OrdinaryITPostAd

তারাবির নামাজের মোনাজাত ও দোয়া সমূহ গুলো জেনে নিন

প্রিয় পাঠক ক আজকের আর্টিকেলটি তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে। আমরা অনেকেই আছি তারাবির নামাজ পড়ে কিন্তু তারাবির নামাজের মোনাজাত জানিনা। কিন্তু ইসলামের লিপিবদ্ধ করা আছে তারাবির নামাজের পর মোনাজাত করতে করতে হবে। তাই আজকের আর্টিকেলটি তারাবির নামাজের মোনাজাত কিভাবে করতে হয় এবং কখন করতে হয় এই সম্পর্কিত সমস্ত তথ্য আলোচনা করা হয়।

tarabi monajat

এই আর্টিকেলের মধ্যে তারাবির নামাজ সম্পর্কিত সমস্ত তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করা। তারাবির নামাজ পড়ার জন্য কি কি নিয়ম কানুন মানতে হয় সেই সম্পর্কেও কিছু কথা আলোচনা করা। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন এবং জানুন তারাবির নামাজের মোনাজাত ও দোয়া সমূহ গুলো কি কি। তাই দেরি না করে চলুন আঁটিকে একটি পড়া শুরু করা যাক।

পোস্ট সূচিপত্রঃ তারাবির নামাজের মোনাজাত ও দোয়া সমূহ

তারাবির নামাজ কোন মাসে পড়তে হয়

তারাবির নামাজ আরবি মাসের রমজান মাস নামক মাসে তারাবির নামাজ আদায় করতে হয়। এই মাসে আল্লাহ তায়ালা প্রতিটি মুসলমানের উপর রহমত বর্ষণ করে। এবং আল্লাহ তা'আলা হুকুম করেছেন রোজার মাসে তারাবি পড়ার জন্য। রমজান মাসের রমজানের চাঁদ দেখার সন্ধ্যার পর থেকে দ্বিতীয় চাঁদ দেখার সন্ধ্যা পর্যন্ত এই তারাবির নামাজ আদায় করতে হয়। 

আরো পড়ুনঃ কোরআন তেলাওয়াতের ফজিলত

তারাবির নামাজ আদায় করা প্রতিটি মুসলমানের ওপর সুন্নাতে মুয়াক্কাদা। তারাবির নামাজ পড়লে আলাদাই একটি মর্যাদা পাওয়া যায়। যে মর্যাদা রমজান মাসের রোজা কে আরো শক্ত ও পণ্যময় করে তুলে। আশা করি তারাবির নামাজ কোন মাসে পড়তে হয় জেনে গেছে এবার জানবে তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে।

তারাবির নামাজের মোনাজাত এর আরবি

রমজান মাসের যারা তারাবির নামাজ আদায় করতে চাই। অনেকেই তারাবির নামাজ আদায় করে কিন্তু তারাবির নামাজের যে মোনাজাতটি সম্পর্কে তারা জানে না। তাই তাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছেন তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে। এখন দেখবেন তারাবির নামাজের মোনাজাতটি আরবিতে।

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

তারাবির নামাজের মোনাজাত এর বাংলা উচ্চারণ

এতক্ষণে অবশ্যই তারাবির নামাজের মোনাজাতটি আরবি কি জেনে ফেলেছে। এবার আপনারা জানতে চলেছেন তারাবির নামাজের আরবির বাংলা উচ্চারণটি।

আরো পড়ুনঃ তারাবির নামাজ সুন্নত নাকি নফল

বাংলা উচ্চারণঃ "আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন"।

তারাবির নামাজের মোনাজাত এর বাংলা অনুবাদ

এ পোস্টটি লাইন বাই লাইন পরার মাধ্যমে এতক্ষণে জেনে গেছেন তারাবির নামাজের মোনাজাতের আরবি এবং এর বাংলা উচ্চারণ সম্পর্কে। এখন আপনি জানবেন সেই আরবি এবং বাংলা উচ্চারণের অনুবাদ সম্পর্কে।

বাংলা অনুবাদঃ "পবিত্রতা ঘোষণা করছি তাঁর, যিনি ইহজগৎ ও ফেরেশতা ও জগতের প্রভু, সেই আল্লাহর মহিমা বর্ণনা করছি যিনি মহিমাময় বিরাট, ভীতিপূর্ণ, শক্তিময়, গৌরবময় এবং বৃহত্তর। আমি সেই প্রতিপালকের গুণগান করছি, যিনি চিরঞ্জীব, যিনি কখনও নিদ্রা যান না এবং যার কখনও মৃত্যু ঘটে না। পুতঃপবিত্র তিনি। তিনি আমাদের পালনকর্তা, ফেরেশতাকুল এবং আত্মাসমূহের পালনকর্তা। আল্লাহ্ ছাড়া কোন ইলাহ নাই, আমরা আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি, আমরা আপনার কাছে বেহেশত চাচ্ছি এবং দোযখ থেকে মুক্তি চাচ্ছি"।                                       

তারাবির নামাজের দোয়া সমূহ অর্থসহ

এতক্ষণ জানলেন তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে বিস্তারিত আলোচনা। এবার জানবেন তারাবির নামাজের দোয়া সমূহ গুলো এবং এর অর্থ গুলো সহকারে জানানো হবে। তারাবির নামাজের দোয়া সমূহ।

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

উচ্চারণঃ "সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ"।

আরো পড়ুনঃ তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে

বাংলা অনুবাদঃ "আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইল (আ.) এর প্রতিপালক"।                                  [ সূত্রেঃ timeofbd.com ]

পোস্ট সম্পর্কে রাইটারের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি হল তারাবির নামাজের মোনাজাত ও দোয়া সমূহ গুলো কি কি এই সম্পর্কে। আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। আর এমন আরো অনেক অজানা তথ্যগুলো জানার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪