OrdinaryITPostAd

চোখের এলার্জি দূর করার উপায় - চোখের এলার্জির ড্রপ এর নাম

আপনার যদি চোখের এলার্জিজনিত সমস্যা হয়ে থাকে তাহলে আজকে পোস্টটি আপনার জন্যই। কারণ আজকে আমরা এই পোষ্টের মধ্যে চোখের এলার্জি দূর করার উপায় এবং চোখের এলার্জির ড্রপের নাম নিয়ে আলোচনা করেছি। 

eye allarzy

এছাড়াও এই ব্লক পোষ্টের মধ্যে চোখের এলার্জিজনিত সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এমনকি চোখের এলার্জির দূর করার দোয়া সম্পর্কে বিস্তারিত ধারণা। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন চোখের এলার্জির দূর করার উপায় এবং চোখের এলার্জির ড্রপের নাম কি এই সম্পর্কে বিস্তারিত ধারণা।

পোস্ট সূচিপত্রঃ চোখের এলার্জি দূর করার উপায় এবং চোখের এলার্জির ড্রপ এর নাম

চোখের এলার্জি দূর করার উপায়

আমরা সবাই জানি আমাদের শরীরের সবচেয়ে সমবেদনশীল অংশ বা অঙ্গের নাম হচ্ছে চোখ। মানুষের দেহে অনেক রকমের এলার্জি জনিত সমস্যা সৃষ্টি হয় এর মধ্যে চোখেও এলার্জিজনিত সমস্যা দেখা দেয়। এই চোখের এলার্জিতে মানুষ তখনই আক্রান্ত হয় যখন তার শরীরে ইমিউন সিস্টেমে কোন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। 

গবেষণায় জানা গেছে গরমের কারণে এবং ধুলাবালির কারণে এলার্জিজনিত সংক্রমণ মানুষের চোখে হতে পারে। তাই আমাদের প্রত্যেকেরই চোখের এলার্জি এই ব্যাপারটাই খুবই সতর্ক থাকতে হবে এবং চোখের এলার্জি হলে তাৎক্ষণিক ঘরোয়া ভাবে চিকিৎসা নিতে হবে সেই চিকিৎসা গুলো হল।

আরো পড়ুনঃ রাতকানা রোগ কিসের অভাবে হয় 

চোখের এলার্জি দূর করার জন্য ঘরোয়া পদ্ধতি হিসেবে আপনার বাড়িতে যদি গোলাপজল থেকে থাকে তাহলে চোখের এলার্জির প্রিভেন্টিভ হিসেবে গোলাপ জলে জুড়ি নেই। দুই থেকে তিন ফোঁটা গোলাপ জল এলার্জির আক্রান্ত চোখে দিয়ে কিছুক্ষণের জন্য চোখ বন্ধ করে রাখতে হবে যেন গোলাপজলটা চোখে প্রবেশ করে আর ইনফেকশন না হয়।

এছাড়াও চোখের এলার্জিজনিত সমস্যা দূর করার জন্য ঠান্ডা পানির বিকল্প নেই। আপনি যদি চোখের এলার্জি থেকে মুক্তি পেতে চান তাহলে ঠান্ডা পানি দিয়ে বারবার চোখটি ধুয়ে ফেলুন তাহলে আপনার চোখের চুলকানি বা লাল হয়ে গেলে খুব তাড়াতাড়ি চোখের এলার্জি দূর হয়ে যাবে।

এমনকি ঘরোয়া চিকিৎসা পদ্ধতি হিসেবে আপনি যদি আপনার চোখের এলার্জি দূর করতে চান, তাহলে আমলকির গুরুর সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খেয়ে নিবেন। এতে করে আপনার ইমিউন সিস্টেমের উন্নতি সাধন হবে এবং আপনার চোখ থেকে এলার্জি দূর হয়ে যাবে

এছাড়াও চোখের এলার্জি দূর করার আরেকটি ঘরোয়া উপায় হল এক গ্লাস পানিতে তিন চা চামচ লবণ দিয়ে ২০ মিনিট গরম করে ফোটাতে হবে। ফোটানো হয়ে গেলে কিছুক্ষণ রেখে পানি টা ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে পানিগুলো পরিষ্কার করে তুলা বা কাপড়ের টুকরো দিয়ে এলার্জিতে আক্রান্ত চোখের কোনা মুছতে হবে। যাতে করে আপনার চোখে কোন ধরনের ময়লা আবর্জনা পরিষ্কার হয়ে যায়। আর এর ফলে আপনার চোখের চুলকানি এবং অস্বস্তি ভাব থেকে মুক্তি পাবেন ‌

আশা করছি তাহলে এতক্ষণে আপনি জেনে গেছেন চোখের এলার্জি দূর করার ঘরোয়া কয়েকটি উপায় সম্পর্কে। এখন যদি আপনার চোখে এলার্জিজনিত সমস্যা হয় তাহলে এই সমস্যা সমাধান বা প্রতিকার করতে পারবেন। এমনকি অন্য কেউ সাহায্য করতে পারবেন এই এলার্জি থেকে মুক্তি পাওয়ার জন্য।

চোখের এলার্জি এর লক্ষণ

আপনি যদি না জেনে থাকেন চোখের এলার্জি সৃষ্টি হওয়ার লক্ষণ গুলো কি কি তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে নিন। কারণ আপনি যদি না জানেন আপনার চোখের এলার্জি কিভাবে সৃষ্টি হচ্ছে বা কি কি লক্ষণ গুলোর মাধ্যমে আপনার চোখের সমস্যাটি ধরতে পারবেন সেই লক্ষণগুলো সম্পর্কে অবশ্যই জানা অত্যন্ত জরুরী। 

  • চোখ দুইটা লাল লাল ভাব হয়ে যাওয়া।
  • চোখে চুলকানি চুলকানি ভাব হওয়া আর চোখ দিয়ে সবসময় পানি পড়া।
  • এবং চোখ সব সময় খচখচ করে, অর্থাৎ চোখের মধ্যে কিছু ময়লা পড়েছে এমন বোধ হওয়া।
  • হঠাৎ করেই বা মাঝে মাঝে চোখ ফুলে যাওয়া।

উপরোক্ত লক্ষণগুলো যদি আপনার চোখে দেখতে পান তাহলে বুঝবেন আপনার চোখের এলার্জিজনিত সমস্যা হয়েছে। আর এই সমস্যাটি বোঝার সাথে সাথে তাৎক্ষণিকভাবে এই সমস্যার সমাধান করার চেষ্টা করুন। দরকার হলে আপনার পার্শ্ববর্তী কোন চিকিৎসালয়ে গিয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন বা ডাক্তার যে পরামর্শ দিচ্ছে সেই পরামর্শ অনুযায়ী চলুন। তাহলে আশা করছি এতক্ষণে চোখের এলার্জি এর লক্ষণ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

চোখের এলার্জির ড্রপ এর নাম

আপনার চোখের এলার্জিজনিত সমস্যা দূর করার জন্য ডাক্তারদের পরামর্শ অনুযায়ী একটি ড্রপ ব্যবহার করা হয় যে ড্রপটি আপনি ব্যবহার করার মাধ্যমে আপনার চোখের চুলকানি ভাব এবং অস্বস্তি ভাব দূর হয়ে যাবে। তাই আপনি যদি কোন ডাক্তারের কাছে পরামর্শ নিতে চান তারা তাহলে আপনাকে এই ড্রপ সম্পর্কে সাজেস্ট করে থাকে। 

আরো পড়ুনঃ চোখ চুলকানোর কারণ কি এবং চোখের চুলকানির ঔষধ

যে ড্রপটি আপনি নিয়মিত ব্যবহার করার মাধ্যমে আপনার চোখের এলার্জি জনিত সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবে। চলুন তাহলে জেনে নিই কোন ড্রপটি ব্যবহার করার মাধ্যমে চোখের এলার্জি দূর করা যাবে। এমনকি চোখে যে চুলকানি বা অস্বস্তি ভাব হয় সেই অস্বস্তি ভাবটাকে দূর করে দিবে।

চোখের এলার্জি দূর করার জন্য Alcarex eye drop নামক এই ড্রপটি আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী যদি আপনি এই ড্রপটি ব্যবহার করতে পারেন তাহলে আপনার চোখে যে এলার্জিজনিত সমস্যা অথবা চোখ চুলকানি এবং অস্বস্তি ভাব থেকে থাকে তাহলে এই ড্রপটি নিয়মিত ব্যবহার করার মাধ্যমে চোখের এলার্জি দূর হয়ে যাবে।

চোখের চুলকানি দূর করার দোয়া

চোখের এলার্জি বা চোখের চুলকানি দূর করার জন্য ঘরোয়া ভাবে আপনি আল্লাহ তায়ালার কালাম পাঠ করে মুক্তি পেতে পারেন। আপনি যদি বিসমিল্লাহ বলে এই দোয়াটি পাঠ করে আপনার চোখে বিশ্বাসের সাথে ফু দিতে পারেন তাহলে আল্লাহ তাআলার অশেষ করুণায় আপনার চোখের এলার্জি বা চুলকানি দূর হয়ে যেতে পারে। তাহলে চলুন জেনে নি কোন দোয়া পাঠ করার মাধ্যমে চোখের চুলকানি বা এলার্জি দূর করা যাবে।

আরবি দোয়া উচ্চারণঃ

لقباد كونغتا في جفلاتيم من حاج فاكاشافنا أنكا جيتواكا فابشاروكال ياوما حديد.

আরবি বাংলা দোয়া উচ্চারণঃ

"লাক্বাদ কুংতা ফি গাফলাতিম মিন হাজা ফাকাশাফনা আংকা গিত্বাআকা ফাবাচারুকাল ইয়াওমা হাদিদ"।

আরো পড়ুনঃ চোখ উঠলে করণীয় কি এবং চোখ উঠলে ঘরোয়া চিকিৎসা

এই দোয়াটি সম্পর্কে হাদিসে বর্ণিত আছে যে ব্যক্তি প্রত্যেক নামাজের পর এই আয়াতটি তিনবার পড়বে তার কোন ধরনের চোখের ব্যথা থাকতে পারবেনা বা থাকবে না।

সর্বশেষ কথা-চোখের এলার্জি দূর করার উপায়

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল  চোখের এলার্জি দূর করার উপায় এবং চোখের এলার্জির ড্রপ এর নাম সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে চোখের এলার্জি দূর করার উপায় সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি চোখের এলার্জি দূর করার উপায় সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে   চোখের এলার্জি দূর করার উপায় এবং চোখের এলার্জির ড্রপ এর নাম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪