OrdinaryITPostAd

মোবাইল ফোন দিয়ে ফেসবুক আইডি খোলার নিয়ম (২০২৪)

প্রিয় পাঠক আপনি কি একজন ফেসবুক প্রেমিক এমনকি আপনি আপনার মোবাইল ফোন দিয়ে কিভাবে ফেসবুক একাউন্ট খুলবেন তা বুঝতে পারছেন না তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই।

create facebook id

কারণ এই পোষ্টের মধ্যে আমরা যে সকল তথ্যগুলো উপস্থাপন করেছি সেই সকল তথ্যগুলো আপনি পড়ার মাধ্যমে জানতে পারবেন কিভাবে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করবেন। এমনকি এই পোষ্টের মধ্যে বিভিন্ন স্কিনশট এর মাধ্যমে আপনাকে বোঝানো হয়েছে যে ফেসবুক একাউন্ট করতে কোন কোন তথ্যগুলো বা কোন কোন ইন্টারফেসগুলো আপনার সামনে বিস্তারিতভাবে শো করবে। তাই কথা না বাড়িয়ে চলুন সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল দিয়ে ফেসবুক আইডি খোলার নিয়ম

মোবাইল ফোন দিয়ে ফেসবুক আইডি খোলার নিয়ম

আমরা অনেকেই আছি এখনো জানিনা যে মোবাইল ফোন দিয়ে ফেসবুক আইডি খোলা যায় অর্থাৎ ফেসবুক অ্যাপ এর মাধ্যমে নতুন একটি ফেসবুক একাউন্ট তৈরি করা যায়। যারা জানি না তারা এই পোস্টটি কন্টিনিউ করি আর যারা আমরা জানি যে মোবাইল ফোন দিয়ে অ্যাপ এর মাধ্যমে ফেসবুক আইডি খোলা যায় তারা আমরা এই পোস্টটি  করি। তাহলে চলুন কথা না বাড়িয়ে বিস্তারিতভাবে ফেসবুক আইডি খুলে নেয়া যাক।

আরো পড়ুনঃ ফেসবুক থেকে টাকা আয় করার ৫টি উপায় 

ফেসবুক আইডি খোলার জন্য বা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার জন্য অবশ্যই আপনার প্রথমেই প্রয়োজন পড়বে ফেসবুক অ্যাপ। এর জন্য আপনাকে প্লে স্টোরে গিয়ে ফেসবুক অ্যাপসটি Download করে Install করে নিতে হবে ডাউনলোড করার পর Open করতে হবে।

ফেসবুকে একটি ওপেন হওয়ার পর নিম্নে দেয়া স্ক্রিনশটটির মতো একটি ইন্টারফেস শো করবে। এই ইন্টারফেসের নিচে দেয়া আছে Create New Account ক্লিক করতে হবে।

ক্লিক করার পর আপনার সামনে নিম্নে দেয়া স্ক্রিনশটটির মতন একটি ইন্টারফেস শো করবে এবং আপনাকে যেটি করতে হবে সেটি হচ্ছে Get Started বাটনে ক্লিক করে দিতে হবে। ক্লিক করলে আপনাকে নেক্সট পেজে নিয়ে যাবে।

নেক্সট পেজে যাওয়ার পর নিম্নে দেয়া স্ক্রিনশটটির মতো একটি ইন্টারফেস আপনার সামনে আসবে। এবং এই ইন্টারফেসে আপনাকে অবশ্যই আপনার Facebook I'd এর জন্য যে নামটি নির্বাচন করে রেখেছেন সেই নামটি লিখতে হবে। যে নামটি আপনি সচরাচর ব্যবহার করে থাকেন। ফেসবুক আইডির নামটি দেয়া হয়ে গেলে আপনাকে Next এই বাটনে ক্লিক করতে হবে। 

Next  বাটনে ক্লিক করার পর আপনাকে নিম্নে দেয়া স্ক্রিনশটের মতন একটি নতুন ইন্টারফেস এ নিয়ে আসবে। এবং এই ইন্টারফেস এ আসার পর অবশ্যই আপনার অরজিনাল জন্ম তার একটি ব্যবহার করবেন। জন্ম তারিখ দেয়া হয়ে গেলে আপনাকে Next বাট অনেক ক্লিক করতে হবে। নেক্সট বাটনে ক্লিক করলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে।

পরবর্তী পেজে আসার পর নিম্নদেয়া স্ক্রিনশট এর মতন ইন্টারফেস আপনার সামনে শো করবে। এবং এই ইন্টার ফেসে আপনাকে আপনার লিঙ্গ নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনার Gender আপনি ছেলে না মেয়ে না অন্য কিছু এটি সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা হয়ে গেলে Next বাটনে হিট বা ক্লিক করতে হবে। 

Next বাটনে ক্লিক করার পর নিম্নে দেয়া স্ক্রিনশটের মতন একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে এবং এই ইন্টার ফেসে আপনার ফোন নাম্বারটি প্রদান করতে হবে যে ফোন নাম্বারটি সচল এবং আপনার পার্সোনাল। অর্থাৎ এই ফেসবুক আইডিটি এই নাম্বারের মাধ্যমেই কন্ট্রোল করতে পারবেন। ফেসবুক আইডি নাম্বার প্রদান করা হয়ে গেলে আবারও আপনাকে Next বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনাকে নিম্নে দেয়া স্ক্রিনশটের মতন একটি ইন্টারফেস এ নিয়ে যাবে। নাম্বার প্রদান করার পর এখন আপনাকে আপনার ফেসবুক আইডির একটি Strong password সেট করতে হবে। যে পাসওয়ার্ডটিতে সব ধরনেরই লেটার থাকবে। এমন কি আপনার এই পাসওয়ার্ডটি যেন কেউ অনুমান না করতে পারে। পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে আপনাকে আবারো Next বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনার সামনে নিম্নে দেয়া স্ক্রিনশটের মতন একটি ইন্টারফেস আসবে। এই ইন্টারফেসটি আসার কারণ হচ্ছে আপনার ফেসবুক অ্যাকাউন্টে আইডিতে অর্থাৎ ফেসবুক অ্যাপ এ যদি একাধিক কোন অ্যাকাউন্ট থাকে সেক্ষেত্রে এই ইন্টারফেসটি আপনার সামনে আসতে পারে। তারপর আপনি Save অপশনে ক্লিক করবেন।

Save অপশনে ক্লিক করার পর নিম্ন দিয়ে স্ক্রিনশট এর মতন একটি ইন্টারফেস আপনার সামনে আবার চলে আসবে। এই ইন্টারফেস এ আপনাকে I Agree তে ক্লিক করতে হবে। I Agree তে ক্লিক করার পরই আপনার অ্যাকাউন্ট প্রায় ক্রিয়েট হয়ে গেছে। এরপর আপনাকে আপনার প্রোফাইলে দেখার জন্য একটি প্রোফাইল পিকচার সেট করতে হবে।

প্রোফাইল পিকচার সেট করার পর আপনি যদি আপনার কন্টাক এর মধ্যে ফেসবুক ফ্রেন্ড নিতে চান তাহলে আপনাকে কন্টাক্ট থেকে এড ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে হবে। এরপর ওই ফেসবুক অ্যাকাউন্টটি তৈরি হয়ে যাবে।

তারপর আপনি আপনার ফেসবুক একাউন্টের প্রায় সব ধরনের তথ্য গুলো দেখতে পাবেন এমনকি আপনার ফেসবুক একাউন্টটি ওপেন হয়ে যাবে এরপর আপনার ফেসবুক প্রোফাইলে গিয়ে আপনি আপনার ফেসবুকের কভার ফটো দিতে পারেন এবং আপনার লোকেশন বিভিন্ন ফন্ট স্টাইল বায়ো সব ধরনের তথ্যগুলো এর মাধ্যমে সেট করতে পারেন। এমনকি আপনি চাইলে নিম্ন দিয়ে স্ক্রিনশটের মত করে আপনার ফেসবুক আইডিটি সাজিয়ে নিতে। 

আশা করছি তাহলে আপনি বুঝতে পেরে গেছেন একটি ফেসবুক অ্যাকাউন্ট করতে হলে কি ধরনের তথ্য দেয়া প্রয়োজন পড়ে আবার কোন কোন তথ্য গুলো স্কিপ করলে ফেসবুক একাউন্ট লগইন করা যায় এই সম্পর্কে বিস্তারিত ধারণা আপনি পেয়ে গেছেন। এখন হয়তো আপনি আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে বা পোস্ট দেখে দেখে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ক্রিয়েট করতে সক্ষম হয়ে গেছেন।

ফেসবুক আইডির নাম্বার বের করার উপায়

আপনি যদি না জেনে থাকেন যে আপনার ফেসবুক আইডিটির ফোন নাম্বার বা কোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন বা একাউন্ট ক্রিয়েট করা আছে তাহলে আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। কারণ এখন আপনি জানতে পারবেন যে আপনার ফেসবুক আইডিটি কোন ফোন নাম্বারের মাধ্যমে রেজিস্ট্রেশন করা আছে। এমনকি কোন ফোন নাম্বার দিয়ে এই ফেসবুক আইডিটির লগইন করা যায়।

সর্বপ্রথম আপনাকে যে কাজটি করতে হবে আপনাকে আপনার ফেসবুক আইডির প্রোফাইলে চলে যেতে হবে। আপনি যেহেতু ফেসবুক ইউজার তাই সে হত আপনি জানতে পারবেন যে আপনার ফেসবুক প্রোফাইল টা কোথায় আছে। আপনার ফোনের বাম পাশে আপনার একটি ছবি ছোট্ট গোল আকারে আছে সেই ছবির উপরে ক্লিক করলেই আপনার প্রোফাইলে মধ্যে প্রবেশ করে যাবেন। 

প্রোফাইলে প্রবেশ করার পর আপনি নিচে দেখতে পাবেন See Your About info নামের একটা ওয়ার্ড লিখা আছে। সেই ওয়ার্ডের উপর ক্লিক করলেই। আপনি আপনার ফেসবুকে যে নাম্বারটি সেট করা আছে ওই নাম্বারের পেজে চলে যাবেন। তারপর আপনি নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন Contact info তে আপনার ফোন নাম্বার এবং আপনার জিমেইল আইডি দেখা যাচ্ছে। 

তাহলে আশা করছি আপনি বুঝতে পেরে গেছেন আপনার ফেসবুক আইডিতে কোন ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করা আছে এবং কোন সেটিংস এর মধ্যে প্রবেশ করলে সেই ফোন নাম্বারটি পাওয়া যাবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো আপনি এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন।

ফেসবুক আইডিতে পোস্ট করার নিয়ম

ফেসবুক আইডি থেকে পোস্ট করার নিয়ম যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। কারণ ফেসবুক আইডি থেকে পোস্ট করা খুবই সহজ আপনি যদি না জানেন তাহলে এখন আপনি জানতে পারেন। ফেসবুক আইডি থেকে আপনার যে কোন ফটো আপনি যদি আপনার ফেসবুক আইডিতে পাবলিস্ট করতে চান তাহলে আপনাকে এই তথ্যগুলো অবশ্যই জানতে হবে।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিলিট করার উপায় 

ফেসবুক আইডি থেকে পোস্ট করার জন্য সর্বপ্রথম আপনাকে নিম্নে দেয়া স্ক্রিনশট টি আছে সেটির উপর নির্ভর করে আপনাকে কাজ করতে হবে যেমন আপনাকে অবশ্যই আপনার ফেসবুক অ্যাকাউন্টের উপরে what's on your mind এই লেখার উপর ক্লিক করতে হবে।

ক্লিক করলে আপনার সামনে এরকম একটি ইন্টারফেস আসবে যে ইন্টারফেসে আপনাকে photo/video সিলেক্ট করে পাবলিস্ট করতে হবে। এমনকি আপনি চাইলে ফটো প্রদান করার পর আপনার caption ও কিছু লিখে দিতে পারেন উপরে। 

ছবি এবং ক্যাপশন দেয়া হয়ে গেলে ওপরে Post লেখা বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনার ফেসবুক আইডিতে আপনার ফটো বা যে কোন কিছু পোস্ট হয়ে যাবে। আপনার বোঝার সুবিধার্থে নিম্নে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো যেটির মাধ্যমে খুব সহজেই আপনি আপনার ফেসবুক আইডি থেকে ছবি শেয়ার বা পাবলিস্ট করতে পারবেন।

আশা করছি উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে এমনকি screenshot গুলো দেখার মাধ্যমে আপনি আপনার ফেসবুক আইডি থেকে কিভাবে পোস্ট শেয়ার করবেন বা পোস্ট করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণা পেয়ে গেছেন। এমনকি এই তথ্যগুলোর উপর ভর করে আপনি আপনার ফেসবুক আইডি থেকে নতুন একটি পোস্টও করে নিয়েছেন।

শেষ কথা-ফেসবুক আইডি খোলার নিয়ম 

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ফেসবুক একাউন্ট ক্রিয়েট বা মোবাইল ফোন দিয়ে ফেসবুক একাউন্ট বা আইডি খোলার সহজ নিয়ম সম্পর্কে আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি আপনার ফেসবুক আইডি ও খুলে ফেলেছেন এমনকি আমরা যে স্ক্রিনশটগুলো শেয়ার করেছি সেই স্ক্রিনশট গুলো দেখার মাধ্যমে আপনি আপনার ফেসবুক আইডির সমস্ত তথ্যগুলো উপস্থাপন করে আইডি খুলতে সক্ষম হয়েছেন।

এখন যদি মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোষ্টের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলো উপস্থাপন করতে সক্ষম হয়েছে তাহলে অবশ্যই পোষ্টের নিচে একটি মন্তব্য করে দেবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকজন বৃদ্ধি করে দেয়। এমনকি আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে অবশ্যই আমাদের এই পোস্টের নিম্নে দেয়া আরো বিস্তারিত জানতে বাটনে ক্লিক করে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪