OrdinaryITPostAd

ইন্ডিয়ান ভিসা বাতিল হওয়ার কারণ

এমনও অনেক আছেন যারা ভারতে যাওয়ার জন্য আপনার ভিসা তৈরির জন্য সমস্ত কাগজপত্র এবং প্রক্রিয়াপ্রশেষ গুলো সম্পন্ন করার পরেও আপনার আবেদনটি বা আপনার আবেদনকৃত ভিসাটি বাতিল করা হয়।

indian visa cancel

এখন আপনি চাচ্ছেন আপনার আবেদনকৃত ভিসাটি আবার যেন বাতিল না হয়ে যায় এবং আপনি নতুনভাবে একটি ভিসার জন্য আবেদন করছেন যে ভিসাটি আপনার আবেদন করার পর আর যেন বাতিল না হয়ে যায়। তাহলে চলুন আজকের এই পোস্টটি সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

পোষ্ট সূচিপত্রঃ ইন্ডিয়ান ভিসা বাতিল হওয়ার কারণ

কি কি কারনে ইন্ডিয়ান ভিসা বাতিল হয়

আপনার আবেদনকৃত বিষয়টি বাতিল হওয়ার পেছনে প্রায় অনেক ধরনের কারণ থাকে যে কারণগুলো সম্পর্কে এখন আপনাকে বিস্তারিত তথ্য দেয়া হবে। এমনকি এই তথ্যগুলো পাওয়ার মাধ্যমে আপনি পরবর্তী মাধ্যমে যে আবেদনটি করবেন সে আবেদনে যেন কোন রকমের ভুল না হয়। তাহলে চলুন সে প্রক্রিয়াটি বিস্তারিত জেনে নেয়া যাক।

আরো পড়ুনঃ ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

এখন আপনাকে পাঁচটি কারণ বলা হবে যে কারণগুলোর মাধ্যমে আপনার ভারতীয় ভিসাটি বাতিল করে ফেলা হয়। এই পাঁচটি কারণ আপনি পড়লে জানতে পারবেন আপনার আবেদনকৃত ভারতীয় ভিসাটি বাতিল কেন করে এবং এই ভিসাটি বাতিল করার পেছনে যে কারণ গুলো আছে সে কারণ গুলো সম্পর্কে। কারণগুলো প্রদান করা হবে এই কারণগুলোই হচ্ছে মূল কারণ আপনার ইন্ডিয়ান ভিসা বাতিল করার জন্য। 

তাই অবশ্যই নিম্নে দেয়া কারণগুলো সম্পর্কে বিস্তারিত জেনে আপনার ভারতীয় ভিসার জন্য আবেদন করুন। তাছাড়া এই কারণগুলোর মধ্য যদি আপনি যে কোন একটি ভুল করে ফেলেন তাহলে অবশ্যই আপনার ভারতীয় ভিসাটি তারা বাতিল করে ফেলবে। তাই আর কথা না বাড়িয়ে চলুন সম্পূর্ণ কারণ গুলো বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

একেক জায়গায় একেক রকম স্বাক্ষর করা

আপনার ভারতীয় ভিসা বাতিল হওয়ার একটি মূল কারণ হচ্ছে স্বাক্ষর। অনেকেই দেখা যায় ই-পাসপোর্টে এক রকম স্বাক্ষর দিয়েছে এবং আবেদনকৃত ভিসাতে আরেকরকম স্বাক্ষর প্রদান করেছে এমনকি একটি স্বাক্ষর আছে ইংরেজিতে আরেকটি স্বাক্ষর আছে বাংলায় এই ধরনের প্রক্রিয়া প্রসেস গুলো যদি আপনি করে রাখেন তাহলে অবশ্যই আপনার ভারতীয় ভিসাটি বাতিল হয়ে যাবে। তাই অবশ্যই ভিসার জন্য আবেদন করার পূর্বে আপনার স্বাক্ষরগুলো সব জায়গায় একই রকম দেয়ার চেষ্টা করবেন।

করছি এতক্ষণে জানতে পেরে গেছেন আপনি আপনার ভারতীয় ভিসার জন্য আবেদন করার পরও কেন আপনার আবেদনটি বাতিল করা হয় এ সম্পর্কে। এমনকি এটিও আপনি জানতে পেরেছেন আপনার করা স্বাক্ষরটি কতটা গুরুত্বপূর্ণ আপনার ভারতীয় ভিসার জন্য আপনি যদি এই স্বাক্ষর থেকে একেক জায়গায় একেক রকম ভাবে উপস্থাপন করেন তাহলে অবশ্যই আপনার ভারতীয় বিষয়টি তারা বাতিল করে ফেলবে। তাই অবশ্যই সাবধানে্র শহীত প্রতিটি জায়গায় একই রকম স্বাক্ষর করুন।

আবেদনের ক্ষেত্রে সঠিক ছবি প্রদান না করা

 ভারতীয় ভিসা বাতিল হওয়ার আরেকটি মূল কারণ হচ্ছে ছবি। অনেকেই আছে আবেদন করার সময় তাদের ছবিটাকে বেশি প্রায়োরিটি দেয় না আর এই কারণেই বেশিরভাগ ক্ষেত্রে ইন্ডিয়ান ভিসা বা ভারতীয় ভিসা বাতিল করা হয়। আপনি যখন আপনার পাসপোর্ট এবং ভিসার জন্য আবেদন করবেন তখন অবশ্যই আপনার ভিসার যে ছবিটি লাগবে সেটি ২/২ ইঞ্চি এবং ব্যাকগ্রাউন্ড কালার অবশ্যই সাদা হওয়া অবশ্যক তাছাড়া অন্য কোন কালার ব্যবহার করা যাবে না। 

এবং অবশ্যই ছবিটি ল্যাব প্রিন্ট হতে হবে। এমনকি ছবি তোলার সময় খেয়াল রাখবেন আপনার কান দুটি দেখা যাচ্ছে কিনা যারা হিজাব পড়ে ছবি তুলবেন তারা অবশ্যই কান বের করে ছবি তুলে নিবেন। আবার ছবি তোলার সময় আপনার চোখে যেন কোন প্রকারে চশমা না থাকে। এমনকি আপনার ছবিটি রিসেন্ট তোলা হতে হবে কোন পুরনো ছবি ব্যবহার করা যাবে না। এই প্রক্রিয়া প্রসেস গুলো আপনি যদি মেনে আপনার ভিসার জন্য ছবি দিয়ে এপ্লাই করতে পারেন তাহলে অবশ্যই আপনার ইন্ডিয়ান ভিসাটি বাতিল হবে না।

তাহলে এতক্ষণে আপনি জানতে পেরে গেছেন আপনার ভারতীয় ভিসার জন্য একটি ছবি কতটা গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় আর এই ছবিটি যদি আপনি কোন জায়গায় কোন রকমের ভুল করে ফেলেন তাহলে অবশ্যই আপনার আবেদনকৃত বিষয়টি বাতিল করা হবে। তাই অবশ্যই আপনি তাদের প্রয়োজনমতো এবং চাহিদা মতো আপনার আবেদনকৃত ছবিটি প্রদান করবেন।

বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানায় ভুল করা

অনেকেই ভাবি ভিসা আবেদনের জন্য বর্তমান ঠিকানা বা প্রেজেন্ট অ্যাড্রেস তেমন কোন কাজে আসে না। কিন্তু এই কথাটি যদি আপনি ভেবে থাকেন তাহলে অবশ্যই আপনি ভুল ভেবেছেন কারণ আপনার বর্তমান ঠিকানা বা প্রেজেন্ট এড্রেস এর জন্য আপনার ভিসাটি বাতিল হয়ে যেতে পারে। অনেকেই বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা আলাদা আলাদা করে ফেলে এমনকি আপনি যখন ভিসার জন্য আবেদন করবেন তখন আপনাকে অবশ্যই আপনার বাসার বৈদ্যুতিক বিলের কাগজ প্রদান করতে হবে সেই কাগজে অন্য যদি ঠিকানা থাকে তাহলে আপনার বিষয়টি বাতিল করে দেবে। তাই অবশ্যই ঠিকানা দেয়ার ক্ষেত্রেও সতর্কতার সাথে আপনার ভিসার বর্তমান ঠিকানা প্রদান করবেন।

আশা করছি এতক্ষণে আপনি জানতে পেরেছেন আপনার বর্তমান ঠিকানা এবং স্থানীয় ঠিকানার মাধ্যমে যদি কোন ধরনের ভুল হয়ে থাকে তাহলে আপনার যে আবেদনকৃত বিষয়টি আছে সেই ভারতীয় ভিসাটি তারা বাতিল করে দেবে। তাই অবশ্যই আপনার বর্তমান ঠিকানা অনুযায়ী যে বিলের কাগজ প্রদান করবেন সেই বিলের কাগজ অনুযায়ী আপনার ঠিকানাটি দেয়ার চেষ্টা করবেন তাহলে অবশ্যই আপনার ভারতীয় বিষয়টি বাতিল করা হবেনা।

স্বচ্ছলতার প্রমাণপত্র ঠিকভাবে প্রদান না করা

আপনার ভারতীয় ভিসা বাতিল হওয়ার আরেকটি কারণ হচ্ছে স্বচ্ছলতার প্রমাণপত্র সঠিকভাবে প্রদান না করা। অনেকেই ভাবেন এই সচ্ছলতার প্রমাণটা যে কোন কিছু এবং কারো ব্যাংকের স্টেটমেন্ট দিয়ে দিলেই হয়। কিন্তু তারা এ ধরনের ব্যাপারগুলো বেশি নজরদারি করে আপনার ভিসা এপ্রুভ করে। আপনি যদি তাদের কোন ধরনের ভুল তথ্য প্রদান করেন তাহলে তারা সাথে সাথেই সেটি বুঝে সেই বিষয় নিয়ে জানাশোনা করতে থাকে। 

এমনকি অনেকেই অন্যজনের ব্যাংক স্টেটমেন্ট প্রদান করে দেন এতে করে তারা যখন নামের কোন মিল খুজে পাইনা তখন আপনার ভারতীয় ভিসাটি বাতিল করে দেয়। তাই অবশ্যই কারো কাছ থেকে ব্যাংক স্টেটমেন্ট নিয়ে আবেদনের সাথে যুক্ত করে আবেদন করবেন না। আপনার অ্যাকাউন্টের যত টাকা আছে এমনকি সর্বনিম্ন ২০ হাজার টাকাও যদি থাকে সেটার স্টেটমেন্ট দিয়েই আপনি আপনার ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

আশা করছি স্বচ্ছলতার প্রমাণপত্র ঠিকভাবে প্রদান না করা হলে আপনার ভিসাটি বাতিল করতে পারে এই সম্পর্কে ধারণাটি পেয়ে গেছেন। এখন আপনি অবশ্যই আপনার ভারতীয় ভিসাটি আবেদন করার পূর্বে আপনার সচ্ছলতার প্রমাণপত্রটি সঠিকভাবে এবং আপনার যে ব্যাংক স্টেটমেন্ট আছে সেই স্টেটমেন্ট দিয়েই আপনি আপনার ভিসার জন্য আবেদন করবেন।

পুরনো পাসপোর্ট এর তথ্য প্রদান না করা

অনেকেই মনে করেন পুরানো পাসপোর্ট এর তথ্য প্রদান না করলেও হবে তারা অবশ্যই ভুল ভাবছেন। কারণ অবশ্যই আপনাকে ভারতীয় ভিসার জন্য আবেদন করার সময় আপনার পুরনো পাসপোর্ট এর সমস্ত ডিটেলস গুলো প্রদান করতে হবে। কারণ তারা যদি এই ডিজিটাল সময় এসে বুঝতে পারে আপনার একটি পুরনো passport ছিল তাহলে অবশ্যই আপনার ইন্ডিয়ান ভিসার যে আবেদনটি সে আবেদনটি তারা বাতিল করে ফেলবে। 

তাই অবশ্যই আপনার যে পুরনো পাসওয়ার্ডটি ছিল সেই পাসপোর্ট এর সমস্ত ডিটেলস গুলো দিয়ে আপনি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করবেন নচেত আপনার আবেদনটি তারা বাতিল করে দেবে। আশা করছি তাহলে আপনি জানতে পেরেছেন পুরনো পাসপোর্ট এর তথ্য প্রদান না করলে আপনার ভারতীয় ভিসার আবেদনটি বাতিল করা হবে এই সম্পর্কে।

প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেওয়া

ইন্ডিয়ান ভিসা বাতিল হওয়ার আরেকটি মূল কারণ হচ্ছে আবেদনপত্রের সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেওয়া। আপনি যদি আপনার ভিসার জন্য আবেদন করার সময় তাদের চাহিদা অনুযায়ী এবং প্রয়োজন অনুযায়ী কাগজপত্র গুলো জমা না দেন তাহলে আপনার ভারতীয় ভিসাটি বাতিল করা হয়। 

মনে রাখবেন ভারতীয় ভিসা ওয়েবসাইটে তারা যে ধরনের কাগজগুলো আপনাকে আবেদনপত্রের সাথে যুক্ত করে জমা দিতে বলেছেন সেই কাগজগুলোই আপনি ভারতীয় ভিসার জন্য আবেদন পত্রের সাথে যুক্ত করে প্রদান করতে হবে। আপনি যদি কোন কাগজ যুক্ত না করে আবেদনপত্র জমা দেন তাহলে অবশ্যই আপনার ভারতীয় ভিসাটি বাতিল করা হবে। 

আপনি যখন ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করবেন তখন অবশ্যই আপনাকে ক্যাটাগরি অনুযায়ী আবেদন করতে হবে যেমন আপনি যদি টুরিস্ট ভিসায় যান তাহলে আপনাকে সেই টুরিস্ট ভিসার যে প্রয়োজনে কাগজপত্রগুলো আছে সেই কাগজপত্রগুলো যুক্ত করে আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। 

আরো পড়ুনঃ পাসপোর্ট করার নিয়ম

এছাড়া আপনি যদি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসার জন্য যে ধরনের কাগজপত্রগুলো জমা দেয়া প্রয়োজন সেই কাগজপত্রগুলোই আপনাকে আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। প্রত্যেকটা ক্যাটাগরির জন্যই আলাদা আলাদা কাগজপত্র ভাগ করে রাখা আছে এছাড়াও কয়েকটি কাগজপত্র কমন রাখা হয়েছে যে পত্রগুলো প্রতিটা ক্যাটাগরিতে লাগবে। তাই অবশ্যই আবেদন করার পূর্বে ইন্ডিয়ান ভিশন ওয়েবসাইটটি ভিজিট করে তাদের প্রয়োজনে কাগজপত্র গুলো সম্পর্কে জেনে আবেদন করুন।

শেষ কথা-ইন্ডিয়ান ভিসা বাতিল হওয়ার কারণ

এতক্ষণ যে পোস্টটি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ভারতীয় ভিসা বাতিল হওয়ার কারণ সম্পর্কে। কি কি কারণে আপনার আবেদনকৃত ভারতীয় ভিসাটি বাতিল হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন এবং আমরা জানাতে পেরেছি। 

আপনার যদি মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোষ্টের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলো প্রদান করতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই আমাদের পোস্টের নিচে আপনি একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েকগুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে এই পোস্টটি আপনার ফেসবুক আইডি অথবা মেসেঞ্জারে বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে ইন্ডিয়ান ভিসা বাতিল হওয়ার কারণগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এছাড়াও এই ধরনের তথ্য প্রযুক্তি বিভিন্ন ধরনের পোস্ট গুলো পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪