OrdinaryITPostAd

কাশির সিরাপ এর নাম - কাশির ট্যাবলেট এর নাম

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি কাশ্মীর সিরাপ এর নাম সম্পর্কে এমন কি কাশি কমানোর উপায় সম্পর্কেও। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন গাছের সিরাপের নাম কি এবং কাশির ট্যাবলেট এর নাম সম্পর্কে বিস্তারিত তথ্য।

cough disease

এছাড়াও এই পোষ্টের মধ্যে কাশি সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা হবে। এমনকি কাশির ওষুধ এবং এর চিকিৎসা সম্পর্কেও বিস্তারিতভাবে আলোচনা করা হবে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন কাশির সিরাপ এর নাম কি এবং কাশি কমানোর উপায়। তাহলে দেরি না করে চলুন সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে নেয়া যাক।

সূচিপত্রঃ কাশির সিরাপ এর নাম এবং কাশির ট্যাবলেট এর নাম

রাতে কাশি কমানোর উপায়

রাতের কাশি দূর করার জন্য নিয়মিতভাবে আপনাকে চা গ্রহণ করা শিখতে হবে এবং সেই চায়ের মধ্যে আদা দিয়ে খেতে হবে। অথবা আপনি চাইলে চা, স্যুপ, কুসুম গরম পানি আপনি রাতে গ্রহণ করতে পারেন এর ফলে আপনার গলাকে আরাম দেবে। 

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ এবং এর প্রতিকার

এমনকি গরম চা, আদা চা বা আঙুরের রসে মধু মিশিয়ে প্রতিদিন অল্প অল্প করে গ্রহণ করতে পারেন। যদি আপনার বাসায় অ্যাসিড রিফ্লাক্স থেকে থাকে তাহলে ঘুমানোর দু দুই থেকে তিন ঘণ্টা পূর্বে গ্রহণ করতে পারেন। তাহলে আপনার রাতের কাশি দূর করা সম্ভব হবে। আশা করছি তাহলে এতক্ষণে জেনে গেছেন রাতের কাছে দূর করার উপায় সম্পর্কে।

কাশি দূর করার ঘরোয়া উপায়

 কাশি দূর করার জন্য ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন যে পদ্ধতিগুলো অবলম্বন করার মাধ্যমে আপনার শুকনো কাশি বাজে কোন কাশি জনিত সমস্যা খুব দ্রুতই সমাধান হয়ে যাবে। ঘরোয়া পদ্ধতিতে আপনি যদি আপনার শুকনো কাশি দূর করতে চান তাহলে আপনাকে আদা চা খেতে হবে। গবেষণায় প্রমাণিত আদা বা গরম চা শুকনো কাশি দূর করার ক্ষেত্রে খুবই জনপ্রিয় ওষুধই বলা যায়। 

এছাড়াও এই আধাটা গ্রহণ করার মাধ্যমে আপনার সর্দি কাশি জনিত সমস্ত সমস্যার সমাধান করে দেবে। এমনকি আপনি চাইলে ঘরোয়া পদ্ধতিতে আদা চায়ের সাথে লেবু এবং মধু মিশ্রণ করে গ্রহণ করতে পারেন এতে করে দ্রুতই আপনার শুকনো কাশি দূর হয়ে যাবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এক গ্লাস গরম পানিতে দুই চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে পান করলে সর্দি ও কাশি দূর হয়ে যায়। 

আপনি চাইলে এই পদ্ধতি গুলো ঘরোয়াভাবে অবলম্বন করলে আপনার সর্দি এবং কাশি জনিত সমস্যা খুব দ্রুতই সমাধান হয়ে যাবে। আশা করি এতোটুকু গড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে আপনার শুকনো কাশি দূর করবেন।

কাশির সিরাপ এর নাম

পিউরিসাল সিরাপ এই সিরাপটি বাংলাদেশের জনপ্রিয় একটি সিরাপ। এবং এটি ছোট এবং বড় সবাই সেবন করতে পারে। তবে প্রাপ্তবয়স্কদের জন্য পিউরিসাল ট্যাবলেট খুবই ভালো কাজ করে। এই সিরাপটি ব্যবহার করার মাধ্যমে ছোট এবং বড় উভয়ের কাশি সংক্রান্ত সমস্যার সমাধান করবে। আপনি যদি শুকনো কাশি দ্বারা আক্রান্ত হন তাহলে এই সিরাপটি সেবন করতে পারেন। এই সিরাপে কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া নেই ছোট বড় উভয় সেবন করতে পারবে। 

তবে অবশ্যই সিরাপটি সেবন করার পূর্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এমনকি ব্যবহারবিধি এবং খাওয়ার পরিমাণ সমস্ত কিছু সিরাপ এর গায়ে লেখা থাকে তারপরও আপনি আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমাণ মতো নির্দিষ্ট সময়ে সিরাপ গ্রহণ করবেন। আপনি হয়তো জানেন কোন কিছুই অতিরিক্ত ভালো না। আপনি যখন কোন কিছু অতিরিক্ত করতে যাবেন বা ক্ষেত্রে গ্রহণ করতে যাবেন তখন আপনি বড় ধরনের সমস্যার সম্মুখীন হবে। 

আরো পড়ুনঃ ডেঙ্গু রোগ থেকে বাঁচার উপায়

তাই চেষ্টা করবেন সবকিছুই পরিমাণ মতো গ্রহণ করার। পিউরিসাল সিরাপ ছাড়াও আরো বিভিন্ন ধরনের সিরাপ উৎপাদিত হয়েছে যে সিরাপ গুলো গ্রহণ করার মাধ্যমে আপনার কাছে জনিত সমস্যার সমাধান হবে। নিম্নে কিছু সিরাপের নাম দেয়া হলো সিরাপ গুলো সম্পর্কে ডাক্তারের কাছে পরামর্শ নিয়ে গ্রহণ করার চেষ্টা করবেন।

  • এডোভাস সিরাপ
  • টমিফেন সিরাপ
  • এডোলিফ সিরাপ
  • অফকফ সিরাপ
  • ডেক্সপোটেন প্লাস সিরাপ
  • এমবোলিট সিরাপ
  • তুসকা প্লাস সিরাপ
  • টুসপেল সিরাপ 
উপরোক্ত যে সিরাপ গুলোর নাম দেয়া হলো সেই সিরাপ গুলো আপনি চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার কাশি জনিত সমস্যা সমাধানের জন্য সেবন করতে পারেন। তবে অবশ্যই এই সিরাপ গুলোর নাম বলে আপনার পার্শ্ববর্তী যেকোনো ডাক্তারের কাছে পরামর্শ নিয়ে সেবন করবেন।

কাশির ট্যাবলেট এর নাম

এখন জানুন কাঁচের ট্যাবলেটের নাম সম্পর্কে। অ্যালকফ কফজেল ট্যাবলেট (Alkof Cofgel Tablet) এই ট্যাবলেটটি খুবই জনপ্রিয় কাশির জনিত সমস্যা সমাধানের পক্ষে। আপনি আপনার পার্শ্ববর্তী যেকোনো একটি ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিয়ে এই ওষুধটি সেবন করতে পারেন। এই ওষুধটি নিয়মিত বা আপনার কাছে জনিত সমস্যা হওয়ার পর আপনি যদি গ্রহণ করেন তাহলে আপনার কাশির জনিত বা শুকনো কাশি থাকবে না। 

তবে অবশ্যই পরিমাণ মতো এবং নির্দিষ্ট সময়ে ওষুধটি গ্রহণ করবেন। ওষুধটি গ্রহণ করার পূর্বে পার্শ্ববর্তী যেকোনো ডাক্তারের কাছে গিয়ে ওষুধের নাম বলে এবং ওষুধ সম্পর্কে সমস্ত তথ্য নিয়ে গ্রহণ করার চেষ্টা করবেন। এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরিমাণ এবং সময় অনুযায়ী ওষুধ সেবন করবেন তাহলে খুব দ্রুত এর কার্যকারিতা উপলব্ধি করতে পারবেন। আশা করছি এতক্ষণে জেনে গেছেন কাশির ট্যাবলেট এর নাম সম্পর্কে বিস্তারিত ধারণা।

কাশি কমানোর দোয়া

আপনার যদি শুকনো কাশি থেকে থাকে তাহলে এই দোয়া বা আমলগুলো করার মাধ্যমে আপনার শুকনো কাশি দূর হয়ে যাবে। শুকনো কাশি বা কাশি কমানোর জন্য গরম তেলে এই দোয়াগুলো পাঠ করে ফু দিয়ে আপনি যদি নামাজ পড়ার পর গলায় মালিশ করতে পারেন তাহলে আপনার শুকনো কাশি দূর হয়ে যাবে। 

আরবি উচ্চারণঃ

اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ، وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا صَلَّيتَ عَلَى إِبْرَاهِيمَ، وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ، اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ

বাংলা উচ্চারণঃ আল্লা-হুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আ-লি মুহাম্মাদিন কামা সাল্লাইতা আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বারিক আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা বা-রাকতা আলা ইব্রাহীমা ওয়া আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ

বাংলা অনুবাদঃ “হে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাললাহু আলাইহি ওয়া সাললাম) এবং তাঁহার বংশধরগণের উপর ঐরূপ রহমত/প্রশংসা অবতীর্ণ কর যেইরূপ রহমত/প্রশংসা হযরত ইব্রাহিম এবং তাঁহার বংশধরগণের উপর অবতীর্ণ করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম। হে আল্লাহ! মুহাম্মদ (সাল্লাললাহু আলাইহি ওয়া সাললাম) এবং তাঁহার বংশধরগণের উপর সেইরূপ অনুগ্রহ কর যে রূপ অনুগ্রহ ইব্রাহীম এবং তাঁহার বংশরগণের উপর করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম।”

আরো পড়ুনঃ এইডস রোগ দূর করার উপায়

আরবি উচ্চারণঃ

الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ الرَّحْمَٰنِ الرَّحِيمِ مَالِكِ يَوْمِ الدِّينِ إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ

বাংলা উচ্চারণঃ "আলহামদু লিল্লাহি রব্বিল আ -লামি-ন।  আররহমা-নির রাহি-ম। মা-লিকি ইয়াওমিদ্দি-ন। ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাই’-ন। ইহদিনাস সিরাতা’ল মুসতাকি’-ম। সিরাতা’ল্লা যি-না আনআ’মতা আ’লাইহিম গা’ইরিল মাগ’দু’বি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন"।

বাংলা অনুবাদঃ যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা। যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু। বিচার দিনের একমাত্র অধিপতি। আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।  আমাদের সরল পথ দেখাও। সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

উপরোক্ত এই দুরুদ শরীফ একবার পাঠ করে এবং সুরা ফাতেহার সাতবার পাঠ করে যদি কোন তেলে ফু দিয়ে নামাজ পড়ে গলায় দিতে পারেন তাহলে আপনার কাশি জনিত সমস্যা দূর হয়ে যাবে।

সর্বশেষ কথা-কাশির সিরাপ এর নাম

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল কাশির সিরাপ এর নাম এবং কাশির ট্যাবলেট এর নাম এই সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে কাশির সিরাপ সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি কাশির সিরাপ এর নাম এবং কাশির ট্যাবলেট এর নাম এই সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে কাশির সিরাপ এর নাম এবং কাশির ট্যাবলেট এর নাম এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪