OrdinaryITPostAd

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই - Online birth registration verification

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন এই সম্পর্কে লেখা হয়েছে। আশা করছি সম্পূর্ণ পোস্টটি পড়ার মাধ্যমে আপনাকে আমি জানাতে চেষ্টা করেছি যে কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনের মাধ্যমে যাচাই করবেন।

birth-certificate-verification

এমনকি এই পোস্টের মধ্যে বা আর্টিকেলটির মধ্যে জন্ম নিবন্ধন সম্পর্কিত আরো কিছু তথ্য আপনাদের উপকার এর জন্য আলোচনা করা হয়েছে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনের মাধ্যমে যাচাই করবেন। তাহলে দেরি না করে চলুন সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক এবং জেনে নেয়া যাক অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে যে ওয়েবসাইটটা হচ্ছে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অফিশিয়ালিটি ওয়েবসাইট। এ ওয়েবসাইটে প্রবেশ করার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন এর নম্বর এবং জন্ম তারিখ দিয়ে আপনি আপনার ভোট জন্ম নিবন্ধনটি যাচাই করে নিতে পারবেন। চলুন তাহলে সম্পূর্ণ প্রসেসটা বিস্তারিত জেনে নেয়া যাক।

আরো পড়ুনঃ অনলাইন শপিং কিভাবে করতে হয় জানুন

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে যে ওয়েবসাইটটির নাম হচ্ছে  verify.bdris.gov.bd আপনি যদি গুগল ক্রোম ব্রাউজারে সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করেন verify bdris gov bd এটি দিয়ে সার্চ করলে আপনার সামনে এইরকম একটি ইন্টারফেস শো করবে।

এই ইন্টারফেসটি শো করার পর প্রথমেই যেই ওয়েবসাইটটি আপনার সামনে এসেছে সেই ওয়েবসাইট এর মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করলেই আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এমনকি আপনার জন্ম নিবন্ধনে কি কি ইনফরমেশন বা তথ্য আছে এমনকি কোন ইনফরমেশন বা তথ্য যদি ভুল থাকে তাহলে আপনি এখান থেকে দেখে সেটিকে আবার সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। আপনি যখন এই ওয়েবসাইটটির মধ্যে প্রবেশ করবেন তখন আপনার সামনে এইরকম একটি ইন্টারফেস শো করবে।

এই ইন্টারফেসটি শো করার পর আপনি আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করার জন্য আপনাকে কিছু তথ্য এখানে দিতে হবে যে তথ্যগুলো প্রদান করার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করতে পারবেন। সেই তথ্যগুলোর মধ্যে আপনার জন্ম নিবন্ধন কার্ডে একটি ফরম নাম্বার দেয়া আছে যে ফর্ম নাম্বারটির মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন টি যাচাই করতে পারবেন এমনকি ফর্ম নাম্বারের পাশাপাশি আপনাকে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখ প্রদান করতে হবে। জন্ম তারিখটি প্রদান করার সময় অবশ্যই প্রথমে সাল তারপর মাস এবং সর্বশেষে দিন বসাতে হবে। 

সবকিছু যখন বসানো কমপ্লিট হয়ে যাবে তারপর আপনাকে একটি ক্যাপচার পূরণ করতে হবে যেখানে যোগ বা বিয়োগ যেকোনো একটি অংক করার মাধ্যমে আপনাকে ক্যাপচারটি পূরণ করতে হবে। আপনাকে যেকোন সংখ্যা দেয়া হবে সেই সংখ্যার উত্তরটি বা ফলাফলটি ফাঁকা স্থানে পূরণ করে সার্চ অপশনে ক্লিক করতে হবে। সার্চ অপশনে ক্লিক করলেই আপনাকে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধন এর সমস্ত তথ্য প্রদান করা হবে যে তথ্যগুলো দেখার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন টি যাচাই করতে পারবেন।

আশা করছি তাহলে এতক্ষণে আপনি জানতে পেরে গেছেন আপনার জন্ম নিবন্ধন টি অনলাইনের মাধ্যমে কিভাবে যাচাই করতে পারবেন। এমনকি এটিও জানলেন কোন কোন তথ্যগুলো প্রদান করার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। যাচাই করার পর আপনার জন্ম নিবন্ধনের যদি কোন ধরনের ভুল থাকে তাহলে আপনি সেই ভুলটি কিভাবে সংশোধন করবেন সেটি নিম্নে দেয়া হলো।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অনলাইনে

জন্ম নিবন্ধনের যদি কোন ভুল তথ্য আসে বা আপনি আবেদন করার পর যদি বুঝতে পারেন যে আপনার এই তথ্যটি ভুল হয়েছে। অথবা মনে করেন আপনি এক ঠিকানায় ছিলেন অন্যথায় আপনার ঠিকানাটি পরিবর্তন করতে হতে পারে বা আপনি আপনার বাসস্থান পরিবর্তন করেছেন সে ক্ষেত্রে আপনি আপনার জন্ম নিবন্ধনের স্থায়ী ঠিকানাটি পরিবর্তন করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে কিভাবে করবেন সেই প্রসেসগুলোই আপনাকে এখন জানানো হবে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে জেনে যাবেন জন্ম নিবন্ধন সংশোধন করতে হয় কিভাবে অনলাইনের মাধ্যমে।

আরো পড়ুনঃ ইডিয়ান ভিসা আবেদন করুন

আপনি চাইলে আপনার জন্ম সনদের তথ্য সংশোধনের জন্য দুই ভাবে আবেদন করতে পারবেন প্রথমত হলো আপনি নিজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন দ্বিতীয়ত হলো আপনার নিবন্ধকের কার্যালয়ে গিয়ে আপনি তাদের মাধ্যমে আবেদন করাতে পারবেন অনেকেই নিজেই আবেদন করতে পছন্দ করেন তাই আমি আপনাদেরকে অনলাইন এর মাধ্যমে কিভাবে নিজেই নিজের জন্ম সনদের তথ্য সংশোধনের আবেদন করবেন সেটা দেখিয়ে দিচ্ছি স্টেপ বাই স্টেপ আপনাদেরকে দেখাবো। 

প্রত্যেকটা স্টেপ খুবই দরকারী ভালোভাবে দেখে নিবেন তারপরে আবেদন করবেন তা না হলে আপনি যদি একবার ভুল করেন তাহলে কিন্তু পরবর্তীতে সেটা সংশোধন করতে পারবেন না শুরুতে আপনি যে কাজটি করবেন এই কাজটি করার জন্য মোবাইল ফোন কিংবা কম্পিউটার থেকে চলে আসবেন যে কোন একটি ব্রাউজারে ব্রাউজারে আসার পর আপনি এইখানে লিখবেন বিডিআরআইএস ডট গভ ডট বিডি bdris.gov.bd (আপনার সুবিধার্থে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক করে দেয়া থাকলো) এবার আপনি যে কাজটি করবেন জন্ম নিবন্ধন অপশনে আপনি একটি ক্লিক করবেন। 

এরপর আপনার নিচে কয়েকটি অপশন আসবে তার মধ্যে থেকে আপনাকে সর্বশেষের অপশনটি যেমন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন এখানে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার সামনে আর একটি ইন্টারফেস আসবে যেখানে চাইবে আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ। তার আগে উপরোক্ত কিছু নিয়মাবলী দেয়া থাকবে যে নিয়মাবলী গুলো পড়ার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে দিয়ে অনুসন্ধানে ক্লিক করলে আপনার সামনে জন্ম তথ্য সংশোধনের জন্য কিছু তথ্য প্রদান করতে বলবে। এবং সেই ইন্টার ফেসে আপনার ইউনিয়ন পরিষদের নাম শো করবে। তারপর আপনি যেই তথ্যটি সংশোধন করতে চাচ্ছেন সেই তথ্যটি নির্বাচন করুন। আপনি যে তথ্যগুলো সংশোধন করতে চাচ্ছেন সেই তথ্যগুলো লিখবেন বিষয়ে যেটি আপনি পরিবর্তন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করার পর আপনার সঠিক বানান বা তথ্যটি দেয়ার পর সংশোধনের কারণ লিখবেন নতুন তথ্য সংযুক্ত সিলেট করে দিবেন। 

তারপর নিচে আপনার কিছু ঠিকানা চাইবে যে ঠিকানা গুলো প্রদান করার পর আপনি নিচে স্কুল করলে আপনার কাছে একটি ফোন নাম্বার চাইবে ফোন নাম্বার দেওয়ার পর আপনাকে কিছু তথ্য সার্টিফিকেট সংযোজন করতে হবে। যেই সার্টিফিকেটের মধ্যে আপনার তথ্যগুলো সঠিক আছে সেই তথ্যের একটি সার্টিফিকেট তাদের আপলোড করতে হবে পিডিএফ ফাইল আকারে। এ সমস্ত পিডিএফ ফাইল গুলো আপনি প্রদান করার পর সাবমিট এ ক্লিক করলে  আপনার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। 

তারপর অনলাইনের মাধ্যমে শুধু আবেদন করলেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন হয়ে যাবে না। জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদনকৃত ফর্মটি প্রিন্ট করতে হবে। প্রিন করার পর আপনি যে ডকুমেন্টগুলো এখানে প্রদান করলেন সেই ডকুমেন্টে সহ প্রিন্ট কপিটি আপনাকে আপনার উপজেলা পরিষদে জমা দিতে হবে। আপনার জন্ম নিবন্ধনটি সংশোধন হয়ে গেলে আপনার ফোন নাম্বার একটি মেসেজ আসবে সেই মেসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার জন্ম নিবন্ধন সংশোধন হয়েছে কিনা। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করুন

তারপর আপনি আপনার ইউনিয়ন পরিষদ এগিয়ে আপনার জন্ম নিবন্ধনটি সংগ্রহ করতে পারবেন। তাহলে এই ছিল জন্ম নিবন্ধন সংশোধন করার সমস্ত প্রক্রিয়াগুলো আশা করি সম্পূর্ণ বিস্তারিতভাবে জেনে গেছেন কিভাবে অনলাইনের মাধ্যমে ভুল জন্ম নিবন্ধন কে সংশোধন করতে হয়।

সর্বশেষ কথা-অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি ছিল অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার সম্পর্কিত সমস্ত তথ্য নিয়ে। এই পোস্ট এর মধ্যে আপনাকে জানানো হয়েছে কিভাবে আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনের মাধ্যমে যাচাই করবেন এবং যাচাই করার পর যদি আপনার জন্ম নিবন্ধনে কোন প্রকারের ভুল থাকে তাহলে আপনি সেটি কিভাবে অনলাইনে মাধ্যমেই সংশোধন করবেন সেই প্রসেসটাও আপনাকে এই পোস্টের মাধ্যমে জানানো হয়েছে। আশা করছি সম্পূর্ণ পোস্ট করার মাধ্যমে অনলাইনে জন্ম নিবন্ধন এবং অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার সমস্ত তথ্য গুলো আপনি বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 

পোস্টটি আপনার কাছে যদি মনে হয় সমস্ত তথ্যগুলো সঠিকভাবে প্রদান করা হয়েছে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন এমনকি আপনার ফেসবুক আইডিতেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত ভাবে জানতে পারবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায় এবং অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার সম্পূর্ণ প্রসেস গুলো। এমন কি এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪