OrdinaryITPostAd

কোপা আমেরিকা কবে শুরু হবে ২০২৪ - কোপা আমেরিকা আয়োজক দেশ

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি ২০২৪ সালের কোপা আমেরিকা সম্পর্কে। এই আর্টিকেলের মধ্যে ২০২৪ কোপা আমেরিকার সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণা প্রদান করা হবে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন এবং জানবেন ২০২৪ কোপা আমেরিকার সময়সূচী সম্পর্কে।

copa america

এছাড়াও ২০২৪ কোপা আমেরিকার গ্রুপ স্টেজ কেমন হতে যাচ্ছে এবং প্রথম কোন দল মাঠে খেলবে সেই সম্পর্কেও বিস্তারিত ধারণা দেয়া হবে এই পোষ্টের মধ্যে। তাই চলুন সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক এবং জেনে নেয়া যাক ২০২৪ কোপা আমেরিকা সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ কোপা আমেরিকা কবে শুরু হবে ২০২৪

কোপা আমেরিকা কবে শুরু হবে - ২০২৪

আপনারা অনেকেই আছে যারা ফুটবলের অনেক বড় ভক্ত। তারা জানতে চান কোপা আমেরিকা কবে থেকে শুরু হবে। আজকে এই পোস্টটি তাদের জন্য। ফুটবল খেলার মধ্যে কোপা আমেরিকা অনেক জাঁকজমক একটি লড়াই হয়ে থাকে। কারণ এই খেলায় চিরো প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল মুখোমুখি হয়ে থাকে। আর আমাদের দেশে সবচেয়ে বেশি ভক্ত রয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের। তাই এই আর্জেন্টিনা ও ব্রাজিলের ভক্তদের জন্য কোপা আমেরিকা একটি অন্যতম আয়োজন। চলুন জেনে নেওয়া যাক কবে শুরু হচ্ছে ২০২৪ সালের কোপা আমেরিকা।

আরো পড়ুনঃ লিওনেল মেসি কেন বিশ্বসেরা ফুটবলার

কোপা আমেরিকা শুরু হচ্ছে এ বছরের জুন মাস থেকে। এটি জুন মাসের ২০ তারিখ থেকে শুরু হবে এবং শেষ হবে ১৪ই জুলাই পর্যন্ত। এই খেলায় মোট ১৬ টি দল সংগ্রহ গ্রহণ করবে। এই কোপা আমেরিকা মূলত দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন এই চতুর্বার্ষিকী পুরুষদের আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপ আয়োজন করে থাকে। আমেরিকার 47 তম পর্বটির চ্যাম্পিয়ন দল ছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তাই এবারও তারা হট ফেভারিট হিসেবেই ৪৮ তম পর্ব শুরু করতে যাবে।

কোপা আমেরিকা আয়োজক দেশ

কনমেবলের রোটেশন আদেশের কারণে ২৪ সালের কোপা আমেরিকা ইকুয়েডরে অনুষ্ঠিত হওয়ার কথা হয়। কনমিবল সভাপতি বলেছিলেন ইকুয়েটর কে মনোনীত করা হয়েছিল তবে এখনো আয়োজনের জন্য বেছে নেওয়া হয়নি। তার পরেই ২০২২ সালের নভেম্বরে দেশটি টুর্নামেন্টে আয়োজন করতে অস্বীকৃতি জানায়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র ও পেরু ভাই টুর্নামেন্টে আয়োজনে আগ্রহ প্রকাশ করেন।

তবে ২০২৩ সালে জানুয়ারি মাসের ২৭ তারিখে ঘোষনা করা হয় যে কনকা কাপ এবং কনমেবলের নতুন কৌশল গত অংশীদারিত্বের অংশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে নির্বাচন করা হয়। ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের এই কোপা আমেরিকা মোট ১৬টি দলের অংশগ্রহণ এর মাধ্যমে অনুষ্ঠিত হবে। সর্বশেষ 2016 সালে আমেরিকা অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাষ্ট্রে। ৭ বছর পর আবারও যুক্তরাষ্ট্র আয়োজকদের হিসেবে কোপা আমেরিকা আয়োজন করতে যাচ্ছে। চলুন এবার দেখে নেওয়া যাক কোন কোন দল এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন।

কোপা আমেরিকা ২০২৪ এর দল সমূহ

২০২৪ সালের কোপা আমেরিকা টুর্নামেন্টে মোট 16 টি দল অংশগ্রহণ করবে। তার মধ্যে কনমেবলের ১০টি দল এবং কনকা কাফের ছয়টি দল সহ মোট 16 টি।

এরমধ্যে ১০ টি কনমেবল জাতীয় দল প্রবেশের যোগ্য হিসেবে গণ্য হবে। চলুন নিচে কনমেবল এর দশটি দল দেখে নেয়া যাক।

কনমেবল (১০টি দল)

  1. আর্জেন্টিনা
  2. উরুগুয়ে
  3. চিলি
  4. ব্রাজিল
  5. বলিভিয়া
  6. ভেনেজুয়েলা
  7. ইকুয়েডর
  8. পেরু
  9. প্যারাগুয়ে 
  10. কলম্বিয়া

এবার চলুন কনকা কাফের ছয়টি দল কিভাবে নির্বাচন করা হয়। মূলত এ দলগুলো ল্যাতিন আমেরিকা, মধ্য বা উত্তর আমেরিকা দল গুলোর বাইরে নির্বাচন করা হয়। এগুলো মূলত ক্যারিবিয়ান দেশ।

কনকা কাফ (৬টি দল)
  1. (২০২৩-২৪ কনকাকাফ নেশন্স লিগ এ সেমিফাইনালিস্ট)
  2. (২০২৩-২৪ কনকাকাফ নেশন্স লিগ এ সেমিফাইনালিস্ট)
  3. (২০২৩-২৪ কনকাকাফ নেশন্স লিগ এ সেমিফাইনালিস্ট)
  4. (২০২৩-২৪ কনকাকাফ নেশন্স লিগ এ সেমিফাইনালিস্ট)
  5. (বাছাইপর্বের বিজয়ী)
  6. (বাছাইপর্বের বিজয়ী)

কোপা আমেরিকা 2024 এর গ্রুপ সমূহ

কোপা আমেরিকা ২০২৪ এর এবারের আসরে মোট ১৬ টি দল অংশগ্রহণ করবে। এই ১৬ টি দল চারটি গ্রুপে চারটি দল নিয়ে বিন্যাস করা হয়েছে। Group-A চারটি দল, Group-B চারটি দল, Group-C চারটি দল, Group-D চারটি দল। এভাবে মোট চারটি গ্রুপে ১৬ টি দলকে ভাগ করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কে কোন গ্রুপে রয়েছে।

  1. Group-A তে রয়েছে - আর্জেন্টিনা, চিলি, পেরু, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো/কানাডা
  2. Group-B তে রয়েছে - ইকুয়েডর, মেক্সিকো, ভেনেজুয়েলা, জামাইকা
  3. Group-C তে রয়েছে - উরুগুয়ে, পানামা, আমেরিকা, বলিভিয়া
  4. Group-D তে রয়েছে - ব্রাজিল, প্যারাগুয়ে, কলম্বিয়া, কোস্টারিকা/হন্ডুরাস 

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায়

২০২৪ সালের ২০ শে জুন শুরুতে যাওয়া কোপা আমেরিকা কে আরো আকর্ষণীয় করার জন্যই এ খেলার অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানো হয়েছে। ল্যাটিন আমেরিকা মধ্য ও উত্তর আমেরিকা পাশাপাশি ক্যারিবিয়ান অঞ্চল থেকেও ছয়টি দল নিয়ে টুর্নামেন্ট টি আয়োজন করা হবে। ২০শে জুন হয়তো গতবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা কে দিয়েই উদ্বোধনী ম্যাচ শুরু করা যেতে পারে। আর আপনি যদি একজন ফুটবল ভক্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি কোপা আমেরিকা দেখবেন। কোপা আমেরিকা দেখার জন্য এই পোস্টটি আপনার অনেক সাহায্য করবে।

শেষ কথা ঃ কোপা আমেরিকা কবে শুরু হবে ২০২৪

আপনারা যারা কোপা আমেরিকা ২০২৪ এর জন্য অনেক আগ্রহ নিয়ে বসে আছেন তারা হয়তো এই পোস্টটি দেখার সাথে সাথে সম্পূর্ণ পোস্টটি করেছেন। অনেকেই জানতে চেয়েছিলেন কোপা আমেরিকা ২০২৪ কবে শুরু হবে। আজকে আপনাদের সকল প্রশ্নের উত্তর এই পোস্টটির মাধ্যমে দিয়ে দিয়েছি। আপনি যদি সম্পূর্ণ পোস্টটি পড়ে থাকেন তাহলে অবশ্যই কোপা আমেরিকার সম্পর্কে সকল তথ্য জানতে পেরেছেন।

আপনি যদি এই পোস্টটি পড়ার মাধ্যমে কিছুটা হলেও উপকৃত হন, তাহলে অবশ্যই পোস্টটি আপনার ফুটবল পাগল বন্ধুদের সাথে শেয়ার করবেন। তাদেরও যেন কিছুটা উপকার হয় তার জন্য তাদের সাথে শেয়ার করতে পারেন। এতক্ষণ পোষ্টটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এরকম আরো সকল তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আর আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আশা করি আপনি আমাদের সকল কন্ডিশন বুঝতে পেরেছেন। আসসালামুয়ালাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪