OrdinaryITPostAd

ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার - ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায়

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন ডেঙ্গু রোগ সম্পর্কিত সমস্ত তথ্য। তাই আপনার জানতে চাওয়ার উপর ভিত্তি করে আজকের পোষ্টটি লেখা হয়েছে। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে ডেঙ্গুর রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গুর রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন।
dengue disease
এছাড়াও এই পোষ্টের মধ্যে ডেঙ্গু রোগের চিকিৎসা সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে।  তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কে। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক।

পোস্ট সূচীপত্রঃ ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায়

ডেঙ্গু রোগের লক্ষণ

ডেঙ্গু খুবই ক্ষতিকারক একটি ব্যাধি। যে ব্যাধি এডিস মশার কামড়ে হয়ে থাকে। একটি মশা যদি কোন আক্রান্ত ব্যক্তিকে কামড় দেয় এবং সেই মশাটি আবার যদি কোন ভাল মানুষকে কামড় দেয় তাহলে সেই আক্রান্ত ব্যক্তির দেহ থেকে ভালো ব্যক্তির দেহে এডিস মশার কামড়ে ছড়িয়ে পড়বে। আর এই ডেঙ্গু রোগের মূল লক্ষণ হলো জ্বর। 

জ্বরের মাধ্যমে বোঝা যায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে কিনা। এখন তাহলে জেনে নিন কোন কোন লক্ষণ গুলোর মাধ্যমে একটি মানুষের দেহে ডেঙ্গুজনিত সমস্যা হয়েছে কিনা বোঝা যাবে। কারণ আপনি যদি লক্ষণগুলো না জানেন তাহলে বুঝতে পারবেন না আপনার দেহে কোন ধরনের সমস্যা বাসা বেধেছে। তাই অবশ্যই আগে যে কোন রোগের লক্ষণ গুলো সম্পর্কে ধারণা নিয়ে নিতে হবে। 
অথবা আপনার পার্শ্ববর্তী যে কোন স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে এই ধরনের মারাত্মক ক্ষতিগুলোর সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে আসতে হবে। অথবা অনেক সময় দেখা যায় বিভিন্ন সরকারি স্বাস্থ্য কমপ্লেসগুলোতে সাইনবোর্ডে বা বিলবোর্ডে এ ধরনের সমস্যার লক্ষণ এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা থাকে। 

আপনি যদি সেই বিলবোর্ড বা ব্যানার গুলো ভালোভাবে পড়তে পারেন তাহলে বুঝতে পারবেন যেকোনো সমস্যা অথবা ডেঙ্গু রোগের লক্ষণ এবং এর প্রতিকার সম্পর্কে। তারপরও এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নিন ডেঙ্গু রোগের লক্ষণ সম্পর্কে।
  • ডাক্তারদের পরামর্শ মত অনুযায়ী, ডেঙ্গুর মূল লক্ষণ হল জ্বর। ডেঙ্গু রোগে আক্রান্ত হলে আক্রান্ত ব্যক্তির ১০১ ডিগ্রি থেকে ১০৩ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। এমনকি এই জ্বর একটানা থাকতে পারে, আবার দেখা যায় ঘাম দিয়ে জ্বর ছেড়ে দেয়ার পর আবারও জ্বর আসে। 
  • আবার ডেঙ্গু রোগের অন্যতম লক্ষণ শরীরে ব্যথা। এমন কি তার সঙ্গে মাথাব্যথা, এছাড়াও চোখের পেছনে ব্যথা অনুভব করতে পারে। এর সঙ্গে চামড়ায় লালচে দাগ বা র‌্যাশ থাকতে পারে।
  • তার দেখা যায় শরীর ঠান্ডা হয়ে যাচ্ছে মনে হতে পারে। এমনকি ক্ষুধা কমে যায়, শরীর ম্যাজম্যাজ করার লক্ষণ দেখা দেয়।
  • আবার সিভিয়ার ডেঙ্গু রোগের ক্ষেত্রে তীব্র পেট ব্যথা, পেট ফুলে যাওয়া, রক্তবমি, মাড়ি থেকে রক্তক্ষরণ, ত্বকের নিচে রক্তক্ষরণ, শ্বাসকার্য কঠিন বা দ্রুত হওয়া, শরীর ঠান্ডা অনুভব বা ঘাম হওয়া, দ্রুত নাড়ি স্পন্দন এবং ঘুম ঘুম ভাব, চেতনা হারানো।
  • ডেঙ্গুর শক সিনড্রোম থেকে মানবদেহে পানিশূন্যতা তৈরি হয়। সঙ্গে সঙ্গে পাল্‌স রেট অনেকটা বেড়ে যায় এবং রক্তচাপ খুব কমে যায়। শরীর ঠান্ডা হয়ে যায়। শ্বাসপ্রশ্বাস খুব দ্রুত চলে। রোগী অস্থির হয়ে ওঠেন। তখন সময় নষ্ট না করে হাসপাতালে ভর্তি করানো উচিত।
আশা করছি উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে এতক্ষণে জেনে গেছেন ডেঙ্গু রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত ধারণ। এখন আপনি এই লক্ষণ গুলো জানার পর নিজেও সচেতন হবেন এবং অপরকেও সাহায্য করবেন।

ডেঙ্গু রোগের প্রতিকার 

এখন জানুন কিভাবে ডেঙ্গু রোগ প্রতিরোধ করা যায় এই সম্পর্কে কারণ আপনি যদি ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যান তাহলে এই রোগ থেকে কিভাবে মুক্তি পাবেন বা এই রোগ কে কিভাবে প্রতিরোধ করবেন এই সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

এই সমস্ত ব্যাপারে আপনি যদি আগে থেকেই জেনে থাকেন তাহলে আক্রান্ত হওয়ার সাথে সাথে এ ধরনের রোগের প্রতিকার করতে পারবেন। এ ধরনের মারাত্মক রোগ গুলো যদি আপনার দেহে প্রবেশ করে তাহলে বড় ধরনের ক্ষতি করতে পারে। তাই অবশ্যই ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার পূর্বেই এ রোগের প্রতিকার সম্পর্কে ধারণা নিয়ে নিন। 

আপনি যদি ডেঙ্গু জ্বরের প্রতিকার সম্পর্কে ধারণা নিয়ে থাকেন তাহলে আপনার আত্মীয়-স্বজন বা প্রতিবেশীরা যদি এই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় তাহলে তাদের আপনি এই ডেঙ্গুর জ্বর প্রতিরোধ করার উপায় সম্পর্কে কিছুটা হলেও ধারণা দিতে পারবেন। তাহলে চলুন জেনে নিই ডেঙ্গু যাওয়ার প্রতিরোধ করার উপায় সম্পর্কে।
  • ডেঙ্গু যার প্রতিরোধ করতে আপনার বাড়ির আশপাশ যতটা সম্ভব পরিষ্কার রাখতে চেষ্টা করুন।
  • এমনকি আপনার ঘরের ভেতরে থাকা ফুলের টব কিংবা ভাঙা প্লাস্টিকের বোতল, ডাবের খোসা, জমাকৃত আবর্জনা, টায়ার অথবা পলিথিন থাকলে তা দ্রুত পরিষ্কার করে ফেলুন এবং ফুলের টব থেকে জমে থাকা পানি সরিয়ে ফেলুন।
  • এছাড়াও আপনি মশা নিধনের জন্য সপ্তাহে অন্তত ৩ বার স্প্রে বা ফগিং করুন।
  • এছাড়াও আপনি আপনার বাড়ির বাইরে যাওয়ার সময় মশা নিধনে ব্যবহৃত ক্রিম রাখতে পারেন সঙ্গে।
  • আবার সন্ধ্যার পর বাড়ির ছোট থেকে বড় সদস্যরা ঘরে বা যে কোন জায়গায় ঘুমানোর পূর্বে মশারি ব্যবহার করতে পারেন।
  • আপনার বাড়ির আশেপাশে এমনকি যেখানে সেখানে জমে থাকা বৃষ্টির পানি পরিষ্কার করে ফেলুন কারণ এতে এডিস মশা ডিম পেড়ে থাকে এই সময়।
  • এছাড়াও আপনি চাইলে মশার প্রকোপ থেকে বাঁচতে মশারির পাশাপাশি ম্যাট ব্যবহার করতে পারেন।
  • আপনি হয়তো জানেন এডিস মশা যেহেতু দিনের বেলা কামড়ায় তাই দিনের বেলা ঘুমানোর সময় অবশ্যই মশারি টানিয়ে ঘুমানোর দিকে লক্ষ্য রাখতে হবে।
উপরোক্ত এই প্রতিরোধগুলো যদি আপনি নিয়মিত করতে পারেন তাহলে আপনি ডেঙ্গুজ্বর থেকে পরিত্রাণ পেতে পারেন। উপরোক্ত প্রতিকারগুলো নিজে ভালোভাবে জেনে নিন এবং অপরকে জানার আগ্রহ বাড়িয়ে তুলুন বা শেয়ার করে জানিয়ে দিন। 

কারণ আপনি আক্রান্ত না হয়ে যদি অন্য কেউ আক্রান্ত হয় তার মাধ্যমে আপনিও আক্রান্ত হয়ে যেতে পারেন কারণ এই ডেঙ্গু জ্বর একটি ছোঁয়াচে রোগ। আশা করছি তাহলে এতক্ষণে জেনে গেছেন ডেঙ্গু রোগের প্রতিকার সম্পর্কে বিস্তারিত ধারণা।

ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায়

বিশেষজ্ঞদের গবেষণা অনুযায়ী জানা যায় ডেঙ্গু রোগ ছড়ায়  এডিস মশার কামড়ে। আপনি হয়তো জানেন বিভিন্ন জাতের মশা আছে এর মধ্যে একটি জাত হচ্ছে এডিস মশা। আর এই এডিস মশা যদি মানুষের দেহে কামড় দেয় তাহলে এর মাধ্যমে ডেঙ্গু জ্বর বা ডেঙ্গু রোগ এ আক্রান্ত হয়। 

এমনকি আক্রান্ত ব্যক্তিকে যদি কোন মশা কামড়ায় এবং ওই মশাটি যদি কোন ভালো ব্যক্তিকে কামড়ায় তাহলে সেই ব্যক্তিও এই ডেঙ্গুচরে আক্রান্ত হয়ে যাবে। আর এই ভাবেই ডেঙ্গু জ্বর একজনের দেহ থেকে অন্য জোনের দেহে বিস্তার করে। তাই অবশ্যই ডেঙ্গু জ্বরে আক্রান্ত ব্যক্তির থেকে দূরে থাকবেন এবং সেই ব্যক্তিকে খুব দ্রুতই চিকিৎসা গ্রহণ করতে বলবেন। 
এখন বাংলাদেশ সরকার প্রতিটি গ্রামে বা অঞ্চলে ফ্রী চিকিৎসা কেন্দ্র তৈরি করেছেন। যেখানে আপনি এ ধরনের সমস্যাগুলো সমাধান করার জন্য ফ্রি চিকিৎসা পাবেন অথবা ফ্রি ওষুধ এবং রোগ নির্ণয় করা হবে। তাই আপনি আপনার পার্শ্ববর্তী যে কোন চিকিৎসা লয় বা স্বাস্থ্য কমপ্লেক্স এ গিয়ে আপনার যেকোনো ধরনের সমস্যার সমাধান করতে পারেন।

সর্বশেষ কথা-ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ডেঙ্গু রোগ সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায় এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪