OrdinaryITPostAd

কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ ২০২৪

প্রিয় পাঠক আপনি কি ঢাকা থেকে কক্সবাজার একদম অল্প খরচে ঘুরতে যেতে চাচ্ছেন তাহলে আজকের এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্যই।

Travel

কারণ আজকের এই পোষ্টের মধ্যে আমরা আপনাকে জানাতে চলেছি কম খরচে কিভাবে আপনি ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করে আসবেন তাও আবার এই ২০২৪ সালে। তাই আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে জেনে নিন কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণের একটি স্বচ্ছ ধারণা।

কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ ২০২৪

যদি অল্প খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করতে চান তাহলে এখন আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। কম খরচে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার জন্য অবশ্যই আপনাকে ট্রেনে ভবন করতে হবে কারণ বাংলাদেশ সরকার এখন ঢাকা থেকে কক্সবাজার রুটে কয়েকটি ট্রেন দিয়েছে যে ট্রেনগুলোর মাধ্যমে আপনি ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করতে পারবেন। 

বিশেষ করে এই ট্রেনগুলো সাধারণ যাত্রির জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে। আপনি যদি সাধারণ জনগণ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি বাংলাদেশ সরকার কৃত তৈরি এই ট্রেনে আপনি ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করতে পারবেন। ভ্রমণ প্রিয় মানুষদের জন্য এটি খুবই সুখবর। কারণ যারা ভ্রমণ পছন্দ করেন কিন্তু টাকার কারণে ভ্রমণ করতে পারেন না তারাই শুধুমাত্র এই সুবিধাটা গ্রহণ করতে পারবেন।

আরো পড়ুনঃ বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

আপনি যদি ঢাকার আশেপাশে থাকেন তাহলে আপনার জন্য কক্সবাজার সফর বা ভ্রমণ করার খুবই লাভজনক হবে। অথবা আপনি যদি ঢাকা জেলার বাইরে জেলা হন তাহলে আপনার ভ্রমণের খরচটা একটু বৃদ্ধি পাবে। কারন আপনাকে আপনার জেলা থেকে ঢাকায় যেতে হবে এবং ঢাকা থেকে আপনি কক্সবাজারের উদ্দেশ্যে ট্রেনে ভ্রমণ করা শুরু করবেন। তাই ঢাকার বাইরে হলে আপনার খরচটা একটু বেশি হবে।

আপনি ঢাকাতে পৌঁছে যখন কক্সবাজারের উদ্দেশ্যে ট্রেনে উঠবেন তখন আপনি রাত্রে ভ্রমণ শুরু করলে বা রাত্রে যাত্রা শুরু করলে আপনি সকাল হতে হতে কক্সবাজারের সমুদ্র সৈকতে আপনি পৌঁছে যাবেন আপনি আপনার ঘুম ভাঙলেই সমুদ্রের ঝাঁক আপনার কানে এসে পৌঁছে যাবে। তাই আপনি যদি আপনার জেলা থেকে দিনের বেলায় ঢাকার উদ্দেশ্যে বের হন তাহলে সন্ধ্যা হতে হতেই আপনি ঢাকায় পৌঁছে যাবেন এবং ঢাকা থেকে আপনি রাতের ট্রেনে উঠে সকাল সকাল কক্সবাজার পৌঁছে যেতে পারবেন।

কক্সবাজার পৌঁছানোর পর সকাল থেকেই আপনি কক্সবাজার সমুদ্র সৈকটটি ভ্রমণ করতে পারবেন এবং আশেপাশটা ঘুরাও ফেরা করে আশপাশটা ভালো করে চিনে নিতে পারবেন। এই সুবাদে আপনি যদি কক্সবাজারে কয়েক দিনের সফরে যান তাহলে অবশ্যই আপনাকে একটি হোটেল বা রুম ভাড়া করতে হবে যে রুমটি আপনাকে হোটেলে গিয়ে ঠিক করে আসতে হবে সেটা আবার বিকালের মধ্যে। যেহেতু আপনি কক্সবাজারের রাত্রে যাপন করবেন সে হতো আপনি যদি বিকাল থেকেই আপনার রুমটি ম্যানেজ করেন তাহলে রাতে আপনার তেমন কোন চাপের মধ্যে পড়তে হবে না।

আর যদি মনে করেন সকাল থেকে দুপুর পর্যন্ত ঘুরে আবার ব্যাক করবেন তাহলে আবার দুপুরে ট্রেনে করে আপনি আপনার গন্তব্যে চলে আসতে পারেন। তবে এতটুকু সময়ের জন্য না গিয়ে আপনি যদি দুই একদিনের জন্য যান তাহলে আপনার জন্য খুবই সুবিধা হবে। কক্সবাজারের আশেপাশে কমদামি হোটেল রয়েছে যে হোটেলগুলোতে আপনি রাত্রি যাপন করার জন্য ৪০০ থেকে ৮০০ টাকা দেয়া লাগতে পারে। এই ৪০০ থেকে ৮০০ টাকার মধ্যে আপনি একটি রাত সমুদ্র সৈকতের পাশে কাটাতে পারবে।

সারাদিন সমুদ্র সৈকতে ঘোরাঘুরির পর রাতে হোটেলে ঘুমানোর পর সকালে আবার ঘোরাঘুরি করে আপনি দুপুরে ট্রেনে করে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়ে দিতে পারবেন এবং আপনার যাত্রা শুভ হলে আপনি সন্ধ্যা বা রাত আটটা বাজতে বাজতে ঢাকায় পৌঁছে যাবেন। ঢাকায় পৌঁছানোর পর আপনার উদ্দেশ্য যদি অন্য জেলা হয় তাহলে আপনি সেখান থেকে আবার টিকিট কেটে আপনার গন্তব্যে যাত্রা শুরু করতে পারবেন।

এই ছিল ঢাকা থেকে কক্সবাজারের স্বচ্ছ একটি ধারণা যে কিভাবে আপনি আপনার অন্য জেলা থেকে ঢাকা গিয়ে ঢাকা থেকে আপনি ট্রেনের মাধ্যমে কক্সবাজার গিয়ে রাত্রি যাপন করার পর সারাদিন সমুদ্র সৈকত ঘুরাঘুরি করে পরের দিন কিভাবে আপনি বাসায় আসতে পারবেন এই সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পেয়েছেন। এখন আপনি চাইলে আপনার পছন্দের কক্সবাজার টি ভ্রমণ করে আসতে পারেন এবং সেই সমুদ্র সৈকতের সৌন্দর্যটা উপভোগ করতে পারেন। তাহলে এখন চলুন জেনে নেয়া যাক আপনার খরচ টা কেমন হবে বা খরচ সম্পর্কে কিছু ধারনা।

আপনার বাসা যদি ঢাকা জেলার বাইরে হয় তাহলে কি করবেন

আপনার যদি ঢাকা জেলার বাইরে হয় তাহলে অবশ্যই আপনাকে ঢাকা জেলায় পৌছাতে হবে। এখন আপনার জেলা থেকে কক্স ঢাকা পৌঁছাতে কত টাকা ভাড়া লাগে সে সম্পর্কে আপনি হয়তো জানেন বা আপনার ধারণা আছে তবে আপনি লোকাল বাস ধরলে অল্প খরচে ঢাকা চলে আসতে পারবেন অথবা ট্রেনে আপনি শোভন চেয়ারে বসে আসলে অল্প খরচে ঢাকা পৌঁছে যেতে পারবেন। 

ঢাকা পৌঁছানোর পর আপনাকে কক্সবাজারের ট্রেনের টিকিট কাটতে হবে এখন আপনি যেই ট্রেনের টিকিট কাটবেন সেই ট্রেনের টাইম অনুযায়ী আপনার টিকিটটি কেটে নেবেন অথবা আপনি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে Rail Seva থেকে টিকিট গ্রহণ করতে পারে। টিকিট গ্রহণ করার পর আপনি চাইলে টিকিটের ক্রয় মূল্যটি ও দিয়ে দিতে পারেন। তবে ঢাকা থেকে কক্সবাজারের টিকিট অনেক রকম মূল্যেরই আছে আপনার যেটি পছন্দ আপনি সেটি ক্রয় করে নিতে পারেন। 

তবে বাংলাদেশ সরকার এর ঘোষণা অনুযায়ী সবচেয়ে কম খরচে আপনি ঢাকা থেকে কক্সবাজার যেতে পারবেন ট্রেনে একমাত্র ট্রেন সেবার মাধ্যমেই আপনি ঢাকা থেকে কক্সবাজার অল্প খরচে পৌঁছে যেতে পারবেন। তাই আপনাকে ট্রেনের মাধ্যমেই ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার সমস্ত তথ্য গুলো আমরা প্রকাশ করছি। 

আপনি যদি আপনার জেলা থেকে সন্ধ্যা আটটার মধ্যে ঢাকা কমলাপুর স্টেশনে পৌঁছে যান তাহলে সেখান থেকে আপনি টিকিট ক্রয় করে দশটায় একটি ট্রেন রয়েছে যে ট্রেনে করে আপনি কক্সবাজার পৌঁছাতে পারবেন। ঢাকা কমলাপুর স্টেশন থেকে যদি আপনি দশটায় কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দেন তাহলে সকাল ছয়টা বাজতে বাজতে আপনি সমুদ্র কন্যা কে বা সমুদ্র সৈকতে পৌঁছে যেতে পারবেন।

ঢাকা থেকে কক্সবাজারের ভাড়া সর্বনিম্ন ২০০ টাকা এবং সর্বোচ্চ ১৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে এখন আপনি। আপনার পছন্দ অনুযায়ী ভাড়ার টিকিট ক্রয় করে টেনে চেপে বসতে পারেন। ঢাকা থেকে ছেড়ে যাওয়া কক্সবাজারের ট্রেনটিতে আপনি উঠে যাওয়ার পর সকাল ৬টায় আপনি কক্সবাজার পৌঁছে যাবেন। কক্সবাজার স্টেশন থেকে মাত্র পাঁচ থেকে দশ টাকা ভাড়া দিয়ে আপনি সমুদ্র সৈকতে পৌঁছে যাবেন।

তাহলে আপনি মাত্র ২০০ টাকায় ঢাকা থেকে কক্সবাজার পৌছে গেলেন, এখন আপনার খরচ হচ্ছে সকালের নাস্তা করা সকালের নাস্তা যদি আপনি ভালো কিছু খান তাহলে তেমন খরচ পড়বে যদি নরমালের মধ্যে খান তাহলে আপনার ৫০ টাকায় সকালের নাস্তা কমপ্লিট হয়ে যাবে। সকালের নাস্তা করার পর আপনি সমুদ্র সৈকতে ঘুরাঘুরি শুরু করলেন এখন আপনার ঘোরাঘুরি করতে যদি কোন খরচ হয় সেটা আপনার দায়িত্ব খরচ ছাড়াই ঘোড়াঘড়ি করতে পারেন। তারপরও আমরা ধরে নিচ্ছি ঘুরাঘুরিতে আপনার 200 থেকে 300 টাকা খরচ হতে পারে।

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায়

তারপর আপনি যদি সাথে সাথে আবার ঢাকা ব্যাক করতে চান তাহলে দুপুর একটা থেকে দুইটার দিকে ট্রেন আছে সেই ট্রেনে করে আপনি আবার ঘুরে ঢাকা চলে আসতে পারবেন। আর যদি আপনি রাত্রি পার করতে চান তাহলে অবশ্যই আপনাকে হোটেলে গিয়ে হোটেল ম্যানেজারের সাথে কথা বলে একটি রুম বুকিং করতে হবে যে কম দামি রুমগুলোতে আপনার ৪০০ থেকে ৫০০ টাকা ভাড়া লাগতে পারে এক রাতের জন্য। তাহলে দুপুরের খাওয়া খরচ আপনার ১০০ টাকা এবং রাতের খাওয়া খরচ ১০০ টাকা ২০০ আর হোটেলে থাকার খরচ ৫০০ টাকা।

তাহলে উপরোক্ত হিসাব অনুযায়ী খরচ পাচ্ছি।

  • ট্রেন ভাড়া ২০০ টাকা
  • সকালের নাস্তা খরচ ৫০ টাকা
  • সমুদ্র সৈকত ঘোরাঘুরি খরচ ২০০ টাকা
  • দুপুরের খাওয়া খরচ ১০০ টাকা
  • রাতের খাওয়া খরচ ১০০ টাকা
  • রাতে থাকার খরচ ৫০০ টাকা
  • সকালের নাস্তা খরচ ৫০ টাকা
  • কক্সবাজার থেকে ঢাকা আসার খরচ ২০০ টাকা
তাহলে আপনি এই মোট ১৪০০ (চৌদ্দশ)  টাকায় ঢাকা থেকে কক্সবাজার সমুদ্র সৈকত একদম সুন্দরভাবে ঘুরে চলে আসতে পারবেন তবে এটা খুবই অল্প খরচ দিয়ে হিসাব করা হয়েছে আপনি যদি এর চেয়েও ভালো খেতে চান ভালো থাকতে চান তাহলে এর চেয়ে একটু বেশি খরচ করতে পারে।

সর্বশেষ কথা-কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ

এতক্ষণ যে পোস্টটি আপনি ধৈর্য সহকারে এমনকি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল অল্প খরচে ঢাকা থেকে কক্সবাজার কিভাবে ভ্রমণ করা যায় এই সম্পর্কে। আশা করি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করার উপায় এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমাদের আজকের এই পোষ্টের মধ্যে আপনার প্রশ্নের সমস্ত উত্তর গুলো আমরা দিতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডিতে এমন কি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার কম খরচে ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ এই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো পেয়ে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি আপনি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪