OrdinaryITPostAd

চোখ চুলকানোর কারণ কি - চোখের চুলকানির ঔষধ

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলটি চোখ চুলকানোর কারণ এবং চোখের চুলকানির ওষুধের নাম সম্পর্কে। কারন আপনারা অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন কিসের জন্য চোখ চুলকায় এবং এই চোখ চুলকানোর ওষুধ আছে কিনা এই সম্পর্কে। তাই আজকের পোস্টটি আপনাদের প্রশ্নের ওপর ভিত্তি করেই লেখা হয়েছে। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলেই আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

Itchy-eyes

এছাড়াও আমরা এই পোষ্টের মধ্যে চোখ চুলকানো সম্পর্কিত সমস্ত তথ্য নিয়ে আলোচনা করব এমনকি চোখ চুলকানোর জন্য কোন ড্রপ ব্যবহার করা হয় আবার চোখ চুলকানোর ভালো করার জন্য কোন দোয়া পাঠ করতে হয় এই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে এই পোষ্টের মধ্যে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক এবং জেনে নেয়া যাক চুলকানোর কারণ কি এবং চোখ চুলকানির ওষুধ।

পোস্ট সূচিপত্রঃ চোখ চুলকানোর কারণ কি এবং চোখের চুলকানির ঔষধ

চোখ চুলকানোর কারণ কি

চোখ একটি মানুষের জীবনের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ কারণ এই চোখ দাঁড়াই মানুষ বিভিন্ন কিছু দেখতে পাই। এই চোখ না থাকলে মানুষ তার জীবনের অর্ধেক অপূর্ণতা অনুভব করবে। তাই অবশ্যই আপনাকে চোখের যত্ন সব সময় নিতে হবে এবং চোখে কোন ধরনের সমস্যা হলে তাৎক্ষণিকভাবে সেই সমস্যা সমাধান করতে হবে কারণ ছোট সমস্যা থেকেই হতে পারে আপনার সারা জীবনে অন্ধ হয়ে থাকার কারণ। 

আরো পড়ুনঃ রাতকানা রোগ কেন হয়

আপনার চোখে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যেমন চোখ চুলকানো চোখে এলার্জি অথবা চোখ ওঠা এ ধরনের সমস্যাগুলো চোখে বেশি দেখা যায়। তাই এই রোগগুলো সম্পর্কে আপনাকে অত্যন্ত জরুরিভাবে সচেতন থাকতে হবে। চোখ চুল কারণ যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। আসলে কোন কারণগুলো জন্য মানুষের চোখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় অথবা চোখ চুলকায়। যদিও এই চোখ চুলকানো সমস্যাটি সবার কাছেও খুবই পরিচিত। 

এই চোখ চুলকানো সমস্যাটাকে সাধারণত এটাকে অকুলার এলার্জি বলে। আর এই ধরনের সমস্যাটি হয়ে থাকে চোখ শুকিয়ে গেলে। অথবা ড্রাই আই সিনড্রোম হচ্ছে এই অকুলার এলার্জির মূল কারণ। চিকিৎসক অপথালমোলোজিস্টদের মতে, যখন মানুষের চোখে ফুলের রেনু, যে কোন পশুদের লোম, ধুলো, মেকআপ ঢুকে যায় তখনই চোখ চুলকায়। আর এই চুলকানোর ফলে চোখের মধ্যে ড্রপ দিলেও একটা অস্বস্তি ভাব কাজ করে। আশা করি তাহলে এতক্ষণে আপনি জেনে গেছেন কিসের কারণে মানুষের চোখ চুলকানো সমস্যাটি দেখা দেয়।

চোখ চুলকালে কি করা উচিত

হঠাৎ করে আপনার যদি চোখ চুলকানো শুরু করে তাহলে আপনার করণীয় কি হবে জেনে নিন। উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনে আসেন চোখ চুলকানোর কারণ আর এই কারণগুলো হল চোখের মধ্যে যে কোন কিছু প্রবেশ করলে চোখ চুলকাতে পারে অথবা আপনার শরীরে বা চোখে যদি এলার্জিজনিত সমস্যা থাকে সেক্ষেত্রেও আপনার চোখ চুলকাতে পারে। তাই চোখে চুলকানোর সময় চোখ না কষ্ট একটি পদ্ধতি প্রয়োগ করবেন। 

যেমন আপনার চোখ যদি অল্প চুলকায় তাহলে চোখের উপর ঠান্ডা জলে ভেজানো কাপড়ের টুকরো চেপে ধরতে হবে। আবার আপনার চোখ যদি বেশি চুলকায় তাহলে অবশ্যই চোখের ভিতরে কিছু আছে কিনা তা ভালোভাবে পরিষ্কার করে নেবেন। চোখের ভেতরের ময়লা পরিষ্কার করা হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে চোখ ভালো করে ধুয়ে নেবেন ঠান্ডা পানির ঝাপটা চোখে মারবে তাহলে চোখের ভেতরে যত ধরনের ময়লা আছে তা পরিষ্কার করে দেবে। 

অথবা যদি চোখের ভিতরে কিছু ঢোকার কারণে চোখ চুলকায় তাহলে স্যালাইনের পানি অথবা হালকা গরম পানি দিয়ে চোখটি ভালো করে ধুয়ে ফেলুন। এর ফলেই আপনার চোখ চুলকানো কমে যাবে। আশা করছি চোখ চুলকানোর পর আপনার কি কি করনীয় হবে সেই সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন।

চোখের চুলকানি দূর করার উপায়

চোখের চুলকানি দূর করার উপায় সম্পর্কে জেনে নিন। আপনি হয়তো জানেন অনেক কারণেই অথবা নানা কারণে চোখ নিয়মিত চুলকায় আর যারা এই সমস্যায় ক্রমাগতভাবেই হাত দিয়ে আপনার চোখ চুলকাতে থাকেন অথবা চোখ ঘষাঘষি করেন তাদের এই ধরনের সমস্যা খুব তাড়াতাড়ি বৃদ্ধি পেয়ে যায়। তাই চোখের এই সমস্যা হাত দিয়ে ঘষাঘষি না করে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনার চোখের চুলকানি দূর করুন। 

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে জেনেছেন চোখ চুলকানোর কারণ সম্পর্কে আসলে চোখ চুলকানোর মূল কারণ হলে পরিবেশ দূষণ, ধুলাবালি ইত্যাদি। মানুষের চোখ চুলকানোর পেছনে এই দুটি কারণেই যথেষ্ট। আপনি যদি রাস্তাঘাটে বের হন তাহলে খেয়াল করে দেখবেন প্রচুর পরিমাণে গাড়ি চলাচলের কারণে ধুলাবালি উড়ে আর এই ধুলাবালি গুলো যখন আপনার চোখে মধ্যে প্রবেশ করে তখনই আপনার চোখ খচ খচ বা চুলকানো শুরু করে। 

অনেক সময় দেখা যায় চোখ চুলকানোর পেছনে কারণ হলো এলার্জিজনিত সমস্যার কারণে। আর আপনার যদি অ্যালার্জিজনিত লক্ষণগুলো সম্বন্ধে না ধারণা থেকে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে   আরেকটি পোস্ট আছে সেই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন চোখে এলার্জি হলে নির্মূল করার উপায় সম্পর্কে। চোখে যদি অ্যালার্জিজনিত সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ ওষুধ খেয়ে চোখের এলার্জি দূর করুন। 

আরো পড়ুনঃ চোখের এলার্জি দূর করার উপায়

এরপর লবণ পানি চোখের চুলকানি ভাব অথবা চোখের জ্বালা পোড়া দূর করার জন্য  অত্যন্ত কার্যকারী পদ্ধতি হিসেবে কাজ করে। এমনকি আপনার চোখ চুলকানো সমস্যা সমাধান করতে শসা ব্যবহার করতে পারেন এই শসা দ্বারা আপনার চোখের জ্বালা পোড়া ফোলাভাব চোলকানো সমস্ত সমস্যাগুলো সমাধান করতে পারে। আশা করি এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে আপনার চোখের চুলকানি দূর করতে পারবেন। এতক্ষণে আশা করছি তাহলে আপনি জেনে গেছেন চোখের চুলকানি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত।

চোখ চুলকানোর ঔষধ

চোখ চুলকানো একটি নিয়মিত সমস্যা প্রত্যেকটি মানুষের জন্যই। আর এই ধরনের সমস্যার সমাধানের জন্য কোন ধরনের ওষুধ সেবন করার প্রয়োজন পড়ে না। শুধু ঘরোয়া পদ্ধতিতে কয়েকটি কাজ করলেই আপনার চোখের চুলকানি সমস্যার সমাধান করা সম্ভব। উপরোক্ত তথ্যগুলো করার মাধ্যমে জেনে আসলেন চোখ চুলকানোর কারণ এবং চোখ চুলকানো দূর করার উপায় সম্পর্কে। 

উপরোক্ত পদ্ধতিগুলো যদি আপনি অবলম্বন করে আপনার চোখ চুলকানোর দূর করার জন্য চেষ্টা করেন তাহলে অবশ্যই আপনার চোখের জন্য কোন প্রকার ওষুধ সেবন করতে হবে না। অথবা আপনি চাইলে আপনার আশেপাশের যে কোন ডাক্তার অথবা চোখের ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার চোখের চুলকানি দূর করতে পারেন। এতক্ষণে আশা করছি জেনে গেছেন চোখ চুলকানোর ওষুধ সম্পর্কে।

চোখ চুলকানির ড্রপের নাম

আমাদের দেশে চোখের জন্য বিভিন্ন ধরনের ড্রপ তৈরি করা হয়েছে সে ড্রপগুলো ব্যবহার করার মাধ্যমে চোখের বিভিন্ন ধরনের সমস্যাগুলো সমাধান করা সম্ভব। আপনি যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার সমস্যার সমাধান করতে চান তাহলে অবশ্যই আপনাকে চোখে ড্রপ ব্যবহার করতে হবে। আপনার চোখের শুষ্কতা অথবা পোড়া চোখের জন্য লুব্রিকেটিং আই ড্রপ গুলোর নাম জেনে নিন।

  • কার্বক্সিমিথাইল সেলুলোজ (সিএমসি)
  • হাইড্রক্সি প্রোপিল মিথাইল সেলুলোজ (এইচপিএমসি)
  • এইচপিএমসি + গ্লিসারিন
  • পলিথিন গ্লাইকল + প্রোপিলিন গ্লাইকল
  • সোডিয়াম Hya
এই ড্রপগুলো ব্যবহার করার মাধ্যমে আপনার চোখের যে কোন ধরনের সমস্যার সমাধান করতে পারবেন। তবে অবশ্যই এই ড্রপগুলো ব্যবহার করার পূর্বে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। কারণ আপনি যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ড্রপগুলো ব্যবহার না করেন হতে পারে এ ড্রপগুলো ব্যবহার করার মাধ্যমে অথবা ভুল পদ্ধতিতে ড্রপ ব্যবহার করার মাধ্যমে আপনার চোখের দৃষ্টি শক্তি হারিয়ে যেতে পারে। 

তাই অবশ্যই ড্রপগুলো ব্যবহার করার পূর্বে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। কারন কোন ড্রপ কোন কাজে ব্যবহারিত হয় আপনি জানেন না। এবার জানুন সংক্রমণজনিত সমস্যার ক্ষেত্রে কোন ড্রপগুলো চোখের জন্য ব্যবহার করা হয়।

  • সিপ্রোফ্লক্সাসিন
  • অফলাক্সাসিন
  • গ্যাটিফ্লক্সাসিন
  • মক্সিফ্লক্সাসিন
  • টোব্রামাইসিন
উপরোক্ত এই ড্রপগুলো ব্যবহার করার মাধ্যমে আপনার চোখে যদি সংক্রমণজনিত সমস্যা হয়ে থাকে তাহলে এ ড্রপগুলো ব্যবহার করার মাধ্যমে তার সমাধান পেয়ে যাবেন। তবে অবশ্যই গ্রুপগুলো ব্যবহার করার পূর্বে ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করবেন।

চোখ চুলকানোর দোয়া

চোখ চুলকানোর দোয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আমরা সবাই জানি চোখ মানুষের অনেক গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আর এই অঙ্গটি বিভিন্ন কারণে ব্যথা হয় এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়। আর তাই সব সময় আমাদের চোখের যত্ন নিতে হবে। যদি কোন কারনে চোখে ব্যথা অনুভূতি হয় তাহলে কোরআনুল কারিমে একটি আয়াত বর্ণিত আছে যে আয়াতটি পাঠ করার মাধ্যমে চোখের ব্যথা থেকে মুক্ত করে দেবে। 

আরো পড়ুনঃ চোখ উঠলে করণীয় কি 

আয়াতটি হলঃ "লাক্বাদ কুংতা ফি গাফলাতিম মিন হাজা ফাকাশাফনা আংকা গিত্বাআকা ফাবাচারুকাল ইয়াওমা হাদিদ"

যে ব্যাক্তি এই আয়াতটি প্রত্যেক নামাজের পর তিনবার পাঠ করবে, তার চোখের ব্যথা দূর হয়ে যাবে।

সর্বশেষ কথা-চোখ চুলকানোর কারণ

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল  চোখ চুলকানোর কারণ কি এবং চোখের চুলকানির ঔষধ সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে   চোখ চুলকানোর কারণ সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি   চোখ চুলকানোর কারণ কি এবং চোখের চুলকানির ঔষধ সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে   চোখ চুলকানোর কারণ কি এবং চোখের চুলকানির ঔষধ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪