OrdinaryITPostAd

ফজরের নামাজ কয় রাকাত - ফজরের নামাজের ফজিলত

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা আজকের পোস্টটি ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত সম্পর্কে। এই পোষ্টের মধ্যে ফজরের নামাজ সম্পর্কিত সকল তথ্যগুলো উপস্থাপন করা হবে। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত  সম্পর্কে বিস্তারিত তথ্য।

Fojorer namaz

এছাড়াও এই পোস্টটি পড়ে আরো জানতে পারবেন ফজরের নামাজ পড়লে কি কি ফজিলত পাওয়া যায়। তাই দেরি না করে চলুন পোস্টটি পড়া যাক এবং জেনে নেওয়া যাক ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

পোস্ট সূচিপত্রঃ ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত

ফজরের নামাজ পড়ার সময়

আমাদের মধ্যে এখনো অনেক মুসলমান আছে যারা কিনা কোন ওয়াক্তের নামাজ কখন অনুষ্ঠিত হয় জানিনা। আপনি যদি না জেনে থাকেন ফজরের নামাজ কখন অনুষ্ঠিত হয় তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। ফজরের নামাজ পড়ার সঠিক সময় সকালে সূর্য উদয়ের পূর্বে। এই ফজরের নামাজকে দিনের প্রথম নামাজ বলা হয়। আশা করি জেনে গেছেন ফজরের নামাজ পড়ার সময়।

ফজরের নামাজে কত রাকাত সুন্নত 

আপনি যদি না জেনে থাকেন ফজরের নামাজ কয় রাকাত তাহলে পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে নিন। ফজরের নামাজ মোট চার রাকাত। তার মধ্যে দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত ফরজ। মসজিদে প্রবেশ করার পর। এমনকি আযান দেবার পর। দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে নিতে হবে। সুন্নত রাসূলের নামাজ এই সুন্নাত নামাজ আদায় করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ফজরের নামাজে প্রথমেই দুই রাকাত সুন্নাত নামাজ আদায় করা অতি গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে অনেক হাদিস বর্ণিত আছে। এই দুই রাকাত সুন্নত নামাজ সম্পর্কে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেন, "ফজরের দুই রাকাত সুন্নত নামাজ দুনিয়া ও দুনিয়ার মধ্যে যা কিছু আছে তার চেয়ে উত্তম"

আরো পড়ুনঃ নামাজ কিভাবে পড়তে হয় জেনে নিন

এমনকি আমাদের নবী সুন্নত নামাজকে এত প্রাধান্য দিতেন যে অন্য কোন নফল নামাজে ও ততটুকু প্রাধান্য দিতেন না। এটি হাদিসে পাওয়া যায়। তাই আমরা অবশ্যই যে ওয়াক্ত গুলোতে সুন্নত নামাজ আদায় করতে হয় সেই  ওয়াক্ত গুলোতে  অবশ্যই সুন্নত নামাজ আদায় করব। ফজরের নামাজে কত রাকাত সুন্নত আশাকরি এ ব্যাপারে বিস্তারিতভাবে জেনে গেছেন।

ফজরের নামাজে কত রাকাত ফরজ 

উপরোক্ত তথ্য পড়ার মাধ্যমে জেনে গেছেন ফজরের নামাজে কত রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। না জেনে থাকলে আবার জেনে নিন ফজরের নামাজে দুই রাকাত ফরজ নামাজ আদায় করতে। 

মসজিদে প্রবেশ করার সাথে সাথে একা একাই দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। তারপর জামাতে্র শহীত ইমামের পিছনে দাঁড়িয়ে দুই রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। এই ফরজ নামাজ আদায় করা প্রতিটি মুসলমানের জন্য বাধ্যতামূলক। অর্থাৎ অন্য কোন নামাজ আদায় করেন কিংবা না করেন এই ফরজ নামাজ আদায় করতেই হবে।

ফজরের নামাজ পড়ার নিয়ম সমূহ 

এতক্ষণ জানলেন ফজরের নামাজ কত রাকাত। এবার জানুন নামাজগুলো কিভাবে আদায় করতে হয় বা নামাজ পড়ার নিয়ম। আপনার যদি কোন কাজ না থেকে থাকে তাহলে আজান হওয়ার দু এক মিনিট পূর্বে মসজিদে প্রবেশ করবেন। মসজিদে প্রবেশ করার পর কেউ না থাকলে আযান দিবেন। আজান দেবার পর আমাদের রাসূলের সুন্নত আদায় করবেন। 

দুই রাকাত বিশিষ্ট সুন্নত নামাজ আদায় করবেন। তারপর ফরজ নামাজের টাইম হলে ইমামের পেছনে দাঁড়িয়ে দুই রাকাত ফরজ নামাজ আদায় করবেন। নামাজ আদায় হয়ে গেলে কিছু দোয়া কালমা পাঠ করে। অথবা কোরআন তেলাওয়াত করে বাসায় চলে যাবেন। অথবা আপনি যদি একটি কবুল হজের নেকি নিয়ে বাসায় ফিরতে চান। 

আরো পড়ুনঃ বিসমিল্লাহ অর্থ কি সম্পর্কে

তাহলে ফজরের নামাজ জামাতের সাথে পড়ার পর দোয়া কালমা এবং কোরআন তেলাওয়াতের পর যখন সূর্য উদয় হয়ে যাবে তখন দুই রাকাত নামাজ পড়ে নিবেন। তাহলেই একটি কবুল ওমরা হজের নেকি নিয়ে বাসায় ফিরবেন। আশা করি ফজরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গেছেন।

ফজরের নামাজের ফজিলত 

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে শ্রেষ্ঠ নামাজ হলো ফজরের নামাজ। ফজরের নামাজ আপনি যদি জামাতের শহীত করতে পারেন তাহলে আপনার ফজিলতের অভাব থাকবে না। এই নামাজের বিনিময়ে অনেক পুরস্কার লাভ করবেন আল্লাহর নিকট থেকে।

আরো পড়ুনঃ জোহরের নামাজ কয় রাকাত

এতক্ষণে আশা করি ফজরের নামাজ জামাতের সাথে পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এমনকি উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনে গেছেন ফজরের নামাজ কয় রাকাত। এখন যদি আপনাকে কেউ প্রশ্ন করে যে ফজরের নামাজ কয় রাকাত তাহলে অবশ্যই উত্তর দিতে পারবেন এবং আপনি ফজরের নামাজ আদায় করতে পারবেন।

পোষ্ট লেখক এর মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ফজরের নামাজ নিয়ে আপনার যত প্রশ্ন ছিল সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এই পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও ফজরের নামাজ কয় রাকাত এবং ফজরের নামাজের ফজিলত জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪