OrdinaryITPostAd

অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায়

আপনি কি অনলাইন থেকে এখনও কোন ইনকাম করতে পারেন না। বা অনেক চেষ্টা করার পরও এখনও অনলাইন মার্কেটপ্লেস থেকে তেমন কোনো সাফল্য অর্জন করতে পারেন নি।

bd online income

তাহলে আজকের এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্যই কারণ আমরা এই পোস্টের মধ্যে অনলাইন সম্পর্কিত কিছু তথ্য তুলে ধরেছি যে তথ্যগুলো পড়ার মাধ্যমে আপনি অনলাইনে ইনকাম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। এমনকি অনলাইন মার্কেটপ্লেস থেকে ইনকাম করা কতটা সহজ বা কতটা কঠিন এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায়

অনলাইন থেকে ইনকাম করার আগে এতটুকু পড়ুন

অনেক চেষ্টার করার পরও অনলাইন থেকে ইনকাম করতে পারছেন না। তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন কারণ আমরা আপনাকে এই পোস্টটি পড়ানোর মাধ্যমে অনলাইন ইনকাম সম্পর্কিত বাস্তব কিছু তথ্য শেয়ার করব। আশা করছি পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইন ইনকাম সম্পর্কিত অনেক ধরনের বাস্তব তথ্য এবং ধারণাগুলো পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

আপনি কি জানেন বর্তমানে আমাদের দেশে বা বর্তমান বিশ্বে ফ্রিল্যান্সারদের সংখ্যা কত। আশা করছি এই উত্তরটা গুগল থেকে ক্যালকুলেট করেও পাওয়া যাবে না কারণ বিশ্বে প্রায় অনেক অনেক ফ্রিল্যান্সার জন্ম নিয়েছে ইভেন এখনো অনেক ফ্রিল্যান্সার জন্ম নিচ্ছে যারা কিনা ঘরে বসেই অনলাইন থেকে ইনকাম করতে চাই। আপনিও হয়তো তাদের মতই একজন বড় ফ্রিল্যান্সার হতে চান এবং ক্যারিয়ারে পেছনে ফ্রিল্যান্সার কথাটি যুক্ত করতে চান। 

আরো পড়ুনঃ ফ্রী লটারি খেলে টাকা ইনকাম

এ কথাটি বলার কারণ হচ্ছে আপনি হয়তো ফেসবুক কিংবা youtube.com এ ভিডিও দেখেছেন যে ভিডিওগুলোতে বলা হয়েছে অনলাইনে ইনকাম করার সহজ উপায় বা ফ্রিল্যান্সিং করার সহজ উপায়। আপনি কিন্তু তাদের সেই সহজ উপায় গুলো দেখার জন্য ভিডিওগুলোতে ক্লিক করেছেন কিন্তু আপনার কাছে সেই ভিডিওটি সহজ মনে হয়নি বা তাদের যে বোঝানোর ক্ষমতাটা সেই ক্ষমতা অনুযায়ী আপনি বুঝতে পারেনি বা তারা আপনাকে বোঝাতে পারেন। কথাগুলো এলোমেলো লাগলো আপনি একটু বুঝে নেবেন।

এখন মনে করেন আপনি বাইরে কোথাও কাজ করে ইনকাম করতে চাচ্ছেন না বা কারো অধীনে চাকরি করে আপনার ক্যারিয়ার টাকে ডেভলপ করতে চাচ্ছেন না আপনি চাচ্ছেন আপনি নিজেই একজন উদ্যোক্তা হবেন এবং আপনার আন্ডারে কিছু লোক কাজ করবে যারা কিনা অনলাইন জগত সম্পর্কে ভালো ধারণা রাখে। এখন মনে করেন আপনি একটি আইটি সেন্টার চালানোর মতন টাকা আপনার কাছে আছে কিন্তু আপনার তেমন কোনো অভিজ্ঞতা নাই যে কিভাবে একটি আইটি সেন্টার পরিচালনা করতে হয়।

আর ঠিক এই জন্য কয়েকজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার বা অনলাইন জগত সম্পর্কে ধারণা রাখে এইরকম কয়েকজন লোককে আপনার আইটি সেন্টারে নিয়োগ দিলেন। এখন তাদের নিয়োগ দেয়ার পর তাদের দিয়ে কাজ করানো শুরু করেছেন কিন্তু তারা তাদের মত কাজ করছে আপনি কিছু বোঝাতে পারছেন না বা তারা আপনার কথায় কিছু বুঝতে পারছেন না। আপনি যে তাদের নিয়োগ দিয়েছেন এখন আপনার আইডি সেন্টারটি কোন ক্যাটাগরিতে চলে তারা কিন্তু সেটা জানে না কিন্তু আপনি তাদের বুঝিয়ে দিয়েছেন যে আমার আইটি সেন্টার টা তোমরা তোমাদের মত করে পরিচালনা কর। 

তারা হয়তো তাদের মতো করে কিছুদিন পরিচালনা করবে কিন্তু আপনি তাদের কাছ থেকে যে ফ্যাসিলিটি টা চাচ্ছেন তারা সেটি দিতে পারছে না কারণ আপনি তাদের ঠিকমতো গাইড করতে পারছেন না এমনকি তারা কিভাবে চলবে কিভাবে চালাতে হবে এই ধরনের কোন তথ্য গুলো আপনার মাঝে নেই। আর ঠিক এই ভাবেই কিছুদিন আপনার আইটি সেন্টারটি চলার পরই বন্ধ হয়ে গেল। আপনি আপনার আইটি সেন্টারে যত টাকা ইনভেস্ট করেছিলেন সবগুলোই প্রায় শেষের পথে বা নষ্ট হয়ে গেল। এই যে আপনার এতগুলো ইনভেস্টমেন্ট নষ্ট হয়ে গেল এটার পিছনে কারণটা কি জানেন।

আপনি ঠিকঠাক মত একজন অভিজ্ঞ না হয়ে আপনি একটি আইটি সেন্টার পরিচালনা করলেন তাও আবার কিছু ফ্রিল্যান্সার ওপর নির্ভর করে। এখন আপনি যে তাদের উপর নির্ভর করে একটি আইটি সেন্টার খুলে ফেললেন এবং তারা আপনাকে সেই বদলে কিছুই দিতে পারল না এতে করে তাদের কোন দোষ নেই দোষ হল আপনার কারণ আপনি কোন অভিজ্ঞতা সম্পন্ন না তারপরও আপনি একজন ফ্রিল্যান্সার হওয়ার জন্য একটি আইটি সেন্টার খুলে ফেললেন। এবং সেই ফ্রিল্যান্সারদের ঠিকঠাক গাইড না করার কারণে আপনার আইডি সেন্টারটি বন্ধ হয়ে গেল। এখানে আপনার কমতি ছিল শুধুমাত্রই আপনার অভিজ্ঞতাটা।

তাহলে বুঝতে পারছেন একজন অভিজ্ঞ সম্পূর্ণ মানুষ যা করতে পারে একজন অভিজ্ঞতা ছাড়া সে মানুষটি কিছুই করতে পারবে না। ঠিক তেমনিভাবে আপনার কোন অভিজ্ঞতা নাই শিক্ষা নাই তারপরও আপনি চাইছেন অনলাইন জগত থেকে ইনকাম করতে তাহলে কি আপনি ইনকাম করতে পারবেন এই প্রশ্নটা আপনি নিজেই নিজেকে করেন তো। কথায় আছে আপনি যদি চাকর না খাটেন তাহলে আপনি চাকর খাটাতে পারবেন না। অর্থাৎ আপনি যদি চাকর খাটাতে চান তাহলে অবশ্যই আপনাকে কারো আন্ডারে চাকর হতে হবে।

কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন।

আমি মনে করছি আপনার ফ্রিল্যান্সিং করা বা অনলাইন থেকে ইনকাম করার অনেক আগ্রহী রয়েছে এই আগ্রহর নিয়ে আপনি কি করবেন আপনার আগ্রহ থাকা সত্ত্বেও আপনি এখন কিছু করতে পারছেন না। কারণ, একটাই যে আপনি সঠিক একটি গাইডলাইন পাচ্ছেন না। আর এই গাইডলাইন না পাওয়ার কারণে আপনি আপনার ক্যারিয়ারের যে ধাপ সে ধাপগুলো পদার্পণ করতে পারছেন না। সঠিক যদি একটি গাইডলাইন পেতেন তাহলে অবশ্যই সেই পথ ধরে আপনি চলতে পারতেন।

এখন চলুন তাহলে আপনাকে একটি সঠিক গাইডলাইন প্রদান করি। এখন মনে করেন আপনি অনেক কিছু ঘাটাঘাঁটি বা ইউটিউবে ভিডিও দেখার মাধ্যমে আপনি একটি ডিসিশন নিয়েছেন যে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন এবং গ্রাফিক্স ডিজাইনার হওয়ার পর মার্কেটপ্লেস থেকে বায়ারের কাজ করে দেবেন। এই ডিসিশনটা আপনি হয় ফেসবুক পেজ এ ভিডিও দেখছেন নয়তো ইউটিউবে কোন ইউটিউবারের ফেক ভিডিও দেখেছেন যে ভিডিওগুলো দেখার মাধ্যমে আপনি একটি ডিসিশন নিয়েছেন সে ডিসিশন টা ছিল কি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন।

এখন গ্রাফিক ডিজাইন সম্পর্কে যদি আমি বলতে চাই তাহলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে কিন্তু পরিশ্রম অনুযায়ী যখন আপনি আপনার পারিশ্রমিকটা পাবেন না তখন আপনি কিছুদিনের মধ্যেই হতাশ হয়ে পড়বেন এবং আপনার যে ক্যারিয়ারটা উঠে দাঁড়াতে চাচ্ছিল সেই কেয়ারের একটি অল্পতেই ভেঙে যাবে। তখন আপনার মনে হবে যে আসলে অনলাইন থেকে কিছু করা যায় না বা কেউ চেষ্টা করলেও কিছু করতে পারবেন না আমি করলাম কিন্তু কিছু করতে পারলাম না এ ধরনের অনেক চিন্তা ভাবনা আপনার মাথায় আসবে এবং এই নিয়ে আপনি আপনার বন্ধুদের সাথে আলোচনা করলেও তারাও এই ফ্রিল্যান্সিং সম্পর্কে ঠিক খারাপ ধারণা পেয়ে যাবে।

আপনি হয়তো জানেন না ফ্রিল্যান্সিং একটি ধৈর্যশীল কাজ এবং প্রচুর পরিশ্রমের কাজ আপনি যখন প্রথম অবস্থায় খুব ধৈর্য সহকারে পরিশ্রম করে যাবেন বিনা পারিশ্রমিকে তখন আপনি একজন ফ্রিল্যান্সার হওয়ার যোগ্যতাটা রাখেন বলে আমি মনে করি। কারণ সবকিছুর পেছনে কোন না কোন কিছুর হাত রয়েছে পরিশ্রম সবাইকে আগিয়ে নিয়ে যায় আর অলসতা সবাইকে পিছিয়ে নিয়ে যায়। এ কথাটি হয়তো আপনি জানেন। আপনি যদি বর্তমান সময় একজন ভালো মানের ফ্রিল্যান্সার হতে চান তাহলে অবশ্যই আপনাকে দিন-রাত এক করে পরিশ্রম করে যেতে হবে এবং ধৈর্য সহকারে বিনা পারিশ্রমিকে পরিশ্রম করে যেতে হবে।

কারণ আপনি যে সেক্টরটি বেছে নিয়েছেন সেটি একটি ধৈর্য এবং পরিশ্রমের সেক্টর। এবং আপনার চাওয়াটা ছিল ফ্রিল্যান্সিং এর ভেতরে গ্রাফিক্স ডিজাইন করা। আপনি যতটা সহজ ভাবছেন গ্রাফিক্স ডিজাইন ততটা সহজ নয়। অনেকেই অনেক রকম ভাবে চেষ্টা করার পরও এই গ্রাফিক্স ডিজাইন করে সাফল্য অর্জন করতে পারছে না। আপনার চাইতে অনেক শিক্ষিত শিক্ষিত মানুষ এই গ্রাফিক ডিজাইন করতে গিয়ে ফেল হয়ে ঘুরে আসছে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে অনলাইন থেকে ইনকাম

বাট আপনি কিভাবে ভাবছেন যে আপনি অল্প দিনের মধ্যে একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে যাবেন এবং ফাইবার মার্কেটপ্লেসে গিয়ে আপনি কাজ করবেন এটা কি আদৌ সম্ভব হবে। তাই আমার পরামর্শ হবে আপনি এই ট্রাফিক ডিজাইন এর পেছনের নাক ছুটে একটি প্যাসিভ ইনকাম করার চেষ্টা করুন। বিভিন্ন আইটি সেন্টারে গিয়ে দেখুন যে তারা কিভাবে ইনকাম করে বা তাদের কাছে কোর্স নিন। আশা করছি সেখান থেকেই আপনি কিছু করতে পারবেন।

সর্বশেষ কথা-অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায়

এতক্ষন যে পোস্টটি পড়লেন সেই পোস্টটি ছিল অনলাইন থেকে ইনকাম সম্পর্কিত। আশা করছি পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইন ইনকাম সম্পর্কিত অনেক ধারণাই পেয়েছেন এবং এই অনলাইন মার্কেটপ্লেস থেকে আয় করা কতটা সহজ বা কতটা কঠিন এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এছাড়াও জানলেন এই পোস্টটি পড়ার মাধ্যমে কিভাবে অনলাইন থেকে আয় করা যায়।

আপনারা যদি মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোষ্টের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলো দিতে সার্থক হয়েছি তাহলে অবশ্যই আমাদের এই পোষ্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডি অথবা মেসেঞ্জারে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায় এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবে। এমনকি আপনি চাইলে আমাদের এ ধরনের আরও পোস্ট করতে পারবেন যদি আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪