থাকেন। 

এশার নামাজ এবং ফজরের এ নামাজগুলো জামাতের সাথে পড়ার অনেক ফজিলত আছে। এ সম্পর্কে আমাদের রাসুল অনেক হাদিস ও বর্ণনা করে রেখেছেন। তার মধ্যে কয়েকটি হাদিস আপনাদের মাঝে উপস্থাপন করছি।

আরো পড়ুনঃ আসরের নামাজ কয় রাকাত

এই হাদিসগুলো দ্বারা বোঝা যায় যে এই রাতের নামাজ গুলোর মধ্যে কতটা ফজিলত রেখেছেন আল্লাহ তা'আলা। আশা করি এতক্ষণে জেনে গেছেন এশারের নামাজের ফজিলত কতটা এ সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোষ্ট নিয়ে লেখক এর মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এশারের নামাজ নিয়ে আপনার যত প্রশ্ন ছিল সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও এশার নামাজ কয় রাকাত এবং এশারের নামাজের ফজিলত সম্পর্ক জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪